এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • 'গুরু'-তর সমস্যা

    Kaju
    অন্যান্য | ০৫ মে ২০১৩ | ১০৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Kaju | 69.93.243.56 | ০৫ মে ২০১৩ ১২:২১606574
  • ডানদিকের বাংলা-টা কপি করতে পারছি না। কী করব? select all করে Ctrl C মারলেই সিলেক্ট গায়েব, আর কপি হয় না। সিকিস্যার / মামু পিলিজ হেল্প করো। ভয়ঙ্কর বাজে বাগ এটা।
  • kallol | 111.63.192.40 | ০৫ মে ২০১৩ ১৪:৩৩606585
  • আমারও তাইই হচ্ছে।
  • সে | 203.108.233.45 | ০৬ মে ২০১৩ ১৪:২৬606589
  • পুরোনো টই খুঁজতেও অসুবিধা হচ্ছে। "অনুসন্ধানে" বাংলায় সার্চ করতে পারছি না।
  • Kaju | 131.242.160.180 | ০৬ মে ২০১৩ ১৪:৩১606590
  • দেখুন না, মামু-ও দেখে না, আর সিকিস্যারও গুচ-র কোড লেখা থেকে হাত তুলে নিয়েছে।
  • de | 69.185.236.52 | ০৬ মে ২০১৩ ১৫:২৪606591
  • ফাফতে পোস্ট করা যাচ্চে না --
  • সে | 203.108.233.65 | ০৬ মে ২০১৩ ১৫:৩৪606592
  • আমি তো ফায়ারফক্সেই লিখছি।
  • siki | 132.177.251.70 | ০৬ মে ২০১৩ ১৬:৫৪606593
  • দে, তোমার কেসটা আলাদা। ফাফতে ঐ ফেসবুক টুইটাত ইঃ উইজেটগুলো আটকে যাঅচ্ছে বলে পরের দিকে পেজ লোড হচ্ছে না, লেখার জায়গাটাও লোড হচ্ছে না। দ্যাখো খেয়াল করে, ফাফ-এর চাকা ঘুরেই চলেছে, ঘুরেই চলেছে নিশ্চয়ই।

    এটা বাইপাস করা দরকার। মামু। অনেকেরই এই ফেসবুক টুইটাত উইজেটে আটকে গেলে লেখার উইন্ডো আসে না। আমার আগের আপিসে এরকম হত।

    আর এই কপি ডিসেবলটা কী কারণে করা হল, আমিও জানি না। কারণটা এক্সপ্লেন করলে সুবিধে হয়। অনেকেই বাঁদিকে গুচ ফর্ম্যাটে লিখে ডানদিক থেকে ইউনিকোড বাংলা কপি পেস্ট করে।
  • Kaju | 131.242.160.180 | ০৬ মে ২০১৩ ১৭:০১606594
  • হুম, এত ভালো লে-আউট, যেখানেই ইউনিকোডে লেখার ব্যাপার, টাইপ করে ডানদিক থেকে কপি করে তুলে নাও, ব্যস হয়ে যেত। অব্যেস খারাপ করে দিয়ে একহ্ন গুগুল অভ্র করলে হব্যা?

    মামুর কাছে তো মাজভাজা খামু টামু কিছুই তো বলিনি, স্রেফ এই তুচ্ছ আবেদন। উদ্ভট এই স্ক্রিপ্টের অত্যাচার থেকে অব্যাহতি দাও। কথা দিচ্চি আর কোনো দুষ্টুমি করব না।
  • Kaju | 131.242.160.210 | ০৬ জুলাই ২০১৫ ১২:৪০606595
  • এটাতেই লিখি।

    বলছি যে, কোনো টইতে যে কেউ এসে উল্টোপাল্টা কিছু লিখে যেতেই পারে, সবাই হয়ত সে অভব্যতা ইগনোর করে এগিয়েও গেল, কিন্তু স্ক্রল করতে চোখে তো পড়ে, হয়ত আগের দিন ইগনোর করে সে মালিন্য মন থেকে মুছেও ফেলেছিলাম, কিন্তু সে টইতে যদি বেশি পোস্ট না পড়ে, স্ক্রল করতে গিয়ে চোখে পড়ে প্রায়শঃ-ই, Toxicity ফের জাগিয়ে তোলে মনের মধ্যে, মহাকালের খাতায় ফিরে দেখতে চাই যদি, সুন্দর একটা টইয়ের মত বিনিময় ভালোলাগার আদানপ্রদানের মধ্যে ওই কয়েকটি বিষাক্ত পোস্ট বারবার চোখে পড়ে যায়।

    কোনোভাবে block করার সমতুল্য কিছু কি করা যায় এমতাবস্থায়? যে দেখে ঝেড়ে ফেলতে পারে পারুক, আমি block করে রেখে দিলাম যাতে ওটা আর পরে অন্ততঃ আমার চোখে না পড়ে।
  • সুশ্রুত সরখেল | 212.54.102.201 | ০৬ জুলাই ২০১৫ ১২:৫৯606575
  • ভাল প্রস্তাব, লগিনের এক্স্ট্রা ফীচার হিসেবে চলতে পারে।
  • কল্লোল | 135.16.17.194 | ০৬ জুলাই ২০১৫ ১৫:০৭606576
  • কাজু ও সুসা।
    আপনাদের সমস্যাটা বুঝতে পারি, আমারও তো এরকম ঘটে।
    কিন্তু গুরুর এই খোলাপাতা একারনেই বড় পছন্দের যে এখানে কোন অ্যাডমিনের হাতের কাজের জায়গা নাই।
    হয়তো আমার এখন বয়স হয়েছে বলে (জম্মো ১৯৫৫য়) আমি যতো সহজে এসব উপেক্ষা করতে পারি (সবসময়েই পারি কি?) যারা অপেক্ষাকৃত কম বয়সের তারা তা পারে না। কিন্তু অভিজ্ঞতা থেকে বলছি, উপেক্ষা করা প্র্যাকটিস করলে আখেরে অনেক শান্তি।
    ভেবে দেখবেন।
  • Kaju | 131.242.160.210 | ০৬ জুলাই ২০১৫ ১৫:৩৯606577
  • উপেক্ষা তো করি-ই, কিন্তু আবর্জনা বারবার চোখে পড়লে হঠাৎ হঠাৎ মেজাজটা এমন খিঁচড়ে যায়। তাই বলছিলাম যদি সম্ভব হয়। হবে না জানি, তবু রিকোয়েস্টটা করা রইল।

    আর, কল্লোলদা আমাকে আপনি বলেন কেন? কতদিন ধরে আসছি এখানে, আমি অনেক ছোট আপনার থেকে, '৮৫ সালের লোক। (আপনি '৫৫ জানালেন বলে)। ঃ)
  • সিকি | ০৬ জুলাই ২০১৫ ১৫:৪৪606578
  • ম্যানুয়ালি, চাইলে একটা কমেন্ট বা একটা টই উড়িয়ে দেওয়াই যায়। কিন্তু সেটা জেনেশুনেই করা হয় না, কারণ নিচে নীল রঙে ঐ লিখে দেওয়া আছে, যে যা মন্তব্য করছেন, তা একান্তই তাঁর নিজের মন্তব্য, সাইটের এতে দায়দায়িত্ব নেই।

    চেনা বা অচেনা নিকের আড়ালে এসে খারাপ কথা বলার লোকের কমতি কোনওদিনই পড়ে নি, ইদানিং একটু বাড়বাড়ন্ত চলছে আর কি, সে চলুক, কিন্তু এগুলোও থাকে, পরে রেফারেন্স হিসেবে কাজে লাগে। একবার বলে ফেলার পরে যাতে কেউ আর "বলি নি তো" না বলতে পারে। কদিন আগে হজবজ বা হিজিবিজি নামক একটি নিকের পুরনো পোস্ট এইভাবেই তুলে আনা হয়েছিল, তাতে সে আরও রেগে গিয়ে আরও খিস্তিখাস্তা করে অবশেষে শান্ত হয়েছে।

    ডিলিট করা হয় না আরও একটা কারণে, এটা পাওয়ার প্র্যাকটিস - দ্যাখো, আমার কাছে পাসওয়ার্ড আছে, আমি চাইলেই তোমার মন্তব্য, তোমার টই ডিলিট করে দিতে পারি। গুরু এই পাওয়ার প্র্যাকটিস পছন্দ করে না। এর থেকে পরে অনেক বিতর্কও তৈরি হতে পারে - তোমার পছন্দ হয় নি তাই তুমি ডিলিট করেছো, কই আমার মতামত তো নাও নি? আমি তো একবারও বলি নি আমার পছন্দ নয়? - ইত্যাদি প্রশ্ন উঠতেই পারে কোনো কোনো ক্ষেত্রে। তাই - করা হয় না।
  • lcm | 118.91.116.131 | ০৬ জুলাই ২০১৫ ২০:০৮606579
  • এইমাত্র চেষ্টা করলাম কপি, ডানদিক থেকে সিলেক্ট অল, কপি, বাঁ দিকে পেস্ট। সেই কপি নিয়ে গিয়ে জিমেইলে লাগালাম, দিব্য বাংলা পেস্ট হল।

    অনুসন্ধান/সার্চ ট্রাই করলাম, ইংরিজি অক্ষরে বাংলা টাইপ করতে থাকলাম, যে মূহুর্তে স্পেসবার হিট করলাম পরের শব্দটি টাইপ করবার জন্যে, আগের শব্দটি বাংলা এসে গেল। সার্চ বাটন প্রেস করাতে রেজাল্টও চলে এল।

    এতক্ষণ ক্রোমে ছিলেম, এবার ফায়ারফক্স খুলে এই টইতে এসে উপরের প্যারা অবধি এনে পেস্ট করে এই প্যারা টাইপ করছি। পোস্ট করলে দেখা যাবে ফারার্ফক্স থেকে পোস্ট হচ্ছে কি না।
  • lcm | 118.91.116.131 | ০৬ জুলাই ২০১৫ ২০:১৩606580
  • এই তো, পোস্ট হয়েছে। তার মানে আমার কোনো অসুবিধে হল না।

    এবার কয়েকটি কথা, আমি ব্যবহার করেছি ম্যাকে (10.8.4) দুটি ব্রাউজার ক্রোম (43.0) এবং ফায়ারফক্স (38.0.5) ।

    এবার দেখতে হবে কে কোন ওপারেটিং সিস্টেম (উইন্ডোজ, ম্যাক, আইওএস, অ্যান্ড্রয়েড), কোন ব্রাউজার এবং তার ভার্সান ব্যবহার করছে।
  • সুশ্রুত সরখেল | 212.54.102.201 | ০৬ জুলাই ২০১৫ ২১:৪৫606581
  • আমি কোন পোস্ট মুছতে বলছিনা। সবাই থাকবে। আইডিয়া হল আমি লগিন করলে পোস্টের গায়ে টিক মারতে পারব যাতে আগামী লগিনে তাকে দেখতে না হয়। বিনা লগিনে সবই দেখা যাবে।
  • a x | 138.249.1.202 | ০৬ জুলাই ২০১৫ ২২:০২606582
  • লোকে ডিলিট বাটন চাইছেনা সিকি, ইগনোর বাটন চাইছে।
  • Arpan | 125.118.152.90 | ০৬ জুলাই ২০১৫ ২২:২৪606583
  • হ্যাঁ, এইটা ভালো আইডিয়া। উল্টোদিকে কিছু পোস্টকে ফেভারিট হিসেবেও অ্যাড করার অপশন থাকবে।

    পোস্টের মত একই জিনিস টইয়ের সাথে করা যাবে। কারো হীরাটই পছন্দ না হলে সে টই টপ টেনে থাকবে না।

    তবে ইউজার নির্দিষ্ট সংখ্যক কিছু পোস্ট বা টইয়ের সাথে এই রুল অ্যাপ্লাই করতে পারবে। আনলিমিটেড নয়।

    এসব ফিচার অ্যাডালে লোকে অ্যাকাউন্ট ক্রিয়েট করতে ইন্টারেস্টেড হবে।
  • কল্লোল | 125.242.153.108 | ০৬ জুলাই ২০১৫ ২২:৩২606584
  • ক্যানো এতো বাদ দেওয়া-দেয়ি।
    আমরা কি উপেক্ষা প্যাকটিস কোত্তে পারি না?
  • একক | 24.99.227.31 | ০৬ জুলাই ২০১৫ ২৩:৪৫606586
  • কিন্তু যদ্দুর মনে পরে গুরু কতৃপক্ষ লগইন ফীচারের সুযোগসুবিধা আলাদা করে কিছু তুলে ধরতে চায়না । মানে ,লগইন কীভাবে জনপ্রিয় করা যায় এই নিয়ে একবার এরকম কিছু ফিচার বলে এরকমই উত্তর পেয়েছিলুম ।
  • একক | 24.99.227.31 | ০৬ জুলাই ২০১৫ ২৩:৪৮606587
  • আর উপেক্ষা প্রসঙ্গে : এই উপেক্ষা থিওরি টা একটা ইউটোপিয়া । পচা থ্রেড লোকে উপেক্ষা করে বলে এমনি এমনি ডুবে যায় এমন মোটেই না । কেও না কেও প্রতিবার আরও কিছু থ্রেড ভাসিয়ে তুলে শাফল করে ইন্তেন্সনালি ডোবায় ।এরকম উপেক্ষায় এমনি এমনি কিস্যু ডোবে না কল্লোলদা । তাহলে কমোডে হেগে ফ্ল্যাশ করতেও হত না ,এমনি এমনি ডুবত :( কেও ডোবায় তাই ডোবে ।
  • কল্লোল | 111.63.200.65 | ০৭ জুলাই ২০১৫ ০৬:৫৯606588
  • একক। আমার যতদূর মনে আছে প্রথম ঐ জাতীয় সুতোটি অন্য সুতো ভাসিয়ে তুলে শাফল করে ডুবেছিলো। কিন্তু তার পরের সাম্প্রতিককালে আরও দুটো সুতো নিজে থেকেই ডুবে যায়।

    উপেক্ষাটা এক অর্থে গান্ধীয়ান রণনীতি, কিন্তু খুব সফল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন