এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • সিনেমার টুকরো টাকরা

    a_x
    সিনেমা | ২৫ জুন ২০০৬ | ২১৫০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Sayantan | 159.53.110.140 | ০২ ডিসেম্বর ২০০৯ ০০:৪৭602273
  • সেই কবে একটা আনমনা আলসে ছেলের ছবিঘরে টুকি দিয়ে "বরন' এর নাম শুনি। ছবিঘরের আলপনায় ভর করে দেখেই ফেললাম হ্রেষাধ্বনিময় সেই স্বপ্নবুনান। আর তারপর দেখতেই থাকলাম। ছবি কখন মুছে গেল, তবুও কিছু টুকরো টাকরা খন্ডবিখন্ড, পায়ের ছাপে জমতে থাকা বৃষ্টির জলের মত ট্যাটু হয়ে রয়ে গেল যেখানে অন্যান্য ছবিভাঙা রয়ে গেছে।

    শুধু যদি প্লাস্টার আর সিমেন্ট দিয়ে প্রাণ দেওয়া যেত ছবিতে।
  • a x | 143.111.22.23 | ০২ ডিসেম্বর ২০০৯ ০০:৫৯602274
  • জন লুরি দিব্যি স্যাক্স বাজান দেখলাম, এর নাম এই সিনেমা দেখার আগে জানতাম না। জন লুরি জিমের বহু সিনেমাতেই অভিনয় করেছেন। তো এরা দুজনেই, জন আর টম, দুজনেরই একটা "কাল্ট ফলোয়িং" আছে। অনেকটা জিমের মতই। ঠিক মেনস্ট্রীম না। এদের নাম jack আর zack এই সিনেমাতে।

    এই গল্পের শুরু হয় নিউ ওর্লিয়াঁতে, পুরোনো শহর, পাশ দিয়ে ঝড়ের মত বেরিয়ে যায় ঝুল বারান্দা, নির্জন রাস্তা, হাওয়ায় ওড়া ছেঁড়া খবরের কাগজ, পোর্টিকোতে বসে থাকা বুড়ো কালো মানুষ।
    এরই মধ্যে দুটি ভিন্ন চরিত্র, দুটি ভিন্ন নারী, দুটি ভিন্ন বিছানা, দুটি ভিন্ন তিক্ততা, ভিন্ন ক্ষোভ, ভিন্ন রাগ, হতাশা।
    পিম্প জ্যাকের ক্যাপিটাল শুয়ে থাকে বিছানায়, পাশে জ্যাক। বারান্দা থেকে ভেসে আসে আওয়াজ, বাইরে তখন লরেট একা বসে দুলে যাচ্ছে রকিং চেয়ারে। দুলছে, দুলছে। ভোরের অপেক্ষায় দুলে যাচ্ছে। জ্যাক ফিরে এসে জড়িয়ে ধরে শুতে যায়। কালো মেয়ে চোখ খুলে শূন্যে তাকিয়ে থাকে, সে ঘুমায়নি।

  • a x | 143.111.22.23 | ০২ ডিসেম্বর ২০০৯ ০১:১৩602275
  • ফেড টু ব্ল্যাক।

    টম মানে zack ঘরে ঢোকে। লোরেটা শুয়ে বিছানায়। "are you sleeping baby?" লোরেটা উত্তর দেয়না। বন্ধ চোখ খুলে তাকিয়ে থাকে।

    ডার্ক, নৈরাশ্যপূর্ণ প্রথম ভাগ এইভাবে চলতে থাকে। শুধু মাঝে একটা ছেদ। ঠিক যখন বেনিনি বা বেনিনির চরিত্র বা বেনিনি নাম্নী চরিত্র পর্দায় ঢোকে। চরিত্র বেরিয়ে যায়, আবার সেই ডার্ক মুড।
  • a x | 143.111.22.23 | ০২ ডিসেম্বর ২০০৯ ০২:৫৫602276
  • হ্যাঁ পুরো গল্পটা তো আর বলা যায়না। এবার বলি দ্বিতীয় ভাগের কথা। এই তিনটে চরিত্র মেশে একজায়গায়। জেলখানায়।
    প্রথমে আসে zack। কালো পাথর দিয়ে দেওয়ালে আঁচড় কেটে কেটে দিনের হিসেব রাখে। দমবন্ধ দিন কাটে। ক'দিন বাদে আসে jack। দুজনেরই অসহ্য লাগে দুজনকে। হাতাহাতি লেগে যায়। এখনও চলছে সেই দমবন্ধ সময়। এর মাঝে এসে পরে বেনিনি। কিম্বা গাইদো। ঠিক যেই বেনিনি এল, সিনেমার সুর বদলে গেল। একটা বিষণ্ন ব্লুস'এর সুর যেন হয়ে উঠল সুইং স্টাইল জ্যাজ। পুরো জেলখানাময় "you scream i scream we all sream icecream" ছড়িয়ে দিল বেনিনি।
    কিন্তু এরা কেন জেলখানায়? সে ভারী মজার। jack আর zack আসলে was set up। বেসিকালি এরা নিরপরাধ। মানে ডার্ক ব্রুডিং চরিত্র দুটি। আর বেনিনি? হাসি খুশি, বোকা ক্ষ্যাপা বেনিনি? সে মানুষ খুন করেছে। টুক করে বিলিয়ার্ডের বল ছুঁড়ে মেরেছিল, এক ঘাতেই কাৎ। ওকে তাক করে ওরা মারছিল, আর ও ছেড়ে দেবে? নাহয় একটু তাস খেলতে গিয়ে চোট্টামিই করেছে। কিন্তু ওর দোষ না, ও খুব ভালো চোট্টামি করে, লোকের ধরতেই পারার কথা না, তাও ধরেই যখন ফেললি, তখন ধাওয়া করে বিলিয়ার্ডের বল ছুঁড়ে মারা কেন?
    এরমধ্যেই হঠাৎ করে বেনিনি একদিন জানায় সে জেলখানা থেকে পালানোর উপায় জানে। প্রশ্ন করবেন না। তিনঘন্টা ধরে আপনাকে পরিচালক জেল ভাঙ্গার প্ল্যান, টান টান উত্তেজনাময় এই ধরা পড়ল, এই পালালো, এইসব দেখাবে আশা করবেন না। কেননা বেনিনি আছে এখন। বেনিনি মানে ফেয়ারি টেল। বেনিনি মানে সব সত্যির দেশ।
  • a x | 143.111.22.23 | ০২ ডিসেম্বর ২০০৯ ০৩:০৬602277
  • জেলভাঙ্গার প্ল্যান হল, ফেড টু ব্ল্যাক, জেল ভেঙ্গে বেরিয়ে এল। মাঝের ব্যাপার উদ্বৃত্ত। হ্যাঁ দেখুন এটি আপনার তথাকথিত ঐ জেলভাঙ্গার সিনেমা না। এই চরিত্ররা আপনার রোজকার চরিত্র না। এরা সবাই একটু ধারে থাকে। একধারে।
  • a x | 143.111.22.23 | ০২ ডিসেম্বর ২০০৯ ০৩:২৯602278
  • জেল ভেঙ্গে বেরিয়ে এসে jack আর zackএর মধ্যে মারামারি আরো যেন বেড়ে যায়, বেনিনি এদেরকে ধরে রাখে।
    জেল ভেঙ্গে পালিয়ে অবশেষে এরা এক সরাইখানায় ওঠে। খুব কনভেনিয়েন্টলি এই সরাইখানায় একজনই আছে। নিকোলেতা। এরপরেও কি বলে দিতে হবে? নিকোলেতার প্রেমে তক্ষুনি পরে যায় বেনিনি। পরারই তো কথা, নাকি? এরা তো বেনিনি আর নিকোলেতা। সেখানেই থেকে যাওয়া স্থির করে বেনিনি। ঠিক যেমন ঐ মেক-বিলিভ পৃথিবীতে হয়।

    বেনিনি আউট, ফান আউট। jackzack পাড়ি দেয়। ঠিক হয় একজন যে দিকে যাবে আরেকজন ঠিক তার উল্টো দিকে যাবে। ক্রসরোডে এসে দুজনে জামা পাল্টাপাল্টি করে। ক'রে হাঁটা দেয়।

    এর মাঝে আছে swampএর মধ্যে দিয়ে যাত্রা, ফাঁকা বাড়িতে রাত কাটানো এইসব। কিন্তু গল্প দিয়ে তো এই সিনেমা না। গল্প নেই, গল্প বা প্লট কিস্যু নাই। আছে একজন সিনেমা পরিচালকের নির্মাণ, যার স্বাদ বই পড়ে, গান শুনে, নাটক দেখে পাওয়া যায়না। এমনকি ইতালিয়ানের ওয়াল্ট হুইটম্যান আবৃত্তি, রবার্ট ফ্রস্টের বব ফ্রস্ট হয়ে যাওয়ার মধ্যেও এই সিনেমা নেই। নেই বেনিনি'র 'tis a sad and beuatiful world লাইন চুরি করে টম ওয়াটস্‌এর ব্লুস'এর সুরে গাওয়ার মধ্যেও।
  • a x | 143.111.22.23 | ০২ ডিসেম্বর ২০০৯ ০৩:৪০602279
  • এ সিনেমা সাদা-কালো সিনেমা। কেমন যেন ম্যাটার অফ ফ্যাক্ট অ্যাটিচ্যুড। অথচ আছে fable like qualities। অসংখ্য উদ্ভট সব মুহূর্ত। একবিন্দুও বাড়তি ডায়ালগ নেই। চরিত্রগুলোও কোথাও যেন ঠিক যাচ্ছেনা, যদিও কত পথই তো গেল। এই laid back সিনেমায় কোথায় যেন মিল পাই ওয়েটিং ফর গোদো'র সাথে।
  • d | 117.195.39.105 | ০২ ডিসেম্বর ২০০৯ ২২:৩৪602280
  • কি ভাল লেখে রে মেয়েটা! মাঝে মাঝে এরম কলাইন লিখলেও তো পারে।
  • I | 59.93.245.4 | ০২ ডিসেম্বর ২০০৯ ২২:৪৩602281
  • হ্যাঁ হ্যাঁ অক্ষদা বেশ ভালো লেখে। কিন্তু বড্ড কিপটে।
  • anaamik | 59.164.231.134 | ০৪ ডিসেম্বর ২০০৯ ২২:৫৯602283
  • reality is arbitrary নিয়ে কিছু পয়সা পড়বে না?
  • a x | 143.111.108.90 | ০৮ মার্চ ২০১০ ২৩:১৫602284
  • কোথায় রাখব বুঝলাম না। এখানেই থাক।

    এই পাতাটায় চোখ রাখবেন - মাঝে মাঝেই নতুন আপলোড হয় -
    http://canvaspix.wordpress.com

    আর এইটে পড়ে ফেলুন -
    Super-8 mm independent film movement in Bengal:

    http://canvaspix.wordpress.com/2010/02/10/super-8-movement/

  • debanjan | 163.231.6.85 | ০৯ মার্চ ২০১০ ০০:০১602285
  • এইটা হয়তো সঠিক টই নয়, তবুও লিখে দিলাম। এই ছবিটি কেউ দেখেছেন?

    ১) Aadmi ki aurat aur anya kahaniya - পরিচালক অমিত দত্ত
  • a x | 143.111.108.90 | ০৯ মার্চ ২০১০ ০০:১৫602286
  • অমিত দত্ত - কিছুই দেখি নাই এনার। জোনাথন রোসেনবামের বইতে নাম পড়েছি। আপনার দেখা থাকলে ছোট করে একটু লিখুন না।
  • r2h | 67.96.80.214 | ৩১ জুলাই ২০১১ ০০:৫৯602287

  • Abhyu | 97.81.68.136 | ৩১ জুলাই ২০১১ ১০:০৭602288

  • k | 59.164.189.110 | ৩১ জুলাই ২০১১ ১৭:১০602289
  • দুপুরে র‌্যাটাটুই খেলুম।
  • sayan | 115.242.162.92 | ৩১ জুলাই ২০১১ ১৭:৩৯602290
  • অ্যাঁ!!
  • a x | 60.171.26.111 | ১৪ জুন ২০১৫ ০০:০২602291
  • এখন গোটা আম্রিকা ধরে বিভিন্ন শহরে নতুন করে রিস্টোর করা পথের পাঁচালী দেখাচ্ছে। এমন এক সিনেমা যার দেখা আর শেষ হয়না।

    এইখানে তলায় গিয়ে লিংকে ক্লিক করলে দেখতে পাবেন, আপনার কাছাকাছি কোনো শহরে এখনও সময় আছে কিনা দেখার। http://www.nytimes.com/2015/06/11/opinion/a-universal-story-told-in-a-bengali-village.html

    ছবি গুলো দেখুন, বিশেষ করে প্রথমটা।

    এর সাথে গুঁজে রাখলাম এখানে এই লেখাটাও, সুব্রত মিত্রর ওপরে - http://www.telegraphindia.com/1150517/jsp/opinion/story_20470.jsp#.VXxxAJVRHIW
  • rabaahuta | 114.179.72.200 | ১৪ জুন ২০১৫ ০০:৪৭602292
  • 'এমন এক সিনেমা যার দেখা আর শেষ হয়না' পথের পাঁচালী সম্পর্কে এর থেকে যথাযথ বাক্য আর কি হয়।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন