এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বঙ্গে কৃষি সমস্যাঃ অর্থনীতিবিদ প্রণব বর্ধনের সেমিনার

    ranjan roy
    অন্যান্য | ১১ জুলাই ২০১৩ | ৪৭২৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sibu | 84.125.59.177 | ১৭ জুলাই ২০১৩ ০৫:৫০618169
  • হানু গৌড়ীয় রীতির বড় সাপোর্টার। ঃ-)

    কিন্তু সায়েন্সের লোকেরা আর্গুমেন্ট অপছন্দ করে সেটা হানুরে কে কইল? তয় তাগো কাজ দেখাইতে হয়। দাদা আর দাদার পাঁচটি ভাই বড় বিপ্লবী, কেননা রোজ সইন্ধ্যাব্যালায় দশ প্যাকেট চারমিনার খায় আর বাকি সব জনতারে পোতিক্রিয়াশীল কইয়্যা গাইলায়, এইডা চলে না।

    মানে চললেও আমার কিস্যুই ছেঁড়া যায় না। বাট আই রিজার্ভ মাই রাইট টু বি ডিসগাস্টেড বাই 'ডিসগাস্টিং ফ্যাকশনালিজম'। সে হানু যদি তারে গৌরবে ডেমোক্র্যাসি কয়, তবুও।
  • কল্লোল | 125.242.216.115 | ১৭ জুলাই ২০১৩ ০৬:১৬618170
  • শিবুর Date:16 Jul 2013 -- 10:56 PM পোস্টকে দুহাত তুলে।
    এটা বরাবরই আছে। তবে হনু যেটা বল্লে সেটাও ফেলে দেবার নয়। "সমাজবাদের ইতিহাস, মূলতঃ ডিসগাস্টিং ফ্যাকশনালিজম এর ইতিহাস।" এবার কে তাতে লজ্জা পাবে আর কে তাতে গৌরবান্বিত হবে সেটা তার তার ব্যাপার।
    যাগ্গে, আলোচনাটা চলুক।
  • কল্লোল | 125.242.216.115 | ১৭ জুলাই ২০১৩ ০৬:৪৯618171
  • রঞ্জনের কাছে একটা দাবী আছে। পন্নালাল দাশগুপ্তেরা কম্প্রিহেন্সিভ এরিয়া ডেভালপমেন্ট প্ল্যান (CADP) নামে একটা প্রজেক্ট তৈরী করেছিলেন সিদ্ধার্থ জামানায়। সে জামানায় ওটা আস্তাকুড়ে গেছিলো। পরের জামানায় কেউ খোঁজই রাখেনি। সেটা খুঁজে ও খুঁড়ে বের করা যাবে কি? বিপ্লব হালিমের কাছে থাকতে পারে। দেবাশিস ভট্টাচার্য সাহায্য করতে পারে। একটু দেখবি?
  • h | 127.194.230.194 | ১৭ জুলাই ২০১৩ ০৭:০০618172
  • শিবু দা, হ্যাঁ সেই , দিকে দিকে নোবেল জয়ী বিজ্ঞানী রা থিক থিক কচ্ছে আর বাকি সব ডিসিপ্লিন সুদুই চারমিনার ওড়াচ্ছে, এটি কি বিশুদ্ধ প্যান্থিয়নীয়? ঃ-)

    ম্যামি দিঃ আমার বক্তব্য ছিল রুরাল ইনফ্রাটা কে করবে আর কোথায় থেকে তার পয়সা তুলবে, সেই প্রসংগে। তাতে বিভিন্ন দলের মতামত আমরা জেনেছি, হয় ইশতেহার থেকে নয় কর্ম পদ্ধতি থেকে। তো অর্থনীতিবিদ বর্ধন এই প্রসংগে কিছু বলেছেন কিনা, বা রঞ্জন্দা এই বিষয়ে কোনো প্রশ্নোত্তর মনে করতে পারছেন কিনা সেটা জিজ্ঞাসা করছিলাম।

    আর তিনটা কথা ছোটো কথা, এক -মমতার পিপিপি প্রপোজাল বিশেষ পপুলার হয় নি পোটেনশিয়াল ইনভেস্টর দের মধ্যে, সে সম্পর্কে আপনার বিশ্লেষণ কি? দুই - তৃণমূল ইশতেহারে পিপিপি মডেল এর কথা লিখলেও, লোকাল ইন্ফ্রাস্ট্রাকচারের ক্ষেত্রে লোকাল টোলিং এর সম্ভাবনার কথা বলে নি। তো আপনার কি মনে হয়, রুরাল ইনফ্রাস্ট্রাকচার লোকাল টোলিং ছাড়া সম্ভব? তিন - বিভিন্ন কারণে অকারণে, আমাদের ই স্বাস্থ্যের কথা ভেবে, কেন্দ্র ও অন্যান্য জনদরদী রা আমাদের সরকার গুলো কে ধার করতে বারণ করেছেন। তো রেভিনিউ জেনারেশন, লোকাল উন্নয়ন ইত্যাদি র আদর্শ রাজ্য মডেল কি হওয়া উচিত বলে মনে করেন, আর তার মধ্যে কতটা ইনফ্রাস্ট্রাকচারে যেতে পারে বলে মনে করেন? আর যে বিপুল রুরাল ইনভেস্টমেন্ট এর প্রতিশ্রুতি মমতা দিয়েছিলেন(প্রতি জেলায় আরো বেশি কোল্ড স্টোরেজ, ৫০ হাজার পুকুর খনন, রুরাল রোড্স আর ইরিগেশন এ টাকা ইত্যাদি, সেটা পাবলিক(সরকারী) ফাইনান্সিং ছাড়া সফল হতে পারে বলে যদি মনে করেন, কেন করেন? ফানালি সেটা কি সমবায় পার্টিসিপেশনে সম্ভব বলে মনে করেন?
  • h | 127.194.230.194 | ১৭ জুলাই ২০১৩ ০৭:০৪618173
  • সি এ ডি পি প্রজেক্টেই ময়ূরাক্ষীর ক্যানেল কাটা হয়েছিল, তবে , সে ক্যানেল আর নাই। তবে ওয়ার্ল্ড ব্যাংক এর ফুড ফর ওয়ার্ক বলে জে রজেক্ট ছিল পান্নালাল দাশগুপ্ত কিসু কাজ করিয়েছিলেন। সেটা মূলতঃ ১০০ দিনের কাজের প্রি-কারসর। আমি বলছিলাম, শুধু শ্রম দিয়া তো সব ইনফ্রাস্ট্রাকচার হবে না? তো ম্যামি দি কে তাই জিগ্যেস কি দিয়ে হবে, আর রঞ্জনদা কে জিগ্যেস করছিলাম, প্রনব বাবু কিছু বলেছেন কিনা।
  • h | 213.99.212.54 | ১৭ জুলাই ২০১৩ ১৩:২৭618175
  • আ, বিউটি। থ্যাংক ইউ।
  • h | 213.132.214.156 | ১৭ জুলাই ২০১৩ ১৪:৫৮618176
  • রঞ্জনদা, কমপিউটার যখন খুলবেন এই দুটো ও একটু দেখবেন।

    ক- 'ভূমিহীনদের পাট্টা দেয়া-- অল্প লোককেই দেয়া হয়েছে, কিন্তু দিয়েছে।'

    এই টার নাম্বার টা, যেটা এসছে, তাতে কি আর্বান বা সেমি রুরাল সেটলমেন্ট এর জমি আর কৃষি জমি ভাগ টা নিয়ে কিছু বলেছেন?

    খ - আপনার শ্রদ্ধেয় মানুষটি, বাতেলাস্রোতের ঠিক কোন বাংক টিতে ম্যাক্স রেগে গেলেন, সেটা একটু শেয়ার করা যাবে?
  • h | 213.132.214.156 | ১৭ জুলাই ২০১৩ ১৫:০১618177
  • ক টা ইম্পরটান্ট , কারণ কৃষি জমি যদি একই এলাকায় আরো বেশি লোককে দেওয়া হত, তাহলে, পার ইউনিট জমি আরো ছোটো হত, এবং এক-ই চাপ হত।
  • maximin | 69.93.242.198 | ১৭ জুলাই ২০১৩ ১৫:৪৪618179
  • হনু
    দুই, ইনফ্রাস্ট্রাকচার লোকাল টোলিং ছাড়া সম্ভব? না সম্ভব না।

    তিন (ক) রাজ্য সরকার ধার করবে, তাছাড়া হবে না অবভিয়াসলি। আপাতত বেশি ধার করতে পারছে না, তবু অন্তত ধারের টাকা থেকে যাতে productive investment হয়, সেটা দেখতে পারে। সংস্কৃতি খাতে অপব্যয় করার কোনও মানে হচ্ছে না।
    তিন (খ) রেভিনিউ জেনারেশন আর লোকাল উন্নয়ন একসঙ্গে হতে পারে। এ বিষয়ে ফার্স্ট প্রিনসিপল থেকে কী মনে হয়, পরে বলব। ইমপ্লিমেন্ট করা সম্ভব কিনা জানি না।
    তিন (গ) সরকারী ফাইনান্সিং ছাড়া সফল হতে পারে বলে মনে করি না। ফাইনালি সমবায় পার্টিসিপেশনে সম্ভব বলেও মনে করিনা।
  • h | 213.99.212.54 | ১৭ জুলাই ২০১৩ ১৬:২৫618180
  • ম্যামি দি , আপনার একটা প্রফেসনাল অবসারভেশন পেয়ে খুব ভালো লাগলো। অন্তত এটা পরিষ্কার হল, যে তৃণমূলের নির্বাচনী ইশতেহার -এ এই প্রসংগে আজগুবি কল্পনা ছিল। আমি রঞ্জনদার কথা শেষ হলে, সেই ইশতেহার আর তখন লেখা আমার একটি অপ্রকাশিত পোবোন্দো এই খানে পেস্ট করে দেবো।

    আমার আর আনন্দ বাজারের মধ্যে এই একটা মিল। আমরা দুজনের ক্রমাগত অপ্রকাশিত পোবোন্দো লিখে চলেছি। আমি আমার জন্য, আনন্দ রবীন্দ্রনাথের জন্য ;-)
  • h | 213.132.214.156 | ১৭ জুলাই ২০১৩ ১৬:৩৫618181
  • আরেকটা জিনিস ও পরিষ্কার হল, রঞ্জন দার রিপোর্টিং অনুযায়ী, ইনফ্রা র কথা, সেদিন সেমিনারে বোধ হয় আলোচিত হয় নি।

    সমবায়ের ভূমিকা ইত্যাদি তে সমবায়ের টাইপ (পারিবারিক) আর সমবায়ের (ক্রিটিকাল?) সাইজ এইটা নিয়েই শুধু রেফারেন্স পাওয়া যাচ্ছে। এম্পি থ্রী টা দেখে নিচ্ছি।
  • কুসুম্বা | 233.180.167.201 | ১৭ জুলাই ২০১৩ ২২:৫৩618182
  • পাচ্ছি দু পয়সা। হ-এর উত্থাপনগুলি ভাবনার রসদ যোগাচ্ছে। বর্তমানে সিপিএম, সিপিআইএমএল ও মাওবাদী দলের কৃষি কর্মসূচীর তুলনামূলক নোট দিতেন যদি কেউ, উপকৃত হতাম।
  • pi | 172.129.44.87 | ১৮ জুলাই ২০১৩ ০১:০৯618183
  • ' আশ্চর্যজনক ভাবে, যে গ্রামগুলোতে ক্ষমতাসীন বামদলের একাধিপত্য সেখানে এই নতুন প্রযুক্তি গ্রহণ ও তজ্জনিত উৎপাদন বৃদ্ধির ব্যাপারটা লক্ষণীয় ভাবে কম।' রঞ্জনদা, আর সামগ্রিক উৎপাদন বৃদ্ধির ব্যাপারটা কেমন ?

    ' ফাইনালি সমবায় পার্টিসিপেশনে সম্ভব বলেও মনে করিনা' ম্যাক্সিমিনদি এটা একটু বিশদে বলবে, কেন অসম্ভব বলে মনে করো ?
  • h | 213.99.212.54 | ১৮ জুলাই ২০১৩ ১২:৫৫618184
  • প্রথমে একটা গ্যাপ অ্যানালিসিস করে নিতে হবে। প্রোফেসর এর এম্পি থ্রি শুনতে হবে, আর তার পরে আমরা রঞ্জনদার রিপোর্টাজ টা পড়ে নেবো। কারণ ইপসিতার উল্লেখ করা রঞ্জনদার অথবা প্রফেসর বর্ধনের অবসারভেশন টা আমার ও বিচিত্র লেগেছে।

    বিষয় যেটা সেটা এই রকমঃ

    - ৭৭ এর পরে জমি হস্তান্তর শুরু হওয়া আর আশির দশক থেকে নতুন ধরণের ধানের বীজ আসতে আরম্ভ করে পশ্চিম বঙ্গে। এবং এটা ফ্যাক্ট যে আরেকটু পড় থেকে বিস্তির্ণ অঞ্চল জুড়ে গ্রাউন্ড ওয়াটার সেচ শুরু হয়। এর পরে শস্য উৎপাদন প্রচুর বেড়ে যায়।
    - শস্য উৎপাদন ৯৪ এর পর থেকে আবার

    স্ট্যাগনান্ট না হলেও বৃদ্ধির হার কমতে শুরু করে। বেস ভ্যালু বাড় ইয়ারলি গ্রোথ স্ট্যাটস কম ও হয়, কিন্তু এটাও ফ্যাক্ট যে খাদ্য আন্দোলন এর সময়কার হাহাকার টা পরিণত হয় পেরিশেবল এর স্টোরেজ ক্রাইসিস এ বা এফ সি আই এর গুদাম এর বাজে মেন্টেনেন্স এর ক্রাইসিস এ। এবং সাস্টেনেবিলিটির ক্রাইসিস টা লো প্রফিটেবিলিটির ক্রাইসিস এ পরিণত হয়।
    - একই সময়ে (মিড এইটিজ-লেট নাইন্টিজ) রুরাল রোড নেটওয়ার্ক এর উন্নতি হয়। কারণ হিসেবে কেন্দ্রের রুরাল রোড্স এর বাজেট, স্টেট গভরমেন্ট এর পঞ্চায়েত বাজেট এর হিউজ ডিসবারস্মেন্ট্স শুরু হয়।
    -তত দিনে শিল্পের হাহাকার , রাজ্যের ছেলেদের ব্যাঙ্গালোর এ জাওয়া, এবং ও উই মিস্ড দ্য শিল্প বাস ইত্যাদি শুরু হয়। অকৃষি কাজের স্কিলের প্রয়োজনীয়তাও বৃদ্ধি পেতে থাকে।
    - মাইগ্রান্ট লেবার ভার্সাস লোকাল লেবার এর ক্রাইসিস বরাবরি ছিল। সেটা মূলত একটা ওয়েজ ওয়ার। এটা কৃষক সভা ব্রোকার্ড নেগোশিয়েশন এর গুরুত্ত্ব রাজনইতিক কারণে ২০০০ এর দশকে ক্রমশঃ কমেছে।
    - প্লাস রুরাল, সেমি কনস্ট্রাকশন এর বুম হচ্ছে একটা, যেটাকে সকলে এগ্রিকালচার এর সারপ্লাস বলে স্বীকার করেন না। কিন্তু কেন করেন না টা আমি ভালো করে বুঝি নি।

    অতএব আমার স্ট্রেট বক্তব্য হল, প্রগতিশীলতা কথাটার তো নানা মানে আছে? সেটা নানা ক্ষেত্রে নানা ধরণের মাপকাঠি তৈরি করছে। ইত্যাদি।

    আমি দুটো ডকুমেন্ট ভিত্তি করে কথা বললাম। লাস্ট দুটো পয়েন্ট আমার অবসারভেশন। কৃষি কমিশনের রিপোর্ট আর রতন খাসনবিশ এর একটা ইপিডাব্লিউ তে বেরোনো পেপার। আগে পড়া, কোট দিতে পারছি না।
  • h | 213.99.212.54 | ১৮ জুলাই ২০১৩ ১২:৫৯618185
  • ও লাস্টলি আরেকটা কথা, মিড সেভেন্টিজ থেকে মিড এইটিজ, মিড এইটিজ থেকে মিড নাইন্টিজ, মিড নাইন্টিজ থেকে ২০০৬-২০০৭ এর সারের দামের প্যাটার্ন টা দেখলে, দেখা যাবে এগ্রিকালচারাল ক্রাইসিস টা সারের দামের সংগে রিলেটেড এবং সেটা শেষ দশক্টা সবচেয়ে বেশি।

    এটা আমার অবসারবেশন না রতন খাসনবিশ থেকে টোকা সেটা অতি আত্তীকরণ এর ফলে ভুলে গেছি মাইরি।
  • h | 213.99.212.53 | ১৮ জুলাই ২০১৩ ১৫:৪৮618186
  • রাঢ়ভূমি পত্রিকার এন্টায়ার কালেকশন কি করে পাওয়া যায় কেউ বলতে পারবে?
  • b | 135.20.82.164 | ১৮ জুলাই ২০১৩ ১৬:০৩618187
  • "আশ্চর্যজনক ভাবে, যে গ্রামগুলোতে ক্ষমতাসীন বামদলের একাধিপত্য সেখানে এই নতুন প্রযুক্তি গ্রহণ ও তজ্জনিত উৎপাদন বৃদ্ধির ব্যাপারটা লক্ষণীয় ভাবে কম।"
    এটা আশ্চর্য্য নয়, পলিটিকাল ইকনমির পুরোনো একটা রেজাল্ট। যেখানের লোকেরা বামদের বরাবর ভোট দিয়ে আসছে ও বরাবর দেবে, সেখানে গ্রান্ট খয়রাতি কম হবে। সেরকম যেখানে লোকে কট্টর বামবিরোধী, সেখানেও গ্রান্ট খয়রাতি কম হবে, দিয়ে লাভ নেইকো। সুতরাং বেশিটা যাবে, যেখানে পলিটিকাল কম্পিটিশন, অর্থাৎ সুইং ভোটারের সংখ্যা তুলনামূলক ভাবে বেশি।
  • h | 127.194.238.31 | ১৯ জুলাই ২০১৩ ০০:১৯618188
  • বি এর কনসার্ন হয়তো সঠিক, তবে আমার কাছে প্লজিবল নয়।

    এটা আমি এইভাবে দেখি।

    মধ্য কৃষক বেশির ভাগ সময়েই নিরীক্ষামূলক কাজ করে থাকেন। তবে ইনভেস্ট করার ক্ষমতা থাকে না। 'ওপেন নেস' বলে যেটা ভাবা হচ্ছে সেটা আসলে কতগুলো অপরচুনিটির সমাহার হতে পারে। শিক্ষা, ইনফর্মেশন, স্পেকুলেটিভ ইনভেস্টমেন্ট করার মত কনসিস্টেন্ট ক্ষমতা, অথবা কোন ল্যাব টু ল্যান্ড স্কিমের আওতায় পড়ার সৌভাগ্য ঃ-)

    আরেকটা কথা, জেনেরালি এক্সপেরিমেন্টেশন টা নিজের পুরোটা জমি নিয়ে কেউ করে না, আংশিক করে। খুব সাধারণ কথা, দুটো ধানের মধ্যে একটা তরকারি যাঁরা করেন, তাঁরা সবটা জমিতে সেটা করেন না, অন্তত সব সময়ে।

    প্রান্তিক চাষী বা কোন কারণে (ধরুন আগের বছর পাশের গ্রামে একটি কোন শস্যের কোন একটা ক্রপ ভালো ছিলো) প্রচুর ধার করে কাজ শুরু করা চাষী বার বার করে এক্সপেরিমেন্ট করার জায়্গায় থাকেন না।

    প্লাস, স্পেসিফিক বীজ স্পেসিফিক সার স্পেসিফিক ইনসেক্টিসাইড ট্রাকটর/টিলার/পাম্প/ পোস্ট হার্ভেস্ট অটোমেশন ইত্যাদি যন্ত্রপাতি ইত্যাদি র জন্য যে প্রশিক্ষন ও আর্থিক সংস্থান দরকার হয় সব সময়ে সর্বক্ষের্তে সেটা নাও হতে পারে।
  • h | 127.194.238.31 | ১৯ জুলাই ২০১৩ ০০:২১618190
  • সরকার কে ইনফর্মেশন ও কৃষি টেকনোলোজি র মূল উৎস ধরে নিলে অবশ্য বি এর অভিজ্ঞতা বা হাইপোথিসিস কোথাও একটা গিয়ে একটা ফেভারেটিজম এর চক্রে পড়তে পারে। ধরুন নতুন টাইপের শস্তার বীজ, সরকারের মাধ্যমে এলো কিন্তু সকলে পেলো না ইত্যাদি।

    তবে এখন আর মনে হয় না, এই ইনফরমেশন বা টেকনোলোজি মোনোপোলিটা সরকারের হাতে সর্বদা আছে। অন্তত সর্বদা নাই বোলে মনে হয়।
  • h | 127.194.238.31 | ১৯ জুলাই ২০১৩ ০০:৪৫618191
  • প্লাস প্রোফেসর বর্ধন এর ডেটার সময়্টা তৃণমূল ক্ষমতায় আসার আগের মূলতঃ ।

    রক্ষণশীলতার অভিযোগ বাংলার কৃষক দের ক্ষেত্রে পুরোনো। কেন উচ্চফলনশীল বীজ বেশ দেরী তে পৌঁচছে বাংলায়, সেটা নিয়ে তর্ক আছে।
  • কৃশানু | 213.147.88.10 | ১৯ জুলাই ২০১৩ ০১:০৩618192
  • দারুণ। চলুক।
  • Ranjan Roy | ২৬ এপ্রিল ২০১৪ ১৬:৪৬618194
  • ধন্যবাদ! এমেম। পুরোটা সেভ করেছি।
    s বা sm এর পোস্টের সঙ্গে মিল আছে শুধু জমির ফ্র্যাগমেন্টেশনের ফলে জোত আন-ইকনমিক হয়ে যাচ্ছে এই অবসার্ভেশনে।
    আর ফ্রন্টিয়ার এর বর্ধনের ক্রিটিক ও আমার ভালো লেগেছে।
    মনে হচ্ছে তোমার দেওয়া লিং থেকে আবার ফ্রন্টিয়ার মাঝে মাঝেই পড়বো।
  • Ranjan Roy | ২৬ এপ্রিল ২০১৪ ১৬:৫১618195
  • ও হ্যাঁ, শুধু মার্কেটিং এর কোঅপারেটিভ নয় উনি ইকুপমেন্ট ও ইন্পুটের কোঅপারেটিভের কথাও বলেছিলেন।
    প্রথমটা-- চাষীর শ্রমের ও উৎপাদনের ভালো দাম পেতে সাহায্য করবে।
    দ্বিতীয়টা-- ইকুইপমেন্টের অপটিমাম ব্যবহার ও চাষীর বার্গেনিং ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন