এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সেই যে ইন্ডিয়ান কালচার ক্লাস

    Sibu
    অন্যান্য | ২২ জানুয়ারি ২০১৪ | ৩৪৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • kc | 188.61.96.29 | ২৫ জানুয়ারি ২০১৪ ১২:১৪628530
  • ও তাইলে ঠিক আছে। আমার কিরকম উল্টো ধারণা হয়েছিল, সমাজ সচেতনার চাপে।
  • ম্যামি | 69.93.198.145 | ২৫ জানুয়ারি ২০১৪ ১২:৫২628532
  • 'একদলকে মুখ্যু করে রাখার জন্যই ঐ মাদ্রাসা চলছে।' ক।

    দোষ কার বা কাদের?
  • b | 135.20.82.164 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৩:১৩628534
  • কেন? এখানে মাদ্রাসা বোর্ডের সিলেবাস দেখলাম

    http://www.wbbme.org/syllabus.aspx

    কেউ কেউ ফার্স্ট ল্যাংগুয়েজ উর্দু (অর্থাৎ, উর্দু সেরেফ মুসলমানের দায়। এই ভ্রান্তিটি হিন্দু-মুসলমান নির্বিশেষে বেশ জনপ্রিয়) আর সেকেন্ড ল্যাংগুয়েজ আরাবিক নিতে পারে। তা ছাড়া অন্য সব কিছুর সিলেবাস তো মাধ্যমিকের সাথে তুল্যমূল্য ... অশিক্ষিত করে রাখার কোনো অপপ্রয়াস চোখে পড়ল না।
  • ম্যামি | 69.93.198.145 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৩:২০628535
  • মাদ্রাসা তুলে দিতে বলা হয় নি। সেন্ট্রাল বোর্ডের অ্যাফিলিয়েশন নিলে কেন্দ্রীয় সরকার বিজ্ঞানশিক্ষার জন্য উপযুক্ত বেতনের শিক্ষক নিয়োগ করবে, লাইব্রেরি ল্যাবরেটরির টাকা দেবে। অ্যাফিলিয়েশন নেওয়া বাধ্যতামূলক নয়, অপশনাল। তাতেও আপত্তি।
  • cm | 127.247.113.146 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৩:৩২628536
  • তাই বলছেন? মাদ্রাসায় জড়বিজ্ঞান জীবনবিজ্ঞান কত নম্বরের?
  • S | 109.27.138.238 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৩:৩৭628537
  • "আমরা মুসলমান নই, আমরা বাঙ্গালী" এই মন্তব্যও যেমন অনেক শুনেছি, তেমনই এখন শোনা যাবে (এখানেই কে এক্জন বললেন) "আমরা মুসলমান নই, আমরা ভারতীয়"।

    আমার মনে হয় সরকারি ইস্কুল নিয়ে মাথাব্যাথা হলেই চলবে।

    আর ঔদার্য নিয়ে আমরা হিন্দুরা সরি ভারতীয়রা কথা না বললেই ভালো। গুজরাতের কথা ভুলিনি। তার আগে অমৃতসর/ দিল্লি।

    তবে চিন্তা নেই, কোলকেতা যেমন লন্ডন হওয়া থেকে আর এক টালি নালা দুরে, তেমনি মোদিজি এলেই এক্দম গুজরাত মডেলে ডেভেলপমেন্টের বন্যা বয়ে যাবে।
  • S | 109.27.138.238 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৩:৩৯628538
  • আর মাদ্রাসা সিলেবাসে তো দেখলাম ইভোলিউশন পড়ানো হচ্ছে।
  • ম্যামি | 69.93.198.145 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৩:৪৯628539
  • --- Why do you feel so many ulema are so vehemently opposed to your proposed Board?

    --- In any community it is the role of intellectuals to help mould the minds of people on constructive lines. Unfortunately, this is almost totally lacking among Muslims. We have very few modern-educated intellectuals who take an active interest in community affairs. As for the traditionally educated maulvis, community reform is also one of their roles but few actually take this seriously at all. Most of them are interested simply in self-projection, while the few really committed religious scholars prefer to remain in the background. I don’t want to generalize here, but I have a feeling that a large section of the elites of the Indian Muslim community, along with many maulvis who run madrasas, actually do not want the common Muslims to gain modern education because they feel that this would enable them to escape from their clutches, because of which they would no longer be able to play politics or make money in their name. Many of those who oppose any substantial reform of the madrasas do so simply because this would hurt their interests, power and influence, although they are careful to camouflage this by claiming that such reforms are supposedly ‘anti-Islam’ and so on.

    কথাগুলো আমি বলছি না। বলেছেন National Commission for Minorities Educational Institutions এর চেয়ারম্যান।
  • cm | 127.247.113.146 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৩:৫১628541
  • আমার কেমন যেন ধারণা হচ্ছে মাদ্রাসায় ওসবই রয়েছে অর্ধেক গুরুত্বের সাথে। পূর্ণমানের তুলনা করে ঐ আধখানা পেলাম। না তাহলে আমি হিন্দু/মুসলমান কাউকেই মাদ্রাসা রেকমেন্ড করছি না।
  • S | 109.27.138.238 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৩:৫২628542
  • এই ব্যাপারটা সব ধর্মে ও অধর্মিয় মতবাদেই থাকে। কম্যুনিজমেও আছে।
  • S | 109.27.138.238 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৩:৫৬628543
  • আমার মনে হোলো যে হাই মাদ্রাসাতে ৮০০ তে পরীক্ষা হয়। সায়েন্স ২০০, ম্যাথ ১০০, ইতিহাস ১০০, ভুগোল ১০০, ধর্মিয় পরিচয় ১০০, ভাষা ২০০ (বাঙ্গলা, ইঙ্গরাজি, ঊর্দু, আরবিক - কিছু অপশনের ব্যাপার আছে)।
  • ম্যামি | 69.93.198.145 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৩:৫৭628544
  • ওপরের কথাগুলো বলা হয়েছে রিলিজিয়ন শিক্ষাকে গুরুত্ব দিয়েই। রিলিজিয়ন শিক্ষার জন্যেও যোগ্যতা লাগে।
  • cm | 127.247.113.146 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৪:০০628545
  • হ্যাঁ তাই দেখলাম। তাহলে অবশ্য দুটো মোটামুটি ইকুইভ্যালেন্ট। সেক্ষেত্রে কারুরই ঐ স্কুলে যেতে আপত্তি থাকার কথা নয়।
  • S | 109.27.138.238 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৪:০৩628546
  • হাই মাদ্রাসার টপ ১০০ স্টুডেন্ট এর নাম এখানে আছেঃ
    http://www.wbbme.org/Top100inHighMadrasah.aspx
  • ম্যামি | 69.93.198.145 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৪:০৪628547
  • আচ্ছা উর্দুভাষা শিক্ষার কথাই ধরা যাক। উর্দু একটি ঐশ্বর্যশালী ভাষা। দু একজন উর্দু কবির নাম দিন যারা মাদ্রাসায় পড়েছেন। পশ্চিম বাংলা থেকেই বলুন। হয়তো আছেন। আমি জানিনা।
  • S | 109.27.138.238 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৪:০৬628548
  • পুরোনো হিন্দি সিনেমার গান যাঁরা লিখতেন, ম্যাক্সিমামই ঊর্দু কবি। কিছু স্কৃপ্ট রাইটারও তাই।
  • ম্যামি | 69.93.198.145 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৪:১৬628549
  • মনে পড়ল, রামকৃষ্ণ মিশন কালচার সেন্টারে উর্দুভাষার কোর্স আছে।
  • ম্যামি | 69.93.198.145 | ২৫ জানুয়ারি ২০১৪ ১৪:৩৩628550
  • সাহির লুধিয়ানভিদের সময়ে মাদ্রাসা স্কুল কেমন ছিল তা অবশ্য জানি না। হতেই পারে ভালো ছিল।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন