এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • লোকসভা ভোট--- একটা তাৎক্ষণিক ভাবনা

    Anitesh Chakraborty লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৬ মার্চ ২০১৪ | ২১৩১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Anitesh Chakraborty | ০৬ মার্চ ২০১৪ ০০:১৬630584
  • লোকসভায় তৃণমূলের প্রার্থী গায়ক ইন্দ্রনীল সেন... ইনি সেই মহামান্য ইন্দ্রনীল, যিনি ২০০৭ সালে নন্দীগ্রামের গণহত্যার সময়ে তৎকালীণ শাসক দল আর মুখ্যমন্ত্রীর পাশে দাঁড়িয়েছিলেন... ঘোষণা করেছিলেন, ওখানে যা হয়েছে ঠিক হয়েছে... বুদ্ধবাবুর হাত ধরে গান গেয়েছিলেন ভোটের আগে মোহরকুঞ্জে দাঁড়িয়ে...

    নন্দীগ্রামের সাধারণ মানুষের আন্দোলন যে কখনোই তৃণমূলের আন্দোলন ছিল না, ওটা যে রাজনৈতিক হাইজ্যাকিং ছিল-- সেটা আজ স্পষ্ট করে দিলেন মমতা ব্যানার্জী... নাহলে ওই গণহত্যা, গণ-ধর্ষণের সমর্থক প্রার্থী হন কী ভাবে? অবশ্য, ক্ষমতায় গেলে সব শাসকের মুখই যে এক--- সে কে না জানে...

    চমক আরো আছে... ঘাটালে তৃণমূলের প্রার্থী দেব... তৃণমূল ঘোষিত 'শহীদ সভায়' গিয়ে যিনি শহীদদের স্মৃতির উদ্দেশ্যে পাগলু নেচে আর গেয়ে এসেছিলেন... আহা... কতই রংগ দেখি দুনিয়ায়...

    ভালোই চলছে বেশ... একদিকে গুজরাট গণহত্যার নায়ক, হাজার হাজার মানুষকে নৃশংস ভাবে মেরেও প্রধানমন্ত্রী হতে চলা নরেন্দ্র মোদী... আমাদের ভাতে মারার সবটুকু আয়োজন সেরে ফেলা কংগ্রেস (যেটা অবশ্য বিজেপি ক্ষমতায় এলেও ঘটবে)... সামাজিক অবরোধ, সন্ত্রাস এমনকি গণহত্যাকেও (মরিচঝাঁপি, সাঁইবাড়ি, বিজন সেতু, পাঁশকুড়া, নন্দীগ্রাম, নেতাই) শিল্পের পর্যায়ে নিয়ে যাওয়া সিপিএম তথা বামফ্রন্ট... এবং এই তৃণমূল... আমাদের সামনে সত্যিই কত সোনায় সাজানো অপশন... এদের ঘিরে আমাদের কত্ত স্বপ্ন...

    তুমি সত্যিই অনন্য হে গণতন্ত্র... ভোট আমাদের সবচেয়ে বড় উৎসব বৈ কি... এই তো সময় হাঁ করে গেলবার সব... চ্যানেলে চ্যানেলে এইবার শুরু হবে নানা হিসেবের মার-প্যাঁচ... আমরা গিলবো... যা গেলাবে সব গিলবো... যেভাবে আইপিএল-এর ম্যাচ ফিক্স জেনেও আমরা গিলি... সেইভাবে... আমাদের চাকরি পাওয়া লাটে উঠুক, ফলন ঠিক থাকলেও পেঁয়াজ-আলু-সব্জির দাম বাড়তে বাড়তে চলে যাক ধরা-ছোঁয়ার বাইরে, তেল, গ্যাসের দাম বাড়তেই থাকুক, লক্ষ লক্ষ কৃষক আত্মহত্যা করুক, আমাদের দেশের খনিজ সম্পদ বিদেশে পাচার হয়ে যাক, দারিদ্র সীমার নীচে প্রতি বছর তলিয়ে যাক আরো কোটি কোটি মানুষ, --- তাও আমরা নাচবো এই সময়... কখনো আমাদের মোদি নাচাবেন, কখনও দেব, কখনও বা গৌতম দেব... আমরা নাচতেই থাকবো...

    আমরা আসলে সব ভক্ত ভেড়ার দল... ''তুমি যেমন নাচাও, তেমন নাচি... ''
  • S | 139.115.2.75 | ০৬ মার্চ ২০১৪ ০৪:৩৪630585
  • ধুর লাস্টটা হোলো না। ওটা হবে পাগলু ডান্স ডান্স ডান্স ডান্স ডান্স ডান্স। মানে নাচিয়েই ছাড়বো। ঘাড় ধরে।
  • সিকি | ০৬ মার্চ ২০১৪ ০৬:৪৭630586
  • হাই টাইম। ভাবছি একটা ক্র্যাশ কোর্স করে পলিটিক্সটা জয়েন করেই ফেলি।

  • জয়ন্ত | 212.142.104.254 | ০৬ মার্চ ২০১৪ ১৩:৩৪630587
  • উফ এই সুচিত্রা সেনের আত্মগোপন রহস্য যে প্রিয় রঞ্জন দাশমুন্সিকেও হার মানায় আর আমার মাথা ব্যথার কারন হয়ে দাঁড়াবে সেটা স্বয়ং মুনমুন সেনও মনে হয় জানতো না যদি তাই হতো তা হলে নিদেন পক্ষে একবার অন্তত একবার ভদ্রমহীলা ডাটা গুড়ো মশলার add দিতে বোকা বাক্সে মুখ দেখাতেন।
    ভদ্রমহীলা মরিয়াও প্রমান করিলেন যে তিনি এখনো বাঙালীদের pnpc এর পয়লা নম্বরে বহাল তবিয়তে বিরাজ করেন না হলে আমার খুরতুতো ভাইয়ের মাসতুতো মামার ছেলে হিমু আজ হটাত প্রশ্ন করবে কেনো?
    'যে দাদা ওনার অভিনয় টা আমাকে টানত না বা ও বিষয়ে আমার বিন্দু বা কনা বা সরলরেখা বরাবর কোনও interest নেই
    কিন্তু উনি যে ঘরের বাইরে একবারও বেরোতেন না সেটা বেশ হরলিক্সের মতন লাগে(এমনি এমনি খাই)
    এখানেই শেষ হয় নাই company আরো দিচ্ছে
    তাই আমিও গোবেচারা মুখ করে শুনে গেলুম (কারন ব্রিগেডের মাঝে add দেবো এমন মশলা মুড়ি আর বুকের পাটা আমার নেই ওটা ওনাদের কাজ)
    সে যাই হোক হ্যা কোথায় ছিলাম জানি? ও হ্যা মনে পরেছে
    হিমু এবার ওর আস্তিনের ভিতর থেকে সাপ(জাপানি নয় একেবারে খোদ ভারতীয়) টা বের করলো
    বললো আচ্ছা দাদা উনি কি রবিবার মাংস খেতেন? আর খাওয়ার পর ঢেকুর তুলতেন? ওনার মাথায় উকুন হতো? আচ্ছা ওনাকে আসন্ন লোকসভা ভোটে সব পার্টি যদি অফার দিতো উনি কোন পক্ষে দাড়াতেন বা আদৌ
    দাড়াতেন কিনা? এই রকম অজস্র আজগুবি প্রশ্নে যখন আমার প্রায় ভীষ্মের মতন অবস্থা তখন বাধ্য হয়েই
    উইসেন বোল্ট কে স্মরন করে ছুট্টে গিয়ে ওর মুখটা চেপে ধরে বললাম এই বয়সেই কি তুই আমাকে অম্বিকেষ
    মহাপাত্র করে ছাড়বি? ফের যদি এই রকম প্রশ্ন করেছিস তোকে সন্দীপ রায়ের কাছে রেখে আসবো আর বলে দিয়ে আসবো এই রইলো ১৮ বছর, শঙ্কুর চরীত্রে একে cast করুন।। তখন দেখবি মজা
  • জয়ন্ত | 212.142.104.254 | ০৬ মার্চ ২০১৪ ১৩:৩৬630588
  • "বলছি ইয়ে মানে সানি লিওন কি টালিগঞ্জ পাড়ায় গিয়েছিলেন কখনও।? মনে হয় যান নাই। অন্তত নমিনেশন লিস্ট দেখে তো তাই বুজলাম।"
  • π | ০৭ মার্চ ২০১৪ ০৮:৩০630589
  • এই 'বুজী' তালিকাগুলো পেলুম। নামগুলো দেখছিলাম। তাতে একটা দুটো নাম দেখে অবশ্য নির্মল আনন্দ পেলুম ঃ)





  • π | ০৭ মার্চ ২০১৪ ১৭:৫৪630590
  • munamuna senake niye taa`txaNik pratikriyaay Jesab posT o posTaar phesabuke ghure berhaachchhe, taai niye raaNaa aalam eTaa likhechhil. dilaam.
    'একটা অদ্ভূত জিনিস লক্ষ্য করছি,অভিনেত্রী মুনমুন সেন তৃণমূলের প্রার্থী হওয়া মাত্র ফেসবুকে তার বিভিন্ন ছবি পোস্ট করা হচ্ছে যাতে তিনি পাশ্চাত্য ধর্মী পোশাকে রয়েছেন এবং তা দেখিয়ে অশালীনতার জিগির তুলছেন অনেক মানুষ।

    মুনমুন সেনকে আমিও যোগ্য প্রার্থী মনে করিনা,তাই বলে তিনি কি পোশাক পরেন তা উল্লেখ করে অশালীনতার জিগির তুলে বাংলার মান সম্মান গেল গোছের রব তোলাটা অত্যন্ত কুরুচিকর এবং নারী স্বাধীনতার বিরোধী।

    প্রতিবাদ রইলো।"
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন