এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • cum hoc propter hoc এবং আজকালকার ভুলভাল "স্টাডি " সমূহ

    Ekak
    অন্যান্য | ২৭ মার্চ ২০১৩ | ১০৪৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 69.99.230.125 | ২৭ মার্চ ২০১৩ ১৫:৩১600055
  • http://www.bbc.co.uk/science/humanbody/sex/add_user.shtml

    স্টাডি করুন কোটি কোটি দোষ নেই । কিন্তু এসসিয়াষণ কে কসেষণ বানানোর ধপ্বাজি র মানে কি ?
    কোনো কোম্পানি র এইচআর যদি এইসব টুল ইউস করে ছেলেরা এই পারে আর মেয়ার ওই পারেনা ধরে নিয়ে রিক্রুট করে তাহলে তার দায় কে নেবে ??
  • sosen | 111.62.4.222 | ২৭ মার্চ ২০১৩ ১৭:০৪600066
  • আমি করতে গিয়ে ধোঁকা খেলুম , টেস্ট গুলো ঠিক চলছে না।
  • pi | 78.48.231.217 | ২৭ মার্চ ২০১৩ ১৭:২৯600075
  • একক, এই লিংকটা প্রসঙ্গে তোর পোস্টের মানে বুঝলাম না ( অন্য অনেক স্টাডি নিয়ে বক্তব্যটা ভ্যালিড)।
    তুই টেস্টটা করে দেখেছিস ? টেস্টটা অনেক দিন আগে নিয়েছিলাম। গুরুতে দিয়েওছিলাম বোধহয়। মানবী মস্তিষ্ক (যদ্দুর মনে পড়ছে) বলে একটা টই ছিল, সেখানে।
    এটাতে তো এটাই দেখা যায় যে, প্রচুর ছেলের 'ফিমেল ব্রেন' আছে, আর প্রচুর মেয়ের 'মেল ব্রেন'। এটাই তো বক্তব্য যে, সেক্স আইডি আর ব্রেন সেক্স আইডি আলাদা হতেই পারে।
    এটা তো স্টিরিওটাইপটাকে চ্যালেঞ্জই করছে।
  • ladnohc | 233.225.240.112 | ২৭ মার্চ ২০১৩ ১৮:০০600077
  • প্রথম টেষ্ট ২০-২০ হ​য়ে পরেরটার কোনো কিছু আসার অগেই টাইম​আউট হয়ে গেলো!
    নেটস্পীড ভালো না থাকলে অনলাইনে এগুলো করা চাপের।
  • ladnohc | 233.225.240.112 | ২৭ মার্চ ২০১৩ ১৮:০০600076
  • প্রথম টেষ্ট ২০-২০ হ​য়ে পরেরটার কোনো কিছু আসার অগেই টাইম​আউট হয়ে গেলো!
    নেটস্পীড ভালো না থাকলে অনলাইনে এগুলো করা চাপের।
  • Ekak | 24.99.198.167 | ২৭ মার্চ ২০১৩ ১৯:৫১600078
  • পাই
    আমি কোনো স্তিরীয়তায়প চ্যালেঞ্জ দেখছিনা । ফেমেল ত্রেইত মেইল এর মধ্যেও দেখা যায় বলা মানে আগে ইটা স্বীকার করে নেওয়া যে আই কিউ বা কগনিটিভ সেন্স এর এমন কিছু দিক আছে যা মেল স্পেসিফিক বা ফিমেল স্পেসিফিক । ইটা চ্যালেঞ্জ হলো ? ইটা ঘুরিয়ে বলা হলো অনেক ম্লেচ্ছ হলেও ব্রাম্হন দের মত জ্ঞানী হয় অনেকে ব্রাম্হন হলেও ম্লেচ্ছ দের মত নির্বোধ । mlechho এবং ব্রাম্হন এর buddhibrittir parthokyo আছে এই বেসিক স্ট্রাকচারটা তো রয়েও গ্যালো ।

    অমুক অমুক আই কিউ প্য্তার্ন বা সেন্স "মেল ত্রেইত " এটার ভিত্তি কি ? মেয়েরা ম্যাপ কম বোঝে ? গিআইএস ফিল্ডে প্রচুর মেয়ে সাকসেসফুলি কাজ করছে । হতে পারে সমাজিক কারণে ছেলে রা কোনো কিছু এক্সপ্লোর করতে বেশি ইনিসিয়েটিভ নেই কোনো ক্ষেত্রে মেয়েরা । কিন্তু এখানে ত্রেইত তা খেয়াল কর । জির থেকে নাম্বারিং শুরু হয়ে ওপর দিকে উঠছে । ধরেই নিয়েছে ম্যাথামেটিকাল স্কিল -থ্রি অবজেক্ট rekognishon egulo মেইল ত্রেইত । ei stadi gulor mulyo কি ? niurolojikali বা জেনেটিক্স দিয়ে সাপর্তেদ ? "মেয়েদের ক্ষেত্রে দেখা গেছে তারা এই প্যতারান তা দিতেক্ত করতে কম সাকসেসফুল " এই এসোসিয়েশন দিয়ে কিভাবে প্রমান হয় যে মেয়েদের ব্রেইন জন্মগত ভাবে ওই প্যাটার্ন তা দিতেক্ত করতে লেস কম্পিতেন্ট " । সেটার জন্যে তো ক্লিয়ারলি দেখাতে হবে যে কস -এফেক্ট কি ।

    আর ছেলেদের মধ্যেউ ফিমেল ত্রেইত আছে ,মেয়েদের মধ্যেও মেল ত্রেইত আছে ইটা জেনে আমি কি করব যেখানে ফিমেল এবং মেইল ত্রেইত এর সংজ্ঞাটাই সন্দেহজনক ! একটা স কোল্ড সায়েন্টিফিক স্টাডি শুরুই হচ্ছে জেন্ডার স্তিরীয়তায়প মেনে নিয়ে ।
  • pi | 78.48.231.217 | ২৭ মার্চ ২০১৩ ২০:৫৪600079
  • এই টইটা তুলেছি।
    দ্যাখ ঃ
    http://www.guruchandali.com/guruchandali.Controller?portletId=8&porletPage=2&contentType=content&uri=content453#.UVMMZxzql_U

    তথাকথিত মেইল আর ফিমেল ট্রেইট যে সে অর্থে মেইল বা ফিমেল নয়, সেটাই তো টেস্টটা দেখাচ্ছে।

    তবে ট্রেইট আলাদা হওয়ার সাথে নির্বোধ আর জ্ঞানীর তুলনাটা ঠিক অ্যাপ্ট লাগছেনা।
  • Yan | 161.141.84.239 | ২৭ মার্চ ২০১৩ ২১:০২600080
  • এই একটা ভালো একটা "উন্নত" অন্যটা নিম্ন, বাজে, হেলাফেলা---এইভাবে বিভাজনটার মানে বুঝতে পারছি না। যদিও সেইভাবেই দেখানো হয়।
    অঙ্ক, বিজ্ঞান, কারিগরীবিদ্যা, যুদ্ধ, বিতর্ক, রাজনীতি, নানাধরণের শক্ত শক্ত স্পোর্ট্স ---এইসবদিকে যাওয়ার ব্যাপারগুলোকে দেখানো হয় খুবই "উন্নত" টাইপের, মেল ট্রেইট, বিশ্ববিজয়ী সুপার্ম্যানেদের ব্যাপার। অন্যদিকে সঙ্গীত, কাব্য, রন্ধনশিল্প, সন্তানস্নেহ, এমনকি রিমান্স ---এসব হোলো গিয়ে ন্যাকাটাইপের ন্যাতাজোবড়া ব্যাপার, খুবই পরাজিতের ট্রেইট, ফিমেল ট্রেইট। এই ভালোমন্দ সাদা কালো করে আলাদা দেখানো ব্যাপারটা অদ্ভুত।

    এর যুক্তি টা কী?
  • Yan | 161.141.84.239 | ২৭ মার্চ ২০১৩ ২১:০৩600081
  • টাইপো ছিলো, স্পোর্টস হবে। ঃ-)
  • Yan | 161.141.84.239 | ২৭ মার্চ ২০১৩ ২১:০৪600056
  • এই সেরেছে, রোমান্স হবে, রিমান্স হয়ে গেছে টাইপোর চক্করে। ঃ-)
  • pi | 78.48.231.217 | ২৭ মার্চ ২০১৩ ২১:৫১600057
  • অর্কুটের ক্যালকমেই, যদ্দুর মনে পড়ে, সে এক প্রাচীনকালে দলে দলে ছেলেপুলে এই টেস্টের স্কোর লিখছিল। প্রচুর ছেলেরই ফিমেল ব্রেন বেরিয়েছিল, আর অনেক মেয়েরই মেল। তবে, কেমন জানি মনে হচ্ছে, দেখেছিলুম, ফিমেল ব্রেইন লেখার সময় ছেলেরা কেউ কেউ ঃ( স্মাইলি দিচ্ছে। মেয়েরা অবশ্য হাসিমুখেই মেইল ব্রেইন লিখছে।
    ছেলেদের মেয়েসুলভ হওয়াটা লজ্জাজনক, মেয়েদের ছেলেদের মত হওয়াটা গৌরবজনক বলে? ঃ)

    তবে আমার ধারণা, এই ধরণের স্টাডি তো 'অ্যাসোসিয়েশন' টা ই দুর্বল করে দেবে ! আর তারপর সেটাই জেন্ডার স্টিরিওটাইপকে প্রশ্ন করতে সাহায্য করতে পারে।

    তবে তোর স্ট্যান্ডটাও একটু এক্সট্রীমের লাগছে। কিছু কিছু ট্রেইট তো আলাদা থাকতেই পারে।
    ঐ টইয়ে J র পোস্টটা পড়েছিস ? পুতুলখেলা নিয়ে বিবিসি ডকুতে যা দেখানো হয়েছিল, আর ওঁর নিজের মেয়েকে নিয়ে এক্ষপেরিমেন্ট ?
    কোনো একটা কিছু না থাকা খারাপ কেন হবে, এটাকে তো এভাবেও দেখানো যায়, তার বদলে অন্য কিছু আছে ? ইয়ান উত্তম, অধম নিয়ে একটা প্রশ্ন তুলেছে।
    আমিও জিগালাম,একটাকে নির্বোধ, অন্যটা জ্ঞানী, এভাবে দেখানোর দরকারও কি আছে ?
    সে ভাবে দেখতে গেলে, ছেলে বা মেয়ে বলে কিনা, সে মন্তব্যে যাচ্ছি না, আমাদের সবার মধ্যেই কিছু না কিছু ট্রেইট আছে, কিছু মিসিং। এটা তো ঘটনা। সবাই সব কিছু ভাল পারেনা ( কিছু ব্যতিক্রম বাদ দিয়ে)। সেটা শুধু সুযোগের অভাবেই , এমনটাও তো নয় ! একেকজন একেকরকম। এভাবে দেখাই তো ভাল। একজনেরটা ভাল, অন্যেরটা খারাপ, এভাবে না দেখে।
  • Ekak | 125.118.75.90 | ২৭ মার্চ ২০১৩ ২২:৪১600058
  • কিছু কিছু কেন , অনেককিছুই আলাদা হতে পারে । সব মানুষ একরকম হলে সে ভারী বোরিং বিচ্ছিরি ব্যাপার হবা । আমার সেটা কনসার্ন নয় ।
    ১) ওই স্টাডি তে যেভাবে এসোসিয়েশন আর কসেষণ গলানো হয়েছে সেটা নিয়ে প্রশ্ন ।
    ২) কিছু টিপিকাল ম্যাথেম্যাটিকাল কোয়ারি তে বলা হচ্ছে ছেলে রা মেয়েদের তুলনায় ভালো রেসাল্ট করে । এবার সেটাকে ব্যাক করা হচ্ছে ভীষণ দুর্বল কিছু "প্রমান " দিয়ে । ওই গবেষণা গুলো এখনো চলছে । তেস্তস্তেরণ বা ইস্ত্রজেন এর প্রভাব আইকিউ এর ওপর আদৌ আছে কিনা সেটাই প্রমানিত নয় । এখানে এমন কায়দা করে লিখেছে । যেই দিলুম স্টাডি । ইহাই একাধারে প্রমান । কোনো মেয়ে এন্দ্রজেনিক হলে তার ক্ষেত্রে স্টাডি রেসাল্ট আছে ? মস্তিস্কের ঠিক কোন অংশে এই প্রসেসিং গুলো হয় , তার সঙ্গে বাইরের কারণ -শারীরিক কারণ কিভাবে জুড়ে থাকে সে নিয়ে এখনো মানুষ অনেক কিছুই জানেনা । কাজ চলছে । এরা এই সস্তার স্টাডি বেসড টুলস গুলো বানায় ক্যান ? কিভাবে ভুল মেসেজ পৌছায় বোঝেনা নাকি বিজ্ঞানের নাম গিমিক দেওয়াটাই বিজ্ঞান ।

    ৩) নির্বোধ-জ্ঞানী র জায়গা তা কেন বুঝতে পারছিস না আমি বুঝছিনা । পরিস্কার বলা হচ্ছে মেয়েরা ম্যাপ ভালো বোঝেনা - 3D অবজেক্টের প্যাটার্ন রেকগনিশন এ দুর্বল । এগুলো তো কগনিটিভ আইকিউ এর পার্ট । এবার একটু সহজ করে বলতে ক্ষতি কি যে মেয়েরা অঙ্কে ভালো হয় না । ওদের আর্টস পড়াও নইলে বায়োলজি ( প্লিস প্লিস কেও ভুলভাবে নেবেন না , সোশাল প্রজেকশন তা বলছি ।)। সেই ডিসিশন মেকিং প্রসেস তা কি জায়েজ ? এদের লজিক ঘুরিয়ে সেই আদি অনন্ত মানসিকতা কেই লেজিটিমেসি দিচ্ছে ।
  • pi | 78.48.231.217 | ২৭ মার্চ ২০১৩ ২২:৪৫600059
  • ছেলেরা আর্টসে ভাল হয়না বললে আপত্তি নেই ? ঃ)
    অঙ্ক আর্টসের থেকে সুপিরিয়র বলে ?
    এই আপত্তিটা কেন উঠবেনা, সেই নিয়েও আপত্তি রইলো ঃ)
  • Ekak | 125.118.75.90 | ২৭ মার্চ ২০১৩ ২২:৫০600060
  • সবেতেই আপত্তি আছে ! ছেলেরা গুছিয়ে রাখেনা , আর্টস এ ভালো হয়না , মেয়েরা অনকে ভালো হয়না এই সমস্ত আলবাল স্টেটমেন্ট পারার রক বা ইয়ার্কি মেরে কারো পেছনে লাগা অবধি চলতে পারে । সায়েন্স এর মুখোস পরে এলে আপত্তি আছে কারণ এগুলো সায়েন্টিফিক ট্রুথ হয়ে উঠতে যে প্রমান দরকার তার একটাও নেই । স্টাডি কোনো প্রমান নয় । এসোসিয়েশন মাত্র । সেটাকে সায়েন্স বলে চালানো পাতি আসাধু গিমিক ।
  • sosen | 111.62.50.231 | ২৭ মার্চ ২০১৩ ২৩:৫৭600061
  • একক, হিউম্যান বিহেভিয়ার স্টাডির সবটাই এসোসিয়েশন। কজালিটি প্রমাণ করতে গেলে যা করতে হবে-(নক আউট/ মিউত্যান্ট জাতীয়) সে কিন্তু হিউম্যানে দেখার স্কোপ নেই বললেই চলে বিহেভিয়ারে।
    সেটা সায়েন্স কেন নয়? সায়েন্স কখনই হাইপোথিসিস এবং তার স্বপক্ষে ও বিপক্ষে প্রমাণ সংগ্রহের চেষ্টার বেশি কিছু নয়। ট্রুথ , সায়েন্টিফিক ট্রুথ , এটা ভীষণ রিলেটিভ একটা ব্যাপার, এটা বদলাতে থাকে।
    ইন্টারপ্রিটেশন নিয়ে যা বলছেন সেটা অবশ্য ঠিক। সেনসিটিভ ইস্যুতে এইসব ইন্টারপ্রিটেশন নিয়ে সতর্ক থাকার দরকার আছে, কিন্তু এড়ানো তো মুশকিল।
  • π | ১৮ মার্চ ২০১৪ ১৮:০৭600062
  • একটু পুরানো লেখা। কিন্তু আজই পড়লাম। এই লেফট ব্রেনার/রাইট ব্রেনার ক্যাটেগরাইজেশনটাই নাকি ভিত্তিহীন। এটা ছেলেদের সাথে লেফ্ট ব্রেন আর মেয়েদের সাথে রাইট ব্রেনের অ্যাসোসিয়েশন নিয়ে নয়, যে কারুর সাথেই লেফট ব্রেন বা রাইট ব্রেন অ্যাসোসিয়েট করে দেওয়া আর তার থেকে তার পার্সোন্যালিটি ডিরাইভ করা নিয়ে প্রশ্ন তুলেছে।

    From self-help and business success books to job applications and smartphone apps, the theory that the different halves of the human brain govern different skills and personality traits is a popular one. No doubt at some point in your life you've been schooled on "left-brained" and "right-brained" thinking – that people who use the right side of their brains most are more creative, spontaneous and subjective, while those who tap the left side more are more logical, detail-oriented and analytical.

    Too bad it's not true.

    এবং ,

    the truth is that it would be highly inefficient for one half of the brain to consistently be more active than the other.

    অবশ্য শেষে এও বলা হয়েছে,
    Yet, despite Anderson's work and other studies that continue to disprove the idea that personality type is related to one or the other side of the brain being stronger, my guess is that the left-brained/right-brained vernacular isn't going away anytime soon. Human society is built around categories, classifications and generalizations, and there's something seductively simple about labeling yourself and others as either a logical left-brainer or a free-spirited right brainer.
  • pi | 24.139.221.129 | ২৮ এপ্রিল ২০১৫ ২০:৩৯600064
  • পিনাকীদার ঐ স্টিরিওটাইপিং থ্রেড প্রসঙ্গে এটা তুললাম।
  • একক | 24.99.121.44 | ২৮ এপ্রিল ২০১৫ ২১:০৭600065
  • তোলা হলো যখন আরেকটা অব্সার্ভেশন নথিবধ্ধ করি ।

    ক্যাট পিপল-ডগ পিপল :
    এই নিয়ে খুব মেতেছে বিহেভেরিয়াল সায়েন্স এর লোকজন ।ইন্টারনেট ভত্তি আর্টিকল । পুরো স্টাডি টার মধ্যে বেসিক কিছু প্রশ্নের জায়গা আছে ।

    এককথায় যাঁরা বিলাই ভালবাসেন তাঁরা ক্যাট পিপল এবং যাঁরা কুতুয়া ভালবাসেন তাঁরা ডগ পিপল । এবার ক্যাট পিপল আর ডগ পিপল এর স্যাম্পল স্টাডি করা হচ্ছে । দেখা গেছে নাকী ক্যাট পিপল রা একা থাকতে পছন্দ করেন, ইনডোর লাইফ, লিমিটেড কনভার্সেশন,ইন্ট্রোভার্ট টাইপ। উল্টোদিকে ডগ পিপল রা এক্স্ত্ররভার্ট ,স্পোর্টিং ,এদ্ভেন্চারাস ,কমিটমেন্ট প্রোন ইত্যাদি । এইবার লাস্টে এরা যেটা করছে সেটা মারাত্মক ।আগের স্টাডি টাকে বেস ধরে নিয়ে "হুইচ পেট উইল স্যুট ইউ" প্রেডিকসন মডেল তৈরী করছে । দিস ইস আউত্রেজিঅস !
    আমি কুত্তা ভালবাসি না বিলাই এটা আমার ক্ষেত্রে পার্সোনাল ট্রেইট এর সমানুপাতিক না ব্যাস্তানুপাতিক তা কীকরে বোঝা গ্যালো ? কিছু মানুষ অবিকল নিজের মত ক্যারেক্টার পছন্দ করে তার চারপাশে ।কিছু মানুষ কমপ্লিমেন্টারী ক্যারেক্টার পছন্দ করে । হতেই পারে আমি নিজে আসলে ক্যাট নেচার বলে কুতুয়া পছন্দ করি কারণ সে আমার নির্দেশ শুনে চলবে । আবার আমি নিজে একটু ডগ নেচার্দ /ডসাইল হলে বিলাই পছন্দ করতে পারি কারণ ওরকম মেজাজি সঙ্গী আমার ভাল্লাগে । কাজেই এই লেয়ার টা আগে ক্লিয়ার না করে কিভাবে আমি ইনফারেন্স টানছি আর কিভাবেই বা পেট প্রেডিকশন মডেল গড়ে উঠলো কিস্যু বুঝলুম না ।
    আর সর্বশেষে আমার মত পাবলিক আছে যারা কুত্তা-বিলাই দুটোই হেব্বি পছন্দ করে ।তাদের কথা নাহয় বাদ ই দিলুম ।
  • pi | 24.139.221.129 | ২৮ এপ্রিল ২০১৫ ২১:০৮600068
  • আরে ! কী কাণ্ড !! একক ও ঐ সাইকোলজি ক্যুইজ নিয়েই লিখেছে !!
  • pi | 24.139.221.129 | ২৮ এপ্রিল ২০১৫ ২১:০৮600067
  • এই লাইনটা আবার পড়লাম। there's something seductively simple about labeling yourself and others .
    মনে পড়লো , এই ফেবুর কল্যাণে বিবিধ ক্যুইজের কথা। এই বাজফেড , ক্যুইজলি। তুমি অমুক অ্যানিমাল, মহাভারতের কি হ্যারি পটারের অমুক চরিত্র, তুমি রেবেল কি তুমি ড্রিমার .. এগুলো নিয়ে কী প্রচুর ক্রেজ। কেউ সিরিয়াসলি যদি নাও নি, ভাল টাইমপাস তো বটেই আর তার কারণ করে আনন্দ পাওয়া যায়। নিজের আর অন্যদের ক্যাটেগরি টা জেনে।
    আমরা ক্যাটেগরাইজ করতে ভালোবাসি ঃ)
  • একক | 24.99.121.44 | ২৮ এপ্রিল ২০১৫ ২১:১৯600069
  • গ্রেট পিপল ইত্যাদি :)

    সাইকোলজির দিকে নজর রাখ । এই সেন্চুরীর মোস্ট পাওয়ারফুল ইজিনিয়াড়িং টুল । ফান্দামেন্তালিস্ম কে ডিসিস বলে দাগাবার চেষ্টা করছে আমেরিকান সায়কিয়াত্রিক বডি । লোকে হুলিয়ে সমর্থন করছে ।এইটা যখন ব্যুমেরাং হয়ে যে কোনো ফ্রি থিঙ্কিং এর গলা টিপে ধরবে তখন অনেক দেরী হয়ে যাবে ! এই কুইজ গুলো দেখতে নীরিহ কিন্তু উদ্দেশ্য নানারকম প্রেডিকশন মডেল বানানো । ব্যাপারটা একইসঙ্গে মজার এবং ভযের ।
  • pi | 24.139.221.129 | ২৯ এপ্রিল ২০১৫ ০০:১৫600070
  • কিন্তু ক্যাটেগরি কি ইন্হেরেন্টলি নেই ? হয়তো সেটা বার করার সঠিক ফুলপ্রুফ উপায় এখনো জানা নেই।
    এটা আবার ঐ পিনাকীদার টইয়ের প্রশ্নের চলে যাচ্ছি । ইন্হেরেন্টলি ডিফারেন্স থাকে কিনা।, যা দিয়ে স্টিরিওটাইপিং করা যায়। আম্মার মনে হয় সেটা যদি নাও থাকে, তার একটা সাবসেট, মানে ক্যাটেগরি থাকে। আর সেটা বার করতে পারলে ক্ষতি আছে কি ?
    আম্রিগার ইউনিতে দেখেছি ( আমাদের ওখানে তো দেখেইছিলাম, অন্যত্রও আছে নলে শুনেছি) কেরিয়ার কাউন্সেলিং এ খুব জোর দেয়। তার বেসিস হচ্ছে আইকোলজিক্যাল টেস্ট, তার ভিত্তিতে প্রফেশন ক্যাটেগরি সাজেস্ট করা। একটা বই ছিল, Do what you are। সেখানে বেসিক্যালি ১৬ টা ক্যাটেগরিতে ভেঙেছিল, সেই অনুযায়ী কেরিয়ার সাজেস্ট করতো।
    এবার পিনাকীদার যে কনসার্ন, স্টিরিওটাইপিং এর একটা সামাজিক নির্মাণ আছেই, তার বশবর্তী হয়ে লোকজন এগুলো চুজ করবে, সেটা বোধহয় এক্ষেত্রে ভ্যালিড নয়। কারণ তেমন গোদা কোন স্টিরিওটাইপ নয়, অনেক ছোট ছোট ক্যাটেগরি হচ্ছে, আর .. যাগ্গে এখানে কিছু স্যাম্পল আছে, দেখা যেতে পারে।
    টেস্টগুলো কার্ল জং আর ব্রিগস মায়ারস এর থিয়োরির উপর।

    আরেকটা প্রশ্ন জাগল, ক্যাটেগরি কে কি স্টিরিওটাইপের একট সাবসেট হিসেবে ধরবো ? এই টেস্টগুলো যে ক্যাটেগরিতে ফেলে তা কিন্তু অনেক জেন্ডার স্টিরিওটাইপের সাথে মেলে না !
  • একক | 24.96.117.46 | ২৯ এপ্রিল ২০১৫ ১২:০২600071
  • "ক্যাটেগরী নেই" তা নয় । ব্যাপার হলো ক্যাটাগরি ডায়নামিক । তরঙ্গ মিলায়ে যায় তরঙ্গ ওঠে :) ক্রমাগত বিল্ড এন্ড ব্রেক হতে থাকে কারণ কিছুই ক্লাসিকাল অর্থে "ইনহেরেন্ট" নয় ।
    মুশকিল টা এইখানেই । যদি এরকম উন্নত লার্নিং মেশিন থাকত যা ক্রমাগত রি-ক্যাতেগরায়সেষণ করে যাচ্ছে এবং ডেফিনিশন লেভেল-এও লার্ন করতে সক্ষম তাহলে চিন্তা করতুম না । চারপাশে যেটা হচ্ছে সেটা হলো প্রাইমারি লেভেলে একটা লার্নিং করার পরেই সেটা রুল সেট করে তাই দিয়ে স্টাডি চলছে/মডেল বাজারে ছাড়া হচ্ছে এন্ড নো মোর লার্নিং । এটা প্রচন্ড দুশ্চিন্তার । কম হক এরগো প্রপ্টার হক -বলার কারণ সেটাই । স্তিরীয়তায়পিং খারাপ না । কিন্তু স্তিরীয়টাইপিং এর মধ্যে যে ফ্যালাসি টা আছে সেটা ভুলে গিয়ে তাকে চূড়ান্ত ভাবা বেশ সিরিয়াস অসুখ ।
  • cat | 222.77.220.108 | ২৯ এপ্রিল ২০১৫ ১৮:৫১600072
  • ক্যাটিগরি কে ডিসিশন মেকিং বা কোন প্রেডিকশান করার টুল হিসেবে দেখলেই ভাল। যেমন কাউন্সেলিং। যেমন ভোটে স্ট্রাটেজি ঠিক করা। আর সেখানেও রিলার্ন করা খুব জরুরী। কিন্তু আবার ওটাকেই, (বিশেষত সোস্যাল সায়েন্সে) ' ট্রুথ' হিসেবে ধরে নেয়াটা বড় সমস্যা। একটা বেশ ভাল ওয়ার্কেবেল মডেল আর 'ট্রুথ' এই দুটো যে খুব আলাদা জিনিস সেটা বোঝা খুব জরুরী। এইটা আমরা আর মিডিয়া বুঝি না বা বোঝাতে চাই না। বেশীরভাগ এইসব জিনিস টাইমপাস। তবে ব্রেন কেন ক্যাটেগোরাইজেশান ভালবাসে এটা খুব ভাল কোশ্চেন। এই স্কিলটা যাদের ছিল, তারা টুল হিসেবে ব্যবহার করে সফল, তাই জিন বেশী ছড়িয়েছে ইঃ কারণ থাকতে পারে।
  • pi | 24.139.221.129 | ২৯ এপ্রিল ২০১৫ ১৮:৫৩600073
  • যেকোন জিনিসকেই 'ট্রুথ' হিসেবে ধরে নেওয়া খুব সমস্যা । ঃ)
  • cat | 222.77.220.108 | ২৯ এপ্রিল ২০১৫ ১৯:০৭600074
  • তবু মাধ্যাকর্ষন, পিথাগোরাস থিওরেম ইঃ, আর একটা খুব ভাল সোস্যাল সায়েন্স মডেলের ভেতর মৌলিক ফারাক থেকে যায়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন