এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কীভাবে কথা বলবেন একজন হোমোফবিক মানুষের সঙ্গে ?

    Ekak
    অন্যান্য | ২৪ ডিসেম্বর ২০১৩ | ৩১২২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Bhagidaar | 218.107.71.70 | ২৫ ডিসেম্বর ২০১৩ ১২:৫১624923
  • পাই, ওটা খানিকটা সার্কাস্টিক কমেন্ট ছিল।
    কিন্তু যদি সিরিয়াসলি বলি, আমার দেখা এমন অনেক লোক আছেন যারা স্পেসিফিকালি এগেনস্ট গে রিলেশান্শিপ্স বিকস দে ফাইন্ড গে মেল সেক্স ইকি। লেসবিয়ান দের সম্পর্কে তাদের কোনো বিশেষ বক্তব্য নেই, থাকলেও দে ডোন্ট হেট ইট টু দা লেভেল দে হেট গে সেক্স। এবং এক্সেপশনাল কিছু কেসে "ইফ দা উইমেন ডোন্ট লুক লাইক রসি ও'দন্নেল আই এম ফাইন উইথ দেম" এর মত কমেন্ট ও শুনেছি।

    এছাড়া আছেন তাঁরা, যারা রিলিজিয়াস/সোশাল কারণে হোমোফোবিক। তাদের কাছে মুড়ি মিছরি এক দর।
  • :-| | 79.210.241.181 | ২৫ ডিসেম্বর ২০১৩ ১২:৫৫624924
  • মনটা নাভি চক্রের উপরে ওঠানো যে কী কঠিন!!
  • Ekak | 24.96.0.237 | ২৫ ডিসেম্বর ২০১৩ ১২:৫৫624925
  • পাই

    কোনো লেসবিয়ান ফোবিক ছেলে দেখেছিস ? আই মীন ফোবিয়া যাকে বলে ? ছেলেরা লেসবিয়ান ইন্তলারান্ট হয় । ফোবিক খুব কম । গে দের ক্ষেত্রে ( যদিও বেশিরভাগ ক্ষেত্রে কাল্পনিক ) একটা ফিয়ার ফ্যাক্টর জুড়ে নেই ছেলে হমোফোবিক রা । লেসবিয়ান দের তারা "তু ইন ওয়ান " , "এটা কিনলে ওটা ফ্রি " এইসব মনে করে । সম্পূর্ণ ভুলভাল ধারণা এগুলো তাদের , কিন্তু বলার এটাই যে এস্সাচ ফোবিয়া সেখানে ফ্যাক্টর না ।
  • Bhagidaar | 218.107.71.70 | ২৫ ডিসেম্বর ২০১৩ ১২:৫৯624927
  • একক, আপনি স্পেসিফিকালি দেশের ব্যাপারে কথা বলছেন সেটা খেয়াল করিনি।
    দেশের ব্যাপারে আমার জ্ঞান সীমিত, নেই বললেই চলে। কিন্তু সেক্সুয়ালিটি, ইন এনি ফর্ম, ইস সেম এক্রস জিওগ্রাফিকাল বর্ডারস। তাই বিদেশের স্টাডি দেশে উপযোগী হবেনা এমনটা মনে হয়না। এবং সেক্সুয়ালিটির মতই, হোমোফোবিয়াও সেম ইনটেনস এভরিহয়ের। এবং তা দূর করার জন্য যা প্রয়োজন তাও সেম এভরিহয়ের। হয়ত রিলিজিয়াস আসপেক্ট টা একটু কম আসবে নাস্তিক/হিন্দুদের মধ্যে। তাই আমার কথা দেশের প্রেক্ষিতে ভ্যালিড না হবার কারণ নেই। তবুও যদি দেশের স্তাদিতেই সীমাবদ্ধ রাখতে চান তাহলে আমার আর কিছু কোন্ত্রিবিউত করার নেই।
  • Ekak | 24.96.0.237 | ২৫ ডিসেম্বর ২০১৩ ১২:৫৯624926
  • আর হ্যা , একটা ফোবিয়া থাকে সেটা ওই পটেনশিয়াল সেক্সুয়াল পার্টনার কমে যাচ্ছে । এটা দেখেছি যেসব ছেলেদের পার্টনার নেই তারা বেশি করে ভাবে । যাদের এক বা একাধিক তারা অনেক কম ভাবে । মানে গে -র তুলনায় লেসবিয়ান দের নিয়ে ফবিআ টা ছেলেদের মধ্যে কম ।
  • sosen | 111.63.237.7 | ২৫ ডিসেম্বর ২০১৩ ১৩:৪০624928
  • না না, দেশের স্টাডি বিষয়ে কিছু জানিনা। হোমোফোবিয়ার ট্রমা কম্পোনেন্ট নিয়ে স্টাডি আছে। সেটা পরে বলছি।
    কিন্তু যেটা প্রাসঙ্গিক: হোমোফোবিকদের সাথে কথা বলতে গেলে, সেই যুক্তি দিয়েই বলতে হবে। জেনেরালি, ধরে নেওয়া হয় , সেম সেক্স চাইল্ড এবিউজাররা হোমোসেক্সুয়াল। কিন্তু এই দুটো সেট ওভারল্যাপিং। মানে, হোমোসেক্সুয়াল দের মধ্যে যে পার্সেন্টেজ অফ pedophilic থাকবে, হেটেরোসেক্সুয়াল্ দের মধ্যেও প্রায় ততটাই থাকবে, তবুও একটা কিন্তু রাখব, সোশ্যাল স্টিগমা সরিয়ে নিলে, যখন পার্টনার availability সমান। বাচ্চাদের ওপর কিন্তু সবসময়-ই মেল প্রেফারেন্স বেশি, যেটা neoteny থেকে আসে। সে হোমো/হেটেরো যে কোনো রকম মেল হোক।

    এবার এটাও বুঝতে হবে যে জেন্ডার আইডেনটিটিও তো একটা স্পেকট্রাম। তার সঙ্গে এজ প্রেফারেন্স ও sexual প্রেফারেন্স এর ইন্টারঅ্যাকশন মানুষে মানুষে ভ্যারি করবে। সুতরাং হোমোফোবিয়ার "চিকিত্সা" বা কাউন্সেলিং ডিফার করবে পারসন টু পারসন। লেজিটিমেসি দেওয়া যাবেনা এই ফোবিয়াকে , ট্রমা থেকে এলেও ধারণার মূলে যে ভুল রয়েছে সেটা বোঝাতে হবে।
  • sosen | 111.63.237.7 | ২৫ ডিসেম্বর ২০১৩ ১৩:৪৭624929
  • ছবিটা দেখা যাচ্ছে না, না?
    এইবার?
  • sosen | 111.63.237.7 | ২৫ ডিসেম্বর ২০১৩ ১৪:০৮624930
  • এই যে এনাদের গ্রুপ এর কাজ আছে- বলছেন হোমোফোবিয়া মোর ডিসগাসট দ্যান ফিয়ার।
    http://mentalhealth.about.com/library/sci/0602/blhomo602.htm

    আর পেপারগুলো আছে lohr গ্রুপ দিয়ে সার্চ করলে পাবেন, আমি নয়তো পরে দিয়ে দেব। কিন্তু এগুলো তো বায়োলজি। স্ট্যাটিসটিক্স দেখে ঠিক করার মত যথেষ্ট রিপোর্ট কি আছে?
  • cm | 122.79.36.98 | ২৫ ডিসেম্বর ২০১৩ ২০:০৯624931
  • পরমহংসের এলেম ছিল।
  • hostel | 131.241.218.132 | ২৬ ডিসেম্বর ২০১৩ ১৯:০১624933
  • বয়েজ হোস্টেলে তো কার টা কত বড় ও মোটা ,কে একসাথে কতবার কত টা ঢালতে পারে ইত্যাদি মেজারমেন্ট ও হয় , মেয়ে দের হস্টেলেও হয়ত এরকম কিছু হয়। সেগুলো মনে হয় ঠিক হোমো , লেসবো বলা চলে না । এগুলো নিছক মজার কমপিটিসন।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন