এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • 'দোতলা বাস এবং ...' লেখক শ্রী রামকৃষ্ণ ভট্টাচার্য - একটি আলোচনা

    Siddhartha Deb লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৬ ফেব্রুয়ারি ২০১৪ | ২৩০৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Siddhartha Deb | ০৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৮:৫২628055
  • ‘দোতলা বাস’ এবং --- বইটি সংগ্রহ করি ৩১শে জানুয়ারী, বইমেলা থেকে। লেখক শ্রী রামকৃষ্ণ ভট্টাচার্য স্বয়ং সঙ্গে ছিলেন। সই করিয়ে নিয়েছিলাম। কোনও নতুন বই হাতে পেলে অনেকক্ষণ ধরে বইটি উলটে পালটে দেখা আমার খুব পুরনো অভ্যেস। বাড়ি ফিরে আহারাদি সেরে বইটির পাতা উলটে দেখছিলাম ও উপভোগ করছিলাম নতুন বইয়ের সৌরভ। হঠাৎ চোখে পড়ল বইটির ভূমিকায়। লিখেছেন স্বনামধন্য কবীর সুমন। গোগ্রাসে পড়ে ফেললাম। চার পাতা। খুব আন্তরিক এবং সযত্নে রচিত ভূমিকায় প্রকাশ পেয়েছে লেখকের প্রতি এক সশ্রদ্ধ ভালবাসা।

    ঘড়ির দিকে তাকিয়ে দেখি রাত সাড়ে দশটা; এক আধটা গল্প পড়া যেতেই পারে। প্রথম গল্পের নামেই বইয়ের নাম। পড়ে ফেললাম। অতি মধুর এবং মিষ্টি এক প্রেমের গল্পের প্রতিশ্রুতি প্রথম দিকে। তারপর? এক মর্মান্তিক পরিণতি। নাঃ গল্পটা বলব না; যাঁরা এখনও পড়েননি তাঁদের প্রতি অবিচার হবে। খুবই হৃদয় ছোঁয়া এক কাহিনী। প্রথমে মনে হল এখুনি লেখককে ফোন করে আমার অভিমত ব্যক্ত করি। ঘড়িতে তখন রাত ১১ টা। ফোন আর করলাম না। মূহ্যমান হয়ে বসে রইলাম কিছুক্ষণ। হঠাৎ বিছানা ছেড়ে উঠে ফেসবুকে লিখে ফেললাম আমার মানসিক প্রতিক্রিয়া। অসময়ের সেই আপডেট বিশেষ কারও চোখে পড়েনি। আজ অব্দি গোটা আষ্টেক “লাইক” পড়েছে দেখলাম। যাক গে, গল্পটি, আবার বলছি, খুবই মর্মস্পর্শী।
    এরপরের লেখা ক’টি অত্যন্ত সুখপাঠ্য রম্য রচনা। এবং বেশ তথ্য সমৃদ্ধ। হাল্কা মেজাজে লেখার মাঝে মাঝে লুকিয়ে আছে নানা অজানা তথ্য। মালদা শহরের চারিত্রিক বৈশিষ্ট্য আমার সম্পূর্ণ অজানা ছিল। প্রত্যেকটি রচনাই অভিনব। নিজেকে রীতিমত ভোজন রসিক এবং বিরিয়ানি বিশেষজ্ঞ বলে ভাবতাম। কিন্তু স্বীকার করতে দ্বিধা নেই যে “যারে কয় খাওয়া” পড়ে সেই অহঙ্কার এখন চুরমার হয়ে গেছে। লেখকের সঙ্গে এক শ্রদ্ধেয় রসরাজের কাল্পনিক কথোপকথন, বা নিজের বিবাহের এবং শ্বশুরালয় গমনের স্মৃতিচারণ লেখকের রসবোধের প্রতিফলন।

    বইয়ের শেষ রচনা দুগ্যি ঠাকুর ও তাঁর পরিবারকে নিয়ে। পড়ে মনে হল লেখককে এখনই এক “ইয়েসবেল” দেয়া দরকার। বুঝলেন না তো? তবে পড়ে ফেলুন ‘দোতলা বাস’ এবং ...। বইমেলায় পাওয়া যাচ্ছে। মূল্য ১০০ টাকা, মেলায় ১০ টাকা ডিসকাউন্ট, মানে ৯০ টাকা। প্রাপ্তিস্থান ষ্টল নং ১২৬ এবং ৪৬৫।

    নইলে কোনও বন্ধুর থেকে ধার করে পড়ুন। হলফ করে বলতে পারি বইটি ফেরত দিতে ইচ্ছে করবে না। আর বই ধার করে ফেরত না দেওয়া এখন সমাজে স্বীকৃত।

    কোলকাতা
    ৫ই ফেব্রুয়ারী ২০১৪ ইং
  • jhiki | 149.194.248.92 | ০৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৮:৫৬628056
  • এই বইয়ের কয়েকটি গল্প লেখকমশাই স্বয়ং গুরুতে লিখেছিলেন।
  • Siddhartha Deb | ১৩ ফেব্রুয়ারি ২০১৪ ২০:১১628057
  • Jhiki... তাই? কবে?
  • jhiki | 149.194.246.40 | ১৩ ফেব্রুয়ারি ২০১৪ ২২:৪১628058
  • কমপক্ষে বছর দুয়েক আগে, সময় পেলে লিঙ্ক খুঁজে দেব।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন