এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • নজরুলের ভক্তিগীতি

    Abhyu
    গান | ১৩ জানুয়ারি ২০১৩ | ৩৫৬৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • PT | 213.110.247.221 | ২২ নভেম্বর ২০১৫ ০৯:১৯585245
  • এটি কি নজরুলের লেখা? এই লিং-এ দেখাচ্ছে হীরেন বসুর কথা কিন্তু এক্জন জানাচ্ছেনঃ kathaa Qazi Nazurel Islam-er, Nazrul Rachanaboli, Vol-3. page 185, Bangla Academy Dhaka, ISBN-984-07-3381-8
    
  • PT | 213.110.247.221 | ২২ নভেম্বর ২০১৫ ০৯:২০585246
  • pi | 24.139.209.3 | ২২ নভেম্বর ২০১৫ ০৯:৪১585247
  • যদিও আগেরটার মত এই গানটও বেশ কিছুটা অন্যরকম শিখেছিলাম। তবে নজরুলের গানের মজাটাই এই, একেকজনের গলায় একই গান কত নতুনরকমের আলাদা হয়ে ওঠে। আর গাওয়ার এ স্বাধীনতা বলেই গেয়ে সুখও হয়।



    আরো,



    তবে এই গানগুলো বা আগে দেওয়া কোন রস যমুনার কূলে বা আজো মধুর বাঁশরি বাজে বা কোন রস যমুনার কূলে কে ভক্তিগীতিতে ফেলবো নাকি প্রেমের গান , সেই পূজা আর প্রেম পর্যায়ের গানের মতই গুলিয়ে যায়। সেভাবে দেখতে গেলে, অরুণকান্তি কে গো ও পুরোদস্তুর প্রেমের গানই।
    অবশ্য, ভক্তি আর প্রেমে খোপ খোপ বিভাজন থাকতেই হবে এমনও না।

    তবু যেমন এই গানটিকে, অরুণকান্তির মতই ভক্তিগীতি বলতে অস্বস্তি লাগবে।



    (এই গানটা অবশ্য পুরুষকণ্ঠ ভালও লাগেনা, ধীরেন মিত্রের স্টাইলেও না)

    তবে, এই প্রেম ভক্তির ইন্টারচেঞ্জেবিলিটির কথায় ( আর গুঞ্জমালা গলের কথা মনে হলেই আমরা ঠুমরি মনে পড়ে, এই গানটার মধ্যে ভীষণ ঠুমরির মুড পাই )।ভেবে দেখলাম, কয়েকটা ভজন আর ঠুমরির কথা দেখতে গেলে প্রায় একই। অথচ ঠুমরি তো কোনমতে ভক্তিগীতির ক্যাটেগরিতে ঠাঁই পাবেনা, রীতিমতন শৃঙ্গার রস। তাহলে শুধু কথা দিয়ে না, সুর আর চলনেও মুড কত বদলে যায়, প্রায় একই কথার নির্যাসের মধ্যেই।

    গান সত্যিই কত যে অবাক করে চলে।
  • pi | 233.176.39.203 | ২২ নভেম্বর ২০১৫ ০৯:৪৬585248
  • যাচ্চলে একই লিং দু'বার এসে গেছে!
    দ্বিতীয় গানটা এইটা ছিল,


    আর
  • Abhyu | 85.137.13.237 | ২২ নভেম্বর ২০১৫ ০৯:৫৫585249
  • আমার রামকৃষ্ণ মিশনের চণ্ডীর ক্যাসেট ছিল, তাতে এই গানটা প্রথম গান ছিল। ক্যাসেটের গায়ে লেখা ছিল কার গান কি বৃত্তান্ত। সেখানে নজরুলের নাম দেখলে আমার নিশ্চয়ই মনে থাকত। এটা নজরুলগীতি না হবার সম্ভাবনাই বেশি।
  • Abhyu | 85.137.13.237 | ২২ নভেম্বর ২০১৫ ০৯:৫৮585250
  • আগের পোস্টটা শঙ্খে শঙ্খে মঙ্গল গাও প্রসঙ্গে
  • pi | 233.176.34.153 | ২২ নভেম্বর ২০১৫ ১০:২৪585251
  • দুটো প্রিয় গান।



    (শ্রীকান্ত আচার্যর গলায় নজরুলগীতি এই প্রথম শুনলাম)



    (কণিকার গলাতেও বোধহয় আগে নজরুল শুনিনি বা খেয়াল পড়ছেনা এখন)
  • pi | 233.176.34.153 | ২২ নভেম্বর ২০১৫ ১০:২৪585252
  • দুটো প্রিয় গান।



    (শ্রীকান্ত আচার্যর গলায় নজরুলগীতি এই প্রথম শুনলাম)



    (কণিকার গলাতেও বোধহয় আগে নজরুল শুনিনি বা খেয়াল পড়ছেনা এখন)
  • Abhyu | 85.137.13.237 | ২২ নভেম্বর ২০১৫ ১০:৪৮585253
  • দুর্লভ মোহর বলে একটা সিডি পাওয়া যেত। হয়তো এখনো যায়, খোঁজ করে দেখো। এটা ছাড়াও আরো বেশ কটা আনকমন গান পাবে। বৃন্দাবন বিলাসিনী রাই আমাদের। তারপরে কালিন্দী পুলিন বনে। পাগলা মনটারে তুই বাঁধ।
  • pi | 192.66.109.246 | ২২ নভেম্বর ২০১৫ ১১:২৭585255
  • কেমন জানি মনে হচ্ছে কোন সুদূর অতীতে এটা কিনেছিলুম। বাড়ি দিয়ে খুঁজতে হবে, থ্যাঙ্কু।

    কিন্তু এ কী কাণ্ড ! শ্রীকান্ত আচার্যর গলায় তো খেলিছ এ বিশ্ব লয়ে দিয়েছিলাম, রাধা আবার কোদ্দিয়ে হাজির হল !

  • PT | 213.110.247.221 | ২২ নভেম্বর ২০১৫ ১১:৫৮585256
  • নীলুফার ইয়াসমিন। খুব তাড়াতাড়ি চলে গিয়েছেন।


    ইয়াসমিন মুস্তারিঃ
  • b | 135.20.82.164 | ২২ নভেম্বর ২০১৫ ১৮:৫১585257
  • এটা কেউ দিলেন্না?
  • pi | 24.139.209.3 | ২৩ নভেম্বর ২০১৫ ০৮:১৩585258
  • মদিনা আর শ্যামা নিয়ে একটা গান ছিলোনা ? মনে পড়ছে না কিছুতে।

    একটা কথা মনে হয়ে একটু কেমন লাগছে। ভেবে দেখলাম, এত গানের মধ্যে নজরুলের ইসলামী গান মনে হচ্ছে প্রায় কিছুই শিখিনি। কোন ফাংশনেও আমরা কেউ কখনো প্রায় গাইনি। অথচ নজরুলের শ্যামাসঙ্গীত, রাধা-শ্যামের গান কত শেখা হয়েছে, গাওয়াও। রেডিও টিভিতেও এগুলো কত বেশি বাজতে শুনেছি। ইসলামী গান ক'টা ? বাংলাদেশে কি উল্টোটা হয় ?

    এই ভদ্রলোক কতকাল আগে নিজে কেমন সুন্দর সব মিলিয়ে মিশিয়ে দিয়েছিলেন, আমরা আবার সব আলাদা ক'রে ফেলেছি।
  • b | 135.20.82.164 | ২৩ নভেম্বর ২০১৫ ১২:২৫585259
  • "ভুল হয়ে গেছে বিলকুল
    আর সব কিছু ভাগ হয়ে গেছে
    ভাগ হয়নিকো নজরুল।
    এই ভুলটুকু বেঁচে থাক
    বাঙালী বলতে একজনই আছে
    দুর্গতি তার ঘুচে যাক"

    এটা অক্ষরে অক্ষরে সত্যি।
  • i | 147.157.8.253 | ২৪ নভেম্বর ২০১৫ ০৮:১০585260
  • পিটি, ২২শে নভেম্বর, ৯টা ২০ঃ
    আজি শঙ্খে শঙ্খে মঙ্গল গাও হীরেন বসুর লেখা। নজরুলের নয়।৩০/৪০ এর দশকে হীরেন বসুর লেখা বেশ কিছু গান খুবই জনপ্রিয় হয় । রবীন মজুমদারের গাওয়া সেই বিখ্যাত আমার আঁধার ঘরের প্রদীপ গানটিও হীরেন বসুরই রচনা।
  • PT | 213.110.246.25 | ২৪ নভেম্বর ২০১৫ ০৮:২৫585261
  • i
    ওটা আমার দাবী নয়। বাংলাদেশের বাংলা একাডেমি এমনটাই দাবী করেছে।
  • i | 147.157.8.253 | ২৪ নভেম্বর ২০১৫ ০৯:২৭585262
  • পিটি,
    আপনার দাবি তো বলি নি।বস্তুতঃ দাবি শব্দটাই ব্যবহার করি নি কোথাও।
    হীরেন বসুর নাম আর বাংলা অকাদেমির কথা তো আপনার আগের পোস্টেই ছিল। আপনি যে জিগ্যেস করলেন 'এটি কি নজরুলের লেখা?' তার উত্তর হিসেবে আমার যা ধারণা সেটিই লিখেছি।
  • PT | 213.110.246.25 | ২৪ নভেম্বর ২০১৫ ০৯:৪৩585263
  • নজরুল আর সেই সময়ের অন্য গীতিকারদের লেখা গান নিয়ে এমন কন্ফ্যুসন নতুন নয়। বিমান মুখোপাধ্যায় বেঁচে থাকলে হয়ত সমাধান করে দিতেন সমস্যার।
  • Abhyu | 85.137.13.237 | ২৪ নভেম্বর ২০১৫ ০৯:৪৬585264
  • হ্যাঁ আমারো ধারণা বাংলাদেশের বাংলা একাডেমি ভুল করেছে । ঐ কমেন্টের নীচে pikeyenL7 বলে এক ভদ্রলোক শ্লেষাত্মক মন্তব্য করেছেন - "বাংলা অ্যাকাডেমি অনেক নতুন তথ্য আবিষ্কারের চেষ্টা করছে। আপনার তাতে বিশ্বাস থাকলে আমার কিছু বলার নেই। আনন্দে থাকুন।"
    খেয়াল করলে দেখবে ঐ pikeyenL7এর নিজের গানের সম্ভার বিপুল।
  • Abhyu | 85.137.13.237 | ২৪ নভেম্বর ২০১৫ ০৯:৫২585266
  • এই গানের নীচে কমেন্টগুলোও দেখুন
  • PT | 213.110.246.22 | ২৪ নভেম্বর ২০১৫ ১৩:২৪585267
  • এ নিয়ে আর তক্ক বড়িয়ে লাভ নেই কেননা কে ঠিক আমার জানা নেই। তবে এটা মনে রাখা ভাল যে নজরুল নিয়ে যাকিছু গবেষণা করার কাজ সেটা বাংলাদেশেই বেশী ও সুচারু ভাবে হয়েছে।
    এ বঙ্গে প্রচুর ভুলভাল তথ্য (সুর সহ) চালু আছে। সেকারণে মানবেন্দ্র নজরুল্গীতি রেকর্ড করার আগে বিমান মুখোর শরণাপন্ন হতেন।
  • Abhyu | 47.39.151.164 | ০৬ সেপ্টেম্বর ২০২০ ১২:১১732637


  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন