এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভারতীয় ইতিহাসের কিছু বিস্মৃত ঘটনা: বিমান আবিষ্কার

    Partha লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৪ নভেম্বর ২০১৩ | ১০০৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kiki | 69.93.197.61 | ১৬ নভেম্বর ২০১৩ ২৩:০৫623059
  • এইরে ............. :P
  • সিকি | ১৬ নভেম্বর ২০১৩ ২৩:০৯623060
  • চর্মচটিকা? তাহাও আছে। এক্ষণে রিশকা চালাইতে গেছেন।
  • Arpan | 126.202.122.243 | ১৬ নভেম্বর ২০১৩ ২৩:৩২623061
  • আর বাল মিকিও এসে হাজির (রেফাঃ পুষ্পক রথ)।
  • kiki | 69.93.197.61 | ১৬ নভেম্বর ২০১৩ ২৩:৪০623062
  • আ মোলো! সন্ধি করে লেখোনা বাপু। :D
  • পার্থ | ১৮ নভেম্বর ২০১৩ ১১:১৩623063
  • ধড়ে মুড়ো সন্ধি
  • b | 135.20.82.166 | ১৮ নভেম্বর ২০১৩ ১৮:৫৯623064
  • এক সের হইছে। পার্থ আরো লিখুন।
  • Abhyu | 118.85.90.90 | ২৩ নভেম্বর ২০১৩ ২৩:০৬623065
  • তারপর?
  • cb | 202.193.116.143 | ২৩ নভেম্বর ২০১৩ ২৩:২৩623066
  • ওনার অন্য একটি লেখায় কমেন্ট না করলে উনি আর লিখবেন না
  • π | ২৬ অক্টোবর ২০১৪ ০৯:৩৮623067
  • এটাও এই নির্মল আনন্দের সুতোয় থাকুক। আমার শ্রদ্ধেয় প্রধানমন্ত্রী উবাচ ঃ)

    'In ancient times, the Prime Minister said, India had marked new frontiers in the field of science.

    "Mahabharata says Karna was not born out of his mother's womb. This means people then were aware of genetic science. There must have been a plastic surgeon who fixed an elephant's head on Ganesha,"

    http://m.rediff.com/news/report/modi--reliance-hospital-opening-plastic-surgeon-may-have-fixed-elephants-head-on-ganesha/20141025.htm
  • pi | 24.139.221.129 | ০৭ জানুয়ারি ২০১৫ ১৩:৩৫622954
  • শুধুমুধুই পার্থবাবুকে নিয়ে এত খিল্লি হল, দেশের জাতীয় বিজ্ঞান কংগ্রেসে এখন সেই কথা কয়ে দিয়েছে। তব্বে ? এত অচ্ছে দিনে পার্থবাবু কই ?
  • cb | 213.0.215.2 | ০৭ জানুয়ারি ২০১৫ ১৩:৫৫622955
  • আনুমানিকভাবে খ্রিষ্টপূর্ব ৬,০০০-এর আগে কোনসময় আমেরিকা থেকে ইজিপ্ট হয়ে ভারতবর্ষের উত্তরপ্রান্তের মধ্যে একটা বিমান পরিষেবা চলতো

    ওফ!!!!!
  • Somnath Roy | ০৭ জানুয়ারি ২০১৫ ১৪:০২622956
  • পার্থবাবু, খুব উদ্দীপক ও তথ্যবহুল পোস্ট। খুবই ভালো লাগছে পড়তে, এ নিইয়ে আরও ডিটেলে লিখিন।

    বাকিরা,
    ওনাকে পজিটিভ ক্রিটিসিসম সহকারে উৎসাহিত করুন।
  • cm | 127.97.77.35 | ০৭ জানুয়ারি ২০১৫ ১৪:৪৮622957
  • নির্ভেজাল উৎসাহদান আর এপাড়ায় হয় কই?
  • Lama | 213.99.211.132 | ০৭ জানুয়ারি ২০১৫ ১৬:৪২622958
  • এইও!! কোন হালায় কয় বিক্কলেজে গুডি গুডি ছেলেরা থাকে না?

    আমি কি যথেষ্ট গুডি নই মহায়রা?
  • Lama | 213.99.211.132 | ০৭ জানুয়ারি ২০১৫ ১৬:৪৫622959
  • তবে হ্যাঁ। ঝিকি অবশ্য গুডি গুডি ছেলে নয়।
  • adhuli | 190.148.69.210 | ০৮ জানুয়ারি ২০১৫ ০৩:৩০622960
  • যাদবপুর ছাড়ার পর বহুদিন গাঁজা খাওয়া হয়নি, বহুদিন পরে এই লেখাটা পরে সে রকম নেশা লেগে গেল। পুরো ব্যোমকে গেছি পার্থ বাবু, পারদ দিয়ে বিমানের ফুয়েল-? গত এক যুগ বৃথা সময় আর জীবন নষ্ট করলাম তেল খুজতে। হায়, নিজের দেশে এত মনি-মুক্তো থাকতে কোন শালা খামোকা সাদাদের পা চেটে মরে-? এই শেষ বলে দিচ্ছি। অ্যালকেমিস্ট-রা বৃথা হাজার বছর খুঁজে গেল কি ভাবে পারদ থেকে সোনা বানানো যায়, পারদ দিয়ে প্লেন চালানো যায় জানলে ওরাও বেচে যেত।তবে ছ-হাজার বছর আগের আমেরিকা-র প্লেন-র ভাড়া-টা দিলেন না দাদা-? নাকি ওটা রামচন্দ্রের নিয্যস ছিল-?

    তবে খোদ science কংগ্রেস-এই যদি এসব নিয়ে ভাট বকা যায়, তাহলে গুরু আর আমরা কোন খেতের মুলো-? তবে আপনি please হাল ছাড়বেন না, লেগে থাকুন, বলা যায় না, মোদী হয়ত আপনাকে ভারতরত্ন দিয়ে দিতে পারে।
  • cb | 68.106.31.162 | ০৮ জানুয়ারি ২০১৫ ০৩:৩৯622961
  • আসলে ঐ শন্কুর স্বপ্নদীপ গল্পে মানিকবাবু দেখিয়ে দিলেন যে পারদ দিয়ে সবথেকে হাল্কা পদার্থ তৈরি করে সেটা দিয়ে প্লেন বানানো, সেই থেকেই বাঙ্গালী পারদের পিছনে পড়ে গেল :P
  • Lama | 213.99.211.18 | ০৮ জানুয়ারি ২০১৫ ১০:৪৭622962
  • পারদ পারদ।

    না, মানে নারদ নারদ
  • d | 144.159.168.72 | ০৮ জানুয়ারি ২০১৫ ১০:৫৬622963
  • এই যে লামাবাবু .............
  • Lama | 213.99.211.19 | ০৮ জানুয়ারি ২০১৫ ১১:১৪622965
  • আচ্ছা, প্রাচীন ভারতে সিবিয়াই ছিল? ঘাইহরিণী? আরসালানের বিরিয়ানি?
  • Arpan | 233.227.80.10 | ০৮ জানুয়ারি ২০১৫ ১১:২০622966
  • হুক্কাবার? শনিমনসা? বালম পিচকারি?
  • সিকি | 135.19.34.86 | ০৮ জানুয়ারি ২০১৫ ১১:২০622967
  • মোটরসাইকেল ছিল? বুলেট বা নিদেন পক্ষে পালসার?
  • সিকি | 131.241.127.1 | ০৮ জানুয়ারি ২০১৫ ১১:২১622968
  • প্রাচীন ভারতে ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম ছিল, এটা জেনেছি - ব্রজদার গুল্পসমগ্রে লেখা আছে।
  • Somnath Roy | ০৮ জানুয়ারি ২০১৫ ১১:৩৪622969
  • আনুমানিকভাবে খ্রিষ্টপূর্ব ৬,০০০-এর আগে কোনসময় আমেরিকা থেকে ইজিপ্ট হয়ে ভারতবর্ষের উত্তরপ্রান্তের মধ্যে একটা বিমান পরিষেবা চলতো।

    এই ব্যাপারটায় বিশদে জানতে চাই। কিছু লিঙ্ক দিলেও হবে।
  • Ruchira | 109.67.23.127 | ০৮ জানুয়ারি ২০১৫ ১১:৩৯622970
  • cloud computing ছিল - বিশদে জানতে কালিদাস পড়ুন
  • Lama | 213.99.211.132 | ০৮ জানুয়ারি ২০১৫ ১২:০২622971
  • মেঘে মেঘে ভারতীয় সভ্যতার এত বেলা যে কখন হল zaনতিও পারলাম না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন