এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিবেকানন্দের জন্মদিন-বিবুদার শিক্ষাকি প্রাসঙ্গিক?

    biplab
    অন্যান্য | ১২ জানুয়ারি ২০১৪ | ১২৫১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • biplab | 78.33.140.55 | ১২ জানুয়ারি ২০১৪ ১১:০৬630171
  • আজ স্বামী বিবেকানন্দের জন্মদিন।
    তিন বছর আগে গুরু ফোরামে বিবেকানন্দকে নিয়ে নির্মোহ কাঁটা ছেঁড়া হয়েছিল। তার প্রাসঙ্গিকতা নিয়েও অনেক আলোচনা হয়েছে। রাজনৈতিক বিতর্কে না গিয়ে, আমি বরং প্রশ্ন তুলি, বিবেকানন্দ ব্যক্তি জীবনে কতটা প্রাসঙ্গিক আমাদের কাছে? আমি বাকীদের কাছে মতামত চাইছি।

    আমার কাছে নিজের উত্তরটা সাদা কালোতে দেওয়া সম্ভব না। বিবেকানন্দের কিছু কিছু শিক্ষা আমার জীবনে কাজে এসেছে। আর কিছু ব্যাপারে আমি একমত হতে পারি নি। শিক্ষা এবং অধ্যাবসায়ের ক্ষেত্রে বিবেকানন্দের শিক্ষা আমাদের সবার জীবনেই প্রাসঙ্গিক। শিক্ষা নিয়ে তার এসিমিলেশনের বা আধ্যাত্মকরনের ব্যপারটা আমার খুব কাজে এসেছিল। যা শিখছি যা যদি জীবনের সাথে না মিশতে পারে, তা অবশ্যই ফালতু। জীবনে সাফল্য পেতে গেলে ধৈর্য্যে এবং কঠিন পরিশ্রমের কোন বিকল্প নেই। এগুলো হয়ত অনেকেই বলেছেন। কিন্ত বিবেকানন্দের ভাষায় তা আরো বেশী অনুরেণিত।

    তবে যৌন জীবন নিয়ে স্বামীজির সাথে একমত হতে পারি না। যৌনতা আমাদের অস্তিত্বের ভিত্তি। সেলিবেসি বা ব্রহ্মচর্য্য মানে নিজের পুরুষত্বকে হত্যা করা। এবং একটি অস্বাভাবিক জীবন যাপনকে ধাওয়া করা । যৌনতার ব্যাপারে অবশ্যই সংযম দরকার নইলে তেজপালের মতন পদস্থলন এবং তজ্যন্য জীবনটাই ধ্বংস হতে পারে। কিন্ত অতটাও সংযম দরকার নেই যে একটা সুন্দরী মেয়ে দেখলে নিজের টেস্টেস্টেরন ক্করণ কমানোর জন্য ইষ্টদেবতার নাম জপ করতে হবে। বা ফ্লার্ট করার ইচ্ছাকে দমন করতে হবে। এগুলো আমাদের জীবনের স্বাভাবিক ড্রাউভ-এবং এসব স্বাভাবিকতা বর্জন করে চললে শরীর ও মনের ক্ষতি হতে পারে বলেই আমার মনে হয়। ব্রহ্মচর্য্য থেকে অসাধারন ক্ষমতাধর পুরুষের জন্মও মিথ-কারন আমার দেখা অসাধারন পুরুষদের সেক্স ড্রাইভ সাংঘাতিক বেশী বলেই দেখেছি। সফল মহিলাদের সেক্স ড্রাইভ ও বেশী থাকে। সাফল্যের পেছনে সংযম থেকে সেক্স ড্রাইভের ভূমিকা অনেক ক্ষেত্রেই বেশী।
  • কৃশানু | 213.147.88.10 | ১২ জানুয়ারি ২০১৪ ১১:১২630176
  • খ্যা খ্যা খ্যা খ্যা
  • kc | 204.126.37.78 | ১২ জানুয়ারি ২০১৪ ১১:১৪630177
  • লিঃ লিঃ লিঃ
  • Bhagidaar | 218.107.71.70 | ১২ জানুয়ারি ২০১৪ ১১:২১630178
  • কৃশানু কি আবার এসেছে ফিরিয়া?
  • cm | 122.79.36.15 | ১২ জানুয়ারি ২০১৪ ১১:৪৩630179
  • এরকম লিখলে মোটেই দুখেবাউ আসবেননা।
  • কৃশানু | 213.147.88.10 | ১২ জানুয়ারি ২০১৪ ১২:৫০630180
  • একটু জ্বালাতে। ভাগিদা।
  • arindam | 69.93.202.97 | ১২ জানুয়ারি ২০১৪ ১৩:৪৪630181
  • সাফল্যের সঙ্গে সেক্স ড্রাইভের সম্পর্ক দেখে মনে পড়ল কোথায় যেন শুনেছিলাম ক'বার মবিল চেঞ্জ করলি তার ওপর বোঝা যাবে কত ড্রাইভ মেরেছিস কার(ইং)।

    ঃ)

    "ব্রহ্মচর্য্য মানে নিজের পুরুষত্বকে হত্যা করা"

    পুরুষত্বের সংজ্ঞা কী বাপু?
  • কৃশানু | 213.147.88.10 | ১২ জানুয়ারি ২০১৪ ১৩:৪৬630182
  • আহ, বিপ এর কথা সিরিয়াস্লি নিচ্ছে!!
  • ব্ল্যাঙ্ক | 69.93.241.17 | ১২ জানুয়ারি ২০১৪ ১৩:৪৯630183
  • এ নিশ্চয় বিপ নয়। পুরো লেখায় মাত্র একটা দুটো ছরানো কেস !! বিপ হতেই পারে না
  • কৃশানু | 213.147.88.10 | ১২ জানুয়ারি ২০১৪ ১৩:৫১630172
  • মানে শেষ দুটো প্যারা তো? ঠিক বলেছ।
  • ranjan roy | 24.99.100.236 | ১২ জানুয়ারি ২০১৪ ২১:৩৫630173
  • ব্ল্যাংকি না মাইরি কি যে করেঃ)))))
  • ম্যামি | 69.93.253.64 | ১৩ জানুয়ারি ২০১৪ ০০:১৩630174
  • প্রাসঙ্গিক অপ্রাসঙ্গিক জানি না। একটা গান দিলাম। পন্ডিত অজয় চক্রবর্তী গেয়েছেন, মন চল নিজ নিকেতনে

  • দেব | 59.136.15.245 | ১৩ জানুয়ারি ২০১৪ ০৪:১৭630175
  • বিবেকানন্দ কতটা প্রাসঙ্গিক আমাদের কাছে? তার চিন্তার প্রভাব কতটুকু পড়েছে?

    প্রভাবের পরিমাণ সামান্যই। সমতুল্য অন্যান্য সমাজ সংস্কারক, বিদ্যাসাগর বা সৈয়দ আহমদ খানের প্রভাবের সঙ্গে তুলনা করলে তাই মনে হয়। আর এমনিতেও যে কজন লোক বিংশ শতকের বাঙ্গালির মানসজগৎ ক্যাপচার করে রেখেছেন তারা বাঙ্গালি নন, ভারতীয়ই নন। বেশীর ভাগই ইউরোপীয়/আমেরিকান। অবশ্য উনি ৩৯এর বদলে ৬৯ বছর বাঁচলে র‌্যাডিকালি অন্য পরিস্থিতি হত, বিশেষ করে, যদি উনি রাজনীতিতে আসতেন।

    মিশনের সমাজসেবামূলক কাজ অত্যন্ত শ্রদ্ধেয়। কিন্তু উনিশশো পঞ্চাশোত্তর ভারতে সেরকম ভাবে কিছু 'প্রভাব' ফেলতে গেলে একমাত্র রাস্তা সক্রিয় রাজনীতি। মিশন সেপথে যাবে না। এমন নয় যে ধর্মগুরুদের রাজনীতিতে যোগ দেওয়া মানা। কিন্তু তাও। 'ইমেজের' প্রশ্ন। সুতরাং ওখানেই ইতি। এবং মাঠে না নামলে কোন থিওরীর লিটমাস টেষ্ট হয় না। কাজেই ভারতের মুক্তির জন্য বিবুদা 'লাইন' কাজে আসবে কি না বোঝার কোন উপায় নেই। বিজেপির ভরসায় থাকবেন না। ব্যাটারা ওনাকে ছেঁটেকেটে নিজেদের সুবিধামত ব্যবহার করে।

    বিবেকানন্দকে নিয়ে যেটা ইদানিং পড়ে আছে সেটা মূলত একটা 'পুজো', কার্তিকপুজো, বিশ্বকর্মা পুজোর মতন। সে প্রভাব অন্য। টইএর নাম "কার্তিকের চিন্তাভাবনা আমাদের কাছে কতটা প্রাসঙ্গিক" হলেও একই অবস্থা হত। এটার জন্য অংশত মিশন দায়ী। অংশত দায়ী আমাদের অন্তর্নিহিত ব্যক্তিপুজোর প্রবণতা, বক্তা আসলে কি বলে গেছেন সেদিকে নজর না দিয়ে।

    কিন্তু উনি দেবতা ছিলেন না, মানুষই ছিলেন। সেইটা মনে রেখে ওনার কথার কাটাছেঁড়া করাই যায়। কতটা প্রাসঙ্গিক? ওয়েল, হিন্দু দর্শন, পরমাত্মা, অদ্বৈত বেদান্ত নিয়ে কোন মন্তব্য নেই। পুরোটাই ধোঁয়া। যারা বিশ্বাস করেন তারা বিচার করবেন। ওনার সমসাময়িক সমাজ বিষয়ক লেখাগুলো নিঃসন্দেহে গভীর অন্তর্দৃষ্টিসম্পন্ন। অত্যন্ত প্রাসঙ্গিক ছিল সেইসময়, আজও আছে। "যে জাতের বড় বড় মাথা গুলো হাজার বছর ধরে চিন্তা করছে ডান হাতে খাব না বাঁ হাতে......ইত্যাদি" - স্পট অন। তবে কিছু ভুল ধারণাও পোষণ করতেন। "ম্যালেরিয়ার উৎস জল। ফুটিয়ে খাবে।" সবকটাই এরকম অজান্তে নিরীহ ভুল নয়। ওনার বিশ্বাস ছিল হিন্দুধর্মের ওপর ভর দিয়েই ভারতে পুনর্জাগরণ সম্ভব। কিন্ত হিন্দুধর্মের ভেতরেই যেসব মারাত্মক অসাম্য একদম গোড়ায় প্রোথিত আছে সেগুলোও যে ভারতের দুরবস্থার জন্য অংশত দায়ী সেটা উনি লক্ষ করতে চাননি। দ্বিতীয়ত ভারতের দুরবস্থার জন্য ধর্মবিশ্বাসটাই একমাত্র দায়ী ছিলনা, ঠিক। অন্যান্য কারণ ছিল। সেগুলোর ব্যাপারে উনি নীরব, অথবা এড়িয়ে গেছেন - "স্বাধীনতা তোমাদের কালই দিতে পারি কিন্তু সে তো তোমরা রাখতে পারবে না"। তবে আরো কিছুদিন বাঁচলে রাজনীতির ব্যাপারে একটা পরিস্কার অবস্থান নিতেন বলেই মনে হয় আর সেটা 'পূর্ণ স্বরাজ' এর পক্ষেই হত সম্ভবত। সরাসরি যোগ দিতেন কি না সেটার উত্তর জানি না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন