এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • চেসঃ ওপেনিংস ,মিডিল গেম এবং এন্ড গেম


    অন্যান্য | ৩০ জানুয়ারি ২০১৩ | ২১৩১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • intellidiot | 132.160.13.147 | ১৪ ফেব্রুয়ারি ২০১৩ ০৩:০৬584552
  • একখানা হাতে গরম তাজা ম্যাচ, অ্যারোনিয়ান বনাম আনন্দ দেখুন। আনন্দের একটা ক্লাসিক উইন।

    http://www.chessgames.com/perl/chessgame?gid=1704763

    ১৯ নম্বর চালে আনন্দের f5 টা লক্ষ্য করুন। খেলাটা ড্র হওয়া আর জেতার মধ্যে পার্থক্য গড়ে দেয় এই চালটা।
  • SC | 81.199.121.96 | ১৪ ফেব্রুয়ারি ২০১৩ ০৬:২০584553
  • অনেক ইঞ্জিনিয়ারিং এর ল্যাবে এখনো ফোরট্রান এ কোড ল্যাখে। মনেহয় পুরনো কোড চোতা করে চলছে।
  • Nei | 118.16.47.227 | ১৭ নভেম্বর ২০১৩ ০৮:৫০584555
  • no news about FIDE championship?
  • | 127.194.86.4 | ১৮ নভেম্বর ২০১৩ ২৩:০২584556
  • Name: sch

    IP Address : 132.160.114.140 (*) Date:01 Feb 2013 -- 10:45 AM

    ব্রতীন ১০:০৫ -- পড়ে হঠাৎ মনে হল কাকাবাবু-সন্তুর জোজোর কথা পড়ছি। মানে কিছু মনে করবেন না -- জাস্ট আপনার লেখার স্টাইলটার জন্যে বললাম
    ---------------------------------------------------
    sch করা বক্রোত্তি নজর এড়িয়ে গিয়েছিল এমন নয়। কিন্তু ক্ষমাসুন্দর দৃষ্টি তে দেখা হয়েছিল।

    কিন্তু এমন ঘট্না sch পরে ও করেছেন জামাই ষষ্ঠী সংক্রান্ত একটা বিষয়ে অত্যন্ত ভুলভাল একটা কমেন্ট তিনি করেছিলেন। তাই মনে হলে এটা নিয়ে লেখা দরকারঃ

    ১। আমার সেজ কাক র নাম ডঃ শ্যামাপদ দাস, ম্যাথস । বি ই কলেজে বেশ কিছু দিন পড়িয়েছেন।
    ২। যাঁর কথা বলা হয়েছে তার নাম ডঃ নারায়ন চন্দ্র মাইতি, সেই সময়ের অঙ্কের হেড।

    ৩। উনি আমার বন্ধু র কোম্পানী গিয়ে কাজ টা করে এসেছেন ।

    বন্ধুর কোম্পানী নাম টা এখানে বলবো না। জানতে ইন্টরেস্টেড হলে SMS করো ।তুমি তো নানা দরকারে আমাকে কল বা SMS করো। সেই খানে বলবো।

    ৪। Now it's all yours !! Now & Go get it verified!! ঃ))))))))))))
  • sch | 132.160.114.140 | ১৯ নভেম্বর ২০১৩ ১২:৪০584557
  • আরে ব্রতীন - আমার একবারও মনে হয়নি আপনি এটা গুল মারছেন বা বাড়িয়ে বলছেন। আমি কি লিখেছি সেটা পড়ে বুঝে দেখুন --"
    "জাস্ট আপনার লেখার স্টাইলটার জন্যে বললাম" - আমি লেখার স্টাইলটা বলেছি - একবারও বিষয় বস্তুর সত্যতা নিয়ে কিছু বলি ই নি। আপনার রিলেটিভস রা নিশ্চয় খুব ওয়েল প্লেসড - এটা নিয়ে কোনো বক্তব্যই নেই - ভেরিফাই করারও কোনো দরকার দেখি না।
  • sch | 132.160.114.140 | ১৯ নভেম্বর ২০১৩ ১৪:১৫584558
  • আর হ্যাঁ ব্রতীন আমি কয়েকবার "নানা দরকারে" আপনাকে "কল বা SMS" করেছি - আপনি যথেষ্ট সাহায্য করেছেন তার জন্য আন্তরিক কৃতজ্ঞতা।
  • | 127.194.83.183 | ১৯ নভেম্বর ২০১৩ ২১:১৭584559
  • ঃ)))))))
  • | 127.194.89.43 | ২০ নভেম্বর ২০১৩ ১১:৪১584560
  • কেউ যখন টই ট তুলেছে। তাই আরেকটু ফান্ডা লড়াই।

    প্রথম কেউ য্খন খেলছে তখন বল বিনিময়ের ( power exchange) সময় কার কতো পয়েন্ট করা ধরা হয় সেটা মনে রাখলে সুবিধা।

    ১। মন্ত্রী বা কুইন - ৯
    ২। নৌকা বা রুক - ৫
    ৩। ঘোড়া বা নাইট-৩
    ৪। গজ বা বিশপ - ৩
    ৫। বোড়ে বা পন - ১

    তার মনে

    ১। মন্ত্রী র বিরুদ্ধে দুটো নৌকা বেটর কিন্তু এখানে একট পোজিশন্যাল অ্যাডভান্টেজ ট সব সময় মাথা রাখতে হবে।

    ২। মন্ত্রী র বিরুদ্ধে একটা নৌকা আর একট গজ ব অঘোড়া স্মান্য কম কিন্তু আবার পোজিশন্যাল অ্যাডভান্টেজ র প্রশ্ন ট অএসে যাচ্ছে।

    ৩।ঘোড়া এবং গজ কে সমান ধর হয়। এবং মাঝে মাজে ই এর যুদ্ধক্ষেত্রে একে অপরের বিরুদ্ধে প্রান দেয়,

    এখানে প্রশ্ন ট হল অন্য এক জন ঘোড়া নিয়ে ভালো খেলতে পারেন অন্য জন গজ নিয়ে

    তবে সধারনতঃ খেলার প্রথম দিকে ঘোড়া বেশী শক্তিশালী এবং পরের দিকে গজ কে বেশী শক্তিশালী ধরা হয়। ব্যতিক্রম নিশ্চয় ই আছে আমাদের দিব্যেন্দুর ভিক্টর কর্শোনয়ের বিরুদ্ধে খেলা সেই অসাধারান গেম টির কথা আপনাদের মনে করিয়ে দিতে চাই। তখন কর্শোনয় করপোভের চ্যালেঞ্জার আর দিব্যেন্দু একটা নেহাত ই বচ্ছা ছেলে। এই খেলা ট চেলে দেখতে পরেন।

    লস্ট ক টা মুভ দিব্যেন্দু করেছিল শুধু ঘোড়ার । এবং বিব্রত কর্শোনয় বোর্ড ছেড়ে যবার আগে হ্যান্ডসেক করার সৌজন্য টুকু ও দেখান নি।

    ৪। আরেক ট খুব কম এক্ক্ষচেঞ্জ হল ঘোড়া ব গজের দিয়ে ২ ব অ৩ টে বোড়ে। সধারনতঃ এটা হয় g5 বা b5 লাইনে। তবে g5 লাইনে ই বেশী।

    এক্ষেত্রে কিন্তু ২ বা ৩ টে বোড়ে যদি পাওয়া যায় সেক্ষেত্রে সব সময় ই নেওয়া উচিত।
  • ajc | 188.20.55.16 | ২০ নভেম্বর ২০১৩ ১৮:৪৬584463
  • দাবা শেখার জন্য খুব ভালো সফ্‌টওয়ার 'চেসমাস্টার গ্র্যান্ডমাস্টার এডিশন'। অসাধারণ কিছু টিউটোরিয়াল আছে এখানে।
    http://pirateproxy.net/torrent/5314929/Chessmaster_Grandmaster_Edition_(English_Version)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন