এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ডাবল-রী ডাবল । (কোডাই থেকে মুন্নার) ।

    Ekak
    অন্যান্য | ০১ এপ্রিল ২০১৩ | ১০১৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 24.99.179.33 | ০১ এপ্রিল ২০১৩ ১৭:৫৭599543
  • "ডাবল রী ডাবল" -আমার ট্রেকিং ডায়রির নাম :) কোডাই থেকে মুন্নার এপিসদ টা লিখছি কারণ এটা আমার কাছে খুব মজার এবং দামী অভিজ্ঞতা । মারাত্মক কোনো ট্রেক নয় এটা । বুঝতেই তো পারছেন দাক্ষিনাত্যের পাহাড় আর কত এদ্ভেন্চারাস হবে । কিন্তু হিমালয়া অনেক ঘুরে আসার পরেও আমার কাছে এই ট্রেক টা চিরকাল দামী হয়ে থাকবে । কোনো কোনো ব্যাপার থাকে না যা অন্যদের কাছে তুচ্ছ হলেও নিজের কাছে নিজস্ব কোনো কারণে দামী । সেইরকম । তাই একটু লিখতে ইচ্ছে করলো :)
  • Ekak | 24.99.179.33 | ০১ এপ্রিল ২০১৩ ১৮:০০599550
  • "সামনে ঝুঁকে পায়ের বুড়ো আঙ্গুল ধরুন . "

    ধরলুম .

    "এবার পেছনে ঝোঁকার চেষ্টা করুন ."

    হাফ আর্চ করলুম . মনিপাল হসপিটালের অর্থ- সার্জন এর ভুরু তে আরও কয়েক ভাঁজ পড়ল .

    "এবার শুয়ে পড়ুন . পা টা পাশাপাশি এভাবে নাড়ান ."

    উনি "এভাবে " তা দেখালেন .আমি ও সেভাবে চেষ্টা করলুম এবং তত্ক্ষনাত গ্লুতিয়াস থেকে পায়ের পাতা অবধি মারাত্মক শক . ছুরি বিঁধে দেওয়ার যন্ত্রণা . এইবার হাসি ফুটল ডাক্তারবাবুর মুখে . ভাবখানা "এইত্ত পেইছি ! "

    আরও একটু এদিক ওদিক করে এমারাই লিখে দিলেন . সিরিআস কেস . যতটা সম্ভব বিশ্রাম . দৌড়ঝাঁপ একদম নয় . রেসাল্ট দেখে সার্জারী না ফিসীয় বলে দেবেন .

    গুটি গুটি বেরিয়ে এলুম হাসপাতাল ছেড়ে . অটো তে উঠে সিগ্রেট ধড়াতেই কল :

    "হে ডুড , ট্রাইং ইউ সিনস লাস্ট কাপল অব আওয়ারস্ ! দ্য পিসিসিয়েফ হাস রিপ্লায়েদ আউঅর মেইল . ইত'স পসিটিভ "

    গোটা শরীর জুড়ে উত্তেজনা . উফফফ গত ৩ মাস ধরে চেষ্টা করছি এই রুট টার পারমিশন যোগার করার . ফোন করলে উত্তর দেয়না . শেষে ফোন ধরল তো রেঞ্জার বলে কোনো ট্রেক ফেক হবে না . তাই শেষ মেষ মরিয়া হয়ে চীফ কন্সারভেটর কে লম্বা মেইল ঠোকা হয়েছিল . তার ই উত্তর এসেছে . ওদিকে ফোন এ দীপিকা আনন্দে লাফাচ্ছে .

    কতদিনের প্ল্যান . এই একটা রুট ই নাকি আছে গোটা দক্ষিন ভারতে যেখানে ট্রেক করা টা রিয়াল এডভেঞ্চার . ৩ মাস ধরে এর জন্যে কতবার আমরা মিট করেছি , ম্যাপ বানিয়েছি . থ্রী ডি ম্যাপ ধরে ধরে ভেজিটেশন , এলিভেশন স্টাডি করেছি . শুধু পারমিশন টা আটকে ছিল . সবদিক থেকে না না শুন্ছিলুম . তবে দীপিকা হাল ধরে বসেছিলো যেভাবেই হোক পারমিশন আদায় করবেই !

    উত্তেজনায় ফুটছি কিন্তু কিছু বলা মুশকিল . মনিপাল এর ডাক্তার বাবু র মুখ সামনে ভাসছে . নো ট্রেকিং . ফুল রেস্ট এক্সেপ্ট অফিস ওয়ার্ক . বউ এর চোখে মুখেও দুশ্চিন্তা ।

    "কার ফোন ছিল ?"

    দীপি . উই হাভ গট দ্য পেপারস . (চোখমুখের আনন্দ লুকোবার চেষ্টা করি )

    "ওহ , হ্যাভ উ দিসায়দেদ ? ঈভন নাও ইউ আর নট এবল টু ওয়াক প্রপারলি "

    "লেটস সী "

    বউ আর কিছু বলল না . রাস্তার দিকে তাকিয়ে লুরু র ট্র্যাফিক জ্যাম দেখতে থাকলো . আলতো মাথা ঝাঁকানি সহ .

    যার একটাই অমোঘ মানে হয় : লস্ট কেস .
  • Ekak | 24.99.179.33 | ০১ এপ্রিল ২০১৩ ১৮:০৫599552
  • এত আজকের কথা নয় . গত ৪ বছর এই ব্যথা বয়ে বেড়াচ্ছি . মাঝে মাঝে এমন আক্রমণ করে যে দেয়াল এ হাত রেখে দরজা অবধি যাই . সেখান থেকে লিফট . নীচে ট্যাক্সি . তারপর হটাত সে উধাও হয় . যেন ছিলনা কোনদিন . আবার দৌড়ই . ঝাঁপাই . আবার হটাত একদিন পেড়ে ফ্যালে . দু দুটো মেজর ট্রেকিং এ মাঝপথ থেকে ফিরতে হয়েছে . যখন পেড়ে ফেলে মানে যখন পেড়ে ফেলে মাসল এর ভেতর গভীরে আরও গভীরে ছুরি বসাতে থাকে মনে হয়না যে আর উঠে দাঁড়াতে পারব তবু মনে করি . এভাবেই তো পারলুম কত কিছু . দাঁতে দাঁত চেপে নিজেকে বোঝানো কেটে যাবে কেটে যাবে ঠিক হয়ে যাবে সব . আবার তুই পাহাড়ে উঠবি . মাঝরাত্তিরে তোর্সা নদী পেরোবি ভরা বর্ষায় . পা লক হয়ে যাবেনা . ক্যাম্পে থেকে যেতে হবে না .

    আর পাশ দিয়ে ফাঁকা সরকারী বাসের মত লোভনীয় বেরিয়ে যায় বন্ধু -বান্ধবী রা .
    পিন পার্বতী যাচ্ছি . যাবি ?
    নাহ , তোরা যা . তিস্তা র্যফ্তিং এর ডিটেইল দে . তুইও চল না সঙ্গে . না রে , আমার সময় হবে না . এই আত্মপ্রবঞ্চনা আর কত ? জিদ চেপে যাচ্ছিল . একবার অন্তত দেখা দরকার বেঁচে আছি কিনা .থাকলে কত টা . নিজে "প্রাক্তন " হয়ে শুধু লোক কে জ্ঞান দেওয়া এখানে যাও সেখানে যাও এই ন্যাকরা কাঁহাতক পোষায় বলুন !

    আর বিলম্ব নয় . আমাদের ৪ জনের ছোট্ট টিম লুরু তে . দেখা হলেই প্ল্যান করি কোথায় যাওয়া যায় . একদিন সাহস করে প্রস্তাব দিলুম : ব্রিটিশ এস্কেপ রুট ধরে যাই চল !

    "সেটা কোথায় ?" . ভিকাসের ভ্রু তে হালকা কৌতুহল .

    দীপিকা র চটজলদি উত্তর : "সামহয়ার নীঅর কডাই . ইস'ন্ট ইট ? "

    আমার কাছে একটা খসড়া ম্যাপ ছিল . পেতে বসলুম .

    "এই হলো গেছোদাদা মানে কোদায়কানাল . এই হলো গেছোবৌদি মানে বেরিজাম লেক . এখান থেকে রাস্তা চলে গেছে জঙ্গলের মধ্যে দিয়ে . আপ টু টপ স্টেশন অব মুন্নার . তামিলনাডু আর কেরালা দুটো স্টেট কেই কভার করতে হবে . দেসিদুয়াস ফরেস্ট . এলেভেশন মিনিমাল . ওয়েদার ফ্রেন্ডলি . ইন্ফেমাস ফর সায়লোসিবীন মাশরুম এন্ড একরস অব ক্যানাবিস ভেজিতেষণ . ফ্রিকোয়েন্ট ট্রানসিট রুট অব এলিফ্যানটস . পারমিশন ভেরি ভেরি রেস্ত্রিক্তেদ ."

    "হওয়াই ??" রাধা মুখ তুলো এইবার . এতক্ষণ চুপচাপ শুনছিল .

    "ন প্রপার গাইড , স্মাগলিং অব ক্যানাবিস এন্ড শ্রূম্স , পচিং , ইল্লিগাল লগিং . টপ অব এভরিথিং অল ফরেস্ট বাংলস আর দিল্যাপিদেতেদ এন্ড ওপেন এয়ার ক্যাম্পিং ইস নত পার্মিটেড একর্দিং টু দ্য ডিপার্টমেন্ট ."

    ১০ সেকেন্ড এর নিরবতা . দীপি সিগারেটে একটা আলতো টান দিয়ে : "উই মাস্ট গো দেয়ার !"

    বাকি রাও যেন তৈরী ছিল . একসঙ্গে এত ঝামেলা !! শালা কি আছে দেখতে হচ্ছে তো !

    এই হলো ৩ মাস আগের কথা . যখন TOIT বার এ বসে প্রস্তাব রেখেছিলুম . যখন তার ৭ দিন আগেই একবার ব্যাক পেইন সামলে উঠেছি . অটো চাপলে ভয়ে মাঝখানে বসি যাতে ঝাঁকুনি কম লাগে . তারপরে তো অনেক জল গড়িয়েছে কাবেরী দিয়ে -----
  • কৃশানু | 177.124.70.1 | ০১ এপ্রিল ২০১৩ ১৮:০৫599551
  • কাজের কাজ করছ :-)
    একটাই অনুরোধ, যদি সম্ভব হয় একটু ঠিকঠাক বানানে লিখো :-)
  • ঐশিক | 132.181.132.130 | ০১ এপ্রিল ২০১৩ ১৮:১২599553
  • একক্দা তারপরে কি হইলো? এখেনে এসে থেমে গেলে হবা?
  • ladnohc | 233.176.113.18 | ০১ এপ্রিল ২০১৩ ২৩:৫৩599554
  • তারপর?
  • কৃশানু | 213.147.88.10 | ০১ এপ্রিল ২০১৩ ২৩:৫৯599555
  • ব্রিটিশ এস্কেপ রুট -এ হেন নামকরনের কারণ টা যদি লেখার মধ্যে রাখবার প্ল্যান কর, তাহলে যখন খুশি দিও। আর যদি সেরকম প্ল্যান না থাকে, তাহলে আলাদা করে জানিও, লিং দিলেও হবে। অবশ্যই - যদি জানা থাকে।

    আর এত টাফ অবস্থার মধ্যে দিয়ে ট্রেকটা করেছ জানতাম না। শুনে খুব ভালো লাগছে। কনগ্রা :-)

    বড় ভরসা পাচ্ছি, যদিও আমি এখনো অব্দি বেশ সুস্থই।
  • siki | 132.177.29.237 | ০৩ এপ্রিল ২০১৩ ০৭:৩০599556
  • তুলে দিলাম।
  • brc-slg | 37.125.200.205 | ০৩ এপ্রিল ২০১৩ ১৮:০৪599557
  • এককের " লেখা" -র পড়ার অপেক্ষায় আছি , ----
    [ বহুদিন আগে গিয়েছিলাম --- কমপ্লিট করতে পারিনি যদিও ... ]

    একটা লিংক থাকল Re : ব্রিটিশ এস্কেপ রুট

    http://en.wikipedia.org/wiki/Kodaikanal%E2%80%93Munnar_Road
  • brc-slg | 37.125.200.205 | ০৩ এপ্রিল ২০১৩ ১৮:০৪599545
  • এককের " লেখা" -র পড়ার অপেক্ষায় আছি , ----
    [ বহুদিন আগে গিয়েছিলাম --- কমপ্লিট করতে পারিনি যদিও ... ]

    একটা লিংক থাকল Re : ব্রিটিশ এস্কেপ রুট

    http://en.wikipedia.org/wiki/Kodaikanal%E2%80%93Munnar_Road
  • brc-slg | 37.125.200.205 | ০৩ এপ্রিল ২০১৩ ১৮:০৪599544
  • এককের " লেখা" -র পড়ার অপেক্ষায় আছি , ----
    [ বহুদিন আগে গিয়েছিলাম --- কমপ্লিট করতে পারিনি যদিও ... ]

    একটা লিংক থাকল Re : ব্রিটিশ এস্কেপ রুট

    http://en.wikipedia.org/wiki/Kodaikanal%E2%80%93Munnar_Road
  • brc-slg | 37.125.200.205 | ০৩ এপ্রিল ২০১৩ ১৮:১৬599546
  • মাম্মুর কলের ম্যাজিক ! ! !

    1 = 3 :) :)

    মাপ্ কইরেন .............
  • siki | 132.177.13.173 | ০৩ এপ্রিল ২০১৩ ১৮:৫০599547
  • ইয়ে, বউ কি নন-বেঙ্গলি? নাকি ইংরেজি মিডিয়াম? ;-)
  • ঐশিক | 132.181.132.130 | ২৯ মে ২০১৩ ১৩:০১599548
  • একক্দা এইটে কি শেষ হবে না আর?
  • ETA | 132.172.104.169 | ০৫ এপ্রিল ২০১৫ ২৩:১১599549
  • কাল ছুটি তো? কালকের মধ্যে বাকিটা সেশ করো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন