এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাংলাদেশে নির্বাচন ও হিন্দু বিতাড়ন শুরু

    biplab
    অন্যান্য | ০৭ জানুয়ারি ২০১৪ | ৫৮৫৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দেব | 111.210.179.6 | ১৫ জানুয়ারি ২০১৪ ০১:৪৩624440
  • হিপোক্রেসির কিছু নেই। আমি 'উঁচু কোয়ালিটির' হিন্দু। ব্রিটিশ রুল সামহোয়াট সার্ভস মাই সোশিও-ইকোনমিক ইন্টারেষ্ট। আমি ওটাই চাইব।

    কিন্তু আমাকে যদি মাঠে হাল ঠেলতে হয় তখন খাজনার ঠেলা কিছুটা কম হওয়ার জন্যই নবাবী আমলকে আশীর্বাদ করব। পাতি সেলফ ইন্টারেষ্ট। দু'পক্ষই নিজের জায়গায় ঠিক। কাজেই সব মিলিয়ে দেখা দরকার।

    কিন্তু টইটা ব্রিটিশশাসনের গুণাগুণ নিয়ে নয়। সেকথা থাক।

    বাঙ্গলাদেশের পরিস্থিতি ঠিক কি? ভারতের যেমন মুসলিমরা সবসময় একটা ভয়ের মধ্যে থাকেন এখানে হিন্দুরাও তাই। সময়ে সময়ে ভারতে সরাসরি দাঙ্গা বাধে (দাঙ্গা বলাটা ভুল, এক তরফা মারকে দাঙ্গা বলা যায় না), বাঙ্গলাদেশেও তাই। দেশের কয়েকজন হিন্দুর বিগট্রির জন্য ১০০ কোটিকে উগ্রপন্থী হিসেবে দাগাই না বা হিন্দু ধর্মটাই এরকম বলে ঘোষণা করি না। সুতরাং ভাইসি ভার্সা।

    কিন্তু ভারতের সাথে বাংলাদেশের পার্থক্য এই যে ভারতের উপস্থিতি বাংলাদেশের হিন্দুদের কাছে একটা 'অপশন' দিয়ে দেয়। আই.ই. এমিগ্রেশন। হেন্স দা রিডাকশন ইন নাম্বারস। ভারতের মুসলিমদের কাছে এরকম ভাল 'অপশন' নেই। কিন্তু আরেকটা বর্ডার পেরিয়ে যান, একই ব্যাপার হয়ে চলেছে মায়ানমার আর বাংলাদেশের মধ্যে, রোহিঙ্গা মুসলিমদের নিয়ে। শুধু ডায়রেকশনটা এবারে উল্ট।

    এই হল গিয়ে ব্যাপার।
  • aranya | 154.160.226.53 | ১৫ জানুয়ারি ২০১৪ ০৭:০১624441
  • 'সময়ে সময়ে ভারতে সরাসরি দাঙ্গা বাধে (দাঙ্গা বলাটা ভুল, এক তরফা মারকে দাঙ্গা বলা যায় না), বাঙ্গলাদেশেও তাই'

    - ভারতে সাম্প্রদায়িক দাঙ্গা-র ফ্রিকোয়েন্সি কেমন? এই মুহুর্তে মনে পড়ছে ২০০২ সালের গোধরা গণহত্যা, আর গত বছর, ২০১৩ সালে মুজঃফরনগর দাঙ্গা, দুটো ঘটনার মধ্যে ব্যবধান ১১ বছর। এই ১১ বছরে কি আরও অনেক ছোট খাট দাঙ্গা হয়েছে যা মিডিয়ায় তেমন ভাবে আসে নি? বা হয়ত আমার চোখ এড়িয়ে গেছে, তাও হতে পারে

    বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের অবস্থা আরও অনেক খারাপ বলে মনে হয়। প্রতি নির্বাচনের সময় নিয়ম করে হিন্দু মেয়েদের ধর্ষণ করা হয়, তাদের সম্পত্তি লুঠ করা হয় - এর সাথে তুলনীয় হতে পারে পঃ বঙ্গে সুটিয়া -যেখানে দুস্কৃতীরা একসময় ইচ্ছেমত মেয়েদের রেপ করত।

    ভারতে দলিত-দের ওপর অত্যাচার - হিন্দু উচ্চ বর্ণের লোকরা তাদের খুন, ধর্ষণ করছে - এটা বোধহয় আরও বেশি হয়, সাম্প্রদায়িক দাঙ্গার তুলনায়। এক্ষেত্রেও আগে, যেমন নব্বই-এর দশকে অত্যাচার মনে হয় অনেক বেশি হত, যখন বিহারে রণবীর সেনা ইঃ সক্রিয় ছিল
  • রোবু | 177.124.70.1 | ১৫ জানুয়ারি ২০১৪ ১৫:২৮624442
  • অরণ্য দা কি দাঙ্গা বলতে খালি হিন্দু মুসলিম বলছ? নিলে কর্নাটক আর ওড়িশাতে ক্রিশ্চান দের ওপর যা হলো!!
    In August 2008, Swami Lakshmanananda, a Hindu monk and spiritual leader, was attacked and killed. The violence that followed resulted in the death of one Christian and two Hindus. The violence later spread to 300 villages in 14 of the 30 districts in the state, resulting in 4,400 burnt houses and 50,000 homeless. Fifty-nine people were killed, while 18,000 were injured.
  • রোবু | 177.124.70.1 | ১৫ জানুয়ারি ২০১৪ ১৫:৩০624443
  • এর বাইরে, খালি প: ব: র খবর বলতে পারি, গত দু বছরের মধ্যে, আসানসোলে আর ক্যানিং এ বড় ঝামেলা হয়েছে। লিং দেওয়া যাবে না, কোনো নিউজ পেপারে বা মিডিয়াতে আসেনি। যার ফলে ঘটনা গুলো স্প্রেড করেনি। মমতা ব্যানার্জীকে ধন্যবাদ।
  • Ranjan Roy | ১৬ জানুয়ারি ২০১৪ ০০:৩৬624444
  • রোবুকে ক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন