এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kd | 47.228.104.188 | ২১ এপ্রিল ২০১৩ ১৮:৪৯599159
  • আমাদের ছোটোবেলায় আকাশবানীতে রোব্বার সকালে পঙ্কজ মল্লিকের "সঙ্গীত শিক্ষার আসর" নামে একটা অনুষ্ঠান হতো ৷ একবার উনি একটি গান শেখাচ্ছিলেন "বিচিত্র মন মম" ৷ উনি প্রথম দুটি অক্ষর গেয়ে বললেন, "টানুন" ৷ শুনে আমরা হো হো করে হেঁসে উঠতে পিসিমার হাতে কিল খেয়েছিলুম ৷

    সারি, টইটাকে বেপথে নিয়ে যাওয়ার জন্যে ৷ তবে, খুব দোষের না মনে হয়, খিল্লিরই টই তো !
  • pinaki | 132.174.48.220 | ২১ এপ্রিল ২০১৩ ২০:৩১599160
  • উফ, কামরাজ, লিঙ্গরাজ আর মুতু শুনে শুনে হেজে গেলাম। ধর্ষণা নামও শুনেছি।
  • ব্যাং | 132.172.228.19 | ২২ এপ্রিল ২০১৩ ০০:৩৯599161
  • ওটা দর্শনা। তোর পাপ মন।
  • Shibir | 190.151.40.149 | ২২ এপ্রিল ২০১৩ ২৩:৩৮599162
  • @ কৃশানু
    আজ আমার তামিল colleague এর থেকে জানলাম মুথু মানে হলো মুক্ত আর তামিলে এবং তেলেগুতেও ছোট মানে হলো চিন্না।

    দক্ষিনের চারটে প্রধান ভাষাতেই প্রচুর সংস্কৃত শব্দ ধার করে ব্যবহার করা হয় বিশেষত মানুষের নামের ক্ষেত্রে, যার আলাদা করে কোনো দক্ষিণী মানে নেই।
  • কৃশানু | 213.147.88.10 | ২২ এপ্রিল ২০১৩ ২৩:৪৪599163
  • আচ্ছা, তাহলে আমি ভুল জানতাম। আর এই মুহুর্তে আমার পাশে বসে থাকা তামিল বন্ধুকে জিগ্গেস করে জানলাম মুত্থু হলো মুক্তো, মুক্তো নয় :-)
    মুত্থুস্বামী-র ক্ষেত্রে মুত্থু-র মানেটা কি বলতে পারছে না অবশ্য।
  • pipi | 139.74.191.152 | ২২ এপ্রিল ২০১৩ ২৩:৫৪599164
  • কেসি আর কৃশানুকে ক্ক। 'পাদি' নয়, পদি। কিন্তু যেভাবে ওরা উচ্চারণ করে তাতে খেয়াল করে না শুনলে পাদি মনে হতে পারে। যেমন রেণ্ডু নয়, রণ্ডু। এনিমিদি, তম্মিদি, পদি। আমাদের বর্ণমালা দিয়ে ওদের উচ্চারণ লেখা মুশকিল। যেমন 'বস্তানু'। ওরা তো ব বলে না, ব আর ভ এর মধ্যের একটা কিছু যেটা হিন্দীতে আছে, আমাগো নাই। তেমনি শেষেরটা ন নয়। ণ আর হাল্কা করে ড়-র মিলমিশ। এ জিনিস লেখা যাবে না। তবে অন্ধ্রের বিভিন্ন অন্ঞ্চলের লোকেদের ডায়লেক্ট কতটা আলাদা জানি না। থাকাই স্বাভাবিক। আমি যার কাছে থেকে পাঠ নিতাম সে ভাইজ্যাগের লোক।
  • Shibir | 190.151.40.149 | ২৩ এপ্রিল ২০১৩ ০৯:২৯599165
  • হা ওটা মুক্তো। দুঃখিত ভুল বানান লেখার জন্য । তামিল বন্ধু মুত্থুস্বামী-র মানে বলল পার্ল গড , এও বলল যে এর কোনো ঠিকঠাক মানে নেই ।
  • কৃশানু | 213.147.88.10 | ২৩ এপ্রিল ২০১৩ ১০:৪১599166
  • ঠিক, আমাকেও তাই বলল। এতদিন কি করে ভুল জেনে এসেছি, ভাবতেই আশ্চর্য লাগে!!
  • ব্যাং | 132.167.222.48 | ২৩ এপ্রিল ২০১৩ ১৮:৫৪599167
  • আমি আজ দুইজন মুথুকে শুধালাম মুথু মানে কী? তারা দুজনেই বলল, তারা বাড়ির কনিষ্ঠ পুত্র, তাই এই নাম।
  • Abhyu | 34.158.244.240 | ২৩ এপ্রিল ২০১৩ ২০:১৬599170
  • আর পদি নামটা তো বাঙালী পিসিদেরও হয়।
  • Abhyu | 34.158.244.240 | ২৩ এপ্রিল ২০১৩ ২০:১৬599169
  • অ, আমি ভাবতাম মুথুস্বামী মানে সহদেব (বা নকুল)।
  • কৃশানু | 126.203.203.128 | ২৩ এপ্রিল ২০১৩ ২১:৪১599171
  • আচ্ছা, বোঝা গেল। কনিষ্ঠ বলেই ধারণাটা এসেছে যে ছোট।
  • Abhyu | 85.137.4.135 | ২৭ এপ্রিল ২০১৩ ২১:৩৫599172
  • বৈচিত্র্য এতো কম? আর বৈচিত্র্য নেই?
  • Arin | 212.180.89.224 | ২৮ এপ্রিল ২০১৩ ০৩:৫৪599173
  • এটা কি তামিল নাম?
  • রোবু | 213.99.212.224 | ১৪ ফেব্রুয়ারি ২০১৪ ১৭:২৫599174
  • রাজিবগান্ধি রামালিন্গম। আজ পেলুম।
  • P | 203.28.178.61 | ১৪ ফেব্রুয়ারি ২০১৪ ১৮:২০599175
  • আম্মো একবার জিভের গোড়াটিকে টাগরায় বদলে দাঁতের পেচুনের ঠেকিয়ে গোটা একটি ক্লাশকে "আপনারা বলুন" বলতে গে "আপনারা হাগুন" বলেছিলুম।

    অবশ্যা তামিড় নয় সে ছিল কন্নড়া - হেলু আর হে(ড়)লু।
  • কল্লোল | 111.63.236.180 | ১৫ ফেব্রুয়ারি ২০১৪ ০৮:১১599176
  • কালকে আসুন। এর তেলেগু নাকি রেপ রেন্ডি?
    আমি প্রথমবার হায়দ্রাবাদে অটোওয়ালাকে মোন্ডা মার্কেট যেতে বলে অসব্য কথা বলার জন্য খুব হুড়ো খেয়েছিলাম। অথচ আমার কাছে ঠিকানা ছিলো MONDA MARKET। সেটার উশ্চারণ নাকি মোয়েন্ডা। য়ে-টা খুব হাল্কা করে লাগে।

    যেমন অসমিয়াতে প্রথম অক্ষর স লেখার সময় চ ব্যবহার হয় আবার শেষের অক্ষর স লেখার সময় ছ ব্যবহার হয়। যেমন চিটি বাছ লেখা হয় সিটি বাস বোঝাতে।
    কোনো টাকা ধার দেনেওয়ালা মহাজন - এখানে সুদে টাকা দেওয়া হয়, কি করে লেখেন কে জানে।
  • রোবু | 213.147.88.10 | ১৫ ফেব্রুয়ারি ২০১৪ ০৯:১৮599177
  • কল্লোলদা :-)
    আর ওটা হচ্ছে 'রেপ আ রেন্ডি' ঃ-।
  • cm | 127.247.112.100 | ১৫ ফেব্রুয়ারি ২০১৪ ১৯:৫৬599178
  • তেলুগুতে অমুকবাবু বলতে হলে অমুকগাড়ু বলে। এ কদিন আগে ভাইজাগ গিয়ে শিখেছি।
  • bratin | 122.79.38.58 | ১৫ ফেব্রুয়ারি ২০১৪ ২০:৫১599180
  • আমার তেলুগু ভাষায় উত্তাল ফান্ডা। বলবো বলবো ঃ))
  • কল্লোল | 125.241.103.2 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ০৮:৪৫599181
  • রোবু। ঃ-))
  • cm | 127.247.114.39 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ০৯:৪৪599182
  • কিন্তু ব্রতিন ফান্ডা খুললোনা কেন? ধুলো পড়ে গেছে নাকি?
  • bratin | 122.79.38.11 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১০:২৮599183
  • ইক্কাডা কুর্চো মানে এখানে বসো।
    ইক্কাডা কুর্চোন্ডি মানে এখানে বসুন।

    অস্তুনাভ মানে

    coming or not

    নুভু পিচ্চি ভাদিভি মানে
    তুমি পাগল ( পুরুষ)

    নুভু পিচ্চি দানিভী

    তুমি পাগল ( মহিলা)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন