এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কলেজ স্ট্রীটে একদিন...

    Syed Yeasir Arafat
    অন্যান্য | ২১ ফেব্রুয়ারি ২০১৪ | ৬০৫৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • a x | 138.249.1.202 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২২:৫২630709
  • আহ! উনি বাঙ্গালী নন, উনি মুসলমান। কিন্তু উনি বাংলায় কবিতা লিখেছেন। এ না বোঝার মত তো কিছু না!
  • Atoz | 161.141.84.164 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২২:৫৩630710
  • ছিল না মানে? সেই ল্যাবোরেটরি তো মনের মধ্যে, যেখান থেকে কবিতা আর গান আসে। ঃ-)
  • a x | 138.249.1.194 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২২:৫৫630711
  • এখানে পেলাম কটা, - http://www.poemhunter.com/toru-dutt/

    কিন্তু আপনারা এমন করবেন না। এই সার্ভের মহতী উদ্দেশ্যে এমন জল ঢালবেন না। এইটা দেখে আপনাদের বাংলা সাহিত্য আরো খুঁটিয়ে দেখার কথা। ইংরেজি কবিতা পড়ার কথা ন!
  • Lama | 113.242.198.172 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২২:৫৬630712
  • যাক সেকথা। রাস্তাঘাটে কখনো যদি কোনো টিভির লোক বুম বাগিয়ে ধরে আচার্য জগদীশচন্দ্রের কবিতার লাইন বা চারু মজুমদারের আইবুড়োভাতের ছবি সংক্রান্ত প্রশ্ন করে বসে তাহলে কি বলব আগেভাগে ভেবে রাখি।

    বলব' উত্তর দেব, তবে আমার প্রশ্নের উত্তরও আপনাকে দিতে হবে। বলুন্তোদেখি এটা কার লেখা?

    ভুস করে ডুব দিল প্যারাবোলিক মাছ।
    তাই না দেখে গাছে গাছে মেটামরফিক পক্ষী নাচে সিমেট্রিক্যাল নাচ'

    তবে টিভির লোক বলে কথা! স্মার্টলি একটা কিছু উত্তর দিয়েই দেবে।
  • a x | 138.249.1.194 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২২:৫৮630713
  • ঃ-))
  • bhagidaar | 106.2.241.35 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২২:৫৯630714
  • -- দারুন!
  • byaang | 132.167.242.70 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:০১630715
  • আরশোলাকাব্যিটা কে লিখেছে, সেটাও জিজ্ঞেস করিস, প্লিজ।
  • dd | 132.167.16.120 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:০৭630716
  • আপনারা গোবোর গনেশের নাম শুনেছেন? সে নাকি গামাকেও হারিয়ে দিয়েছিলো?

    ধুর। কাদেরই বা বলি? আরে মশাই কুস্তীর কথা হচ্ছে। গামার নামটাও জানেন না তো কি আর বোলবো? আর (জ্যান্তো) বাঘের সাথে মারপিট করে থার্ড রাউন্ডে জিতে গেছিলেন আরেক বাঙালী। শ্যামাপ্রসাদ। আর " সাইকেলে বনবন রমানাথ বিশ্বাস রোদ্দুর" -একেও জানেন না? বিখ্যাতো ভুপর্যটক? আর ঢেঁকি দিয়ে পিটিয়ে ডাকাতদলের ভুষ্টিনাশ করেছিলেন - কি যেনো নামটা? কি যেনো নামটা? পদবীটাই ঢেঁকি হয়ে গেছিলো।

    এঁয়ারা সব ফেমাস বাঙালী। কুস্তিজীবী টাইপের।
  • cm | 127.247.113.208 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:১৯630717
  • গোবর বাবুর পদবীটা কি ছিল যেন, ঘোষ না গুহ?
  • byaang | 132.167.242.70 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:২১630719
  • গোহো
  • Ekak | 132.172.193.126 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:২২630720
  • গোহ
  • Ekak | 132.172.193.126 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:২৩630721
  • ও । খয়াল করিনি । চানাচুর খেতে খেতে
  • rabaahuta | 172.136.192.1 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:৩২630722
  • এদিকে কি হয়েছে, আগরতলার বিখ্যাত মরণচন্দ্র সাহার চানাচুর। সে খুবই সাংঘাতিক রকমের লোভনীয়। তো এখন মরণবাবু মুমূর্ষু, আর তাঁর ছেলের সংগে তাঁর বনিবনা নেই, তাই চানাচুরের গোপন ফর্মুলা তিনি কাউকে দিয়ে যাবেননা।

    এইসব কারনে আগরতলাবাসীরা খুবই চিন্তিত, প্রবাসী আগরতলাবাসীরা তো আরো। আমাদেরও চার কিলো চানাচুরের স্টক ফুরিয়ে গেছে। কিন্তু কলকাতার বাঙালীদের সেসব নিয়ে কোন চিন্তাই নেই।
  • Lama | 113.242.196.67 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:৪৮630723
  • ওঃ সেই ঢেঁকিবীর? তাঁর নাম আশানন্দ মুখোপাধ্যায়। সেই যে গো,

    'মুখোবংশ অবতীর্ণ আশানন্দ বীর
    ঢেঁকি নমে খ্যাত যিনি বক্ষে পৃথিবীর।'

    তারপর ধরেন গিয়া কর্নেল সুরেশ বিশ্বাস। তাপ্পর আধমনি কৈলাস- নম শুনেচেন?
  • Lama | 113.242.196.93 | ২৭ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:৫২630724
  • মরণ, যে কিনা শ্যামসমান, সে নিজেই মুমূর্ষু? আমার কি হবে?

    কিন্তু আমি কি প্রবাসী আগরতলাবাসী? না কলকাতার বাঙালী?

    রাত কেটে যায়। উত্তর মেলে না
  • Abhyu | 118.85.90.90 | ১২ মার্চ ২০১৪ ০৭:৪৫630725
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন