এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • লাইব্রেরির বাতিল বই

    pragati
    বইপত্তর | ২৮ জানুয়ারি ২০১৪ | ৩৯৯০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • ম্যাক্সিমিন | 69.93.244.13 | ০৮ ফেব্রুয়ারি ২০১৪ ০০:৪০628355
  • পড়লাম। খুবই ভালো লাগলো।
  • pragati | 126.68.75.199 | ০৮ ফেব্রুয়ারি ২০১৪ ২০:১৩628356
  • সোসেন, ম্যক্সিমিন , ঃ)
  • সিকি | ০৮ ফেব্রুয়ারি ২০১৪ ২১:০৭628357
  • একদমে পড়ে ফেললাম। অসাধারণ লাগল।
  • pragati | 126.68.75.199 | ১১ ফেব্রুয়ারি ২০১৪ ২২:০১628358
  • একটি তথ্য-বিচ্যুতি ঠিক করতে কয়েক লাইন লিখছি।
    নীৎচে ল্যু'র সঙ্গে বিচ্ছেদের পর প্রায় কুড়ি বছর মিউটিসমে আক্রান্ত ছিলেন, বা কিছুই লেখেননি , তা নয়। বরঞ্চ ল্যু নীৎচে'র জীবন থেকে চলে যাবার পর দার্শনিক হিসেবে তাঁর খ্যাতি বাড়ে। এই সময়ে অনেক লেখেন, তবে আস্তে আস্তে ভেঙ্গে পড়ে শরীর। তুরিনে, ঘোড়া'র ঘটনাটি ঘটে মৃত্য'র কয়েক মাস আগে এবং এই শেষের কয়েক মাস-ই নীৎচে ছিলেন মিউটিসমে আক্রান্ত।
    এবার ল্যু'র লেখা প্রসঙ্গে ; ল্যু সারাজীবনে প্রধানত লিখেছেন দর্শন, মনোবিদ্যা'র ওপর প্রবন্ধ। কয়েকটি উপন্যাস ও এর মধ্যে আছে। বেশীর ভাগই প্রবন্ধ। এই লেখা প্রকাশ করে যেটুকু অর্থ উপার্জন করেছেন, তাতেই জীবন কেটেছে। এক শতক আগে ইয়োরোপের সাধারণ মধ্যবিত্ত'র জীবন। প্রায় ষাট বছর বয়সে তাঁকে সামান্য ছিঁড়ে যাওয়া একটি কোট গায়ে দিয়ে দেখে ফ্রয়েড কিনে দেন একটি দামী ফারের কোট। প্রশ্ন হল, দার্শনিক প্রবন্ধ ,মনঃস্তত্ত্ব লিখে, প্রকাশিত হওয়া ও অর্থ উপার্জন কতটা সম্ভব। আদতে, ইয়োরোপে একটি পেশা'র ট্রাডিশন বহু দিন ধরে চলে আসছে, সে হল দার্শনিক।
    দর্শন বা চিন্তা-নিগুঢ় লেখা'র পাঠকপ্রিয়তা এই সময়েও ভালো'ই আছে। ইস্কুলে, ফ্রান্সে অন্তত, বাকালরেয়া বা বারো ক্লাসের শেষ পরীক্ষায় দর্শন একটি আবশ্যিক বিষয়। কান্ট -রুসো'র নাম ছেলেমেয়েরা জেনে যায়। বিশ্ববিদ্যালয়ে অনেক ছেলেমেয়ে দর্শন নিয়ে পড়ে। ফ্রান্সে এক একজন প্রায় স্টার দার্শনিকের বইএর কাটতি বিপুল। একশো বছর আগে ল্যু'র জমানায় ও এই ধারাটি -ই ছিলো।
    এটি একটি আদ্যন্ত ইয়োরোপীয় সত্তা।
  • ম্যামি | 69.93.242.3 | ১১ ফেব্রুয়ারি ২০১৪ ২২:১২628359
  • বইটির ইংরেজি অনুবাদ পাওয়া যায়। অর্ধেক পেয়েছি, যেখানে রিলকের প্রবেশ। বাকিটুকু প্রিভিউতে ছিল না।

    'আন্দ্রেয়াস রাজীই ছিলেন তাতে।' এই জায়গাটা একটু অন্যরকম লাগল। সত্যি কি রাজী ছিলেন? নাকি ভেবেছিলেন আগে তো বিয়েটা হোক। বিয়ের পরে কী হল তার কিছু বিবরণ আছে।
  • pragati | 126.68.75.199 | ১১ ফেব্রুয়ারি ২০১৪ ২২:৪৮628360
  • ঠিক তাই ম্যামি। আন্দ্রেয়াস প্রথমে ভেবেছিলেন, 'আগে বিয়ে হোক, চিরকুমারিত্বের সব ছেলেমানুষী পরে দেখা যাবে।' একবার জোর করে ল্যু'র বিছানার উঠে আসেন, ল্যু আচমকা ঘুম ভেঙ্গে প্রায় আন্দ্রেয়াসে'র গলা টিপে ধরেন। এর পরে দু'জনের কেউ এক সঙ্গে বিছানায় আসেননি।
    এর উলটো পিঠটি হলো, এর প্রায় পঞ্চাশ বছর পরে ল্যু যখন অসুস্থ, হাসপাতালে,পঁচাশি বছরের আন্দ্রেয়াস রোজ আসছেন ল্যু- কে দেখতে।
    ল্যু'র নামের মধ্যে ও তো এখনও রয়ে গেছেন আন্দ্রেয়াস।
  • ম্যামি | 69.93.242.3 | ১১ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:২২628361
  • থ্যাঙ্ক ইউ প্রগতি।
  • শ্রাবণী | 127.239.15.117 | ১২ ফেব্রুয়ারি ২০১৪ ১০:০২628362
  • এইরকম লেখা অধুনা অচেনা পাতায় পুরনো সেই চেনা পাতার ঝলক এনে দেয়, চেনা হারানো ভালোলাগার ছোঁয়া! কখনো তার সাথে অন্য আরো কিছু মনে পড়ে গেলে, নস্টালজি, সে এক উপরি পাওনা। দুইনো এলিজির উল্লেখ অনেককাল বাদে ব্রাদার ইম্যানুয়েলের ক্লাস মনে পড়িয়ে দিল। :) :(
  • a x | 86.31.217.192 | ১২ ফেব্রুয়ারি ২০১৪ ১০:২০628363
  • বাহ! ল্যুকে আরো চেনার ইচ্ছে জাগিয়ে তুলল এই লেখা!
  • swati | 194.64.38.52 | ১২ ফেব্রুয়ারি ২০১৪ ১১:৪৯628365
  • খুব ভালো লাগল......
  • pragati | 126.68.75.199 | ১২ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:১৫628366
  • Gӧttingen , যেখানে ল্যু'র বেশ কিছুদিন কাটে মৃত্যু পর্যন্ত, তার নামের উচ্চারণ হওয়া উচিত 'গটিনগেন", গটিনজেন নয়, যেটা আমি লিখেছি। আরও কিছু কিছু শব্দত্রুটি "টাইপো"'র অবতারে আবির্ভূত হয়েছে, পাঠকের কাছে মার্জনা চাইলাম।

    ল্যু'র ওপর যাঁরা উৎসাহী, তাঁরা সংগ্রহ করে পড়ে দেখতে পারেন এই কতকগুলি বই ; অ্যাঞ্জেলা লিভিংস্টোনের Lou Andreas salomé : Her life and Work . এইচ . এফ. পিটার্স-এর My sister,My spouse: A Biography Oh Lou Andreas salomé আর ফরাসিতে স্তেফান মিশোঁ'র Lou Andreas Salomé : L'alliée de la vie.

    পাশ্চাত্যে, অনেক ভালো লেখা এখনও আসছে ল্যু-কে নিয়ে, এবং এঁরা একধরণের '' ল্যু-সালোমিস্ত "" , ল্যু-কে যাঁরা প্রায় কাল্ট পর্যায়ে নিয়ে গেছেন।
  • pragati | 126.68.75.199 | ১২ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:৪৬628367
  • lyu'r opar lekhaa tanbee baiTi phra`nsoyaas sheshh karachhen eibhaabe ; "lyu ke ? itihaas/kaaler prexite lyu'r keman Jaayagaa ? "
    lyu'r nijer lekhaai uddhRit kare jiru taa`nke aamaader saamane daa`nrh karaachchhen eibhaabe," aamaar jeeban kono kichhur udaaharaN nay. e aamaar nijer jeeban. ekhaane kono tattb nei, saarasaty nei. shudhu aamaar madhye baa`nchaar aanander ekaTaa bhaap. "
    sutaraa`m, maDel nay. lyu hal be`nche thaakaar ekaTi aarT . ekaTi nigurhh kalaa.
  • pragati | 126.68.75.199 | ১২ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:৪৭628368
  • ঊফ !!!
    ল্যু'র ওপর লেখা তন্বী বইটি ফ্রঁসোয়াস শেষ করছেন এইভাবে ; "ল্যু কে ? ইতিহাস/কালের প্রেক্ষিতে ল্যু'র কেমন যায়গা ? "
    ল্যু'র নিজের লেখাই উদ্ধৃত করে জিরু তাঁকে আমাদের সামনে দাঁড় করাচ্ছেন এইভাবে," আমার জীবন কোনো কিছুর উদাহরণ নয়। এ আমার নিজের জীবন। এখানে কোনো তত্ত্ব নেই, সারসত্য নেই। শুধু আমার মধ্যে বাঁচার আনন্দের একটা ভাপ। "
    সুতরাং, মডেল নয়। ল্যু হল বেঁচে থাকার একটি আর্ট । একটি নিগুঢ় কলা।
  • pragati | 126.68.75.199 | ১২ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:৫৬628369
  • Histoire d'une femme libre
    Françoise Giroud
    Gallimard
    2002

    লাইব্রেরির প্রথম বাতিল বই এখানেই শেষ।

    পরের বই হয়তো আলবের কাম্যু'র ''প্রমিএর ওম" -- 'প্রথম মানুষ'। অনেকেই পড়েছেন হয়তো। আমি এখনও নয়।

    এইবার পড়তে হবে।
  • kc | 188.61.96.29 | ১২ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:৫৯628370
  • বাহ! খুবই ভাল লাগল। এবার বইগুলো খুঁজে বার করে পড়তে হবে।
  • Ranjan Roy | ১৩ ফেব্রুয়ারি ২০১৪ ০০:৫৩628371
  • অনবদ্য, প্রগতি। টুপি খুললাম। বড় কম লেখেন।
    বিষয়বস্তুর প্রসার ও গভীরতার কথা নাই বললাম, কিন্তু কি সুঠাম নির্মেদ গদ্য আপনার! আর সিনট্যাক্স! খুঁটিয়ে খুঁটিয়ে পড়লাম,-- নাঃ, সত্যিই অসা।
  • pragati | 126.68.75.199 | ১৩ ফেব্রুয়ারি ২০১৪ ২১:৩৬628372
  • যারা পড়লেন, তাদের সক্কলকে অনেক ধন্যবাদ।
    সিকি, স্বাতী, কেসি, রঞ্জন... থ্যাঙ্কু, merci...
  • nina | 78.37.233.36 | ১৫ ফেব্রুয়ারি ২০১৪ ০৯:২৮628373
  • প্রগতি---আরও লিখ। তোমার হাত ধরে এই বেড়ানোর নেশাই আলাদা------
    আর কলি যে দিওর নিয়ে বলছে--সেটার ও অপেক্ষায় রইলাম----
  • P | 203.28.178.61 | ১৭ ফেব্রুয়ারি ২০১৪ ১৩:৫১628374
  • এমন অসাধারণ ইন্ট্রো ... আর প্রগতিদির আচ্ছন্নকরা বর্ণনা। খুব ই ভাল লাগল। অনেক ধন্যবাদ।
  • i | 147.157.8.253 | ৩১ জুলাই ২০১৪ ০৪:০৮628376
  • অনিয়মিত বহুদিন।টই সাগরে ডুব দিচ্ছিলাম। অরূপরতনটি হাতে এলো।
    প্রগতি, অনেকদিন হয়ে গেল। লেখো।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন