এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • maximin | 69.93.213.183 | ০৬ সেপ্টেম্বর ২০১৩ ২৩:১২619585
  • লেখাটা ইন্টারেস্টিং অন্য কারণে। কিন্তু হেলথ কেয়ারের ক্ষেত্রে মধ্যবিত্তরা ইচ্ছে করে সুইচ করেছে অথবা করে থাকে, আমাদের দেশের ডেটা থেকে এমনটা প্রমাণ করা সহজ হবে না। প্রভাতবাবু অবশ্য বলছেন, ইট ইজ এ ওয়েল নোন ফ্যাক্ট। হেলথ কেয়ারে আসার আগে রেল স্টেশনে পানীয় জলের কেসের কথা লিখেছেন। মধ্যবিত্তরা আগে স্টেশনে নেমে জল ভরতেন। এখন তাঁরা bottled water কেনেন। "They may have done so for reasons of greater prestige associated with accessing private service provision; or even because the quality of service provided by the private source is genuinely somewhat better. But the difference in quality between public and private services gets greatly exaggerated because of the switch by the middle class; and everybody else is forced to make a similar switch even though it entails much larger expenditure.'

    রেইল ট্রাভেলে bottled water কেনাকে প্রেস্টিজ ইস্যু বলা পূরোটাই অ্যাসামশন। প্রেস্টিজ ইস্যু না বলে পারসীভড ডিফারেন্স বললে বরং বুঝতাম।
  • maximin | 69.93.213.183 | ০৬ সেপ্টেম্বর ২০১৩ ২৩:৪৫619586
  • লেখাটা এমনি ভালো।

    'New commodities preferred by the middle class replace old commodities in the consumption pattern not only of the middle class itself, but of society at large. There are two processes which contribute to this phenomenon. First, middle class tastes are conditioned by the lifestyles prevailing in the advanced capitalist countries (the latest example of which is the preference for Wal-Mart outlets over the traditional petty shops). This typically entails the replacement in their demand-pattern of corporate-produced goods and services for those produced by petty producers. Now, suppose a petty producer had a market for 100 units of a good, but loses 20 units out of this market because of the availability of a corporate-produced substitute which weans away middle class customers from him. Given the small margins with which petty producers operate, even the loss of 20% of the market would make it difficult for such a producer to make ends meet, i.e to continue even with simple reproduction. He would stop producing altogether and join the ranks of labourers looking for work.

    'In the process however even the remaining 80 of his former customers who had not been weaned away by the corporate produced substitute good are forced now to turn to it. The middle class preference
    for the corporate-produced substitute is not necessarily because of the latter’s relative cheapness; on the contrary this substitute good is usually more expensive than the original petty production-generated good that it substitutes.The consequence of this process therefore is that the entire population has perforce to purchase the new corporate produced good, despite it being more expensive. The fact that wooden toys
    have given way, over large tracts of the country, to Barbie dolls, which are not necessarily any cheaper, is not because everybody prefers the latter to the former, but because some do, and their preference
    is what forces everyone to make the switch, for reasons just mentioned.

    'The second process involves government provisioning of goods. It is a well known fact that if the middle class makes a switch away from some government-provided service, then the quality of that service drops precipitously, virtually forcing everyone else to make a similar switch.'
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন