এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পঁচিশে বৈশাখ

    Ishani
    অন্যান্য | ০৯ মে ২০১৩ | ৩৪৬০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • গান্ধী | 213.110.243.22 | ১১ মে ২০১৩ ১০:২৭606386
  • কৌস্তভ.. ভালো লাগলঃ)
  • PT | 213.110.243.21 | ১১ মে ২০১৩ ১১:৫২606387
  • নিউটনের চুল সযত্নে রক্ষিত আছে ব্রিটিশ মিউজিয়মে। সেই চুলের spectroscopic বিশ্লেষণ করে নিউটনের মৃত্যুর অনেক বছর পরে প্রমাণ করা হয়েছিল যে তিনি একসময়ে মার্কারির যৌগ নিয়ে কাজ করতেন আর চেখে চেখে দেখতেন। ইংরেজরাও কি আমাদের মত হুজুগে ছিল?

    আইনস্টাইনের ব্রেন নিয়েও কি কান্ডটাই না হয়েছে!!
  • rivu | 78.232.118.246 | ১১ মে ২০১৩ ১২:০৩606388
  • প্রথমত: আঁকড়ে থাকার ব্যাপারটা বুঝতে পারছিনা। বাঙালি এখনো রবীন্দ্রনাথের কবিতা পড়ছে, রবীন্দ্র সঙ্গীত শুনছে, বচ্ছরভর শ্যামা শাপমোচনের অশ্রুমোচন চলছে, সেটাই কি আঁকড়ে থাকা? সেটা তো পুরোটাই মার্কেটের ব্যাপার। রবীন্দ্রসঙ্গীত বা রবীন্দ্র কবিতা খুবই সেলেবেল এনটিটি। কারণ, খুবই সহজ হয়েও তাদের অনেকগুলিই বেশ ভালো। সোজা কোথায়, মার্কেট যদি রবীন্দ্র কবিতা বা সঙ্গীতের চেয়ে পপুলার (খেয়াল করবেন, বেটার বলছিনা কিন্তু) কিছু অফার করতে পারত, রবীন্দ্র সঙ্গীত বহুদিন আগেই ধুয়ে মুছে যেত। ধরুন কোনান ডয়েলের শার্লক। একশ বছর পেরিয়েও ডিটেকটিভ সাহিত্যে মোস্ট সেলেবেল এনটিটি। উল্টোদিকে, উত্তম পরবর্তী যুগে বুম্বাদা। মার্কেট উত্তম থেকে বুম্বাদায় মুভ করে গেছে, কোনো ন্যাকাপনা বা হুজুগেপনা তেও কিছু হয়নি।

    হ্যান রবীন্দ্র সৃষ্টি বা রবীন্দ্রনাথকে নিয়ে কিছু হোলিয়ার দ্যান দাউ য়াতিচিউদ দেখা যায়। রবীন্দ্রনাথের সৃষ্টির একটু এদিক ওদিক হলেই পচ্চুর লোকজন জাস্ট ধুয়ে দেবে। বা আদর করে দাদু বলে ডাক দিলে চন্দনের বনের জায়গায় বৃন্দাবন দেখিয়ে দেবে। সে মশাই বিবেকানন্দ বা নেতাজিকে নিয়ে বলেও দেখুন না। একই রিয়াক্সন পাবেন। আর কি ভাবছেন, এটা শুধু বাঙালির একার চরিত্র? সাউথে গিয়ে বলে দেখুন না রজনীকান্ত একটি কার্টুন ক্যারেক্টার। কিংবা আমেরিকায় গিয়ে বলুন জর্জ ওয়াশিংটন বেসিকালি ফিউডাল লর্ড, ট্যাক্সো দেবেনা বলে যুদ্ধু করতে গেছিল। জাস্ট মেরে পাট করে দেবে মশাই। এই অতিমানবতা আরোপণ অবশ্যই কাম্য নয়, কিন্তু এটাকে বাঙালি জাতির একার অবদান বললে সত্যের নেহাত অপলাপ হবে।

    আর আমার মত প্রচুর আম বাঙালি, যারা সারা বচ্ছর রবীন্দ্রনাথের পাশ মাড়ায় না, তারাও রবীন্দ্র জয়ন্তী "উদযাপন" করে। কেন গীতাঞ্জলির সব কাব্য বুঝে রবীন্দ্রজয়ন্তী করতে হবে? সেতো আমি চন্দ্রবিন্দুর ও আদ্ধেক গানের মানে বুঝিনা, রূপমের গান তো ছেড়েই দিলাম, উচ্চারণও বুঝিনা, কিন্তু ভালো লাগে বলেই তো শুনি (রূপমটা বাদ দিয়ে )। রূপম, চন্দ্রবিন্দু, সুমনকে নিয়ে আদিখ্যেতা করলে আলট্রা মডার্ন, রোব বাবুকে নিয়ে আদিখ্যেতা করলে সাব অল্টার্ন?

    মমতাদিই অবশ্য মার্কেটটা বুঝেছেন, এই জন্যে রাজনীতির মার্কেটে সেল করেছেন রোব বাবুকে। সে কপিরাইট উঠে যাওয়ার পরে আপনার নাটক নিয়ে ব্রডওয়ে হবে, না স্ট্রিট থিয়েটার না যাত্রাপালা, সে বিষয়ে আপনার কিছু বলার থাকতে পারেনা।

    আর লাস্টে, সিকিউরিটি গার্ড না থাকলে বাঙালি সৌরভের গাড়ির রাস্তায় লাইন দেবে বা সৌমিত্রর মঞ্চে উঠে মোবাইলে ফটো তুলবে, সেটা খুবই সত্যি। ইকুয়ালি ম্যাডোনার কনসার্টেও ম্যাডনেস মেহেম হবে, যেখানে একটিও বাঙালি থাকবেনা। বাঙালির যা যা ক্যারেক্তারিস্তিক্স দেখা যাচ্ছে কৌস্তভের লেখাতে, সেগুলি বিশ্ব মানবতার ক্যারেক্তারিস্তিক্স, সেখানে বাঙালির কোনো মৌরসীপাট্টা নেই।
  • dukhe | 127.194.251.52 | ১১ মে ২০১৩ ১৩:৩৭606390
  • আদিখ্যেতার জিনিস নিয়ে আদিখ্যেতা করুম না ক্যান?
    এই যে ধরেন মেয়ের সঙ্গে সহজ পাঠ পড়তে গিয়ে দেখলাম একখান কবিতায় আছে -
    ফিরিব বাতাস বেয়ে রামধনু খুঁজি
    আলোর অশোক ফুল চুলে দেব গুঁজি।
    তো এই দ্বিতীয় লাইনটা একটা পাক্কা কবিতা। যাঁর জন্য 'আলোর অশোক ফুল' বাচ্চারা প্রাইমারে পড়তে পায়, তাঁকে চোদ্দ স্যালুট দেব না তো দেবটা কাকে?
    আঁকড়ে বেঁচে থাকাটা আবার কী বস্তু? সমাজ সংসার ছেড়ে দাদুর নাম জপ করে যাচ্ছে আর বিশ্বভারতী থেকে তাকে রোজ একবাটি পায়েস খাওয়ানো হচ্ছে - এমন কাউকে তো দেখিনি।
  • san | 24.98.44.132 | ১১ মে ২০১৩ ১৪:১৫606391
  • আঁকড়ে বেঁচে থাকাতে দোষেরই বা কি আছে , যতক্ষণ না অন্যের গালি দেওয়ার অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে ঃ-) সেটা হলে অবশ্যই চাড্ডি বলে গাল দেব । তার আগে কেউ ধূপধুনো বাগিয়ে নিজের মনে পুজো করে শান্তি পেলে অন্য লোকেদের গাত্রদাহ হবার তো কোনো কারণ দেখিনা ঃ-)
  • কৃশানু | 213.147.88.10 | ১১ মে ২০১৩ ১৪:১৭606392
  • একদম ঠিক স্যান্দি। কিন্তু Q এর প্রফাইল কে কে দেখল?
    বাই দা ওয়ে, রিভু-র লেখাটা খুব ভালো লাগলো। দুখেদার লেখাটাও।
  • কৌস্তভ ভট্টাচার্য | 113.245.197.178 | ১১ মে ২০১৩ ১৪:২৩606393
  • @ঋভু

    সত্য বচন, অনেকটাই একমত। আপত্তির জায়গা একটাই সেটা হচ্ছে একটা প্রচন্ড এনার্জিসম্পন্ন লোককে বিগ্রহ বানিয়ে পুজো করায়। জানিনা তিনি বেঁচে থাকলে কি বলতেন। এমজিআর রজনীকান্ত নিয়ে এই ব্যাপারটা সাউথে হয় ঠিকই - আমারো কর্মসূত্রে সেখানেই নিবাস - কিন্তু সেকেন্ড জেনারেশন তামিলদের মধ্যে আমি এমজিয়ার হ্যাংওভার কমই দেখেছি - তারা রজনীকান্তে মুভ করে গেছে। আমরা রবি ঠাকুরকে শ্রদ্ধা করি - তাঁর লেখাগুলো আবিষ্কার করি সবই ঠিক আছে। কিন্তু তাই বলে এই ধূপ ধুনো বেলপাতা বছর বছর একটু বাড়াবাড়ি হয়ে যাচ্ছে। তিনি ছিলেন একজন লেখক,কবি, প্রবন্ধকার - চিন্তাবিদ। আমরা বানিয়ে ছেড়েছি একটা ইন্ডাস্ট্রি সেটা থেকে যতো পারি প্রোডাকশন করেই যাচ্ছি। বাংলায় তো ভালো লেখকের অভাব নেই - তাও প্রত্যেকটা তথাকথিত অফবিট বাংলা ছবিতে একটা রবীন্দ্রসঙ্গীত গোঁজা হয় কেন? সিলেবাস মেনে?

    @dukhe

    আপত্তিটা অ্যাপ্রিশিয়েশনে নয় - আদিখ্যেতায়। ভদ্রলোকের লেখার মর্ম না বুঝে তাকে নিয়ে ধেই ধেই করে নাচায়। মৃত্যুকালীন প্রাইভেসি না দিয়ে চুল দাড়ি ছেঁড়ায়। আর দাদুর নাম জপ না করে দাদুকে ভালোবাসতে গেলে কি হয় সেটা দেবব্রত বিশ্বাস বোন টু বোনে বুঝেছিলেন।
  • কৌস্তভ ভট্টাচার্য | 113.245.197.178 | ১১ মে ২০১৩ ১৪:২৫606394
  • @পিটি

    আইনস্টাইনের ব্রেনও রাখা আছে। কিন্তু সংরক্ষণ আর হল্লাগুল্লার মাঝে উৎপাটন তো ঠিক এক জিনিস নয়।
  • PT | 213.110.247.221 | ১১ মে ২০১৩ ১৬:৩৯606395
  • হল্লাগুল্লা না হলে আর অতবড় একটা ডকু তৈরি হল কেন?
  • bb | 127.195.191.171 | ১১ মে ২০১৩ ২১:৫০606396
  • কৌস্ত্বভ - রবীন্দ্রনাথকে গালি দিয়ে লেখাটা একটা ফ্যাশন, যা সব তরুণ লেখকই করে থাকেন- সেটা ঠিক আছে। কিন্তু এর সঙ্গে এম জি আর রজনীকান্তের তুলনটা হজম হলনা। আপনি সত্যি সত্যি মনে করেন রবীন্দ্রনাথের অবদানের একটু অংশেরও সমান এই সব লোকেদের অবদান যে এই তুলনটা টানলেন, নাকি শুধু নিজের অবস্থান সমর্থন করার জন্যই এই রকম তুলনা করলেন!!!
  • কৌস্তভ ভট্টাচার্য | 113.245.197.178 | ১২ মে ২০১৩ ১৩:০৬606397
  • @bb

    লেট মি মেক ইট ভেরি ক্লিয়ার। আমার এখনো কোনো বক্তব্যতে রবীন্দ্রনাথকে গালি দেওয়া হয়নি। রবীন্দ্রনাথকে আমি প্রচন্ড শ্রদ্ধা করি - কিন্তু যারা রবীন্দ্রনাথের মতো একজন চূড়ান্ত ক্রিয়েটিভ, এনার্জেটিক মানুষের জীবনের আদর্শগুলোকে একটুও সম্মান না করে - শুধু তাঁর মূর্তিটাকে ধূপধুনো জ্বালিয়ে পূজো করে আমার সেই জাতটার প্রতি কোনো শ্রদ্ধা নেই।

    আর এমজিআর রজনীকান্তের কথাটা আমি আনিনি, আগের পোস্টগুলো দেখুন - সেখানেই কথাটা উত্থাপন হয়েছে।

    রবীন্দ্রনাথ প্রত্যেকটা বাঙালির বড়ো হয়ে ওঠার অঙ্গ-এবং তিনি তাই থাকবেন। আমার মনে হয় এতো বড়ো অবদান আর কোনো জীবিত কিম্বা মৃত লেখকের কোনো জাতির ওপর নেই।

    দুঃখের ব্যাপার এই যে আমরা একজন এরকম চূড়ান্ত স্মার্ট মানুষকে ঠাকুরঘরে ঢুকিয়ে ফেলেছি।
  • | 126.202.129.104 | ১২ মে ২০১৩ ১৩:১০606398
  • বাংলা লাইভের কৌস্তভ নাকি?
  • কৌস্তভ ভট্টাচার্য | 113.245.197.178 | ১২ মে ২০১৩ ১৩:১৫606399
  • আরেকটা শেষ কথা - আমি একটা শ্রুতিনাটক পরিচালনা করতে চলেছি সম্পূর্ণ রবি ঠাকুরের গানের ওপর ভিত্তি করে - এটা কিন্তু সেলেবেল এনটিটি বলে নয়।

    আমার মনে হয় - আমাদের সময়ে, এই অস্থির সময়ে মানুষ যে কনস্ট্যান্ট মরাল বম্বার্ডিং-এর সম্মুখীন হচ্ছে, তাতে প্রত্যেকের কয়েকটা আশ্রয় দরকার, ইংরিজিতে বললে ভালো শোনায় - 'শেল্টার'।

    রবীন্দ্রনাথ তেমনি একজন শেল্টার। তার গানগুলো সেরকমই প্রত্যেক মূহুর্তের ধারাভাষ্য। তাঁকে ছাড়া কয়েকটা কাজ সত্যিই অচল।
  • কৌস্তভ ভট্টাচার্য | 113.245.197.178 | ১২ মে ২০১৩ ১৩:১৬606401
  • @ব

    নাহ - আমি আদরের নৌকা বলে একটা লিটল ম্যাগাজিনের সাথে যুক্ত আছি
  • | 126.202.129.104 | ১২ মে ২০১৩ ১৩:২৫606402
  • ও আচ্ছা । সরি।
  • dukhe | 127.194.247.4 | ১২ মে ২০১৩ ১৩:৩৯606403
  • চুল দাড়ি ছেঁড়াটা একটি গুল্প বলেই জানি।
    তবে এইটা বুঝিনি একজনের লেখা গান গল্প ভালো লাগলে তাঁর 'আদর্শ' (বাই দ্য ওয়ে, দাদুর আদর্শটা ঠিক কী? 'পনেরো আনা' প্রবন্ধে যেটা লিখেছেন?) মেনে চলতে হবে কেন। সুমনের গান ভালো লাগলে কি আমাকে সাংসদ হওয়ার চেষ্টা করতে হবে?
  • bb | 127.213.210.112 | ১২ মে ২০১৩ ১৩:৪২606404
  • উফফ ব পারেও বটে- কোন কৌস্তভ? প্রোফাইলিং শুরু তারপর- আরে ওনার বক্তব্যটা শুনলেই হয়, উনি কে তাতে আর কি এসে যায়।
  • | 126.202.129.104 | ১২ মে ২০১৩ ১৩:৫২606405
  • না না বিবি দা কৌস্তভ কে আমি খুব ভালো করে চিনি। দেখা ও হয়েছে। ঃ))
  • bb | 127.213.210.112 | ১২ মে ২০১৩ ১৩:৫৯606406
  • তারপরও তুমি এক "পিসে" আছো ? তিনি তো শুনেছি অ্যাংরী ইয়ং ম্যান ঃ)
  • | 126.202.129.104 | ১২ মে ২০১৩ ১৪:০৩606407
  • না না সে ভালো ছেলে। খালি একটু বেশী স্বাস্থ্য সচেতন।ঃ))
  • rivu | 78.232.118.246 | ১২ মে ২০১৩ ২১:২০606408
  • @কৌস্তভ, এই "ঠাকুরঘরে ঢুকিয়ে" ফেলার ব্যাপারটা ঠিক কিভাবে হচ্ছে? পাড়ায় পাড়ায় রবীন্দ্রজয়ন্তী উদযাপনের মাধ্যমে?
  • pi | 24.139.209.3 | ০৯ মে ২০১৪ ১৭:০১606409
  • এটাও তুললাম।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন