এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নেতাজী কী আর ফিরবেন না?

    হতাশ
    অন্যান্য | ২৮ নভেম্বর ২০১৩ | ৪৪২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ঊমেশ | 90.254.147.148 | ২৮ নভেম্বর ২০১৩ ২২:০৬626455
  • আমার মনে হয় "বালক বম্ভচারী " আর "সুভাষ" হাত ধরাধরি করে ফিরবেন।

    N.B. বম্ভচারী বানান টা ঠিক করে লিখতে পারলাম না। বুঝে নেবেন।
  • avi | 59.136.85.158 | ২৮ নভেম্বর ২০১৩ ২২:০৭626466
  • নেতাজী জীবিত , নেতাজী ফিরে আসবেন নেতার বেশেই। এক হাতে চীন, অন্য হাতে রাশিয়াকে নিয়ে।
  • রোবু | 213.147.88.10 | ২৮ নভেম্বর ২০১৩ ২২:১৩626468
  • বাব্বা! কী হাত মাইরি!
  • সিকি | ২৮ নভেম্বর ২০১৩ ২২:১৯626469
  • হ্ম হয় হ আর ম মিলে। ব্রহ্মচারী বানান brahmachaaree।
  • Arpan | 126.202.114.224 | ২৮ নভেম্বর ২০১৩ ২২:২৪626470
  • যাস্লা, এক হাতে চীন, অন্য হাতে রাশিয়া। লিফটের দরজা খুলবে কী করে?

    বেরোতে হবে তো!
  • π | ২৮ নভেম্বর ২০১৩ ২২:২৮626472
  • চীন বা রাশিয়া খুলে দেবে। বা বন্ধ।
  • রোবু | 213.147.88.10 | ২৮ নভেম্বর ২০১৩ ২২:২৮626471
  • লিফট এর দরজা খুলতে না বন্ধ রাখতে?
    চিনটাকে নাহয় নামিয়ে রাখবে। বাঁ পাশে।
  • avi | 59.136.85.158 | ২৮ নভেম্বর ২০১৩ ২২:৩০626473
  • হিমালয় পার হয়ে আসবেন, লিফট লাগবে না। এসে বেদভিত্তিক সাম্যবাদ প্রচার করবেন। ঃ)
  • 4z | 152.176.84.188 | ২৮ নভেম্বর ২০১৩ ২২:৪৪626474
  • আমি এলে চলবে? রিটার্ন ফেয়ারটা দিলেই হবে
  • Abhyu | 118.85.90.90 | ২৮ নভেম্বর ২০১৩ ২৩:২০626456
  • কোন নেতাজী? সুভাষ বাবু? তিনি এখন এলে তো লোকে ভির্মি খাবে।
  • Atoz | 161.141.84.239 | ২৯ নভেম্বর ২০১৩ ০৪:২২626457
  • কেন, ভির্মি কেন খাবে?
    বয়স তো বাড়েনি নেতাজীর, হাইবারনেশনে ছিলেন কিনা! যে বয়সে নিরুদ্দেশ হয়েছিলেন সেই বয়সেই আছেন প্রায়। ঃ-)
  • cb | 99.231.102.84 | ২৯ নভেম্বর ২০১৩ ০৪:২৮626458
  • হিসু পেলে? দু হাতে ঐ গন্ধমাদন!!!
  • avi | 111.218.222.214 | ২৯ নভেম্বর ২০১৩ ০৮:৪৯626459
  • চন্দ্রিল ভট্টাচার্য সেই ২০০৬ সালেই সারা বছরের হাল হকিকত আগাম জানাতে গিয়ে লিখেছিলেন নেতাজী এ বছরেও ফিরবেন না। পরিবর্তিত পরিস্থিতিতে ফেরার সম্ভাবনা নিশ্চয় বেড়েছে।
  • sch | 132.160.114.140 | ২৯ নভেম্বর ২০১৩ ১১:২২626460
  • ঠিক জানেন চিন বা রাশিয়ার হাত ধরে আসবেন ? ওদের কান ধরে নিয়ে আসবেন না?
    jokes apart নেতাজীর বিষয় নিয়ে আমার অনেক দিনের কৌতুহল - কি হয়েছিল শেষটা জানার জন্যে। হঠাৎ করে কিছু বই এ বিষয়ে হাতে এসে গেছিল - বাড়িতে কেউ পড়ছিলেন - আমি ঊল্টে পাল্টে দেখলাম । তিনি ফিরে আসবেন কি না সে নিয়ে কথা বলা অবান্তর কিন্তু সত্যিটা যে কিছু স্বার্থান্বেষী লোক চেপে রেখেছে তাতে সন্দেহ নেই ।

    সেই লোকগুলোর (যার মধ্যে নেহেরু একজন) মুখোস খুলে গেলে খুব খুশী হব।
  • আশাবাদী | 212.142.117.212 | ২৯ নভেম্বর ২০১৩ ১৬:৫৭626461
  • নেতাজী ফিরবেন্না ক্যানো।

    ইতিমধ্যেই নেতাজী তো কয়োক হাজারবার ফিরেছেন। আরো বহুদিন ধরে বহুবার বহুরূপে শিওর ফিরবেন।
    ২০০৬ এ হয়ত একবারও নেতাজী ফেরেননি, সেটা চোন্দিলদা খেয়ালও করেছেন। কিন্ত প্রতি বছর অমোন হয় না, কোথাও না কোথাও নেতাজী প্রতিবছর নিয়ম করে এক দুবার ফেরেনই। সেন্টরাল এভিনিউ এর ফরোয়ার্ড ব্লকের আপিসে শুনেছি একটা জাবদামতো খাতায় তার হিসেব ল্যাখা থাকে।

    আমি যোয়ান বয়েসে একজোন নামকরা নেতাজী হান্টার ছিলুম তো। যেখেনে যেখেনে নেতাজী ফিরতেন সেখেনে সেখেনে পায়ের ধুলো দিয়ে আসতুম। তা-২০০৬ এর কথায় মনে পড়ল, সারা ২০০৫ সালে নেতাজী একবারো না ফেরায় মনঃখুননো হয়েই ২০০৬ সালের ফেব্রুয়ারী নাগাদ ফৈজাবাদে ফের গিছিলুম। তখন হাতে ডিজিক্যামও ছিল। কটা ছবি কম্পুটারেই আছে, নেতাজী না ফেরায় গুরুচন্ডালীর যারা 'হতাশ' তাদের জন্য আপলোডিয়ে দিলুম।

    মজা লুটুন - -

    অযোধ্যার "রাম ভবন", রাশা থেকে পালানোর পর চীন হয়ে ঢুকে নেতাজী এখেনেই ছিলেন।


    রামভবনের মালিক। নামটি মনে নেই, আপ্নেরা জানতে চাইলে নেট বা ডাইরি ঘাঁটতে হবে।


    বৃদধো মালিকের তরুন পুত্র। এখন গেলে এনাকেই পাবেন।


    এই ঘরটিতেই সুভাষদা থাকতেন। সে অবিশ্যি ১৯৮৫ পর্যন্তোই, তার্পর পটোল তুললেন কিনা!


    এ ঘরটি সুভাষদার বোঠকখানা টাইপের ছিল। এখেনে বসে বসে ফৈজাবাদ ক্যান্টনমেন্টের তাবড় জেনারেলদের সঙ্গে আড্ডা মার্তেন। বিজেপি আমোলে বাড়ির মালিকেরা এলপিজি গ্যাসের ডিলারশিপ পান। ফলে ঘরটি এখন তারই আপিস।


    বাইরে টাঙ্গানো ইন্ধন-গ্যাসের বোর্ডখানি।


    রামভবনের বাইরের আরও একখানি ছবি। সঙ্গে আমার রামভবন গাইড, মালিকেরাই আমার সুবিদের কথা ভেবে এনাকে আমার ল্যাজে জুড়ে দিয়েছিলেন।

    এবারে সুভাষদা ওখেনে পটোল তুলেছিলেন না তাইহোকুতে, তা নিয়ে বিস্তর ঘোলা জল আছে। ভারতোর মধ্যেই আরও অন্তত হাজারখানেক জায়গায় নেতাজীর চিতা এবং চিতাভস্মো ছড়িয়ে ছিটিয়ে আছে। অযোধ্যার রামভবনের সবচেয়ে কাছের নেতাজী-চিতার দাবীদার হল গুপ্তারঘাট। ফৈজাবাদের গুপ্তারঘাট। ১৯৮৫ সালে সুভাষদা রামভবনেই দেহ রাখার পরে দেহটি জাতীয় পতাকা দিয়ে মুড়ে সেই রাত্রেই গুপ্তার ঘাটে নিয়ে প্রাতঃ - - আই মিন শেষকৃত্য সম্পাদন করা হয়। হ্যাঁ হ্যাঁ প্রাতঃ-কালের পূর্বেই। তাড়াতাড়ি কাজ হাসিল করতে নাকি কলসীখানেক ঘি ঢালা হয় ভস্মে। আগুনও বেজায় উঁচুতে উঠেছিল। হবেই, সন্তো বলে কতা, হলই বা গুম-নামী, তবু তিনি তো দশনামীদেরই একজনা।

    এই রইল নেতাজীর একটি সাদামাটা চিতার চিতরো -


    এটিই বোসের ঘাট, আই মিন , গুপ্তার ঘাট।


    এইটিই সুভাষবাবুর একটি চিতা। পাছে গুলিয়ে যায়, তাই পস্টো করে চূন দিয়ে লিখে দেওয়া আছে "गुम नामी सन्त" কিছুতেই ভুল হবার নয়, কল্কেতার জেব্রা ক্রসিং এর চে পস্টো চূনকাম।


    চিতার আগুন নাকি এই গাছের চূড়ো পয্যন্তো উঠে গেছিল। হবে না, অত ঘি ঢালা কি বৃথা যাবে !
    বললে হবে--- খর্চা আছে।

    আপ্নেরাও নিশ্চয় বিস্তর নেতাজী-ভস্মো ঘেঁটেছেন। সেগুলো একটু শেয়ার করুন্না। করলে দেখবেন এটা রানারা র চে পপুলার টই হবে। গ্রান্টি।

    কি বল্লেন? আগে কখনো নেতাজীর চিতা বা বাসোস্থান দ্যাখেন্নি? ? তাজ্জব কথা!! খুঁজে দেখুন, বাড়ির আশেপাশে পাড়ার আনাচে কানাচে পোচ্চুর আছে। আমার আগেরগুলো ফিলিমে তোলা বলে এখুনি এখেনে শেয়ার করা গ্যালোনা।
  • Ψ রাম নারায়ণ রাম Ψ | 188.32.172.126 | ৩০ নভেম্বর ২০১৩ ১৫:০১626462
  • নেতাজী জীবিত, ফিরে আসবেন বীরের বেশেই

    Ψ রাম নারায়ণ রাম Ψ
  • তাতিন | 132.252.251.244 | ৩০ নভেম্বর ২০১৩ ১৫:১৭626463
  • হতাশ-আশাবাদীর প্যাকে্জিংটা মজার।
  • π | ৩০ নভেম্বর ২০১৩ ১৮:৪৯626464
  • আশাবাদী, ঃ))
    তবে আশাবাদীর পোস্ট থেকে ডিমের্ঝোলের গন্ধ পেলুম যেনো ! ঃ)
  • সু চ ব | 135.20.82.166 | ৩০ নভেম্বর ২০১৩ ২০:১২626465
  • রোবু, তুই কিস্যু জানিস না।
  • রোবু | 213.147.88.10 | ০১ ডিসেম্বর ২০১৩ ০০:২৮626467
  • আমি আবার কী করলাম!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন