এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আর্যরা কেন বদের আঁটি, আর অনার্যরা কেমন দুধে ধোয়া তুলসিপাতা ছিল ব্যাখ্যা করুন


    অন্যান্য | ২২ নভেম্বর ২০১৩ | ৪০৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Blank | 180.153.65.102 | ২২ নভেম্বর ২০১৩ ১৭:৪৫621541
  • ওটা বদ না, ওটা বেদের আঁটি হবে। অন্তত হরপ্পান স্ক্রীপ্টে তাই লেখা ছিল।
  • | 69.152.5.5 | ২২ নভেম্বর ২০১৩ ১৭:৫২621552
  • :) বটে? আর কিছু ছিল না?
  • Blank | 180.153.65.102 | ২২ নভেম্বর ২০১৩ ১৭:৫৫621562
  • আরো কিছু ছিল। পোকায় কাটা বলে আমি পড়ে দেখিনি আর।
  • | 69.152.5.5 | ২৩ নভেম্বর ২০১৩ ১০:৩৩621563
  • সিরিয়াসলি জিগাই। আর্যরা এল বলেই কী বলা যায় পিতৃতন্ত্র-জাতপাত সব চলে এল? কৌম ও ম্যাট্রিয়ার্কি উবে গেল?
  • kiki | 69.93.244.153 | ২৩ নভেম্বর ২০১৩ ১৪:০৪621564
  • দুর, কোথায়! আর্যরা তো এখেনে এসেই মেয়েদের অধিকার গুলো ছেঁটে দিতে শিখলো আর গনতন্ত্র থেকে রাজতন্ত্রে শিফটিয়ে গেলো। আবার লিং দিতে বলবেন না। এ আমি জম্মাবার সময় জেনেই জম্মেছি।
  • cm | 127.247.114.48 | ২৩ নভেম্বর ২০১৩ ১৪:১৯621565
  • টাইটেলে যে দুধের উল্লেখ আছে তা কিসের জানতে পারি কি?
  • sch | 126.203.219.26 | ২৩ নভেম্বর ২০১৩ ১৪:২৯621566
  • - একি আকার নামে গালি দিচ্ছে কেন - যা তা
  • kiki | 69.93.244.153 | ২৩ নভেম্বর ২০১৩ ১৪:৩৮621567
  • এটা চাঁদু বাবু দারুন দেছেন। :D
  • | 69.152.5.5 | ২৩ নভেম্বর ২০১৩ ১৪:৫৯621568
  • "আর্যরা তো এখেনে এসেই মেয়েদের অধিকার গুলো ছেঁটে দিতে শিখলো আর গনতন্ত্র থেকে রাজতন্ত্রে শিফটিয়ে গেলো। আবার লিং দিতে বলবেন না। এ আমি জম্মাবার সময় জেনেই জম্মেছি।"

    হুঁ। এইটাই লিং ও রেফারেন্স সহ জানার ইচ্ছে।

    "টাইটেলে যে দুধের উল্লেখ আছে তা কিসের জানতে পারি কি?" দুধ এইখানে প্রবাদের প্লেসহোল্ডার :)
  • Sibu | 118.38.17.78 | ২৩ নভেম্বর ২০১৩ ১৮:৪৬621542
  • রাহুল সাংকৃত্যায়ন সেরকমই লিখেছে বলে যেন শুনেছিলাম!
  • kiki | 69.93.246.185 | ২৩ নভেম্বর ২০১৩ ২৩:৪২621543
  • হ্যাঁ, ঠিক ঠিক, ভোলগা থেকে গঙ্গা।

    এটা ওমনাথ আর লিখেছে শিবাংশুদার কালী নিয়ে লেখাটার জন্য। এতক্ষনে বুঝলাম।ওফ!

    কিন্তু শিবাংশুদা তো বিশাল পড়াশুনা করে জেনে তারপর বলেন কিছু।কাজেই কিছু জেনেই বলছেন। অবশ্য আমারো একটু একপেশে লাগলো। মনে হয় ট্রাইবসদের মাতৃতান্ত্রিক সমাজ ছিলো। কিন্তু অনার্য উচ্চ জাতিবর্গের তা ছিলো না। তাদের সাথে আর্যদের কমপিট করতে হত। কিন্তু কোনো প্রমান কিছু দিতে পারবো না। মানে আমার অত মনে থাকে না। তুমি ডিরেক্ট ওনাকে পুছলে পারতে যাহোক।

    ডিডিদাদাকে জিগালেও হয়। তা উনি তো এখন খালি রান্না পড়ছেন।ঃ(
  • ,.,.,, | 127.194.195.78 | ২৪ নভেম্বর ২০১৩ ০২:২৬621544
  • কিকি কাওরেই চিনতে পারে না, বেসিকালি বেকার কিছু গেস করে, যা ষাঁড়ের বহু দূর দূর দিয়ে বেড়িয়ে যায়, চোখে লাগা তো স্বপ্ন ইত্যা। ত ওমনাথ নয়।
  • cm | 127.247.114.23 | ২৪ নভেম্বর ২০১৩ ০৯:০২621545
  • চিন্তা করবেন্নি, ওমনাথ একেনে প্লেসহোল্ডার মাত্র।
  • Atoz | 161.141.84.239 | ২৪ নভেম্বর ২০১৩ ০৯:০৫621546
  • ঠিক, হি হী হী ঃ-)
    প্লেসহোল্ডারদা ওরে প্লেসহোল্ডারদা।
  • Bhagidaar | 218.107.71.70 | ২৪ নভেম্বর ২০১৩ ০৯:১০621547
  • ওই অসইব্য নম্বর দিয়ে শুরু হওয়া আইপি দেখলেই আমি এবং অন্য অনেকেই ধরে নেয় সেটা ওমনাথ।
  • kiki | 69.93.243.73 | ২৪ নভেম্বর ২০১৩ ০৯:৫১621548
  • ওহ! উপস! যাগ্গে।
  • | 69.152.5.5 | ২৪ নভেম্বর ২০১৩ ১০:৩৫621549
  • আজ্ঞে আমি ওমনাথ, সোমনাথ, চন্দ্রনাথ, ইন্দ্রনাথ বা বাবা সাঁইনাথ কোনোটাই নই।

    কথাবার্তা ট্র্যাকে থাকলে ভালো লাগে।
  • cm | 127.247.114.41 | ২৪ নভেম্বর ২০১৩ ১০:৫৪621550
  • তারকনাথ হওয়ার সম্ভাবনা রুল আউট করেননি দেকচি।
  • | 127.194.80.60 | ২৪ নভেম্বর ২০১৩ ১৩:০৮621551
  • ইয়ে মানে বাব না শুধু? ঃ)
  • | 127.194.80.60 | ২৪ নভেম্বর ২০১৩ ১৩:১০621553
  • /বাবা
  • siki | 132.177.229.137 | ২৪ নভেম্বর ২০১৩ ১৩:১৫621554
  • রবীন্দ্র নাথও রুলড আউট হন্নি।
  • | 69.152.5.5 | ২৪ নভেম্বর ২০১৩ ১৫:২৪621555
  • বাবা ও প্রাণনাথ সকল এবার রেহাই দিন

    ***

    রাহুল সাংকৃত্যায়ন এর লেখা কী সিরিয়াস ইতিহাস হিসেবে পাঠ্য? এরিয়ান মাইগ্রেশন পিরিয়ড নিয়ে লিখেছেন এমন ইতিহাসবিদেরা কী বলেন?

    আর হরপ্পা-মহেঞ্জোদারো মানেই কী পূর্বতন অনার্যদের কীর্তি? এমন কী হতে পারে না সেগুলোও বহিরাগত কোনো জনগোষ্ঠি সুমের/ব্যাবিলোনিয়ানরা বসতি করে বানিয়ে গেছিল?
  • blank | 69.93.244.204 | ২৪ নভেম্বর ২০১৩ ১৮:৪৫621556
  • ওগুলো তো এলিয়েন ছিল। হরপ্পায় প্রচুর মাটির তৈরী ইউ এফ ও মডেল মিলেছে।
    এই দেখুন ওপরে বাদিকে এক পিস মিনি ইউ এফ ও র ছবি


    বড় ইউ এফ ও র ভাঙা টুকরো
  • siki | 132.177.35.41 | ২৪ নভেম্বর ২০১৩ ১৯:০৮621557
  • হে হে হে।
  • তাতিন | 127.197.82.40 | ২৪ নভেম্বর ২০১৩ ২২:৪৩621558
  • এখানে কেউ অপর পড়েন? লাস্ট অপরে হরপ্পা লিপির পাঠোদ্ধার নিয়ে একটা ভাল লেখা ছিল
  • Atoz | 161.141.84.239 | ২৫ নভেম্বর ২০১৩ ০০:২৯621559
  • ব্ল্যাংকের দেওয়া ঐ ছবিতে, ডাইনের তিন নং সারিতে ঐ পাশাপাশি দাঁড়ানো দুটো মাছের মতন ওগুলো কী? স্পেসসুট পরা দুই এলিয়েন?
    ঃ-)
  • ছাত্তর | 24.139.82.124 | ২৬ নভেম্বর ২০১৩ ১৫:৫০621560
  • ত কি মাস্টার মশাই সব ছাত্তরদের প্রশ্ন দেছেন?
  • kb | 213.110.243.21 | ০৮ ডিসেম্বর ২০১৩ ১৬:৫৬621561
  • কোথায় প্রশ্ন তা করব ভেবে না পেয়ে এখানেই করে গেলাম।

    পোলাও খাবারটা কোথাকার?
    আমি জানতাম পলান্ন থেকে পোলাও এসেছে। তো পলান্ন তো সংস্কৃত শব্দ । এদিকে wiki বলছে পোলাও ইরানের জিনিস।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন