এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • পূজাবার্ষিকী ১৪২০

    kabya
    বইপত্তর | ০৫ আগস্ট ২০১৩ | ৬৮৩৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Atoz | 161.141.84.239 | ০৫ অক্টোবর ২০১৩ ০১:০০615569
  • আমি ছোটোবেলার পুরানো গল্প ফিরে আর কোনোদিন পড়বো না। এক "মান্ডুর রূপমতী" পড়েই আমার শিক্ষে হয়ে গেছে। আকাশ থেকে সোজা শুকনা ডাঙায় আছাড়! ঃ-(
    তার চেয়ে স্মৃতিতে যা আছে, মধুর হয়ে আছে, তাই থাক। ঃ-)
  • gaja | 121.93.163.126 | ০৫ অক্টোবর ২০১৩ ১৪:৩৩615570
  • আজ আনন্দবাজারে অনেকগুলো কিশোর পুজোসংখ্যার রিভিউ করেছে দেখলাম। কিন্তু আনন্দমেলা বাদ !
  • gaja | 121.93.163.126 | ০৫ অক্টোবর ২০১৩ ১৭:৪৬615571
  • সুনীল দাশ এর আঁকা খুব সুন্দর প্রচ্ছদে পুজোসংখ্যা করেছে "আরম্ভ"। আট দশ হাজার শব্দের লেখাগুলোকে উপন্যাস বলে চালাবার চেষ্টা নেই। নভলেট নাম দিয়েছে। জল নিয়ে লেখা গল্প "জলছবি" ভালো লাগল।
  • gaja | 121.93.163.126 | ০৭ অক্টোবর ২০১৩ ১১:৫১615572
  • এবার পুজোয় "বারোমাস" বেরল না। "অনুষ্টুপ" বেরিয়েছে। এই দুটো পত্রিকায় বেশ কিছু চিন্তার খোরাক থাকে।
  • | 24.97.105.43 | ০৭ অক্টোবর ২০১৩ ১২:০০615573
  • গজ'র পোস্টগুলো বেশ হেল্পফুল আমার মত বাইরে থাকা ঝটিকা সফরে /জাওয়া লোকের পক্ষে। অনেক ধন য়বাদ।
  • sch | 132.160.114.140 | ০৭ অক্টোবর ২০১৩ ১৯:২৭615574
  • উনিশ কুড়িতে AtoZ এর লেখা ভালো লাগলো - ওটাই মনে হল একমাত্র উপন্যাস যেটা উনিশকুড়ির মানের - বাকিগুলো কেন উনিশকুড়িতে - কেন দেশ বা আনন্দবাজারে না বুঝলাম না। কোনো টিন এজ মানসিকতার ছোঁইয়া পেলাম না
  • | 127.194.80.110 | ০৮ অক্টোবর ২০১৩ ০৬:২৭615575
  • শারদীয়া কিশোর ভারতী র কয়েক টা গল্প পড়লাম। মন্দ নয়।
  • | 127.194.86.11 | ০৯ অক্টোবর ২০১৩ ০৯:৩০615576
  • শারদীয়া আনন্দ্লোকে সুচিত্রা ভট্টাচার্য্যের "বিষাদ পেরিয়ে " পড়লাম।
    ভালো লাগলো।
    প্রবাসী দু ই লব্ধপ্রতিষ্ঠ সন্তানের বাবা মা কলকাতা য় থাকেন। বলাবাহুল্য তারা সন্তান দের বড় মিস করেন । সন্তান দের বাবা মার প্রতি ভালোবাসা থাকলে ও কাজ এবং অন্যান্য সামজিক চাপে বাবা মা র কাছে আসা হয় না। একাকীত্ব কাটাতে বৃদ্ধ দম্পতি পেয়িং গেস্ট রাখেন। আস্তে আস্তে এই পেয়িং গেস্ট এবং বৃদ্ধ দম্পতি পরস্পরের কাছে লোক হয়ে উঠে।
  • | 127.194.86.11 | ০৯ অক্টোবর ২০১৩ ০৯:৩২615577
  • লামা ঃ))

    তুমি কত পুরোনো আনন্দমেলার মালিক।ফেসবুকে দেখলাম। তার বেলা? ঃ))
  • gaja | 121.93.163.126 | ১০ অক্টোবর ২০১৩ ১০:২৭615579
  • দেশ এ আরেকটি উপন্যাস পড়ার চেষ্টা করলাম "হারায় শুধু চোখে"।
    এটা নিয়ে লিখতাম না। যদি না লেখক নিজে নিজের লেখাকে ডিফেন্ড করার জন্য উপন্যাস এ মধ্যে বাজে না বকতেন।

    উপন্যাসের গল্পটি হল এক্জন ছেলের প্রেমিকার বাবা বিহারে ট্রান্সফার হয়ে গেছে। সে তাই কোলিয়ারির এক কন্ট্রাক্ট্ররের কাছে চাকরি নিয়ে সেখানে উঠেছে প্রেমিকার মাকে বোঝাতে যে যাই করুন পুজোর উপন্যাসে ও সিনেমায় সাধারনত - দিলওয়ালে দুলহানিয়া নিয়েই যাবে।
    কিন্তু ছেলেটা অফিসের সমস্যায় ও মাফিয়া চক্করে পড়ে যায়। খুব ঝামেলা।
    আমি আমার স্বল্প বুদ্ধিতে বুঝলাম না। ছেলেটা কলকাতায় চাকরি নিয়ে রামগড়ে গেল না কেন। তাতে শুধু প্রেমে মন দিতে পারত। এমনি এমনি যাওয়া যাবে না এমন তো কোনও নিষেধাজ্ঞা ছিল না।

    "লাখোবার যায় যদি সে
    যাওয়া তার ঠেকায় কিসে।"

    এরপর যা হবার হল। কিন্তু সমস্যা হল লেখক হঠাৎ করে এক চরিত্রের মুখ দিয়ে বলালেন - কবিতা লেখা ভাটের কাজ। প্রেমের গল্প লেখ। সেটা সিনেম্যাটিক যদি কেউ বলে তাদের ডাল,ভাত আর ঢ্যামনামির জীব্ন। অতয়েব সমালোচনা চলবে না।

    উপন্যাসের প্লট গোটাটা মাথায় নিয়ে লিখতে হয়। কিছু অর্দ্ধসিদ্ধ পন্ডিত কি না তার আলোচনা করে!

    সামান্য পাঠক আমি। ডাল ভাতের জীবন আমার। লেখকের মত মানলে বলা বারণ, তবু না বলে পরলাম না।

    কেউ দক্ষিণের সিনেমার চিত্রনাট্য লিখলেই বা কি হল। নিজের ট্যাশ কাজের উপর যদি বিশ্বাস ঠিক থাকে। তাতে বিরুদ্ধ মতের ওপর এত রাগ হবার তো কথা নয়। তাহলে কী সমস্যা এই বিশ্বাসেই ?
  • de | 190.149.51.69 | ১০ অক্টোবর ২০১৩ ১১:০৮615580
  • পূজাবার্ষিকী সানন্দায় ইন্দ্রনীল স্যানালের "পাঁচফোড়ন"-- একটু বেশী লম্বা -- তবে আমার অন্যরকম প্লট বলে ভালো লেগেছে --

    এজেডের উনিশ-কুড়ির লেখাও খুবই ভালো লেগেছে -- আগেই বলেছি ভাটে!

    গুরুর আর কেউ কিছু লিখেছে পূ বা তে?
  • GAJA | 121.93.163.126 | ১৫ অক্টোবর ২০১৩ ১৫:১৫615581
  • আরো দুটো পুরনো পত্রিকা নতুন করে বেরচ্ছে। একটা সজনীকান্ত দাসের "শনিবারের চিঠি", অন্যটি বিমল কর এর "শীলাদিত্য"।তাদের উৎসব সংখ্যা বাজারে রয়েছে দেখলাম। কিন্তু সেই বুদ্ধির ধার কই!
  • | 127.194.86.178 | ১৫ অক্টোবর ২০১৩ ১৭:০৫615582
  • শনিবারের চিঠি আবার বেরোচ্ছে ? জানতাম না তো। বেশ বেশ!! থ্যাঙ্কু gaja বাবু।
  • + | 69.93.198.115 | ১৬ অক্টোবর ২০১৩ ২০:০২615583
  • গজ/গজা বাবু

    দেশের ঐ কেলিয়ারির গল্পটা পড়লাম, খারাপ লাগছিলোনা। বেশ লিখছি, মাঝে মধ্যে ছড়িয়ে-ছিটিয়ে। দেশের অন্যান্য উপন্যাসের থেকে ভালো। শীর্ষেন্দু ও পড়া গেলোনাঃ( আর ঐ পাঁচ বন্ধুর টাইম মেশিনের গপ্পটা কেন লিখেছে, কি লিখেছে কিস্সুই বুইলাম নাঃ(

    কিশোর ভারতী পড়ছি, কয়েকটা বেশ ভালো, কয়েকটা হেব্বি বাজে।
  • gaja | 121.93.163.126 | ১৮ অক্টোবর ২০১৩ ১১:৩৪615584
  • "ব" বাবু,
    শনিবারের চিঠি দেখলে আপনি হতাশ হবেন। এক কথায় বলতে গেলে "নবকল্লোলের" মতো।
    "শীলাদিত্য" সম্পাদনা করছেন রবিশঙ্কর বল। এটা কিছুটা বেটার।

    "+" বাবু,
    এটাই বোধহয় নিয়তি যে আমাদের কোনটা বেশি খারাপ তা নিয়ে আলোচনা করতে হচ্ছে। অন্য ভাষার লেখা ঘেটে দেখি বরং তাদের দৈন্যতা কেমন।
  • Atoz | 161.141.84.239 | ১৮ অক্টোবর ২০১৩ ২২:০০615585
  • দৈন্যতা কথাটা ইয়ে কী বলে অধিকন্তু ঃ-)
    কথাটা হলো দৈন্য বা দীনতা।
  • grAmAr | 127.194.203.114 | ১৮ অক্টোবর ২০১৩ ২৩:০৬615586
  • হ্যাঁ হ্যাঁ তাতে কি? রবীন্দ্রনাথ কাবুলিওয়ালা লিখেছেন, তসলিমা নির্ভাবনাহীন লিখেছেন, এসব যত বেশি লেখা হয় তত ভাষার জড়তা কাটে আর কি। মানে বুঝতে কোনো অসুবিধে হচ্ছে না তো? তাইলেই হোলো।
  • Atoz | 161.141.84.239 | ১৮ অক্টোবর ২০১৩ ২৩:৫০615587
  • কাবুলিওয়ালা তো বুঝলাম কাবুলি মেওয়াওয়ালা, মধ্যপদলোপ করে কাবুলিওয়ালা হয়েছে, যেমন কিনা একটা নাটকের দল ছিল শেক্সপিয়ারওয়ালা।
    কিন্তু "নির্ভাবনাহীন" জিনিসটা কী?
  • grAmAr | 127.194.193.55 | ১৯ অক্টোবর ২০১৩ ০২:০১615588
  • তসলিমার লেখা ব্লগে একটি গল্প সেক্সবয়, যার লিংক ভাটে ছিল, বাংলা হরফে গুগুল করলেও পাওয়া উচিত, তাতে নির্ভাবনাহীন শব্দটি ব্যবহার হয়েছিল। এটা নোট রাখতে বলায়, রোবু মনে করিয়ে দেয় কাবুলিঊয়ালার নোট রেখেছিলেন মুজতবা আলি।
  • ন্যাড়া | ১৯ অক্টোবর ২০১৩ ০২:০৬615590
  • মুজতবা রবীন্দ্রনাথের ভুল চাপা দেবার চেষ্টা করেননি, ডিফেন্ড করেছিলেন এই বলে যে

    যদ্যপি আমার গুরু শুঁড়িবাড়ি যায়
    তদ্যপি আমার গুরু নিত্যানন্দ রায়।

    ওমনাথের নিত্যানন্দ তাহলে তসলিমা?
  • | 127.194.83.174 | ১৯ অক্টোবর ২০১৩ ০৮:৫৯615591
  • শারদীয়া সন্দেশ কিনলাম। কয়েক টা লেখা পড়লাম । বেশ ভালো। আসলে আনন্দমেলা র TRP অনেক বেশী নয় বলে কিশোর-ভারতী আর সন্দেশ এরা লেখা চয়নে অনেক যত্নবান, এই কথা টা বার বার মনে হচ্ছিল।
  • grAmAr | 127.194.207.59 | ১৯ অক্টোবর ২০১৩ ১৩:১৩615592
  • 11.06 PM সার্কাস্টিক ছিল।
  • kabya | 59.200.246.120 | ২৭ আগস্ট ২০১৪ ১২:৫১615593
  • তুলে দিলাম।। চলুন এবারের পূজাবার্ষিকী নিয়ে আলোচনা শুরু দেওয়া যাক। যদিও আমি এবারে একটা ও হাত এ পাই নি।
  • jhiki | 128.136.72.217 | ২৯ আগস্ট ২০১৪ ২১:৩৪615594
  • আমি অনেকগুলো-ই পড়ে ফেলেছি এবং মনে করতে গিয়ে দেখলাম একটা উপন্যাস বা তার লেখকের নাম মনে নেই......... আবাপর দু একটা ছোট গল্প বোধহয় ভালো লেগেছিল( প্রায় দুমাস আগে পড়েছিলাম), কিন্তু এতটাও ভালো লাগেনি যে নাম আর লেখকের নাম মনে থাকবে ঃ(

    সবচেয়ে খোরাক হল স্মরণজিতের গতবার প্রকাশিত কৃশানু গল্পটা ডুবুরি নামে আবার প্রকাশিত হয়েছে। হয়ত কম্পোজারের দোষ!
  • AS | 125.187.43.193 | ৩০ আগস্ট ২০১৪ ১২:১২615595
  • । এবারের শারদীয়া আনন্দবাজারের স্মরণজিৎ এর লেখাটা পড়া পড়ে পর্য্যন্ন্ত মনে
    ্চ্ছিল এই লেখাটা আগে কোথাও পড়েছি কিছুতেই মনে পারছিলাম না ঝিকির লেখায় ব্যাপারটা স্পষ্ট হল
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন