এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • "যত টাকা জমায়েছিলাম...."

    Rana
    অন্যান্য | ২৮ ফেব্রুয়ারি ২০১৪ | ৫৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sibu | 84.125.59.185 | ২৮ ফেব্রুয়ারি ২০১৪ ০০:৩৬630602
  • সেগুলো কি করে খচ্চা করবেন? কনসালটেন্সি করে থাকি। সুলভে পরামর্শ পেতে কলেজ স্ট্রীট আর হ্যারিসন রোডের মোড়ে রবিবার সন্ধ্যায় ল্যাম্পপোস্টে হাত রেখে ত্রিভঙ্গ হয়ে দাঁড়িয়ে থাকুন। সাইকেল আসবে।
  • Rana | 131.241.218.132 | ২৮ ফেব্রুয়ারি ২০১৪ ০১:১৬630607
  • আমাদের বাঙ্গাল ভাষায় প্রবাদ (নাকি প্রবচন) আছে;

    "যত টাকা জমায়েছিলাম
    শুঁটকি মাছ খাইয়া'
    সকল টাকা লইয়া গেল
    গুলবদনী মাইয়া।"

    মেয়েরা যদিও গুল বদন - ই হয়। মানে, গুলের (ফার্সী - ফুল) মতো মুখটা যে আদতে কতো বড়ো গুল (পাতি বাংলা), ইসব্গুলের থেকেও বড়ো, তা আলোচনা করা এই সুতোর উদ্দেশ্য নয়। একে বিবাহিত ও পত্নীব্রতা (শিবরাত্রির ব্রতও রেখেছি), দুই চি না শি কি রকম একটা ক্যাডাভ্যারাস ব্যাপার আছে সেটাও, সেই সব কারণে এই সব অপ্রিয় সত্যি কথা এড়িয়ে যাওয়া ভালো।

    যদিও বাঙ্গাল, তাও শুঁটকি মাছটা ঠিক আমাদের এলাকার চায়ের কাপ নয়। মৈমনসিঙ্গীর কুলীন পাকশালায় শুঁটকি নামোল্লেখ যেন ভদ্রজন সমাবেশে গনিকা বিহারে গমনেচ্ছা ঘোষণ। কাজেই ব্যাভিচার-ই সই।

    আশ্চর্য্যের বিষয় এই যে, টাকার নিজের কোনো দামই নেই। খুব ফিলসফিক্যালি দেখলে, এটা কিন্তু শুধু কতোগুলি বিনিময়কে স্বীক্‌তি দেয়। যেমন ক য়ের জামা লাগবে। গেল খয়ের কাছে। জামার বিনিময় ও তার স্বীকার অর্থে যা কিনা আবার পূর্ণ হবে খয়ের কোনো চাহিদা পূরণের বিনিময়ে। এই যে টাকাকে Law of diminishing marginal utility"র ব্যতিক্রম হিসাবে ধরা হয়, তাও দেখুন, আপনি কিন্তু কখনই শুধু টাকা চান না। আপনি চান, রাতের রুটি, বিছনার চাদর, গাড়ির তেল, বুড়ো বয়সের সুরক্ষা, মালের নেশা, চুলের কলপ, নতুন বাড়ি, ছেলের স্কুলের ডোনেশন, পেনের কালি, হাতের ঘড়ি গিন্নির মান্তাসা, বাসের টিকিট, সিঙ্গাপুর ট্রিপ, নতুন ডি-এস এল আর, ইত্যাদি ইত্যাদি এবং যার জন্য এতো ধান আর শিবের গান, সেই শুঁটকি মাছ।
  • Rana | 131.241.218.132 | ২৮ ফেব্রুয়ারি ২০১৪ ০১:৩১630608
  • গিয়েছিলাম এক চাঁটগায়ে বন্ধুর বাড়ি। গিয়ে দেখি, সারা বাড়ি, ভিজে চামড়া শুকোতে দেওয়ার গন্ধে ম' ম' করছে। আমি তো থ। কালকেও তো আড্ডা মেরে গেছি। ব্যাটা ট্যানারি খোলার মতলব তো ঘুর্ণাক্ষরেও জানায়নি। আর এই এক রাতেই দেখো। জিগাইতে বল্লো, ' ও কিছু না, শুঁটকি মাছ'।

    তার আগে জানতামই না। এই রকম বিষাক্ত গন্ধ। তবে নিশ্চয়ই গাছের সার টার হবে। বাবা মাঝে মাঝে, হাড়গুঁড়ো কিনে আনে, তাতেও দেখেছি বদ গন্ধ। এইটা বলতে, এমন ভাবে তাকালো, যেন মিশরীয়কে পিরামিড আঙ্গুল দেখিয়ে ফুটবল স্টেডিয়াম বলেছি।
  • কল্লোল | 125.242.222.222 | ২৮ ফেব্রুয়ারি ২০১৪ ০৫:৫১630609
  • খুব কৌতুহলোদ্দীপক।
    Matilda, she take me money and run Venezuela
    যত টাকা জমায়েছিলাম / শুঁটকি মাছ খাইয়া / সকল টাকা লইয়া গেল / গুলবদনী মাইয়া।
    পদ্মাপাড় আর অতলান্তিক পাড় এমন মিলে গেলো। বেশ মজার।
    রানা অনেককাল বাদে এলে। চলুক।
  • Rana | 127.194.203.244 | ০১ মার্চ ২০১৪ ০২:০৯630610
  • গুণীদের সাথে আড্ডার মজাই আলাদা। এক একটা কথার খেই থেকে কত কথাই যে বের হয়ে আসে। এই যে কল্লোলদা বল্লেন, Matilda, এক নিমেষে নিউ অরলিন্স মিশে গেল বাংলা উইটের সাথে।

    একটা তাজ্জব জিনিস আমি মাঝে মাঝেই দেখি। এই যে ধরুন মাটিল্ডা, তার প্রগ্রেসন দেখুন। টনিক, সাব ডমিনান্ট আর ডমিনান্ট দিয়ে শুরু। যেন গান শুরুর ঠিক আগে চট করে স্কেলের সাথে শ্রোতার আলাপ করে দেওয়া হল। আর তার পরেই গানটা দুটো ঝাঁপ একসাথে মারল।

    যেমন - " ও আমার দরদী"। আপনি ভাবছেন এই বোধ হয়, গানটা এই বারে দরদীকে কতো মরমীয়া মনের কথাই না শোনাবে। গানটা পুরো একটা ৩৬০ ঘূর্ণিপাক লাগিয়ে বলে কিনা "আগে জানলে তোর ভাঙ্গা নৌকায় চড়তাম না"। এই মাটিল্ডা ব্যাপারটাও তাই। শুরুতে কতৈ না "মাটিল্ডা মাটিল্ডা মাটিল্ডা"। ওম্মা, তার পরেই বলে কিনা টাকা মেরে ভেগেছে।

    দুই নং চমকটা যদিও একটু সাঙ্গীতিক। শুরুটা শুনে মনে হয়, গানটা এমনি সাধাসিধে স্কেলেই খুশি থাকবে, কিন্তু তা না থেকে দুম করে একটা মেজর পেন্টাটনিক মার্কা মতলব নিয়ে নাচাতে থাকে। এই মেজর পেন্টাটনিক স্কেলটা আবার পুরো আমাদের ভূপালী রাগের স্বর গুলি নিয়ে তৈরী, যদিও চলনটা আলাদা। দু তিনটে চেনা গান যেমন, When the saints go Marching বা Ohh Susanna র প্রথম দুই লাইন। আবার এই রাগেই বা এই স্বর গুলি নিয়েই একটু বাঁশিতে ফেলে নাড়া-চাড়া করবেন। দেখবেন, কি সুন্দর ভাটিয়ালি খেলে।

    লোকে বলে সঙ্গীতের কোনো ভৌগোলিক সীমানা হয় না। কে জানে, এই যে সুর, তা হয়তো এই নদী, আকাশ, রোদ্দুর, জল, মাটি, হাওয়া, এই সব মিলে মানুষের মনের যন্ত্রে যে তান তোলে তার মূল সুরটি আসলে এক। শুধু মহাজনেরা নন, এদের পাল্লায়, নিতান্ত সাধারনের মনেও যে দোলা দেয়, সেই দোলার অনুরনন, গোটা প্‌থিবীতেই একই ভাবে ছড়িয়ে পড়ে। আহির ভৈরোঁতে তাই সকালের মিঠে রোদ আর কুয়াশারা ভাসে, স্বোয়ান লেকে তাই, শীতের ঠান্ডা হাওয়া, পেঁজা কুয়াশা আর বরফেরা ওড়াউড়ি করে, ফ্লাইট অফ বাম্বল বী তে ( না শুনলে এক্ষুনি শুনুন, রিমস্কির কম্পোজিসন) তাই বুনো ডাঁশের অদম্য পাগলামি। আসলে আমরা সবাই তো একই অম্‌তের পুত্র কন্যা।

    তবে পাগলারা কি থাকে না? নইলে কি আর পাগানিনি বা ভীষ্মদেব হয়?
  • Rana | 127.194.203.244 | ০১ মার্চ ২০১৪ ০২:১২630611
  • যাঁরা শোনেননি, তাঁদের জন্য এক টুকরো;

  • কল্লোল | 125.241.18.243 | ০১ মার্চ ২০১৪ ০৯:২০630612
  • রানার সঙ্গীতবোধ ও কলম অক্ষয় হোক। শুধু প্রথমদিকে এমন একটা বাজে কথা লিখেছে যে সকালে দাঁত মাজতে গে আয়নায় পষ্টো দেকলুম কানটা কেমন বেগুনী বেগুনী ঠেকছে।

    চলুক চলুক।
  • PT | 213.110.247.221 | ০১ মার্চ ২০১৪ ১০:৫৩630613
  • টাকা জমেছিল? কার--?
  • কল্লোল | 125.242.139.98 | ০১ মার্চ ২০১৪ ১৬:৩৮630614
  • সাডিগাঁওয়ে গুলবদনী মাইয়ার সুনামুয়ের স্যামড়ার
    আর জামাইকায় মাটিল্ডার গোবেচারা মনের মানুষটি।
    এর দুজনে টাকা জমিয়েছিলো।
  • PT | 213.110.247.221 | ০১ মার্চ ২০১৪ ১৮:৪৭630603
  • এ শুধু শুধুই একচোখোমি আর বদনাম দেওয়ার প্রাচীন পুরুষতান্ত্রিক অব্যেস। গুলবদনী মাইয়া কুঞ্জ সাজিয়েও বসে থাকে আর জামাইকার মেয়েটি ট্রেন্চটাউনে রাতে আগুনের ধারে বসে প্রেমিকের সঙ্গে পরিজ রেঁধেও খায়।


    <
  • PT | 213.110.247.221 | ০১ মার্চ ২০১৪ ১৮:৪৮630604
  • ,
  • PT | 213.110.247.221 | ০১ মার্চ ২০১৪ ১৮:৪৯630605
  • হচ্ছেটাকি!!
  • কল্লোল | 125.242.140.67 | ০২ মার্চ ২০১৪ ০৭:৪৬630606
  • আহাহা। হগ্গলেই এক পোকার, হেইডা কৈলো ক্যাডায়?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন