এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ধর্মের কিছু বিস্মৃত ঘটনা: অজাচার

    Partha লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৪ নভেম্বর ২০১৩ | ৮৩১৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 125.242.204.113 | ১৮ নভেম্বর ২০১৩ ১১:০০623125
  • পার্থবাবু কি সত্য-দ্বাপর-ত্রেতা-কলির সময় হিসেব করছেন?
  • Partha Pratim Roy | ১৮ নভেম্বর ২০১৩ ১১:০৬623127
  • Name: ব

    ধন্যবাদ।
  • Partha Pratim Roy | ১৮ নভেম্বর ২০১৩ ১১:০৬623126
  • Name: Ranjan Roy

    আমার মনে হয় এখানে কিছু শালীনতা বজায় রাখা ভালো। তাই আপনার প্রশ্নের উত্তর দিলাম না। বাৎসায়ন কোথা থেকে পড়েছেন এবং তার উপপাদ্য কি? যাই হোক, একটু বিচিত্রবীর্য, ব্যসদেব, নিয়োগপ্রথা এগুলো পড়ে দেখতে পারেন। আপনার যখন ঐ বিজ্ঞাপনগুলির দিকে এতো নজর তখন নিশ্চয় আপনি এর সম্বন্ধে বেশী জানেন।
  • Partha Pratim Roy | ১৮ নভেম্বর ২০১৩ ১১:০৭623128
  • Name: mb

    অনেক সাইটে অনেক তথ্য আছে। যাইহোক আমি আমার সুত্রটা দিয়েছি। বাকি আপনি ঘাঁটাঘাঁটি করে দেখুন।
  • Partha Pratim Roy | ১৮ নভেম্বর ২০১৩ ১১:০৯623129
  • Name: কল্লোল

    করেছি, তবে বিভিন্ন জায়গায় বিভিন্ন তথ্য আছে। একটু খোঁজাখুঁজি করলে আপনিও পাবেন।
  • কল্লোল | 125.242.159.31 | ১৮ নভেম্বর ২০১৩ ১৫:০৫623130
  • Name: Partha Pratim Roy
    IP Address : 125.249.145.122 (*) Date:15 Nov 2013 -- 02:11 PM
    এটা নিয়ে পড়ে লেখার ইচ্ছে আছে। আমরা মহাভারতে রামায়নের অনেক চরিত্র বা তথ্যের উল্লেখ পাই। রামায়ন ত্রেতাযুগের ঘটনা আর মহাভারত দ্বাপর যুগের। তিথি নক্ষত্র অনুসারে এবং বিভিন্ন গ্রহের যে আবস্থান বলা আছে, সেই হিসেবে রামের জন্ম চৌঠা ডিসেম্বর, ৭৩২৩ খ্রিষ্টপূর্বাব্দ। আদিপর্বে ঋষি বিশ্বামিত্র যেখান থেকে গণনা শুরু করেন, সেই তিথি নক্ষত্র অনুসারে দিনপঞ্জি শুরু ৭৫০০ খ্রিষ্টপূর্বাব্দের শ্রাবন মাস থেকে। সেই অনুসারে আজ থেকে ৭৫০০+২০১৩ = ৯৫১৩ বছর আগে ঋষি বিশ্বামিত্র ছিলেন। তাই আনুমানিক দশ হাজার বছর কথাটা লেখা হয়েছে।

    পার্থ। আপনি কোন সূত্র দেন নি। কিছু হিসেব দিয়েছেন মাত্র। এই হিসাবের সূত্র কি? কোথা থেকে পেলেন এই হিসেব। কি ভাবে গণনা করছেন রামের জন্মদিন ও সাল। সেগুলো জানতে চাই।
  • blank | 122.79.37.244 | ১৮ নভেম্বর ২০১৩ ২০:১৩623132
  • সাইটের নাম দেখেই নিশ্চয় বুঝছেন কোন চাড্ডি বাজ এরা
  • সিকি | ১৮ নভেম্বর ২০১৩ ২০:১৭623133
  • আমি তো নাম দেখেই আর লিং খোলার চেষ্টা করি নি। ঃ)
  • কল্লোল | 125.242.151.137 | ১৮ নভেম্বর ২০১৩ ২১:৩৫623135
  • Formerly, the year initiated with the Varsha-Rutu (season) and therefore was termed "Varsha". Ramayan shows that the flag was being hoisted to celebrate the new year on Ashwin Paurnima (Kishkindha 16/37, Ayodhya 74/36). Ayodhya 77 mentions that the flags were defaced and damaged due to heat and showers. These descriptions point to the fact that their new year started on the Summer Solstice when heat and rain simultaneously exist. The Summer Solstice fell on Ashwin Full Moon, so the Sun was diagonally opposite at Swati nakshatra. This astral configuration can be calculated to have occured around 7400 B.C.
    এই যে গণনাটি হলো The Summer Solstice fell on Ashwin Full Moon, so the Sun was diagonally opposite at Swati nakshatra. This astral configuration can be calculated to have occured around 7400 B.C. কিসের ভিত্তিতে?? অশ্বিন মাসে দূর্গা পূজা হয়। কখনো গরম ও বর্ষা, কখনো হাল্কা শীতের আমেজ। পেঁজা তুলোর মতো মেঘ ভাসে। কিসের ভিত্তিতে ধরে নেওয়া হলো যে এটা ৭৪০০ বিসি?
    কেউ নিদান হেঁকে দিলেই মানতে হবে এমন মাথার দিব্যি কে দিয়েছে??
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন