এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হানি সিং, অশ্লীল র‌্যাপ ও বর্তমান প্রজন্মের সঙ্গে বিমর্শ

    ranjan roy
    অন্যান্য | ০৭ জানুয়ারি ২০১৩ | ৫৫৫১৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • maximin | 69.93.215.151 | ৩১ আগস্ট ২০১৩ ২৩:৩৫578668
  • মূল বক্তব্য ঠিকই আছে। কিন্তু লেখিকা Jill Filipovic একটা কথা বলতে গিয়ে হাজারটা কথা বলেছেন।
  • π | ২০ ডিসেম্বর ২০১৩ ১৯:৪৮578669
  • আমরা পর্নোগ্রাফির বিরুদ্ধে, এই বক্তব্যটার জন্য লেখাটা দিলাম।
    এখানে এই নিয়ে অনেক আলোচনা হয়েছিল বলে লেখাটা এখানেই রাখলাম।

  • sosen | 125.242.218.218 | ২০ ডিসেম্বর ২০১৩ ২০:১৩578670
  • এই লেখাটা ভালো লাগেনি।
  • aka | 34.181.40.255 | ২০ ডিসেম্বর ২০১৩ ২০:৫২578671
  • টিপিকাল অ্যাক্টিভিস্ট অর্গানাইজেশনের লোকজনের লেখা। তাতে নিজের পলিটিক্সের প্যামফ্লেট হয়, প্রবন্ধ নয়। এটা প্যামফ্লেট। তাতে ক্ষতি কিছু নেই, ঐ সব প্যামফ্লেটেরই মতন এক মাত্রিক।
  • π | ২০ ডিসেম্বর ২০১৩ ২০:৫৫578672
  • লেখাটা আমারো পোষায়নি। তবে এই নারীবাদীদের অনেকেই পর্নোগ্রাফির বিরুদ্ধে, সেই প্রসংগেই এই টইতে এটা আনা।
  • π | ২৫ ফেব্রুয়ারি ২০১৪ ১১:৩৫578673
  • তুললাম। গত দুদিন ভাটে এই পণ্যায়ন, অশ্লীল নাচগান .., তার সাথে ধর্ষণের সম্পর্ক নিয়ে অনেক তর্ক হয়ে গেছে। ফেবু গ্রুপেও। তার কিছু কিছু এখানে রাখতে পারলে ভালো হত।
  • π | ০৯ মার্চ ২০১৪ ১৫:২৪578674
  • আজকে চন্দ্রিলের উত্তরসম্পাদকীয়টা থাক এই টইয়ে। অনেকটাই একমত।

    http://www.anandabazar.com/editorial/%E0%A6%B8-%E0%A6%AA%E0%A6%B0-%E0%A6%A7-%E0%A6%A8%E0%A6%B6-%E0%A6%A8-1.8830

    'পর্নোতে মেয়েদের সত্তাহীন বস্তু হিসেবে, শুধুমাত্র কিছু অঙ্গের সমাহার হিসেবে সংজ্ঞায়িত করা হয়, মানুষ হিসেবে দেখানো হয় না, এবং বোঝানো হয় এই ভোগের সামগ্রীগুলোকে উপুড় চিত করে যেমন খুশি অসম্মান চলবে কারণ এরা পুরুষের আরাম-যন্ত্র বই কিছু না— এই মর্মে যখন তীব্র পর্নো-বিরোধী ক্যাম্পেন সাজানো হয়, তখন এই নারীবাদীরা চিক্কুর তোলেঃ পর্নো-পোষক পেট্রিয়ার্কিকে পুড়িয়ে দাও। আবার, যখন কোনও মেয়ে এই পর্নোতেই নিজেকে বস্তু হিসেবে দেখায় ও যথেচ্ছ ব্যবহৃত হতে দেয়, এবং বলে ‘নিজের শরীর ও যৌন পছন্দের স্বাধীনতার চাবুক ভণ্ড সমাজের মুখে ছোবলাচ্ছি’, তখন এই নারীবাদীরা ‘ব্রাভো, পেট্রিয়ার্কিকে কী দারুণ ইউজ করল! ওরই মাঠে খেলে, ওকেই দুশো গোল দিল!’ চিল্লিয়ে উচ্চণ্ড দাপায়। যদি পর্নো বাই ডেফিনিশন নারী-বিরোধী হয়, তাতে অংশ নিয়ে আমি নারীবাদ ঝলকাতে পারি কি?'

    পড়ে মনে পড়ে গেল, সেই ফ্যালাসি, নানা ফর্মে। নারীর যেমন খুশি পোশাক আশাক পরার স্বাধীনতা আছে, সেটা নারী স্বাধীনতা কিন্তু বিজ্ঞাপনে কি সিনেমায় নারীদেহ প্রদর্শন মানেই চরম পুরুষতন্ত্র, নারীস্বাধীনতার পরিপন্থী। অনেকেই তো আরো আগ বাড়িয়ে বলছেন, সেগুলোই ধর্ষণের কারণ ( ওদিকে যেমন খুশি পোষাক পরা কিন্তু কারণ নয়, কারণ সেটা তো রক্ষণশীল খাপ মার্কা যুক্তি, অথচ প্রোভোকড হওয়া কারণ হলে এটিকেও কারণ বলতে হয়)। এই নিয়ে আগেও এখানে লিখেছি। কিন্তু ইদানীং এই কথাগুলো এত বেশি শুনতে হয়, যে আরো বেশি করে এই নিয়ে প্রশ্ন তুলতে ইচ্ছে হয়। এই কালই এই মর্মে বক্তৃতা শুনে এলাম ও নানা পোস্টার দেখে এলাম।

    ও হ্যাঁ,যুক্তিগুলো খাপের সাথে খাপেখাপ মিলে যাবে, সেই পরোয়াও আর কেউ কেউ করছেন না অবশ্য। পেজ থ্রি, আইটেম সং, পর্নো বন্ধ করার দাবি যাঁরা করছেন, তাঁদের কেউ কেউ দেখলাম মেয়েদের ছোট পোশাকাশাক নিয়েও প্রশ্ন তুলছেন। সেসব পরা কতটা সমীচীন, শোভন, শ্লীল ইত্যাদি ইত্যাদি। এঁদের সবার গায়ে অবশ্য লেফ্ট লিবারেলের তকমা আঁটা।
  • pinaki | 93.180.243.109 | ০৯ মার্চ ২০১৪ ১৬:৫৪578675
  • চন্দ্রিলের বক্তব্যটা খুবই ব্যালান্সড লাগল। একটা এক্সট্রীমে পাই যেমন বলেছে সেরকম গোঁড়া অবস্থান আছে প্রগতিশীলতার আড়ালে, ঠিক তেমনই লিবেরালদের যুক্তিকাঠামোতেও যেকোনো ধরণের পর্ণো = এমপাওয়ারমেন্ট বা ব্যক্তির চয়েস অতএব মহান বা আইটেম সং = যেকোনো ধরণের ইরোটিকা - এই এক্স্ট্রীমগুলো দেখা যায়। চন্দ্রিলের বক্তব্য সেটাকেও কিছুটা এড্রেস করেছে দেখে ভালো লাগল।
  • :) | 127.194.204.100 | ০৯ মার্চ ২০১৪ ২১:৫৫578676
  • চোন্দিলের লেখা শেষে এসে ঘেঁটে গেল। যেখানে লরেনের কী বলা উচিত ছিল লিখেছে। পর্নো করলে ক্ষতি হচ্ছে কিনা সেই নিয়েই তো তক্কো ছিল। বেশ করছি পর্ণো করছি, কারো ক্ষতি তো করছি না, এ আবার কি কনক্লুশন হইল? পর্নো তে যে ক্ষতি হয় না, সমাজের, সেক্স স্টার্ভেশনের, শরীরের প্রতি দৃষ্টিভঙ্গির, অপোজিট সেক্সের প্রতি সম্মানের, সেটা কখন এস্ট্যাবলিশ হইল লেখায়? বেশ করছি নিজের পয়সায় নিজে সিগ্রেট খাচ্ছি বা বেশ করছি সিগু পানের আরাম, আয়েশ ও সুখ মিডিয়ায় প্রচার করছি - - এর সাথে এই কনক্লুশনের কি পার্থক্য হইল?
  • π | ০৯ মার্চ ২০১৪ ২৩:০২578678
  • 'পর্নো তে যে ক্ষতি হয় না, সমাজের, সেক্স স্টার্ভেশনের, শরীরের প্রতি দৃষ্টিভঙ্গির, অপোজিট সেক্সের প্রতি সম্মানের' ... মেয়েরা ছোটো পোশাক পরলেও সমাজের একই ক্ষতি হয়ে যাচ্ছে ঃ)
  • :) | 127.194.193.9 | ০৯ মার্চ ২০১৪ ২৩:৫৩578679
  • "সেটা কখন এস্ট্যাবলিশ হইল লেখায়? "
  • π | ০৯ মার্চ ২০১৪ ২৩:৫৯578680
  • সেটা চন্দ্রিলের লেখায় এস্টাবিল্শড হয়েছে, এমন কথা কোথায় বলা হইল ? কিন্তু পর্নো হেতু এই ক্ষতিগুলো হয়ে যাচ্ছে কি না প্রশ্ন তুললে ছোটো পোশাক আশাক নিয়েও একই প্রশ্ন তোলা যায়। এটুকুই বলার।

    আর বোঝাই যাচ্ছে, এইগুলোকে 'ক্ষতি' বলে মানতে নারাজ চন্দ্রিল। 'বেশ করছি পর্ণো করছি, কারো ক্ষতি তো করছি না' কনক্লুশন টানা থেকে সেটাই বোঝা যাচ্ছে। সব কিছু গোদাভাবে এস্টাব্লিশ করতে হবে এমন তো নয়।
  • প্রিয়াঙ্কা ভাদুড়ি | 24.99.179.16 | ১০ মার্চ ২০১৪ ০০:২৮578681
  • যৌনহিংসা বিষয়ে আজকাল অনেকেই বিশ্লেষণধর্মী মতামত রাখছেন, বিশেষ করে যারা ক্ষমতার কেন্দ্রের আশেপাশে রয়েছেন। এমনই একটি একাডেমিক সেমিনারে মতামত রাখলেন রাজ্যসভার এক মেম্বার (তিনি পেশায় একজন শিল্পী)। তার বক্তব্যের মোদ্দাকথা - পর্ণোগ্রাফি দেখেন এমন মানুষদের ধর্ষক হয়ে ওঠার সম্ভাবনা বেশি অথবা যারা পোটেনশিয়াল ধর্ষক হয়ে উঠতে পারেন তারা পর্ণোগ্রাফিতে আসক্ত। এই মতের বিরোধিতা করে যখন বলি যে এমন কোন তথ্য আজ অবধি কোন গবেষণায় নিশ্চিতভাবে (মনো্বিজ্ঞান, সমাজবিজ্ঞান বা অন্যান্য) উঠে আসেনি, তখন তিনি আমায় জিজ্ঞাসা করেন আমি পর্ণোগ্রাফি দেখি কিনা, এবং আমি দেখেছি একথা বলাতে তিনি বলেন, আমি যেহেতু দেখি/দেখেছি তাই আমি এমনটা মনে করি। উনি এও বলেন যে, 'এসব মনোবিজ্ঞানীদের কথা' উনি মানেন না। তাহলে ওনার এই তত্ত্ব কি বিশেষ কোন স্পেশাল/বিশেষ গবেষণা থেকে উঠে এল? রাজ্যসরকারের কোন বিশেষ গবেষণা এ বিষয়ে আছে কি? থা্কলে কারা করলেন? আর করে থাকলে তা প্রকাশিত নয় কেন? এমন কোন সরল কার্যকারণ সম্পর্ক গবেষণার মধ্যে দিয়ে উঠে এলে, অনেক গবেষকের বছরের পর বছর এ নিয়ে মাথা ঘামাবার দরকার হবে না। আর ধর্ষণ আটকে দেবার ফাস্টফুডের মত এমন সব দুরন্ত রেসিপি (তালিকাটা বেশ বড়, এখানে ব্বহেবে লিখতে গেলে অনেক সময় আর শব্দ খরচ করতে হবে) জানা থাকলে সেই সরকারকে মানুষ ধন্যধন্য করে মাথায় তুলে রাখবে...এত বড় সম্পদ কি আর হাতছাড়া করতে আছে?
  • :) | 127.194.195.103 | ১০ মার্চ ২০১৪ ০০:৩৯578682
  • চোন্দিলের লেখটা তো পর্নো নিয়ে, ছোটো পোশাক আশাক নিয়ে তো নয়। সে তো সিগারেট খাওয়া নিয়েও একই প্রশ্ন তোলা যায়, মদ খাওয়া নিয়েও, পরকীয়া নিয়েও। পর্নো নিয়ে আলোচনা, পর্নো তে থাকলেই ভালো হয় না? সব আলোচনাই ছোটো পোশাক আশাকের দিকে নিয়ে যাওয়ার কারন আছে কি?

    আদতে এই আলোচনাটা এই টইতে ছিল না, ছিল ধর্ষণের শাস্তি কি মৃত্যুদন্ড টইতে। "যারা তাঁকে মহোল্লাসে নগ্ন দেখছে, তারাই তো নগ্নতার সিদ্ধান্তের জন্য তাঁকে বেশ্যা বলে গাল পাড়ছে। " এই লাইনেই বলা হয়েছিল - "এথেকে তার প্রতি "লোলুপ কামনা ও তজ্জাত (/একইসাথে যথেষ্ট) ঘৃণা" ব্যতিরেকে ঠিক কি শ্রদ্ধা আশা করা যায়?" যথারীতি সেখানেও পরবর্তী যুক্তিক্রম "যৌনকর্মীদের সম্মান"এর দিকে ঘুরে গেছিল। মানে এই ছোটো পোশাক আশাক বা যৌনকর্মীদের সম্মান সংক্রান্ত রচনা ঝারা গাঁতে থাকলে যা হয় আর কি।

    চোন্দিল একটা পোবোন্ধে যদি কারো পর্নোভিনয়ের সিদ্ধান্তের পক্ষে বিপক্ষে আসা যুক্তি নিয়ে কাটাছেঁড়া করেন, পর্নো কেন মহান এই মর্মে গাদা বাক্য খরচ করেন, তবে পর্নো কেন খারাপ সেই যুক্তিপরম্পরাগুলোকেও তাঁকেই কাউন্টার করতে হবে, সেই লেখাতেই - এটুকুই বলার ছিল।
  • :) | 127.194.195.103 | ১০ মার্চ ২০১৪ ০০:৫৬578683
  • প্রিয়াঙ্কা ভাদুড়ি - এ প্রশ্ন ঠিক বিপরীত ভাবেই করা সম্ভব যে, এমন কোন তথ্য আজ অবধি কোন গবেষণায় নিশ্চিতভাবে (মনো্বিজ্ঞান, সমাজবিজ্ঞান বা অন্যান্য) উঠে এসেছে কি, যে ধর্ষকরা পর্নো দেখেন না, বা ধর্ষকদের মানসিকতায় পর্নো-র কোনো প্রভাব নেই? (এখানে "পর্নো" প্লেসহোল্ডার। নারীর স্বেচ্ছাকামুক পোর্ট্রেয়াল বা সেক্সুয়ালিটি ফ্লন্টিং বা বিপরীত লিঙ্গকে টিটিলেট বা চ্যালেঞ্জ করার ভাবমূর্তির মিডিয়াপ্রচার দিয়ে রিপ্লেসেবেল, অবশ্যই স্পেসিফিক ভিকটিমের দিক থেকে নয়, ধর্ষকের মানসিকতা গড়ে ওঠার দীর্ঘ প্রক্রিয়াকালের প্রভাবকগুলির কথাই হচ্ছে )
  • π | ১০ মার্চ ২০১৪ ০৯:৩১578684
  • ফ্যালাসিগুলো যেখানে একই রকম, কুযুক্তিগুলোও একই জায়গা থেকে আসছে, সেখানে সেই সব কথাই আসবে বইকি !! পর্নো তো 'প্লেসহোল্ডার' !

    মজার কথা হল, ঃ) লাস্ট পোস্টে নিজেই আবার নিজেই পর্নো কে প্লেসহোল্ডার বলে সেই স্বেচ্ছাকামুক পোর্ট্রেয়াল বা সেক্সুয়ালিটি ফ্লন্টিং মানে সেই ছোটো পোশাকাআশাকের কথাই এনে ফেললেন ! ঃ) হায়, কাউন্টার করার জন্য সেই 'ঝারা গাঁতেরই' সহায় !! ঃ))

    তাহলে আশা করি বোধ্হা যাচ্ছে, ছোটো পোশাক আশাকের প্রসঙ্গ ঝারা গাঁত হেতু আসছে না, 'স্বেচ্ছা' প্রশ্ন থেকে আসছে, 'স্বাধীনতা' প্রশ্ন থেকে আসছে, আর সেটাকে ক্ষতিকর বা দোষের বলার মধ্যে বেসিক্যালি একই সেন্সরশিপ এর টোন পাওয়া যাচ্ছে। আর সেজন্য চন্দ্রিলের লেখাতেও পর্নো প্রসংগে বলতে গিয়ে সেই বাকস্বাধীনতার কথা এসে যায়।

    'ধ্রুপদী নারীবাদের ‘পর্নো মানেই নারীর প্রতি ভায়োলেন্স’ টপকে লিবারাল নারীবাদ বলে, বাকস্বাধীনতাকে সমর্থন করলে, পর্নোকেও করতেই হবে (এতে যত পর্নো-সমর্থন, তার চেয়ে বেশি সেন্সরশিপ-বিরোধিতা)। ' ...

    ঃ)
  • jhiki | 233.255.225.67 | ১০ মার্চ ২০১৪ ০৯:৫২578685
  • আমরা মেয়েরা যে জন্মাবধি আদুর গা, প্রায় অর্ধোলঙ্গ পুরুষ নিয়মিত দেখি (অবশ্যই দেশে, বিশেষতঃ পঃ বঙ্গের মফস্বলে), সে ব্যাপারে কবির কী মত?
  • kc | 204.126.37.78 | ১০ মার্চ ২০১৪ ১০:১২578686
  • শুধু মেয়েরা কেন? ছেলেরাও জন্মাবধি আদুর গা, প্রায় অর্ধোলঙ্গ পুরুষ নিয়মিত দেখে থাকে। অসভ্য, বিচ্ছিরি। তবে ও দেখে দেখে চোখ পচে গেছে। শুধু বিবমিষা ছাড়া আর কিছু হয়না।
  • ranjan roy | 24.99.103.122 | ১০ মার্চ ২০১৪ ১৬:১৫578687
  • আমার শৈশব-কৈশোরে বাম-সংস্কৃতি ছিল মুক্তমনা-প্রতিষ্ঠান বিরোধিতার দ্যোতক । লিবের‌্যালিজমের আর এক নাম।
    আসলে সামন্ততান্ত্রিক কাঠামোর বিরুদ্ধে ব্যক্তিমানুষের স্পেসকে স্বীকৃতি দেওয়ার ঝোঁক। ছেলে-মেয়েদের অবাধ মেলামেশা, নিজের পচ্ছন্দমত জীবনসাথী খুঁজে নেওয়া, জাত-পাত- গোত্রের বন্ধন না মানা, নারীর একা থাকা ও অর্থনৈতিক স্বাধীনতার অধিকারকে সামাজিক স্বীকৃতি দেওয়া ইত্যাদি , ইত্যাদি।
    আজকের বাম সংস্কৃতিও একটি প্রতিষ্ঠান। ফলে নেসাসারিলি কন্জারভেটিভ ও যথাস্থিতিবাদী।
    তাই সমস্ত ব্যক্তি স্বাধীনতার প্রকাশকে পুঁজিবাদী/ভোগবাদী/ বুর্জোয়া অপসংস্কৃতির দ্যোতক বলে খারিজ করার চেষ্টা । খেয়াল করুন আমাদের যৌবনে বারবধু নাটক, আইয়ার মহিলার গান নিয়ে যতীন চক্কোত্তির চিৎকার, শুভংকরবাবুর সালোয়ার কামিজ ব্যান করা ইত্যাদি।
    এই টইয়ে মোটামুটি এই বিতর্কটাই কেন্দ্রবিন্দুতে আনতে চেষ্টা করছি।
  • ম্যামি | 69.93.192.2 | ১০ মার্চ ২০১৪ ১৭:২৫578689
  • পর্নো মেটিরিয়ালে ভায়োলেন্স ও দেখানো হয়।
  • নিকমনেনই | 18.37.227.33 | ১১ মার্চ ২০১৪ ১৪:১০578690
  • আজকাল কলেজপড়ুয়া মেয়েদের মোবাইলে হানিসিং দিব্বি বাজছে।
  • :) | 69.160.210.2 | ২৮ মার্চ ২০১৪ ১১:১১578691
  • টেলিগ্রাফ t2 র archive লিং থেকে ২৭শে মার্চের টিটু দেখুন। মেইনলি হানি সিং, আর তা আজকের কচিকাঁচাদের এত প্রিয় কেন তাই নিয়ে সমীক্ষা। মনোরঞ্জক।
  • pi | 192.66.29.28 | ১৩ আগস্ট ২০১৪ ০০:১৮578692
  • তসলিমার লেখাটা এখানে থাক। আবারো একপেশে ও অতিসরলীকরণ দোষে দুষ্ট মনে হয়েছে এবং খুব ঘাঁটা লেগেছে।
    http://www.deshebideshe.com/news/details/38127#sthash.WyyjlQA3.gbpl
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন