এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পশ্চিমবঙ্গে ভাল বাংলা ওয়েবসাইট এর বড় অভাব

    sarkar chaandaan
    অন্যান্য | ২২ জুন ২০১৩ | ৫২২০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • | 24.97.0.88 | ২৩ জুন ২০১৩ ২০:৫২613445
  • সাইট বানাতে অর্থ লাগবে কেন? ঐজন্যই তো ব্লগস্পটে বানাতে বললাম। আর কম্পু যেখানে ব্যবহার করছেন এখন সেখানেই ঘন্টাখানেক করে সময় দিন, দিব্বি হয়ে যাবে।
  • Lama | 127.194.241.254 | ২৩ জুন ২০১৩ ২১:০৫613446
  • কত অর্থের প্রয়োজন কোন হিসেব করেছেন?
  • pi | 118.22.236.173 | ২৩ জুন ২০১৩ ২১:৪০613448
  • চন্দনবাবু, স্বাস্থ্য নিয়ে একটা ব্লগের কাজ শুরু হবে শিগ্গিরি। আপনি সাহায্য করতে পারবেন ? তাহলে যোগাযোগ করবো।
  • aka | 79.73.12.107 | ২৩ জুন ২০১৩ ২১:৪০613447
  • লামার পোস্টটা ঘ্যামা। ঃ)
  • sarkar chaandaan | 141.228.29.63 | ২৪ জুন ২০১৩ ১৩:২১613449
  • @ lama মোবাইল ফোন থেকে
  • siki | 132.177.196.37 | ২৪ জুন ২০১৩ ১৩:২৩613450
  • হাইটেক ব্যাপার কিন্তু!
  • sarkar chaandaan | 141.228.29.68 | ২৪ জুন ২০১৩ ১৩:২৪613451
  • @pi কি ধরণের সাহায্য?
  • Rivu | 209.234.155.34 | ২৪ জুন ২০১৩ ১৩:২৫613452
  • একটা ভালো কমার্শিয়াল গ্রেড বাংলা ওসিয়ার (OCR ) কোথায় পাওয়া যেতে পারে জানেন কেউ?
  • lcm | 34.4.162.218 | ২৪ জুন ২০১৩ ১৩:৫৩613453
  • সরকারবাবু,
    ঠিকই বলেছেন। মোবাইল ফোন থেকে একটি পুরো সাইট বানানো একটু কঠিন ব্যাপার। ছোটখাটো, ওয়েলকাম টু মাই পেজ, টাইপের ব্লগ হয়ত হতে পারে, তাও ঠিক...
    একটি কম্পুটার তো দরকার। ইন্টারনেট কানেক্শনও দরকার।

    বাংলা ওয়েব সাইট তো আছে, একেবারে নেই তা নয়। আপনি কি রকম খুঁজছেন?
    এগুলো দেখতে পারেন -
    abasar.net
    banglalive.com
    okolkata.com
    এরকম আরো আছে। কি খুঁজছেন তার ওপর নির্ভর করছে।
  • lcm | 34.4.162.218 | ২৪ জুন ২০১৩ ১৪:০২613455
  • আর একটা কথা, মোবাইল ফোন থেকে ভালো পড়া যায় এমন বাংলা সাইট খুবই কম। উপরে যে তিনটি উদাহারণ দিয়েছি সেখানে গেলেই বুঝতে পারবেন।
    সে দিক থেকে দেখলে, গুরুচন্ডালি এখন অনেক মোবাইল ফ্রেন্ডলি, পড়া যায়, লেখাও যায়। আপনি নিজেই লিখছেন যখন তখন নিশ্চয়ই সেটা বুঝতে পারছেন। ইন ফ্যাক্ট, এই মূহুর্তে গুরুচন্ডালির থেকে বেশী মোবাইল ফ্রেন্ডলি বাংলা সাইট আমি জানি না।
  • ১১১১১১১১১১১১১১১১১১১১১১১ | 141.228.29.89 | ২৫ জুন ২০১৩ ১৪:০০613456
  • http://www.bbc.co.uk/bengali
  • :-) | 79.210.251.31 | ২৫ জুন ২০১৩ ২৩:৩০613457
  • লামার পোস্টের সঙ্গে আরও একটু ফাউ পেতে মঞ্চায়... ডিডি কিচুমিচু বলবেন্না?
  • ১১১১১১১১১ | 141.228.29.19 | ২৬ জুন ২০১৩ ০৮:২৪613458
  • জাপানি ভাষা শিখতে চান? চলে যান http://www.nhk.or.jp/bengali
  • SC | 34.3.20.47 | ২৭ জুন ২০১৩ ০৮:২৯613459
  • চান্দান বাবু, প্রথম কাজ হচ্ছে একটা গণকযন্ত্র কেনা। বিজ্ঞানের অগ্রগতির সাথে সাথে গণকযন্ত্রও সস্তা হয়ে গিয়েছে।
    যে মোবাইল থেকে পোস্ট করছেন, তার চেয়েও সস্তায় একটি গণকযন্ত্র পেয়ে যাবেন। এই যেমন ধরুন এইখানে।
    http://www.raspberrypi.org/
    এর পরে ফ্রী তে লিনাক্স বলে একটা জিনিস ইনস্টল করবেন।
    তার পরে তাতে গরগর করে গুরুচন্ডালিও করতে পারবেন, আবার বাংলা ওয়েবসাইট ও বানাতে পারবেন।

    রিভু, বাংলায় OCR একটা মেশিন লার্নিং এর ছোট্ট প্রজেক্ট এ কেমন হবে?
    সময় পেলে একবার চেষ্টা করে দেখব।
  • rivu | 140.203.154.17 | ২৭ জুন ২০১৩ ০৯:৫৫613460
  • SC , বাংলায় OCR খুব ছোট প্রজেক্ট নয়, অলরেডি দুটো তিনটে প্রজেক্ট আছে আমি জানি। কিন্তু কোনটাই ঠিক কমার্শিয়াল লেভেল নয়।

    একচুয়ালি আমিও শুরু করতে চাই, লোকজন পেলে, একা করাটা একটু চাপ। আমার কিছু ইনিশিয়াল স্টাডি করা আছে। যদি উত্সাহী হন, জানাবেন, মেল আইডি দিয়ে দেব।

    বিতিদাব্লু, raspberrypi তে ইন্টারনেট করা যায়?
  • শ্রী সদা | 132.176.98.243 | ২৭ জুন ২০১৩ ০৯:৫৯613461
  • আমাদের দেশে সরকারের উচিত ঐ ভাটের আকাশ, আকাশ ২ এইসব ফেইলড প্রোজেক্ট না বানিয়ে বাল্কে র‌্যাস্পবেরী পাই মানুফ্যাকচার করানো। একটা কীবোর্ড/মাউস আর টিভি লাগালেই হাজার চারেকের মধ্যে কম্পুটার নেমে যাবে। আমার পরিচিত একটা অর্গানাইজেশন উত্তরপ্রদেশের কিছু গ্রামে গরিব পরিবারের বাচ্চাদের কম্পুটার শেখায়, র‌্যাস্পবেরী পাই দিয়ে। ওদের মতে এটা হাইলি সাকসেসফুল প্রোজেক্ট, কিন্তু এখন র‌্যাস্পবেরী পাই ফাউন্ডেশন থেকে সরাসরি বোর্ড কিনতে হয় বলে অনেক সময় লেগে যায় আনতে, একবারে দুটো র বেশী দেয় ও না।
  • lcm | 34.4.162.218 | ২৭ জুন ২০১৩ ১০:০০613462
  • এটা ট্রাই করলাম, অনলাইন বাংলা ওসিআর - http://www.i2ocr.com/free-online-bengali-ocr
    মোটামুটি কাজ করেছে, খুব একটা ভালো না। তবে গুগল ডক্‌স এ খোলা যাচ্চে ।
  • SC | 160.212.78.183 | ২৭ জুন ২০১৩ ১৮:৪৯613463
  • রিভু, ওকে। এখান টাইম পাব না, এই মুহুর্তে আমার প্রচুর চাপ নেক্সট কয়েক মাস। পরে জানাচ্ছি।
    রাস্পবেরি pi থেকে হই হই করে ইন্টারনেট করা যায়, নো চাপ। আমি একটা কেনার ধান্দায় আছি বেশ কিছুদিন, কিছুটা ফ্রি টাইম চাই সেট up ইত্যাদি করার জন্য।
  • শঙ্কু | 127.207.198.108 | ২৮ জুন ২০১৩ ০৯:৪৯613464
  • বাংলা ওসিআর সম্বন্ধে যে কোনও রকম তথ্যে আগ্রহী। কোনও নির্ভরযোগ্য প্রজেক্ট থাকলে জানাবেন প্লীজ...
  • omnath | 69.160.210.3 | ০২ নভেম্বর ২০১৫ ২০:০৩613466
  • স্ক্যানড ইমেজ প্রসেস করার পর ইমেজ ফাইল বা পিডিএহ ফাইলটা গুগুল ড্রাইভ এ তুলে, গুগুল সেটিংস থেকে অল্টারনেট ও আদার ল্যাঙ্গুয়েজ বাংলা সিলেক্ট করে ফাইলটিকে গুগুল ডক এ খুললে বাংলা ওসিএর এর আউটপুট হিসেবে ইউনিকোড বাংলা টেকস্ট ওয়ার্ড ফাইলে পাওয়া যাচ্ছে। কপি করার মতো। ৮০-৮৫% মতো ঠিকঠাক। ভালো প্রসেসিং এর উপর নির্ভর করে। প্রুফ রীড করলেই ফাইনাল হয়ে যাবে।

    জ্জিও গুগুল।
  • ঈশান | ০২ নভেম্বর ২০১৫ ২০:৩৩613467
  • পুরো পদ্ধতিটা ডিটেলে জানানো হোক।

    কিন্তু ওমনাথ, বলা হয়নি, সোভিয়েত ব্লগে সেদিন গিয়ে ভলকলামস্কয়ের সড়ক নামাতে পারলাম না। কী এক কল হয়েছে, যার নাম দাদুর দস্তানা, সেটা ঠিক বোঝা গেলনা। নতুন বই পড়া/ফিরি ডাউনলোড কি উঠে গেল?
  • omnath | 127.194.203.24 | ০২ নভেম্বর ২০১৫ ২৩:৪৫613468
  • দাদুর দস্তানা হয়েছে। তাতে শুধু ২০১৫ সালের এপ্রিল ও তার পরের কিছু বই আটকানো আছে। ভলকলামস্কয়ে সড়ক - ডাউনলোড করতে কোনো সমস্যা হওয়ার কথা নয়। আর কারো সমস্যা হচ্ছে কি? একটু কনফার্ম কর। এই লিংক থেকে।
    http://sovietbooksinbengali.blogspot.in/2014/06/VolokolamskoeSorok-AlexanderBek.html
  • ঈশান | ০৩ নভেম্বর ২০১৫ ০০:১৪613469
  • সরি ভলকলামস্ক নয়, 'জীবিত ও মৃত' নামানো যায়নি।
  • omnath | 127.194.203.24 | ০৩ নভেম্বর ২০১৫ ০০:৩৫613470
  • জীবিত ও মৃত - ডিসেম্বর এ সবার ডাউনলোডের জন্যে পাওয়া যাবে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন