এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্নেহ শুধুই অতি বিষম বস্তু, না সুষম-ও বটে ?

    sosen
    অন্যান্য | ০৭ ফেব্রুয়ারি ২০১৪ | ১১৬৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sosen | 125.241.85.249 | ০৭ ফেব্রুয়ারি ২০১৪ ২১:৪৮626920
  • ভাটিয়ালি থেকে সুত্র:

    কুমুদি উবাচ

    এইটে পড়েন,লিং না এলে ৫ ফেব,২০১৪ তরিখের আবাপর প্রথম পাতা,স্বাস্থ্য-

    http://www.anandabazar.com/archive/1140205/5swasth1.html
    ১।টেট্রাপ্যাকে যেসব ফলের রস ভারতে পাওয়া যায়,তাতে ফ্যাট থাকে?আমার জ্ঞানে fibre plus নামের একটিতে 0.1% ফ্যাট দেখেছি।এছাড়া যত ব্র্যান্ড আমি দেখেছি সবগুলোতেই label declaration অনুযায়ী ফ্যাট nil.
    অথচ এই প্রতিবেদন বলচে" চিকিৎসক ও বিজ্ঞানীদের মতে, এক প্যাকেট ফলের রস খাওয়ার চেয়ে রান্নায় তেল বা ভাতের সঙ্গে ঘি ভাল। কেননা প্যাকেটজাত ফলের রসে আছে অতিরিক্ত ট্রান্স ফ্যাট।"
    আপনাদের মতামত?
    ২।যদ্দূর জানি NDRIএর কয়েকটি পেপারে ইঁদুরের ওপর এক্সপি করে দেখানো হয়েছিল ঘি,লিভারে কার্সিনোজেন অ্যাক্টিভেট করতে পারে এমন কিছু এনজাইম cytochrome P450 (CYP) enzymes, CYP1A1, CYP1A2এর কাজ করার ক্ষমতা কমিয়ে দেয় ও কার্সিনোজেন ডিটক্সিফাই করতে পারে এমন এন্জাইমের ক্ষমতা বাড়ায়।তবে সে পেপার দেশের জার্নালেই বেরিয়েছিল।এ বিষয়ে আরো জানার ইচ্ছা রইল।
    ৩।লেখাটির মূল প্রতিপাদ্য,তেল ঘি একেবারে বর্জন করা উচিত নয়,পুরোনো ও সঠিক।
    ৪।ঘিতে এনজাইম থাকে বা লাইপোপ্রোটিন =কোলেস্টেরল এইসব দেখে খামোখা মাথা গরম করে রেগে চতুর্ভুজ হবেন না।
  • sosen | 125.241.85.249 | ০৭ ফেব্রুয়ারি ২০১৪ ২১:৪৯626921
  • ভাটিয়ালি থেকে কলিদি:
    কুমুদি, সিএম,

    ফলের রসে কি করে ফ্যাট থাকতে পারে সেটা আমি ঠিক বুঝতে পারছিনা। জানিনা ভারতে কী ভাবে প্রসেসিং হয়। কোনো কারণে তাতে এক্স্ট্রা ফ্যাট অ্যাড করা হয় কিনা। বা করলেও কেন করা হয়। এদেশে প্যাকড্‌ জ্যুসে অনেক চিনি থাকে, আর্টিফিশিয়াল রং থাকে, অনেক রকমের কেমিক্যাল থাকে। কিন্তু ফ্যাট থাকে বলে তো জানিনা।

    ভালো ফ্যাট-খারাপ ফ্যাট (ইনক্লুডিং নারকেল তেল ও ইত্যাদি)নিয়ে আমি একবার একটা আর্টিক্‌ল লিখেছিলাম। সেটা আপনাদের পড়াতে পারলে হয়তো কিছু প্রশ্নের উত্তর পেতেন। মুশকিল হচ্ছে সেটা আমার কাছে একটা পিডিএফ ফাইল করা আছে, বাংলায় লেখা।
  • kk | 81.236.62.176 | ০৭ ফেব্রুয়ারি ২০১৪ ২১:৫২626922
  • আবাপ'র লেখায় যে আছে ঘি এইচ ডি এল বাড়ায়, এটা তো কিছুতেই মেনে নিতে পারছিনা !
  • cm | 127.247.114.75 | ০৭ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:০০626925
  • যাঃ শেষের ঐ অ্যাড আমি পেস্ট করিনি, ওটা এল কেন?
  • Abhyu | 34.181.4.209 | ১১ ফেব্রুয়ারি ২০১৪ ১১:২৫626926
  • জ্ঞানাহরণের টই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন