এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ছোট ছোট ভয় ও তার ভেবে রাখা রিয়েকশন

    Ekak
    অন্যান্য | ০২ ডিসেম্বর ২০১৩ | ৪২৫৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sibu | 118.38.17.78 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১২:১৪626380
  • এখন ঘুনু কত্তে গেলাম। কাল অংক কষব।
  • hu | 188.91.253.11 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১২:১৬626381
  • এসব ভয়ের সুফল হল লিফট ব্যবহার না করে একতলা-পাঁচতলা করা। কিন্তু সতেরোতলা হলে ভয়কে ভয় দেখানো ছাড়া গতি নেই।
  • sch | 132.160.114.140 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১২:২১626382
  • শিবুদা'র কথাটা ভাবার মতো। পাখির ভেলোসিটি আর আক্সিলারেশান লিফটের সমান হবে। এবার লিফট মাটি হিট করলে পাখিও মাটিতে পড়ে যাবে। একদম
  • kumu | 133.63.144.161 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১২:৩৬626383
  • আমি ৩ বার লিপটে আটকেচি।আর লোকেদের হঠাৎ কান্নাকাটি জুড়ে দিতে দেখেচি।ঠাসা লিফটে। একটা ফোনের চেষ্টা পর্যন্ত না করে।

    সঙ্গে ২ ফোনাফুনি করে প্রতিবারই ১০ ১৫ মিনিটে ছাড়া পেয়েছি।তাই এখন কোন নতুন জায়গায় গেলে সিঁড়ি চড়ার চেষ্টা করি।

    ভার্টিগো আছে ।টিকির ভয়, এটা ছাড়াবার চেষ্টা এখনো করে যাই।এসকালেটরে চড়তে পারিনা কিন্তু সেটা ভয় না ঠিক।অকেজো হাঁটুর কারণে।
  • kumu | 133.63.144.161 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১২:৩৮626384
  • পাখী মুক্ত জীব।আমাদের মত দুর্ভাগা নয় যে লিপটে করে চাগ্রী করতে যাবে।
  • sosen | 24.139.199.11 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১২:৪২626385
  • আমার খুব ক্যান্সারের ভয়।
  • সিকি | ০৩ ডিসেম্বর ২০১৩ ১২:৪৮626386
  • আমি একবার লিফটে আটকে গেছিলাম, মানে অনেকবারই আটকেছি, তা সেবার খুব হিসি পেয়ে গেছিল। অনেকক্ষণ চেপে রাখতে হয়েছিল, সেটা একটু টেনশন দিচ্ছিল।
  • Sibu | 118.38.17.78 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১২:৫২626387
  • প্রায় ঘুমিয়ে গেছলাম। ঘুমের মধ্যে অগুরুর গন্ধে ঘুম ভেঙে গেল। এখন ভয় করছে।
  • | 24.97.53.210 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১২:৫৮626388
  • আমি ব্রাসেলসের একটা ফ্ল্যাট হোটেলে ৪৫ মিনিট আটকে ছিলাম লিফটে। বেশ দূরের একটা স্টেশান থেকে ৫ না ৬ টা স্টপেজ মেট্রোয় এসে সার্ভিসম্যান আমারে উদ্ধার করেছিল। আর বারবার অ্যালার্ম বাজাচ্ছিলাম বলে হোটেলের এক কর্ম্মচারী এসে মাঝে মাঝে বকে দিয়ে যাচ্ছিল অধৈর্য্য হয়ার জন্য।

    ছাড়া পেয়ে খানিক ধাতস্থ হয়ে অবশ্য সেই কর্মচারীর যাকে বলে 'বাপের বিয়ে খুড়োর নাচন' দেখিয়েছিলাম বকবকি করার জন্য।
  • পাঠক | 205.228.45.176 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১৩:৪৫626390
  • আমার মনে হয় জয়রামনবাবুর এরকম কোন ভয় আছে তাই তিনি ১৪ তলা হেঁটে উঠেছেন।
  • sm | 122.79.36.37 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১৫:৪৯626391
  • ভয় এর দুটো ব্যাপার আছে। একটা কোনো মর্মান্তিক ঘটনা চোখের সামনে ঘটলে তার ইমপ্যাক্ট বহু দিন এমন কি বছরের পর বছর থেকে যায়। আরেকটা জিনিস হলো কোনো জিনিস, ব্যক্তি বা situation এর সাপেক্ষ্যে ওভার রিঅ্যাকশন। ভয় পান নি এমন ব্যক্তি নেই। যেমন কেউ পরীক্ষার ভয় পায়, কেউ মিটিং মিছিল এ বলতে ভয় পায় আবার কেউ আরশোলা টিকটিকি দেখলে ভয় পায়। এবার বহু expsure এ ( যেমন বারবার পরীক্ষা দিয়ে বা মিটিং এ বলে) মানুষ ভয় কাটিয়ে ওঠে। এগুলো নিজের সেল্ফ দেফেন্স মেকানিসম। ফাইট অর ফ্লাইট রেসপন্স এ ফাইট জয়ী হয়। কিন্তু অনেকে ই এটা পারেন না। নিজের অজান্তেই ভয় এর শিকার হয়ে ওঠে। সবচেয়ে ইন্টারেষ্টিং দিক হলো যে ব্যাপার এ ভয় পেতেন না সেগুলো তেও পেতে শুরু করেন। কেউ চোর এর ভয় পেতে শুরু করেন তো কেউ আর্থিক দুশ্চিন্তায় ভোগেন। কেউ কেউ রাস্তায় বেরোতে ভয় পেতে শুরু করেন। বিভিন্ন ব্যক্তি বিভিন্ন ভাবে রিয়াক্ট করেন। কেউ স্ট্রেস ডিসর্ডার এ ভোগেন তো কেউ অব্স্সেইভ ডিসর্ডার এ ভোগেন।
    যেসব ব্যক্তি ভয় কে কাটিয়ে উঠতে পারেন না বা নতুন নতুন জিনিসে ভয় পান তাদের মস্তিষ্কেও হরমোনাল disbalance হয়। তাদের ই আশু কাউন্সেলিং বা চিকিত্সার দরকার হয়। কারণ বহু ক্ষেত্রে ই এর পরিনতি গভীর অবসাদ ও ডিপ্রেশন।
  • Kaju | 131.242.160.180 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১৭:৩০626392
  • সদানন্দ Date:03 Dec 2013 -- 12:29 AM-র সেকেন্ড পয়েন্টটা নিশ্চয়ই হালকা করে কোথাও আমাকে ভেবে বলিস নি? না অনেকবার তো নাকি ওয়াচ করেছিস দূর থেকে, তাই মনে হল। একদিন এসে আমাকে ওগুলো বলে দেখিস তো সামনে এসে। আমিও দেখতে চাই আমার কী রিয়্যাকশন হয় ! ঠিক সিওর নই। ;-)
  • aka | 79.73.9.7 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১৭:৩০626393
  • লিফট সংক্রান্ত ভাটে-ঃ)
  • dd | 132.167.40.51 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১৮:৩৪626394
  • বিষয় ঃ ছোট ছোট ভয় ও তার ভেবে রাখা রিয়েকশন

    হায়। হায়। আমার চত্ব চত্ব ভয় একটাও নেই, আদ খানাও নেই। টিকির,কুমীরের, ঝোড়ো হাওয়ার।সখের।

    শুধু বড়ো আতংকো। চরাচর জুড়ে। পায়ের নীচে। মাথায়। চোখের ভিতরে।

    মাঝে মধ্যে মদ্য আর পদ্য ছাড়া কোনো কোনো প্যালিয়েটিভ কেয়ার নেই।
  • kiki | 69.93.253.134 | ০৩ ডিসেম্বর ২০১৩ ১৯:০৯626395
  • এই দ্যাখো, আমি ভাবছিলুম আমি ভয় পাই না। আসলে মনে থাকে না বলে। কিন্তু আমার মনে পরে গেছে। হতচ্ছাড়া অকাল কুষ্মান্ড টাকে পড়াতে বসাতে হবে। সে হতচ্ছাড়া সব কোচিং ক্লাস বন্ধ করে দিয়েছে, যেতে ইচ্ছে করে না, মার কাছে পড়বে বলে। (ভীষন জোড়ে হাত পা ছুঁড়ে কান্না)

    আরে এটাও মনে পরে গেলো, ভয় পেলে খুব জোড়ে চিৎকার করে কাঁদলে ভয় ভেগে যায়।
  • aranya | 154.160.226.53 | ০৩ ডিসেম্বর ২০১৩ ২১:৩১626396
  • নদীর পাশ দিয়ে, খাদের পাশ দিয়ে গাড়ী চালালে ঝাঁপিয়ে পড়তে ইচ্ছে করে বটে - মৃত্যুর প্রতি টান অনেকেরই থাকে, শক্তির সেই কবিতা আছে না - খাদ ডাকছে, চিতা কাঠ ডাকছে - যেতে পারি, কিন্তু কেন যাব ইঃ
  • | 127.194.89.113 | ০৩ ডিসেম্বর ২০১৩ ২২:৪৭626397
  • উফ।দিগন্ত বিস্তৃত আকাশ থাকতে কোন পাখি লিফটের ভেতর উড়তে যাবে শুনি। যত সব ইয়ে!! ঃ))
  • | 127.194.89.113 | ০৩ ডিসেম্বর ২০১৩ ২২:৫৩626398
  • লিফটে আমি একবার আটকাই নি লাকি লি। কিন্তু এর জন্যে কল্কত TCS র একট প্রজেক্ট চলে গেছে সিরিয়াস।

    প্রাক ঐতিহাসিক যুগ।TCS র বেশীর ভাগ তখন SDF এ। প্রজেক্ট দেবার জন্যে ক্লায়েন্ট কথাবার্তা বলতে এসেছে। ফ্রি ফল হল। গ্রাউন্ড ফ্লোর থেকে খনিক টা ভেতরে লিফটা ঢুকে গেলো। লোকজন টুল ইত্যাদি দিল। কোন রকমে ধরে ধরে ক্লায়েন্ট উঠলো। কিন্তু প্রজেক্ট আর এল না।
  • রোবু | 213.147.88.10 | ০৩ ডিসেম্বর ২০১৩ ২৩:০০626399
  • দিগন্ত বিস্তৃত আকাশ। আহা, যেন আসমুদ্র সাগর। যেন যেন জীবনব্যাপী জীবৎকাল। আহা।
  • | 127.194.85.253 | ০৩ ডিসেম্বর ২০১৩ ২৩:০৬626401
  • ইয়ে মানে একটু বাড়াবড়ি করে ফেলেছি কি? ও রোবু? ঃ))
  • Lama | 213.171.246.81 | ০৩ ডিসেম্বর ২০১৩ ২৩:৩১626402
  • আমি যখন ছোট ছিলাম, এক ব্যাটা জ্যোতিষী বাঢ়ি বয়ে হাত দেখতে এসেছিল। বাবার হাত দেখে বলে "আপনার শেষ জীবন বৃদ্ধাবাসে কাটবে।" বাবা পাত্তা দেয় নি, কিন্তু আমি কি করে যেন শুনে ফেলেছিলাম- তার পর থেকে চল্লিশ বছর বয়স পর্যন্ত ভয়ে কাঁটা হয়ে ছিলাম, পাছে অজানা কোন পরিস্থিতিতে বাবাকে বৃদ্ধাবাসে রেখে আসতে হয়।

    ভবিষ্যৎবানী মেলে নি। বাবাও উপরোক্ত ভয় থেকে সম্প্রতি মুক্তি দিয়ে গেছেন।

    এখন একমাত্র ভয় হচ্ছে ভীতু হয়ে যাবার ভয়।
  • রোবু | 213.147.88.10 | ০৩ ডিসেম্বর ২০১৩ ২৩:৩৭626403
  • লামাদার শেশ লাইনের একমাত্র ভয়টা থেকে আমি অনেকদিন আগেই মুক্তি পেয়ে গেছি।
  • pipi | 139.74.191.152 | ০৪ ডিসেম্বর ২০১৩ ০০:১৭626404
  • আমিও সিকির দলে (ক্ষি মিল!)। ভয় ভ্রান্তি কিছু নাই। এক আরশুলা বাদে। কিন্তু সেও অবচেতনে, স্বপনে হানা দেয় না। আতঙ্কও তেমন কিছু নাই। না ভুল বললাম, একটা কচি মতম আতংক আছে - খেতে না পাওয়া, দিনের পর দিন আধপেটা থাকার। কিন্তু সেও তেমন হাড়ে হিম ধরায় না।
    নিজেকে কেমন যেন একটা জবুথবু জড়ভরতের মত মনে হয়, নিথর জলের মত যাতে কোন বুড়বুড়িই ওঠে না।
  • Bhagidaar | 216.208.217.6 | ০৪ ডিসেম্বর ২০১৩ ০৪:১২626405
  • গোয়িং ব্যাক টু দা ফার্স্ট পোস্ট, ইলেকট্রিক আয়রন, প্লায়ার্স, এসব কি খুব ভঙ্গুর জিনিস?
  • jhiki | 233.255.225.70 | ০৪ ডিসেম্বর ২০১৩ ০৯:৫১626406
  • ঠিক আছে, পাখিটাকে মুক্ত করা হল, বদলে লিফটে একটা আরশোলা উড়তে থাকল আর একটা মাকড়সা জাল বুনতে থাকল।
    লিফটা অবশ্যই ফ্রি ফল করছে।
    আশা করছি এই পরিস্থিতিতে ঠান্ডা মাথায় ইমপ্যাক্ট এনার্জির অঙ্ক কষা যাবে ঃ)
  • jhiki | 233.255.225.70 | ০৪ ডিসেম্বর ২০১৩ ০৯:৫৫626407
  • ইলেকট্রিক আয়রন আমার বাড়ীতেই পড়ে ভেঙেছে। প্লায়ার ভাঙেনি, তবে প্লায়ার কোন কঠিন সারফেসে পড়লে সেই জায়গাটা ড্যামেজ হওয়ার চান্স বেশী।
  • সিকি | ০৪ ডিসেম্বর ২০১৩ ১৩:১৮626408
  • ভাগীদারের প্রশ্নটায় কি একটু বিপদের গন্ধ পেলাম? অ সোসেন?
  • kabya | 125.118.111.149 | ০৬ ডিসেম্বর ২০১৩ ২৩:৩৪626409
  • আমার আগে লিফ্ট এ উঠতে একটু ও ভয় লাগতো না। আর এখন এই সব আলোচনা পড়ার পর হেব্বি ভয় পাচ্ছি। উঠে ই আগে দেখে নিচ্ছি যে ওপরে ধরার কোনো হ্যান্ডেল আছে কি না। সেই ভয় এ আজ কাল কতো সিঁড়ি বেয়ে ওঠা নামা করে ফেল্লাম।
  • দেব | 59.136.154.56 | ০৭ ডিসেম্বর ২০১৩ ০৬:২৭626410


  • মূল - http://xkcd.com/1064/
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন