এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অনির্বাণ | 24.99.33.147 | ২৮ আগস্ট ২০১৩ ০০:৫০619634
  • কর্পোরেট ভারত ক্ষুধার্ত ভারতের বিরুদ্ধে অঘোষিত যুদ্ধ চালাচ্ছে । খাদ্য সুরক্ষা বিলে ২৩,৮০০ কোটি টাকার ফিসকাল ডেফিসিট হবে বলে কর্পোরেট ভারতের চ্যালা-চামুণ্ডারা চিল-চিৎকার জুড়েছেন । এদিকে গত ৫ বছরে যে ট্যাক্স ওয়েভারের মাধ্যমে কর্পোরেট ভারত ৩১ ট্রিলিয়ন টাকা লুন্ঠন করলো , যার একটা বড় অংশ জণগণের টাকা থেকেই আসলো ,সে বেলা ? এই অঘোষিত যুদ্ধের আবর্তে ক্ষুধার্ত ভারত যদি ফুঁসে উঠে কোথাও সঘোষিত যুদ্ধ শুরু করতে চায় ,তখন বুঝি উন্নয়ন ,সন্ত্রাস,দেশপ্রেম ইত্যাদিকে কর্পোরেট ভারতের সুবিধার মত করে সংজ্ঞায়িত করার বাঁধা বুলিগুলি আওড়ানো হবে ! যে দেশের প্রথম ৫৫টি কর্পোরেট পরিবারের মোট সম্পত্তির পরিমাণ ১৯৩.৬ বিলিয়ন অথচ যে দেশে ক্ষুধার্তের সূচক সাব-সাহারান আফ্রিকার থেকেও জঘন্য , যে দেশ ক্ষুধার্তের সূচকে বিশ্বের ৭৯টি দেশের মধ্যে ৬৫তম , যে দেশে ক্ষুধার্তের সূচক ১৯৯৬ থেকে গত ১৫ বছরে ক্রমাগত লাফিয়ে বেড়েছে , সে দেশের কর্পোরেটের চ্যালা-চামুণ্ডারা খাদ্য সুরক্ষা বিলের বিরুদ্ধে চিল-চিৎকার জোড়ার আগে লুঠের টাকাটা জনগণকে ফিরিয়ে দেবে কি ?
  • কৃশানু | 213.147.88.10 | ২৮ আগস্ট ২০১৩ ০২:৩৬619645
  • অনির্বাণ, খুব ভালো বিষয়। লিখুন। একটা অনুরোধ রইলো - খাদ্য সুরক্ষা বিল এর কিছু নেগেটিভ দিক থাকলে সেটাও একটু লিখবেন। শুনেছি প্রথম প্রস্তাবিত বিল এবং তা পাল্টাতে পাল্টাতে এখন যে অবস্থায়, তাদের মধ্যে অনেক ফারাক।
  • debu | 180.213.132.253 | ২৮ আগস্ট ২০১৩ ০৫:০৫619656
  • ভারতের এর ক্যন্সার হয়েছে (১৯৪৬ এ শুরু) treatment এখো শুরু হয় নি
    এখোন ডাক্তার খোজা চলছে
    ভালো ডাক্তার পেলে দেশ টা বাঁচবে
    (মোদি কি ক্যন্সার এর ডাক্তার ? না বিদেশ থেকে আনতে হবে? কেমো দেবেন না রে দেবেন না অঙ্গো বাদ দেবেন?)
  • anirban (basu) | 34.5.197.153 | ২৮ আগস্ট ২০১৩ ০৬:৪৮619657
  • ট্যাক্স ওয়েভার প্রসঙ্গে এই লিংকটা থাকুক। এই পডকাস্টে Richard Wolff সদ্যপ্রকাশিত একটা স্টাডি নিয়ে আলোচনা করেছেন যাতে দেখানো হয়েছে ট্যাক্স ওয়েভারের সঙ্গে জব ক্রিয়েশনের কোনো কোরিলেশন নেই।

    http://rdwolff.com/content/economic-update-economics-and-health
  • cm | 233.235.115.179 | ২৮ আগস্ট ২০১৩ ০৮:০৪619658
  • এই গোলে আবার জাতিসত্ত্বার কেসটা না গুবলেট হয়ে যায়। সেদিকে একটু নজর রাখবেন।
  • dd | 132.167.10.74 | ২৮ আগস্ট ২০১৩ ০৮:৪২619659
  • " যে দেশে ক্ষুধার্তের সূচক ১৯৯৬ থেকে গত ১৫ বছরে ক্রমাগত লাফিয়ে বেড়েছে ",অনির্বান লিখলেন। কিন্তু এই তো কিছুদিন হোলো খুব হৈ হট্টোগোল হলো ভারতবর্ষে গরীবদের সংখ্যা অনেক কমে গেছে। সেটা তাহোলে কি?

    আসলে বিভিন্ন মহল থেকে নাগাড়ে এতো স্ট্যাটিসটিক্স বের হয় আর প্রত্যেকটারই অ্যাসামপশন এতো বেশী থাকে যে ঠিক বোঝা যায় না কোনটা ছেড়ে কোনটা ধরবো।

    তবে অ্যাগ্রী আর কন্স্ট্রাকশন সেক্টরের কথা বলি , বছর দশেক আগেও দিন মজুরের সাপ্প্লাই ছিলো প্রচুর। ইউপি বিহার থেকে, সাঁওতাল পরগনা থেকে। ফসল রোয়া আর তোলার সময়ে, বা শহরে বা হাই ওয়ে বিল্ডিং'এ। লোকে লাইন দিয়ে দাড়িয়ে থাকতো। এখন সব থেকে বড়ো সমস্যা এই খানে। গ্রামের লোকের হাতে মোটামুটি টাকা আসায় তারা আর দেশান্তরী হয়ে ঐ কঠিন কাজ করতে চায় না- পরতায় পোষায় না।

    যদি বলেন লিং দিন, তাইলে বিশ্বাস করবো। তো আমি নাচার। সে সব কিছু নেই।
  • ক্ষুধার্ত | 56.23.68.178 | ২৮ আগস্ট ২০১৩ ০৮:৫২619660
  • ওহে অনির্বান এসব ফালতু প্রশ্ন তোলার মানে কি? ওদিকে যে গোর্খাল্যান্ড, বড়োল্যান্ড, কামতাপুরীল্যান্ড নিয়ে এতো দাবী উঠেছে, সেসব নিয়ে তো কিছু বলতে শুনছি না! ঐ ক্ষুধার্ত লোকগুলো কোন না কোন ল্যান্ডে থাকেতো, নাকি? ওরা নিজের নিজের রাজ্য বানানোর আন্দোলন করুক না, খিদে আপনা থেকেই মিটে যাবে! আবার কর্পোরেটদের পেছনে লাগা কেন বাপু!
  • lcm | 118.91.116.131 | ২৮ আগস্ট ২০১৩ ০৯:১৮619661
  • "...এদিকে গত ৫ বছরে যে ট্যাক্স ওয়েভারের মাধ্যমে কর্পোরেট ভারত ৩১ ট্রিলিয়ন টাকা লুন্ঠন করলো..." ---
    এটা কি ব্যাপার - এতো অনেক টাকা। বিগ কর্পের যে পরিমাণ সেল্‌স/বিজনেস ট্যাক্সো দেবার কথা, তাতে সরকার অনেক সময় ছাড় দেয়, জেনারেলি একটা % ছাড় দেয় - সেটার কথা কী? সেই ছাড়ের পরিমাণই যদি ৩১ ট্রিলিয়ন টাকা হয়, তাহলে আসল ট্যাক্স কত টাকার ছিল ? বিক্রি/বাণিজ্যই বা কত টাকার।
  • siki | 135.16.95.11 | ২৮ আগস্ট ২০১৩ ০৯:৪৬619662
  • গরীবের ডেপিনিশন পাল্টে গেছে তাই গরীবের সংখ্যা কমে গেছে। এখন উনিশ টাকা না একুশ টাকার ওপরে হলেই আর গরীব নয় তো।

    ডিডিদাকে বললাম।
  • dd | 69.92.199.217 | ২৮ আগস্ট ২০১৩ ১১:৩৩619635
  • সিকি বোধয় ঠিক ঠিক কইলা না। ব্যাপারটা অতো জামাই ঠকানো সিম্পল নয়।

    গতো রোব্বারের স্বামিনাথনের আর্টিকলটা ,টাইম্স অব ইন্ডিয়াতে,পড়লাম। এই ইন্ডেক্স ফিক্সেসনের উপরই লেখা। পত্তে পারো।
  • dd | 69.92.173.167 | ২৮ আগস্ট ২০১৩ ১২:৩৬619637
  • হ্যাঁ।

    এর থেকে বেশী এরুডাইট বা অংকসংকুল ল্যাখা আমি পড়ি না, শরীল খারাপ লাগে।
  • দেব | 59.136.198.84 | ২৮ আগস্ট ২০১৩ ১২:৪০619638
  • খাপছাড়া।

    খাদ্যের 'সুরক্ষা' নিশ্চিত করতে যেটা দরকার সেটা কাগজের তৈরী টাকা নয়, আসল শস্য উৎপাদন এবং ঠিকঠাক ইনফ্রাস্ট্রাকচার যার মধ্যে হিমঘর, ভাল রাস্তাঘাট এগুলো পড়ে। একটা বিল পাশ করেই যেকোন সমস্যার সমাধান হয় না। দয়া করে সেটা মাথায় রাখুন। কালকে ল্যাপটপ সুরক্ষা বিলও যদি পাশ হয়ে যায় অবাক হবেন না। শুধু একটা কাগজে সই করলেই হল। তাতে সবাইকার কাছে একপিস করে ল্যাপটপ চলে আসবে না।

    যে তথ্যগুলো দিয়েচেন একটারও লিঙ্ক নেই। বলা মুশকিল কোনটা ঠিক কোনটা ভুল। ৩১ ট্রিলিয়ন টাকার হিসেবটা কোথা থেকে পেলেন? ভারতের মোট বার্ষিক দেশজ উৎপাদনই তো ১০০ ট্রিলিয়ন টাকার মত। তার প্রায় ৬% করছাড়? সন্দেহ আছে।

    " লুঠের টাকাটা জনগণকে ফিরিয়ে দেবে কি ?" - এটা একেবার অর্থনীতির বেসিক প্রিন্সিপল না জানলে তবেই লেখা যায়। সরকার আমার ব্যবসার উপরে ট্যাক্স যদি ৩৫% থকে কমিয়ে ২৫% করে তাহলে সেই টাকাটা দেশ থেকে উবে যায় না। টাকাটা সরকারের হাতে থাকার বদলে আমার হাতে থাকে। সেটা আমি কিছুটা ইনভেস্ট করব বাকিটা কনজিউম করব। বেশীর ভাগ ক্ষেত্রেই সেটাই হয়। এটা সারা দুনিয়ার নিয়ম। গুচ্ছের এসিজেড চিনেও আছে।

    আরো আছে। পরে লিখছি।
  • dd | 69.92.173.167 | ২৮ আগস্ট ২০১৩ ১২:৪১619639
  • না না না। এটার কথা তো বলি নি।

    এই লোকেরই ,অন্য লেখা । সেটা দু দিন আগেই বেড়িয়েছিলো। দেখি কোনো ভাবে লি১ম আছে কি না।
  • Mainul | 181.207.35.91 | ২৯ আগস্ট ২০১৩ ০৬:১২619641
  • "এদিকে গত ৫ বছরে যে ট্যাক্স ওয়েভারের মাধ্যমে কর্পোরেট ভারত ৩১ ট্রিলিয়ন টাকা লুন্ঠন করলো" - এই ৩১ ট্রিলিয়ন হিসাবটা কোথা থেকে এলো? এটাও কি ক্যাগের? এখন যেকোনো হিসাবে শুধু দেখছি ডানদিকে শুন্য বেড়েই চলেছে।

    ৩১ ট্রিলিয়ন টাকা মানে প্রায় ১/২ ট্রিলিয়ন ডলার। এদিকে শুনলাম শেয়ার মার্কেটে টোটাল লিস্টিং ১ ট্রিলিয়ন ডলারের মতো। টাকার দাম কমে যাওয়ায় সেটা ট্রিলিয়ন মার্কের নিচে চলে এসেছে। মানে যা না লিস্টিং তার ৫০% ডিসকাউন্ট। কিছু মাথায় ঢুকছে না মাইরি।
  • anirban | 34.5.197.153 | ২৯ আগস্ট ২০১৩ ০৭:১৯619642
  • ট্যাক্স ছাড় দিলে কী হয়? আমেরিকান ইকনমিক অ্যাসোসিয়েশন-এর জার্নালে প্রকাশিত পেপার, শিরোনাম - The Top 1 Percent in International and Historical Perspective । কনক্লুশনে বলছে - Tax cuts may have led managerial energies to be diverted to increasing their remuneration at the expense of enterprise growth and employment.

    http://pubs.aeaweb.org/doi/pdfplus/10.1257/jep.27.3.3
  • lcm | 138.32.84.27 | ২৯ আগস্ট ২০১৩ ২২:৫৯619643
  • ঠিক। কিন্তু উপায় নাই, নিরুপায়। পারেল লুটে যোগ দাও, মুঠো মুঠো লুইট্যা নাও, নইলে ঘরে বইস্যা লুটেরা দেখো।
  • pi | 118.22.237.164 | ০৪ সেপ্টেম্বর ২০১৩ ২০:১১619644
  • কিছু হিসেব।
    Development economist Reetika Khera, for instance, points out that tax exemptions given to Indian industry in 2012-13 alone amounts to a whopping Rs 5 trillion. India’s fuel subsidy — much of which is enjoyed by the rich — is approximately Rs 1.6 lakh crore. Tax breaks given to the gold and diamond industry in the last year is Rs 60,000 crore, nearly 20 percent of the revenue forgone. (For perspective: this industry employs 1.8 million people, which is less than 1 percent of the Indian workforce. The Food Bill would benefit 67 percent of the population at merely an additional cost of Rs 30,000 crore. ) The list could go on. The point is, shaving just a little from all this would help balance the books.

    Or reverse the gaze. Examine the scams: just the irrigation scam in Maharashtra is worth Rs 70,000 crore. Tax evasions from private mining companies would cross many trillion. Why not urge government to fix this? Why is it that the market can withstand this waste with stoicism, but it panics at the prospect of providing food?

    তেহেলকায় সোমা চৌধুরীর লেখা থেকে।
  • pi | 118.22.231.245 | ১৬ সেপ্টেম্বর ২০১৩ ১৯:২৭619646
  • '.....Right-wing economists as usual were shrill about the high costs of the bill –the figure in some cases were so inflated that it rebounded – and the doomsday scenario about the public distribution system. The upper classes, too, did not disappoint: they, like the media, claimed that the rupee dive-bombing and the market tanking was all on account of the additional Rs 24,000 crore expenditure the food bill would entail this year. No such connections, although direct and obvious, were made when the government handed the affluent classes and the jewellery trade a duty relief of close to Rs 66,000 crore in 2011-12 and Rs 61,035 crore in 2012-13' ....

    http://www.downtoearth.org.in/content/plate-half-full
  • pi | 118.22.231.245 | ২৪ সেপ্টেম্বর ২০১৩ ২০:২০619648
  • নলহাটির ঘটনাটা ঠিকঠাক তুলে ধরা হয়েছে দেখে ভাল লাগল।
  • π | ১৭ নভেম্বর ২০১৩ ২১:২৫619649
  • ...In a presentation at the annual bankers' conference, RBI deputy governor K C Chakrabarty showed how banks have sacrificed over Rs 1 lakh crore by writing off bad loans to corporates, which is much higher than Union finance minister P Chidambaram's farm loan waiver in 2008—a move that received flak from the industry.

    Under the Debt Waiver and Debt Relief Scheme, 2008, the Centre had waived off around Rs 60,000 crore to farmers.

    "In the last 13 years, banks have written off 1 lakh crore and 95% of these are large loans. Everyone talks of the farm loan write-off, but it is the medium and large enterprises segment that has a 50% share in NPAs," said Chakrabarty. ....

    http://timesofindia.indiatimes.com/business/india-business/Rs-1-lakh-crore-bad-loans-of-corporates-written-off-RBI/articleshow/25905990.cms
  • Ranjan Roy | ১৭ নভেম্বর ২০১৩ ২৩:১৮619650
  • একদম সত্যি কথা।
    সবচেয়ে যা তা হয়েছিল যখন কোলকাতার ইউকো ব্যাংক কে দেউলে ঘোষণা করে তার NPA গুলো সেই কর্পোরেট হাউসগুলোকে কিনতে দেয়া হয়েছেল যারা নিজেই ওই লোনগুলো রিপেমেন্ট না করে BAD করেছিল। উপায়ান্তর না দেখে ব্যাংক ইউনিয়ন কেন্দ্রীয় সরকারের কাছে সংসদে তাঁদের নাম ডিক্লেয়ার করার দাবি জানালে সরকার পাছু হটে , আজ ইউকো ব্যাংক লাভার্জনকারী ব্যাংক।
  • s | 182.0.249.87 | ২১ নভেম্বর ২০১৩ ০৫:৩৪619652
  • শুন্য অঙ্কে এই বিভেদটা তুলে ধরার চেষ্টা করেছে।
  • .... | 127.194.195.69 | ২১ নভেম্বর ২০১৩ ০৫:৫৬619653
  • কেশরাজি করেছে।
  • π | ০৬ ডিসেম্বর ২০১৩ ২৩:৪২619654
  • http://www.thehindu.com/news/national/make-wilful-default-of-bank-loan-a-criminal-offenceaibea/article5426613.ece

    The All India Bank Employees’ Association (AIBEA) on Thursday demanded that public sector banks work towards making wilful default of bank loan a criminal offence. Besides publishing the list of defaulters of Rs.1 crore and above, laws should be amended to speed up recovery of bad loans and stringent measures should be taken to recover such loans.

    Bad loans had touched Rs.4.95 lakh crore in the last seven years, the Association said adding that it would soon publish a booklet containing the names of top 30 defaulters in each bank.

    AIBEA general secretary, C.H. Venkatachalam told reporters that till date, 30 borrowers had failed to pay over Rs.40,520 crore to various public sector banks. Vijay Mallya-owned Kingfisher Airlines topped the defaulters’ list with a sum of Rs.2,673 crore, followed by Winsome Diamond & Jewellery Rs.2,660 crore and Electrotherm India Rs.2,211 crore. The other prominent names in the list were Sterling Biotech (Rs.1,732 crore), Orchid Chemicals and Pharmaceuticals (Rs.938 crore) and Moser Baer and group companies (Rs.581 crore)...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন