এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ধোনীর পরে কে ক্যাপ্টেন?


    অন্যান্য | ০৪ জানুয়ারি ২০১৩ | ৭৫৮৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • π | ০৯ মার্চ ২০১৪ ১৫:৪০579126
  • Ipsita Pal
    কাল প্রেসিতে একটা সেমিনার শুনছিলাম। খেলাধূলার জগতে মেয়েদের সমস্যা নিয়ে বলছিলেন পিঙ্কি প্রামাণিক আর পয়োষ্ণি। পিঙ্কির কিছু বক্তব্য শোনার মত। গ্রামাঞ্চলে মেয়েরা কীরকম বৈষম্যের মুখোমুখি হয়, বিশেষ করে খেলাধূলার মত অ-নারীসুলভ ব্যাপারস্যাপারে আসতে গেলে। বার বার জোর দিয়ে বলছিলেন, উনি 'নারী', সেমিনারের্র উদ্যোক্তা ওঁর পরিচয় করিয়েছিলেন 'যেজন আছে মাঝখানে' বলে, তাই নিয়ে বেশ আপত্তি করলেন।
    কিন্তু পয়োষ্ণির কিছু কিছু কথা মানতে পারলাম না। মেয়েরা তিন সেট খেলে , ছেলেরা পাঁচ সেট। এটা নাকি মেয়েদের উপর চাপিয়ে দেওয়া বৈষম্য, প্রমাণ করার জন্য যে মেয়েরা দুর্বল। মেয়েদেরও এগিয়ে আসতে হবে পাঁচ সেট খেলতে, দেখিয়ে দিতে হবে পুরুষদের থেকে তারা কিছুতে কম নয়, পুরুষের সমান হতে হবে, তবে সমান দক্ষিণা, সম্মান, গুরুত্ব আসবে ইঃ ইঃ। আশ্চর্য ! মেয়েরা মেয়েদের নিজেদের মত হবে , পুরুষের সমান কেন হয়ে উঠতে হবে ! না হবে সমান সম্মান পাবেনা ?!

    Sambuddha Acharyya Apotti ta prothome i, asauchit nari dibos palon kora niye, purush dibos paalon hoy ki?
    6 hours ago · Like

    Ipsita Pal naareer ra adhikarer nirikhe purushder theke anek pichhiye chhilo, ebong aaj o anek khetre aachhe. sekhan theke alada diboser tatparjo to achhei.
    5 hours ago · Like · 3

    Kunal Datta To me, Freedom or Independence only can be acheived, when person attains Individuality. Unlike the underdog pshyche of becoming Overlord to feel 'freedom'. Like Paulo Frirey articulated in 'Pedagogy of the Opressed'. These social dictition runs almost through genetics, thats why 'equality' by physical count.....considered THE way by the socially tutored.
    5 hours ago · Unlike · 1

    Abhijit Majumder ekta khub purono kotha mone porlo: a kid asked her parents, we have father's day, mother's day but why not kid's day? The parents replied, because all the days in a year is kid's day.
    5 hours ago · Unlike · 1

    Diptarup Samyadarshi 19 th nov purush dibos joddur jani..

    so palon kora jetei pare..
    5 hours ago · Like · 1

    Abaar Sumitran meyeder purushder moto sharirikbhabe eki porjaye jete hobe taholei tara eki puroskar/dokkhina/sonman pabe eta ekebarei bhul dristibhongi...kintu meyeder tennis e panch set kore dile ba purushder tennis tin set kore dile apottita kothay? meyeder football ba cricket ete math er size ki alada hoy naki sprint e chhelera eksho metre dourole meyera aashi metre douroy?
    4 hours ago · Like · 2

    Partha Dutt Chess e to purusra kono daihik shoktir advantage payna! Sekhane keno alada kore women tournament hoy?
    4 hours ago · Like

    Ipsita Pal meyeder sharirik shoktite ki purusher saman naki take saman hote habe ? meyeder 3set khelar niyom ta ki sharirik shoktir bhittitei nae ?
    4 hours ago · Like

    Abaar Sumitran na..ekebarei noy...eta ami confirmed
    4 hours ago · Like

    Ipsita Pal kiser bhittite hae ?
    4 hours ago · Like

    Kisholoy AntiBrahmin ar etao thik je bivinno gender ke bohu din dhorei alada alada bhabe role play kore aste hoeche, thanks to social construction and imposition. Tai konotakei alada kore kono mohaan birotto na mone kore, borong exploitative bepar gulo ke identify kore eliminate kora uchit ar jodi kono natural differences thake, seta diversity hisebe dekha uchit instead of basis for boishomyo...
    4 hours ago · Unlike · 3

    Ipsita Pal 'Tai konotakei alada kore kono mohaan birotto na mone kore, borong exploitative bepar gulo ke identify kore eliminate kora uchit ar jodi kono natural differences thake, seta diversity hisebe dekha uchit instead of basis for boishomyo...' ...সম্পূর্ণ সহমত।
    4 hours ago · Like

    Diptarup Samyadarshi jah, purushder tennis tin set korle to khatni temon hobei na..

    purush majur 7 ta eet niye moi diye uthte pare, nari majur 5 taar beshi pare na.. etuku to thik.. naki?

    myeder 5 set kore purushder 7 set kora hok borong..
    4 hours ago · Like

    Abaar Sumitran Ipsita Pal Kisholoy AntiBrahmin ami kothao ekbaro bolini je 'meyeder sharirik shoktite ki purusher saman naki take saman hote habe'..i run the risk of being minterpreted again...ami kothao ei kothati bolini...tahole to alada kore meye ebong chheleder sports er category tai tule dewa hoto..chelera ebong meyera eke onyer sathe kheltei parto..ami bolchi meyera purushder theke biologically ba physically different eta ekta fact kinyu jotota na biologically different setake aro 'exaggerate' kora hoyeche patriarchy r modhye diye...ebong seta prokash peyechhe tennis ete ei tin set ar paanch set er difference er modhye diye...ei prithibite ar ki kono onyo khela royechhe jekhane ei difference ta royeche?..abaro bolchi meyeder football ba cricket ete math er size ki alada hoy naki sprint e chhelera eksho metre dourole meyera aashi metre douroy ba marathon race o to distance ta eki thake bole jani...
    4 hours ago · Edited · Like · 1

    Abaar Sumitran fole ekta byapar holo 'natural' difference ar arekta byapar holo culturally "perceived' difference...ei duto ke ektu alada koa uchit...
    4 hours ago · Like · 2

    Kisholoy AntiBrahmin han setai to bolchy...somosshya ta hoche konta kotota natural difference jani na, tobe ei natural difference [whatever that may be, ami thik janina eta] er basis eo social hierarchy thaka uchit na, ami etai bolte chaichy
    4 hours ago · Edited · Like · 2

    Abaar Sumitran Kisholoy AntiBrahmin "tobe ei natural difference [whatever that may be, ami thik janina eta] er basis eo social hierarchy thaka uchit na'..ekdom thik
    4 hours ago · Like · 1

    Ipsita Pal tor juktita bujhlam. kintu amar prashno hochhe, eta jodi purushtantrer i nidorshon , perceived ba aropito difference i habe, tahole sab khelae tar protifalon dekhte pelam na keno ? shudhu Tennis ei keno ?setai bhabae je, etaa haito ta nae, natural difference er upor bhitti korei niyomta esechhe.
    4 hours ago · Like

    Kisholoy AntiBrahmin sey dik theke Sumitran er point tao tola jai jodio, natural difference e hoe thakle, onyo sports e serom tofat dekhi na keno...in general jodi dekha jai, somaje purusher gayer jor beshi hobe ba hote hobe ebong narir thik ulto , ei bepar ta nanabhabe reinforced hoye ashe...socially chapano...kintu sports er khetre bepar ta khanik alada howa uchit , sekhane patriarchal discrimination to achei, seta first hand experience jader ache, tara to share koreiche, kintu still sports in general e physical stamina sob gender er lokeder e beshi rakhtei hoi...
    4 hours ago · Like

    Syamantak Datta Gupta http://www.bbc.com/sport/0/tennis/26465202

    Men's Slams 'should be three sets'

    Russia's Maria Sharapova says "it would be more exciting" if the men played three-set matches instead of five in Grand Slams.
    4 hours ago · Like · Remove Preview

    Abaar Sumitran Ipsita Pal tomar juktiti khubi durbol thekchhe...forty kilometre marathon meyera dourote parche hunder metre sprint meyera dourote parche ba mount everest er twenty eight thousand feet ucchota cover korte parchhe ar tennis ar duto set extra khelte parbe na? eta ki tomar natural naki perceived difference bole mone hoy?....shono...tennis victorian juger aristocratic khelader moddhye onyotomo....fole tar sei chhap se ekhono bohon kore berachhe....
    4 hours ago · Like

    Ipsita Pal anyo beshirbhag sports e nei bolei sandeho jagche. patriarchal discrimination thakle seta anyo sports e nei keno ?
    4 hours ago · Like

    Ipsita Pal ami to jani Tennis e physical stamina ektu beshi i lage
    4 hours ago · Like

    Ipsita Pal anyo beshirbhag sports e nei bolei sandeho jagche. eta patriarchal discrimination er karone hoye thakle seta anyo sports e nei keno ?
    4 hours ago · Like

    Abaar Sumitran Ipsita Pal Kisholoy AntiBrahmin ei lekhatate onek somosya ache ..kintu ei pointgulo dekho... 'If women can run marathons and triathlons, if they can participate in football and cricket matches as long as the ones men play, then why not in tennis too?'..'Women have played 5-setters, by the way. Between 1984-1998, the year ending competition for women was played in a best-of-five format'.....eita deko...onek sexist remark ache tobe ei point ta bhalo tulechhe... http://sports.ndtv.com/.../214823-should-women-play-5...

    Should women play 5 sets in tennis Grand Slams? | Tennis - Blog, Sweat and Tears
    sports.ndtv.com
    Does a long match always equal to a great match? Not always. While many choose t...See More
    3 hours ago · Edited · Like · Remove Preview

    Abaar Sumitran ar keu eta dabi janachhe na keno je chheleder khelateo three set chalu kora hok..jemon sharapova dabi janiyechhen
    3 hours ago · Like

    Abaar Sumitran http://sports.ndtv.com/.../214823-should-women-play-5...

    Should women play 5 sets in tennis Grand Slams? | Tennis - Blog, Sweat and Tears
    sports.ndtv.com
    Does a long match always equal to a great match? Not always. While many choose t...See More
    3 hours ago · Like · Remove Preview

    Diptarup Samyadarshi ektu ghuriye boli..

    purushder 50 overs cricket e je run othe, seta nari-tournament e othe na..

    purushder 90 min football er tulonay narider 90min football er goti tulonamulok bhabe kom..

    to khelata to just "shesh korte parbe kina" ei niye noy..

    narider cricket, ba football er length komiye anle jodi seta aro goti sampono uttejok hoy, then khela hisabe setai to bhalo mone hoy..

    personal opinion..
    3 hours ago · Like

    Abaar Sumitran ^ tahole 'goti' ba onyo orthe 'physical strength' tai uttejok ekmatro criteria???...
    3 hours ago · Edited · Like

    Kisholoy AntiBrahmin eta kintu objective fact hote pare jeta women's cricket nie utheche...amaro mathai otai ghurchilo..karon oi ekmatro sport jeta ami kichuta dekhechy tv te arki....men's sport dekhe mone hoeche beshi aggressive, bowling speed tulonamulok slower e lage, kintu seta bias kaj kore bole hoi kina jani na ...exact numbers jante parle bhalo hoto....kintu amar tao mone seta "natural " physical strength er tofaat e noi, borong onyano karone ... in any case, why shud it matter, that is the bigger question...
    3 hours ago · Like

    Ipsita Pal chheleder keno 3 set chalu kora habe ? meyeder 'saman' karar janyo ?
    3 hours ago · Like

    Abhishek Sarkar মহিলাদের জন্যে টেনিসে দুটো সেট কম বা ক্রিকেটে ছোট মাঠ নিশ্চয়ই প্রয়োজনীয় কিন্তু তার প্রক্ষেপে দেখতে পাই কিছু সুবিধাবাদি মেয়েরা কর্মক্ষেত্রে বাকিদের দু ঘন্টা আগে বাড়ী পালান বা দায়িত্ব এড়ান কিছু বিরল ঘটনা বাদ দিলে , এদের সত্যি হয়ত সামাজিক চাপ বা প্রয়োজনও থাকেনা বাড়ী তাড়াতাড়ি পৌঁছনর ! সত্যির এটাও এক দিক তবে এর মূলেও আমার মতে লুকিয়ে আছে পুরুষ তন্ত্রেরই বহু কৌণিক অভিঘাত। যা menstruation এবং labor pain সামলানো প্রজাতিকে বিশ্বাস করতে বাধ্য করায় যে জীবনের প্রতিটি ক্ষেত্রে তাদের নাকি সাহায্য লাগবে সবলতরদের(!) থেকে অস্তিত্বের মান যে এই ধরণের ভাব বিনিময়ে বহু মাত্রায় নেমে যায় তা বলার অপেক্ষা রাখে না। যেহেতু পুরুষ এবং নারীর জীবনের মূল লক্ষ্য আলাদা নয় তাই দুই পক্ষ থেকেই রিপুকর্ম গুলো করে যেতে হবে সামাজিক ফুটো গুলো ঢাকতে ... দু তরফেরি লাভ হবে এতে... পয়োষ্ণির যুক্তিটা দুর্বল , বক্তব্যটা নয় ।।
    3 hours ago · Like

    Abaar Sumitran @ipsita pal most endurance sports er ekta list dekhchilam..sekhane marathonboxingtriathlonত্র্ক অন্দ fieldsoccerswimmingতের polofootballcyclingতেন্নিস।।।।এবর বোলো? মরথোন এ জোদি একি দিস্তে দৌরোতে পরে ছেলের এবোঙ্গ মেয়ের তর থেকে ওনেক কোম স্তমিন জুক্তো খেলয় তেন্নিস এতে কেনো পর্বেন? এত কি 'নতুরল' নকি 'পেেইভেদ' দিফ্ফেরেে? তোমর জুক্তিতে তে তোহ তেন্নিস ই নকি এক্মত্রো সোব্চেয়ে স্তমিন জুক্তো খেল।।সেততো দরলো ন।।।হ্ত্ত্পঃ//্ব।থেতোপ্তেন্স।োম/বেস্ত-এন্দুরে-স্পোর্ত্স/

    এস্ত ন্দুরে পোর্ত্স - টোপ টেন ইস্ত - ঠেটোপ্টেন্স।োম
    ্ব।থেতোপ্তেন্স।োম
    এস্ত ন্দুরে পোর্ত্স ইন্তের্তিভে তোপ তেন লিস্ত অত ঠেটোপ্টেন্স। ওতে, অদ্দ তো, ওর োম্মেন্ত ওন থে এস্ত ন্দুরে পোর্ত্স।
    ৩ হৌর্স অগো · দিতেদ · ইকে · Rেমোভে রেভিএ

    অনলি য্হিন্ক Rোয় ঠে য় থিন্গ্স অরে গৈঙ্গ, দিভিসিওন্স মিঘ্ত বে ইন্ত্রোদুেদ ইন ফুতুরে।।।লিকে লিঘ্ত্বেইঘ্ত অন্দ হেঅভ্য়্বেইঘ্ত বোক্ষিঙ্গ, বোথ ৩-সেত মত্চেস অন্দ ৫-সেত মত্চেস িল্ল বে থেরে ফোর োমেন তো চূসে অস পের পের্সোনল স্ত্রেন্গ্থ, ত্রইনিঙ্গ অন্দ স্তমিন।
    ৩ হৌর্স অগো · দিতেদ · ঊন্লিকে · ৫

    ঈপ্সিত অল এত ভলো প্রোস্তব। ছেলেদের অর মেয়েদের , দুজোনের তেন্নিস এই ৩ অর ৫ সেত এর ওপ্তিওন রখ হোক।
    ৩ হৌর্স অগো · ইকে

    আবার উমিত্রন ঈপ্সিত অল^তুমি অমর প্রোস্নের উত্তোর্ত দও।।।অমর অগের দুতো পোস্ত দেখো।।তোমর তেন্নিস নিয়ে জুক্তিতি খত্ছে ন।।
    ৩ হৌর্স অগো · দিতেদ · ইকে

    রোসেন্জিত অউল ইয়ে, জর মোতমুতি তেন্নিস ত ফোল্লো কোরে তর এত জানে জে বেশির্ভগ চেলেদের তৌর্নেয় তেও ৩ সেত ই খেল হোয়ে, গ্রন্দ স্লম গুলোতে ৫ আর কিচু তিএর ১ তৌর্নেয় তেও- করোন ত ট দোর্শোক্দের ধোরর জোন্নে
    ৩ হৌর্স অগো · ইকে · ২

    রোসেন্জিত অউল আর অথ্লেতি্স এ তে তো মেয়ের দিব্বি ফুল্ল হল্ফ মরথোন এ দুরে নেয়ে, ৫ সেত তেন্নিস খেল্তে খুব এক্ত অসুবিধ হোবে বোলে মোনে হোবেন
    ৩ হৌর্স অগো · ইকে · ২

    অউতম অভেরি্ক অর্কর আদ্ভুত তর্কো রে ভই। টহোলে পুরুশ্র নরিদের প্রসব কোরর খমোতর সমন হোবর জোন্যো কি কোর্বে!!! ভবে হৈ ন কি!!! অমন হওঅত এরোকোম দরিপল্লর ব্যপর নকি!!!
    ৩ হৌর্স অগো · ইকে

    আবার উমিত্রন রোসেন্জিত অউল ঈপ্সিত অলেক্ষ্ত্ল্য।।এইত অমর মথতেও ছিলোন।।সোত্যি গ্রন্দ স্লম বদ দিয়ে বকি সোব তৌনমেন্তে ছেলেদের তিন সেত এ খেল হোয়।
    ৩ হৌর্স অগো · ইকে

    রোসেন্জিত অউল মভেরি্ক ববু নিজের নাম এর ওরিগিন ত জনেন কি? "এভবে হৈ ন" মর্ক দিঅলোগুএ ত ঐ নাম তর সোঙ্গে মনয়ে ন
    ৩ হৌর্স অগো · ইকে

    ঈপ্সিত অল ভলো কথ, প্রোতিজোগিত হিসেবে খেলধুল নিয়েই অনেকের অপোত্তি অছে। অমরো কিছুত অচে। এত নিয়ে কার কি মোত ? হ্ত্ত্পঃ//্ব।গুরুচন্দলি।োম/।।।/১২/০৯/১৩৮৬৫৪২৮৩১৩৭৭।হ্ত্ম্ল।।।

    উরুচন্দলি -- অন্গ্ল এইনে অগইনে এবইনে অন্দ সোমেথিঙ্গ এল্সে।।। উলটে দেখুন - বুলবুলভাজা
    ্ব।গুরুচন্দলি।োম
    উরুচন্দলি -- অন্গ্ল এইনে অগইনে এবইনে অন্দ সোমেথিঙ্গ এল্সে।।। উলটে দেখুন - বুলবুলভাজা
    ৩ হৌর্স অগো · ইকে · Rেমোভে রেভিএ

    আবার উমিত্রন ঈপ্সিত অল অবরো বোল্ছি 'নতুরল' ফ্য়্সিল দিফ্ফেরেে অচে এইত ওস্বিকর ন কোরি।।এবোঙ্গ খেয়ল রখি জে সেই দিফ্ফেরেে থেকে জেনো হিএররর্চ্য র ন জোন্মো দেয়।। কিন্তু তকে ওজোথ এক্ষগ্গেরতে কোর্বেন ন।।করোন সেত অল্রেঅদ্য এক্ষগ্গেরতেদ থ্রৌঘৌত থে হিস্তোর‌্য।।
    ৩ হৌর্স অগো · ইকে · ১

    ঈপ্সিত অল খেলধুলর খেত্রে মেয়ের অনেক দি্রিমিনতিওন এর স্বীকর এত নিএ অমর দ্বিমোত নেই, খেল্তে গিয়ে মেয়েদের জ ফে কোর্তে হএ, খেল চলিএ জবর জন্যে , ব খেলে জে পরিশ্রোমিক পএ।।।সবেতেই দি্রিমিনতিওন অছে।।।।কিন্তু এতও দি্রিমিনতে কোরর জন্যৈ কোর হোএচে কিন , অমি তই নিয়ে এখোনো োন্ভিেদ নৈ।
    ৩ হৌর্স অগো · ইকে

    অউতম অভেরি্ক অর্কর রোসেন্জিত, এক্তু এলবোরতে কোরে বোঝবেন প্ল্স?
    ৩ হৌর্স অগো · ইকে

    রোসেন্জিত অউল মভেরি্ক আর কি
    ৩ হৌর্স অগো · ইকে

    ঈপ্সিত অল মনে, অমর মোতে পুরুশে জ পর্ছে, মেয়েদের ও থিক সেই কাজ থিক সেইভবেই পেরে দেখতে হবে, নৈলে সেত হিএরর্চ্য র মনিফেস্ততিওন হোয়ে জবে, পত্রিঅর্চল দি্রিমিনতিওন হোয়ে জবে, এত অমি মোনে কোরিন।
    ৩ হৌর্স অগো · ইকে · ১

    রোসেন্জিত অউল ঊণ সয়্স স্পোর্ত্স অন্দ ফ্য়্সিল অ্তিভিত্য ইস অ হুমন রিঘ্ত ইন ১৯৭৮ ঈপ্সিত অল ঐ অর্তি্লে ত দেখে এতই মথয়ে এলো
    ৩ হৌর্স অগো · ইকে

    আগ্নিস্বর হক্রবোর্ত্য ম্নি ঈপ্সিত দি তেন্নিস নোয় বস্কেত্বল্ল ব বসেবল্ল ও ননন দিফ্ফেরেন্ত রুলে রোয়েচে।। বোলের অকর চোতো।। অঘত লগ সোন্ক্রন্তো ইদ্দতি।। টেন্নিস ত চোখে পোরে।। এই জ।
    ৩ হৌর্স অগো · ইকে

    আবার উমিত্রন ঈপ্সিত অল উউউফ্ফ্ফ্ফ্ফ।।এত আমি কোখোন বোল্লম।।অমিও মোনে কোরিন।।।।ঘুরে ফিরে সেই একি কোথ।।দয়ে বয়ে আগে পি্চু।।
    ৩ হৌর্স অগো · দিতেদ · ইকে · ১

    Rজ্দীপ হক্রবোর্ত্য ৩ সেত ন ৫ সেত ততে কিচু বিচর হোয় ন, নরি পুরুশ সোমন এত প্রোমনে মেন্স োমেন্স অলদ ন খেলিয়ে সমে গ্রৌপ এ রখ ঈ জোথেস্তো। এখোন রফ সেরেন ফিনল হোলে ৩ সেত হোক কি ৫ সেত, সেরেন জিতে গেলেই মেয়ের এগিয়েই
    ৩ হৌর্স অগো · ইকে

    ঈপ্সিত অল হুমন রিঘ্ত তো হোতেই পরে। কথ হোছে োম্পেতিতিওন নিয়ে। োম্পেতিতিওন কি দ্যএ ?
    ৩ হৌর্স অগো · ইকে

    ঈপ্সিত অল তেন্নিস খেলে এমোন কউকে জিগ্গেস কোরে দেখ হোক, এই ৩ সেত অর ৫সেত এর ব্যপর্ত। আর তেন্নিস এ ফ্য়্সিল স্ত্রেন্গ্থ এতো কোম লগে , এত পোরেও এক্তু অবাক হোএছি। এতর রেফেরেে পওঅ জবে ?
    ৩ হৌর্স অগো · ইকে

    রোসেন্জিত অউল রেেন্ত্ল্য এক জোন মেয়েকে দেখ্লম, সুপ্রিয় পতিল, বব ভগ চশি। মেয়েত খলি পায়ে দৌরে হিরনন্দনি হল্ফ মরথোন জিত্লো, ৫০ ক প্রিএ মোনেয়, আরো এক বোচোর োম্পেতে কোরর চে পেলো;মুম্বই মরথোন এ থ্র্দ, হোয়েতো এক্ত পোলিে এ চক্রি পাবে।োম্পেতিতোন কি দ্যয়ে সেত বোরোশোরো ফিলোসোফের র বোল্বেন, আমি এই ত দেখ্লম
    ৩ হৌর্স অগো · ইকে · ১

    আবার উমিত্রন ঈপ্সিত অল তোমকে এক্ত রেফেরেে জে দিলম।।কোতোত রেলিঅব্লে জনিন।।দেখো তোপ তেন এন্দুরিঙ্গ স্পোর্ত্স।।কোম তোহ বোলিনিততে দোশ নুম্বের এতে তেন্নিস
    ৩ হৌর্স অগো · দিতেদ · ইকে

    Rজ্দীপ হক্রবোর্ত্য তেন্নিস এ ফ্য়্সিল স্ত্রেন্গ্থ কোম লগে? এই প্রোথোম্বর শুন্লম।
    ৩ হৌর্স অগো · ইকে

    অনলি য্হিন্ক Rোয় ই পৈন্ত-তাই সোকাল থেকে আ'র রোবিবসোরিয়ো'র প্রোথোম পাত'র অর্তি্লে নিয়ে হো এক্তি ছোতো আলোচোন পোর্বার পোর থেকে ভাব্ছি! হ্য নোত লেত থে কিদ্স গো থ্রৌঘ উন্দের্স্তন্দিঙ্গ থেইর এমোতিওনল অন্দ ফ্য়্সিল পবিলিতিএস, অন্দ লেত থেম চূসে ্হতেভের থেয় ন দো বেস্ত অন্দ মোস্ত এফ্ফে্তিভেল্য?
    আনে, মেয়ে-রা জে সোব সোমোয়ে অর্ত্স-এর ক্খীত্রে-ই জাবে এত ভব জেমোন ভূল, তেমোন-ই শুধুমাত্রো পুরুশ-এর সোমোকোক্খো হোতেয় হোবে বোলেয় তাকে কি িএে নিয়ে পোর্তে হোবে? ওুস-তা কোথয় রখ জোরুরি সেত আগে বুঝ্তে পার্লে ভালো হোয়।
    ৩ হৌর্স অগো · ঊন্লিকে · ২

    ঈপ্সিত অল এই নিয়ে কোনো িএন্তিফি স্তুদ্য হোয়েছে কি ? অমর কিছু পোরিচিতো লোক্জোন (মেয়ে) তেন্নিস খেলে , তদের কছেই শুনেছি খুব বেশি স্ত্রেন্গ্থ লগে।
    ৩ হৌর্স অগো · ইকে

    আবার উমিত্রন ^ কোম লাগে কেউ বোলেচে? মরথোন এর তুলোনয় কোম এইতুকুই বোল হোয়েচে
    ৩ হৌর্স অগো · ইকে

    রত্যয়্দিপ্ত Rুদ্র ছেলেদের অর মেয়েদের তেন্নিস এর সোব্চেয়ে দ্রিশ্তিকোতু তোফত ত হোলো ছেলে র স্বভবিক জমকপোর পোরে খেলে, অর মেয়ে র খেলে ওর্ধো নোগ্নো হোএ।
    ৩ হৌর্স অগো · ইকে

    ঈপ্সিত অল ছেলের তো সোব খেলই খেলে অর্ধোনগ্নো হোয়ে ।।মনে মেয়েদের পোশক ত জে অর্থে অর্ধোনগ্নো বোল হোছে।।।
    ২ হৌর্স অগো · দিতেদ · ইকে

    আবার উমিত্রন ^প্রোসোঙ্গো ঘুরে জ্চে।।।
    ২ হৌর্স অগো · দিতেদ · ইকে

    রত্যয়্দিপ্ত Rুদ্র আবার উমিত্রন অপ্নিই জিতেছেন, খুশি?
    ২ হৌর্স অগো · ইকে

    Rজ্দীপ হক্রবোর্ত্য ইন্তের্নেত এ বেশ কিচু অর্তি্লে পবেন, তেন্নিস এ পোচোন্দো ফ্য়্সিল স্ত্রেন্গ্থ লগে, ওবোশ্যো ভরোতিয়ো র তেন্নিস রল্ল্য তে কোতোত দৌরয় সেত দেখর।
    ২ হৌর্স অগো · ইকে

    অনলি য্হিন্ক Rোয় Kইন্তু মরথোন দিুস্সিওন-এ অস্ছে কি কোরেয়? অলে তেন্নিস প্লয়ের-রা িথৌত রেqউইরেদ ত্রইনিঙ্গ কি কোনো মলে কি ফেমলে মরথোন রুন্নের-দের সোঙ্গে থিক্থাক োম্পেতে কোর্তে পর্বেন?
    ২ হৌর্স অগো · ইকে

    আবার উমিত্রন জেতর কোনো প্রোস্নৈ নেই এখনে।।।
    ২ হৌর্স অগো · দিতেদ · ইকে

    রত্যয়্দিপ্ত Rুদ্র আবার উমিত্রন অপ্নর কোথ শুনে মোনে হো্চে ঈপ্সিত দি অপ্নর কোথ মেনে ন নে ওব্ধি ছর্বেন ন।
    ২ হৌর্স অগো · ইকে

    ঈপ্সিত অল এত দ্যখ ঃ এখনে ৭ নো এঃ হ্ত্ত্পঃ//্ব।তোপেন্দ্স্পোর্ত্স।োম/।।।/লিস্ত্স/ফিত্তেস্ত-স্পোর্ত/এস্প্ন।হ্ত্ম

    ঠে ওস্ত ডেমন্দিঙ্গ পোর্ত্স ইস্ত
    ্ব।তোপেন্দ্স্পোর্ত্স।োম
    আ দিুস্সিওন অবৌত ্হিচ স্পোর্ত্স অরে থে মোস্ত দেমন্দিঙ্গ, অস দেতের্মিনেদ ব্য অ পনেল ওফ এক্ষ্পের্ত্স অত ণ
    ২ হৌর্স অগো · ইকে · Rেমোভে রেভিএ

    রোসেন্জিত অউল চেলেদের শোর্ত্স অর ত শির্ত আর মেয়েদের স্কির্ত আর ত শির্ত - এই তো তেন্নিস এর দ্রেস্স? অর্ধোনোঙ্গোত কিরোম হোলো???
    ২ হৌর্স অগো · ইকে

    রত্যয়্দিপ্ত Rুদ্র অনলি - দিনের সের বজে জুক্তির পুরোস্কর ত পেয়েই গেলেন বোধোয়।
    ২ হৌর্স অগো · ইকে

    অনলি য্হিন্ক Rোয় ঈপ্সিত ডি, সোমে দিুস্সিওন পৈন্ত্স রেগর্দিঙ্গ অয়োশ্নি'স তল্ক ন বে োম্পরেদ তো থিস ওল্দ অর্তি্লে। ( হ্ত্ত্পঃ//্ব।এোনোমিস্ত।োম/।।।/২০১২/০১/গেন্দের-অন্দ-তেন্নিস ) অয়োশ্নি অ্বোশ্যো মোনে হোছে বোলেছেন গেন্দের দি্রিমিনতিওন-এর পৈন্ত থেকে, আর অর্তি্লে-এর অর্গুমেন্ত এগিয়েছে মেয়েদের পুরোশ্কার-তার জোন্যে সোমান মোর্জদ'র (এবোঙ্গ অ্বোশ্যো-ই সোমো-মুল্যের) দাবি-তেয়।

    ওমিঙ্গ উপ শোর্ত
    ্ব।এোনোমিস্ত।োম
    ঈ ণ' তেন্নিস ইস এন্জোয়িঙ্গ অ গোল্দেন অগে, িথ িতএর্লন্দ'স Rোগের এদেরের অন্দ ।।।ঈ ওরে
    ২ হৌর্স অগো · ইকে · Rেমোভে রেভিএ

    Rজ্দীপ হক্রবোর্ত্য পোশķ তো তেন্নিস এ চেলে মেয়েদের দু দোল ঈ গন্জী র শোর্ত্স ওর স্কির্ত। তহোলে পোশক সোমোস্য কোথ থেকে এলো?
    ২ হৌর্স অগো · ইকে

    রত্যয়্দিপ্ত Rুদ্র রোসেন্জিত অউল ত-শির্ত পোরে কোত মেয়ে প্লয়ের খেলে?
    ২ হৌর্স অগো · ইকে

    আবার উমিত্রন রত্যয়্দিপ্ত Rুদ্র।।।সেত থিকি।।।
    ২ হৌর্স অগো · দিতেদ · ইকে

    অনলি য্হিন্ক Rোয় যুক্তি নোয়, প্রোশ্নো-তা কৌতুহোল থেকে-ই কোরে ফেল্লম।। আমি তোহ তোর্কো-তা কোর্ছি-ও না।
    ২ হৌর্স অগো · ইকে

    রোসেন্জিত অউল ইর্র,ওগুলোকে কি বোলে? ফোর্ম ফিত্তেদ ত শির্ত/স্কির্ত।
    ২ হৌর্স অগো · ইকে

    রোসেন্জিত অউল ১ সেত তেন্নিস খেল মোতমুতি লেভেল এ, এক্ত ফস্ত পেদ ১০ক দৌর এর থেকে বেশি এনের্গ্য লাগে, খেলে মোনে হোয়েচে। োম্পেতিতিভে লেভেল এর ব্যপর তো চেরেই দিলম।
    ২ হৌর্স অগো · ইকে

    Rজ্দীপ হক্রবোর্ত্য তহোলে মেয়ের তেন্নিস কি পোরে খেলে? ত শির্ত ন হোলে সন্দো গন্জী বোল জয়।
    ২ হৌর্স অগো · ইকে

    রত্যয়্দিপ্ত Rুদ্র নাম জ ই হোক, এক ধোরোনের স্পোর্ত্স্বেঅর বোল জেতে পরে।।। কিন্তু ছেলেদের অর মেয়েদের পোশক এর তোফত ত করো চোখে পোর্চে ন?
    তেন্নিস খেল তেল দেখেন তো, নকি?
    ২ হৌর্স অগো · ইকে

    রোসেন্জিত অউল অপ্নর স্পোর্ত্স গ্যান দেখে আমি ওবাক!! োমেন রুন্নের্স, লোঙ্গ জুম্পের্স হিঘ জুম্পের্স স্বিম্মের্স এ র কি পোরে খেলে? বস্কেত্বল্ল হো্কেয় এ???
    ২ হৌর্স অগো · ইকে

    ঈপ্সিত অল আবার উমিত্রন, লিন্ক ত দেখ্লি ?
    ২ হৌর্স অগো · ইকে

    রোসেন্জিত অউল ম্র রুদ্রঃ দেখি, বোরো কোথ মোতমুতি অনেক স্পোর্ত্স খেলি ও তই অপ্নদের মোতো অর্ম্চইর স্পোর্ত্স ্রিতি এর দিঅলোগুএ শুনে এখোন গোরগোরি খ্চি
    ২ হৌর্স অগো · ইকে

    রত্যয়্দিপ্ত Rুদ্র রোসেন্জিত অউল োমেন রুন্নের্স ইত্যদি জে উদহোরোন গুলি দিলেন সেইসোব খেলয় ছেলেদের দ্রেস্স তও ওনেক ত একি রোকোম।
    কিন্তু তেন্নিস এ নোয়। করোন তেন্নিস এর পোশক ওনেক ফশিওনব্লে। ফশিওন দুনিয়র মোর্জি মোতো চোলে।
    ২ হৌর্স অগো · ইকে

    Rজ্দীপ হক্রবোর্ত্য অপ্নি এক্তু তোফত ত থ্ন ধোরিয়ে দিন, জে কিভবে পোশক মেয়েদের জোন্যো তেন্নিস এ বধ হোচ্ছে? বদ্মিন্তোন এ তো আরো ঈ এক। @ প্রতপদিত্য
    ২ হৌর্স অগো · ইকে

    রত্যয়্দিপ্ত Rুদ্র রোসেন্জিত অউল কিকোরে জন্লেন অমি অর্ম্চইর স্পোর্ত্স ্রিতি?
    এক্দিন এক্ত তেন্নিস মত্চ হোএ জাক?
    ২ হৌর্স অগো · ইকে

    রোসেন্জিত অউল ম্র রুদ্র- সেখনেই তো মার খেয়ে গেলেন দদ এক্তু োমেন'স স্পোর্ত্স অপ্পরেল এর সোম্পোর্কে জেনে এসে তোবে কোথ বোলুন। নহোলে স্রেফ ফক অজ দিয়ে জ্চেন। সিম্প্ল্য রুন্নিঙ্গ (মানে দৌর) এই কোতোরোকোমের আলদ অপ্পরেল আচে সেত খোজ কোরে দেখ্বেন।
    ২ হৌর্স অগো · ইকে

    রত্যয়্দিপ্ত Rুদ্র Rজ্দীপ হক্রবোর্ত্য বধ হো্চে অমি ক্খ্ন বোল্লম? কিন্তু মেয়ে তেন্নিস প্লয়ের দের দ্রেস্স ছেলেদের চেয়ে ওনেক বেশি খোলমেল।।। এত ওস্বিকর কোরর কোনো জয়্গই নেই।
    ২ হৌর্স অগো · ইকে

    রত্যয়্দিপ্ত Rুদ্র রোসেন্জিত অউল খোজ কোরে দেখর দোর্কর নেই। জে খেল গুলোর নাম কোর্লেন সোব গুলৈ অমি রেগুলর দেখে থকি। তেন্নিস এর মোতো পোশক এর ওসমোন্জোস্যো খুব কোম খেল তেই অচে।
    ২ হৌর্স অগো · ইকে

    Rজ্দীপ হক্রবোর্ত্য ততে তো সুবিধে, মেয়েদের অসুবিধে হোয়র কোথ নোয়। @ প্রত্যয়, এবোঙ্গ সে খেত্রে মেয়েদের এগিয়ে থক উচিত।
    ২ হৌর্স অগো · ইকে

    ঈপ্সিত অল Rন্কিঙ্গ পোর্ত
    ১ ওক্ষিঙ্গ
    ২ ঈে ও্কেয়
    ৩ আমেরিন ঊত্বল্ল
    ৪ অস্কেত্বল্ল
    ৫ রেস্ত্লিঙ্গ
    ৬ অর্তিঅল আর্ত্স
    ৭ Tennis
  • b | 24.139.196.6 | ০৯ মার্চ ২০১৪ ১৯:৪২579128
  • আমি আমেরিন ঊত্বল্ল বা ঈে ও্কেয় খেলবো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন