এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাংলাদেশে গারমেন্ট ফ্যাক্টরিতে আগুন

    sandipan
    অন্যান্য | ২৫ নভেম্বর ২০১২ | ৪২২৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • mila | 212.156.10.253 | ২৪ এপ্রিল ২০১৩ ১৯:৫৭575960
  • সুনেছিলাম প্রাইমার্ক সম্পর্কে এরকম অভিযোগ
  • বিপ্লব রহমান | 212.164.212.20 | ২৪ এপ্রিল ২০১৩ ২০:০০575961
  • ছবি ও ভিডিও ক্লিপিং-সহ আপটেড:
    _____________________________________
    WEDNESDAY, APRIL 24, 2013
    BUILDING COLLAPSES IN SAVAR
    Death toll reaches 80
    Over 600 hurt, several hundred trapped, casualty set to rise

    STAR ONLINE REPORT
    At least 80 people were killed and over 600 injured in Savar on the outskirts of the capital Wednesday morning when a nine-storey building housing five garment factories collapsed.

    With few hundred more believed to be trapped inside, rescuers fear the death toll may rise significantly.

    Most of the victims who have been rescued from under the debris in the afternoon are dead, reported our correspondents from the spot.

    “The building might have collapsed due to faulty construction,” said Home Minister Muhiuddin Khan Alamgir.

    The minister visited the spot around 1:40pm, nearly five-hour after the building collapsed.

    He also said that the government would bring the culprits to justice after probing the incident.

    Muhiuddin also expressed sympathy to the family members of the victims and assured them of taking all responsibilities of their treatment.

    There are at least 57 bodies at Enam Medical College and Hospital in Savar where the injured and dead victims were rushed, our correspondent reported quoting the chief medical officer of the hospital.

    Fire fighters and army personnel joined police and volunteers to rescue those trapped under the debris.

    Following the collapse, the BNP-led 18-party alliance at first relaxed their hartal in Savar and eventually called off their 36-hour countrywide shutdown nearly two-hour before its ending...

    http://www.thedailystar.net/beta2/news/unspecified-number-of-casualties/
  • pi | 78.48.231.217 | ২৪ এপ্রিল ২০১৩ ২০:০৩575962
  • শাহবাগে প্রচুর মানুষ রক্ত দিয়েছেন।
  • বিপ্লব রহমান | 212.164.212.20 | ২৪ এপ্রিল ২০১৩ ২০:১২575963
  • পাই,

    আবারো বিষয়টি নজরে আনায় সাধুবাদ জানাই।

    একের পর এক গার্মেন্টস খাতে বিপর্যয় ঘটছে। মালিক পক্ষের অবহেলায় আগুনে পুড়ে, ভবন ধ্বসে মারা পড়ছেন শ্রমিকেরা। এ-ও এক ধরণের হত্যাকাণ্ড।

    ভাগ্যহত শ্রমিকদের রক্ত-ঘাম-জীবনের বিনিময়ে তৈরী পোষাক খাত থেকে দেশের রপ্তানী আয় বাড়ছে। কিন্তু এসব ঘটনার যেনো কোনো প্রতিকার নেই। বিচার তো নেইই। বরাবরই হত্যাকারী মালিক পক্ষ থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ হতাহতদের কিছু থোক টাকা ক্ষতিপূরণ দিয়েই খালাস। ...কিছুদিন পর আবার সব আগের মতো গৎবাঁধা নিয়মে চলবে। আস্তিক-নাস্তিক ঝগড়া, নির্বাচন পদ্ধতি নিয়ে দুই নেত্রীর ঝগড়া, জামাত-হেফাজতের ইসলাম রক্ষার জেহাদী হুংকারে চাপা পড়ে যাবে 'শ্রমিকের শস্তা মৃত্যু'। ...

    ২০০৫ সালে স্পেকট্রাম ভবন বিধ্বস্ত, নিহত ৭৪, ২০০৬ সালে তেজগাঁও এর ফিনিক্সি ভবন ধ্বসে প্রায় ১০ জন নিহত, নিখোঁজ প্রায় ৪০ জনের সন্ধান আজও মেলেনি, ২০১০ সালে বেগুনবাড়িতে ভবন উপড়ে পড়ে ২৫ জন নিহত, একই বছর নিমতলীতে ভয়াবহ আগুনে ১২৪ জনের মৃত্যু, এই তো গত বছর নভেম্বরে নিশ্চিন্তপুরের তাজরীন ফ্যাশনে আগুন লেগে ১২২ জন শ্রমিকের প্রাণ গেলো, একই দিনে চট্টগ্রামে ফ্লাইওভার গার্ডার ভেঙ্গে মারা গেলেন ১৫ জন। আর .আজ সাভারে বিধ্বস্ত রানা প্লাজার ভেতরে লাশের হিসেব এখনো চলছে ...এর শেষ কোথায়...? আর কতোকাল একইভাবে চলবে??
  • বিপ্লব রহমান | 212.164.212.20 | ২৪ এপ্রিল ২০১৩ ২০:১৮575964
  • শাহবাগ গণজাগরণকে বাহবা দেই। আবারো উদাহরণ তৈরি করেছে ব্লগার, অন লাইন অ্যাক্টিভিস্ট তরুণেরা।

    নতুন প্রজন্ম এই দুঃসময়ে শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে। তাদেরই সহায়তায় সব কটি হাসপাতালে আহত প্রায় ছয়শ জনের জন্য শত শত ব্যাগ রক্ত সংগৃহিত হচ্ছে। পাশাপাশি চলছে অষুধ-পত্র কেনার জন্য হাতে হাতে চাঁদা সংগ্রহ।

    আগেই যেমন বার বার বলেছি:

    শাহবাগ চেতনার মৃত্যু নেই। ...
  • pi | 78.48.231.217 | ২৪ এপ্রিল ২০১৩ ২০:২২575965
  • হ্যাং, এটাই ভাবছিলাম। এর আগে শাহবাগ নিয়ে এই অভিযোগটা অনেকবার উঠেছিল, গারমেন্ট ফ্যাক্টরি ইত্যাদি ইস্যু সেখানে নেই কেন ?
    এই ইনভলভমেন্টটা ভাল লাগল। শুধু ত্রাণকার্যের থেকে এগিয়ে আরো কিছু পাবার আশা রইলো।
  • aranya | 154.160.226.53 | ২৫ এপ্রিল ২০১৩ ০১:৪৭575966
  • এত এত শ্রমিক মারা যায়, বছরের পর বছর একই জিনিস চলছে, তাও মিনিমাম সুরক্ষার, নিরাপত্তার ব্যবস্থা হয় না ..
  • বিপ্লব রহমান | 127.18.231.37 | ২৫ এপ্রিল ২০১৩ ১০:১১575967
  • ওরা হলো সংখ্যাবাচক, ওদের কোনো নাম নেই
    লুৎফর রহমান রিটন
    __________________________
    পোশাক-শ্রমিক মানেই হলো মৃত্যুকূপে বন্দী
    পানির দরে জীবন দেবার চুক্তিনামায় সন্ধি।
    ওরা ওদের রক্ত দিয়ে সেলাই করে বস্ত্র...
    গার্মেন্টস কি দরিদ্রকে হত্যা করার অস্ত্র?

    শিল্প-মালিক ভবন-মালিক রক্তচোষা হায়না
    পাহাড় সমান মুনাফা পায় শাস্তি কভু পায় না।
    বাড়তি বোনাস আর মজুরির প্রসঙ্গটা তুললে
    শ্রমিকরা পায় ‘অগ্নি ও ধ্বস’ পুরোই বিনামূল্যে!

    গরিবরা কি মানুষ নাকি? ওদের কোনো দাম নেই,
    ওরা হলো সংখ্যাবাচক, ওদের কোনো নাম নেই...

    মিডিয়া লাশ গুনছে কেবল বাড়ছে লাশের সংখ্যা
    আমরা পেলাম জাতীয় শোক, গরিব--- লবডঙ্কা...
    ২৫ এপ্রিল ২০১৩
    https://www.facebook.com/photo.php?fbid=10151392371254327&set=a.196568404326.132544.737164326&type=1&theater
  • ওপু | 24.99.207.251 | ২৫ এপ্রিল ২০১৩ ১০:৩৮575968
  • ফেসবুকে কিছু বাংলাদেশী বন্ধুদের কিছু অগোছালো আপডেট দেখলাম -- প্রত্যক্ষদর্শী, ডাক্তার, উদ্ধার কর্মী, ভাগ্যক্রমে বেঁচে যাওয়া শ্রমিকরা বলছে মৃতের সংখ্যা আনুমানিক ৫০০, কিন্তু মিডিয়া বলছে ১৩০'এর মতন।
    কেউ কেউ ওখান থেকে মৃতদেহ চুরি হওয়ার অভিযোগ আনছেন। :(
    আগের বার এই রকম ঘটনায় প্রায় ১১১ জন নিহত হন।
  • বিপ্লব রহমান | 212.164.212.20 | ২৬ এপ্রিল ২০১৩ ১৬:০৬575970
  • FRIDAY, APRIL 26, 2013
    SAVAR BUILDING COLLAPSE
    Death toll reaches 292
    4 rescued from ruins

    STAR ONLINE REPORT
    Death toll in Savar building collapse continues to rise as rescuers still searching for survivors trapped in the rubble. The photo was taken on Thursday.

    Two days into the building collapse in Savar, the death toll stands at 292 Friday afternoon as the frantic search for the trapped people under the rubble is still going on.

    Meanwhile, rescuers have brought out four survivors from a mangled floor of the caved-in building around 1:50pm, reports our correspondent from the spot quoting sources in the control room opened for counting the bodies.

    So far around 2,100 survivors have been pulled out of the rubble.

    Until 2:00pm Friday, 34 more bodies were recovered as all out support from the government and common people have been continuing to pull out as many as possible number of victims from the ruins.

    As of 2:00am Friday, the death toll was 258, with 108 more bodies extricated from the debris throughout the day (Thursday).

    At least 241 bodies have been handed over to their relatives...
    http://www.thedailystar.net/beta2/news/toll-reaches-278/
  • বিপ্লব রহমান | 212.164.212.20 | ২৬ এপ্রিল ২০১৩ ১৬:০৭575971
  • সেল্যুট জানাই বীর জনতাকে, যারা দিনরাত পরিশ্রম করে সাভারে ধ্বসে পড়া ভবনে উদ্ধার কাজে অংশ নিচ্ছেন, নিজের জীবন বিপন্ন করে বাঁচিয়ে তুলছেন একেকটি তাজা প্রাণ। সেল্যুট জানাই প্রজন্ম শাহবাগের তারুণ্যকে, যারা সময়ের ডাকে সাড়া দিয়ে সর্বোস্ব নিয়ে দাঁড়িয়েছেন আহতদের পাশে। জনতার শক্তিই এখন জাতির শেষ ভরসা। হীরক রাণী বা কুচুটে ঝগড়াবাজ নেত্রী নন, স্তম্ভ নাড়াচাড়ার মন্ত্রী নন, টকশো'র বুদ্ধিজীবীরাও বাদ, জামাত-হেফাজতের ধর্ম ব্যাপারী তো নয়ই, আগামীতে এই বীর জনতাই হোক জাতির সব আশা-আকাঙ্খার দিক-দর্শন। জয় বাংলা। জয় জনতা।
    http://bangla.bdnews24.com/bangladesh/article618176.bdnews
  • aranya | 78.38.243.161 | ২৭ এপ্রিল ২০১৩ ০৯:০১575972
  • ৩১০ জন মারা গেছে, এখনও পর্যন্ত যা খবর:-((
  • pi | 78.48.231.217 | ১০ মে ২০১৩ ১৯:১০575974
  • মৃতের সংখ্যা হাজার ছাড়ালো।

    আনু মহম্মদের কথাগুলো ঠিকঠাক লাগলো। ভাববার মত।
    http://amaderbudhbar.com/?p=743
  • 4z | 209.119.232.211 | ১৮ মে ২০১৩ ০৩:১৬575976
  • কারন? ওয়ালমার্টের নাম আলাদা করে দিল কি না দিল, ওয়ালমার্টের কিস্যু যায় আসে না। দে সিম্পলি ডোন্ট কেয়ার। আর এটা পিটিশন স্টার্টাররাও ভালো করেই জানে।
  • pi | 78.48.231.217 | ১৮ মে ২০১৩ ০৫:১৫575977
  • H&M কিন্তু সই করে দিয়েছে। চাপে পড়েই। পিটিশনে প্রায় ১০ লাখ সই পড়েছে !
  • 4z | 194.148.149.186 | ১৮ মে ২০১৩ ০৫:৫৩575978
  • পিটিশনের মেন টার্গেট ছিলই গ্যাপ আর H&M। এরা আজ না হোক কাল সই করতই। ওয়ালমার্ট গ্যাপ বা H&M নয়। যদি দেখো সই করেছে তহলে দেখবে অনেক ক্লজ, টার্মস এন্ড কন্ডিশন বদলে গেছে to suit walmart's demands and requirements। মিলিয়ে নিও।
  • 4z | 194.148.149.186 | ১৮ মে ২০১৩ ০৮:০১575979
  • আর হ্যাঁ দশ লাখ লোক অনলাইন পিটিশনে সই করল আর ঘাবড়ে গিয়ে H&M সুড়্সুড় করে অ্যাকর্ড জয়েন করল, অঙ্ক এতই সোজা?
  • pi | 118.12.173.94 | ২৬ সেপ্টেম্বর ২০১৩ ১৯:২০575981
  • More than 100 Bangladeshi garment factories were forced to shut on Monday as thousands of workers protested to demand a $100 a month minimum wage and about 50 people were injured in clashes, police and witnesses said...
    http://www.huffingtonpost.com/2013/09/23/bangladesh-workers-protest_n_3974470.html

    এখনকার ন্যূনতম মাসিক মজুরি পড়ে থ হয়ে গেলাম। মাত্র $38 !
  • সে | 203.108.233.65 | ২৬ সেপ্টেম্বর ২০১৩ ২০:১২575982
  • এই ফ্যাক্টরির মালিকেরা রাজার হালে থাকে। দু তিনটে করে বাড়ি কোনোটা ভারতে, কোনোটা অ্যামেরিকায় কোনোটা বাংলাদেশে। ছেলেমেয়েরা রাজপুত্র রাজকন্যাদের মতো আরামে থাকে। বিদেশে লেখাপড়া করে, কি চরম বিলাসিতার জীবন নিজের চোখে না দেখলে বিশ্বাস করতে পারবেন না। যে কাপড়জামায় মানুষের রক্ত লেগে আছে সেই ব্র্যান্ডেড কাপড়জামা বয়কট করা যায় না?
  • সে | 203.108.233.65 | ৩০ সেপ্টেম্বর ২০১৩ ১৫:৩১575984
  • Dying for a Bargain: Panorama investigates the human cost of cheap clothes
    A BBC investigation has found factory workers in Bangladesh are working 19-hour shifts in dangerous conditions to make clothes for Western high streets.

    Secret filming by Panorama discovered that some factories hide the long hours from retailers by keeping two sets of books.

    http://www.bbc.co.uk/news/world-asia-24200485

    BBC Panorama conducted secret filming in Bangladesh

    It's the middle of the night and I am lying on the floor of a van in the sweltering back streets of Dhaka, Bangladesh.
    I'm outside a factory making clothes for a western supermarket.
    I can see dozens of workers inside. They've been in there since 07:00.
    We've been told this factory - Ha Meem Sportswear - works incredible hours; we're hiding in the shadows to get the proof.
    There's a guard sitting in front of the main gate. He hasn't spotted us.
    He's about to do something shockingly dangerous.
    At 01.15 - with workers still busy inside - he locks the main factory gate and wanders away.
    Four million people work in Bangladesh's garment industry
    This place had a fire a few weeks ago and they're commonplace in the industry. If anything goes wrong tonight, the workers are trapped inside.
    The shift finally ends at 02.30. That's a nineteen and a half hour day.
    One worker agrees to talk. He earned about £2 for the shift and he's exhausted. He has to be back at work again for 07:00.
    He says: "My feelings are bad and my health is too. In the last two weeks, approximately, it has been like this for eight nights."
    Two days later, I return to Ha Meem Sportswear. I am going undercover as a buyer from a fake British clothing company.
    I want to hear what the factory owners say about shifts.
    We are shown around. The factory is old and cramped. One woman is working under a table.
    The managers show us the order they're working on: 150,000 pairs of jeans and dungarees for the discount supermarket Lidl.

    http://www.bbc.co.uk/news/business-24195441
  • π | ৩০ সেপ্টেম্বর ২০১৩ ২৩:৫৩575985
  • ভয়াবহ !
  • π | ০৬ মার্চ ২০১৪ ১৯:৪১575986
  • কল্লোল মুস্তাফার স্ট্যাটাস থেকে ঃ

    ""অনন্ত জলিলের পোলো গার্মেন্টস এর এক নারী শ্রমিকের সাথে মাত্র কথা হলো। কাজে ভুল হওয়ায় তার লাইন চিফ একটু আগে তাকে মারধর করেছে। রাগে ক্ষোভে অপমানে তার কন্ঠ রুদ্ধ হয়ে আসছিল। গতকালকেও এরকম আরেকজন নারী শ্রমিককে মারধর করা হয়েছে। চড় মেরে লাইন চিফ তার গালে পাচ আঙ্গুলের দাগ বসিয়ে দিয়েছে, ঘাড়ে ধরে আরেকজনকে লাইন থেকে বের করে দিয়েছে। আর অকথ্য গালিগালাজ তো আছেই। এসব ঘটনা আর দশটা গার্মেন্টস এর মতো অনন্ত জলিলের কারখানাতেও নিয়মিত ঘটে। অনন্ত জলিল নিজেও মাঝে মধ্যেই তার স্টাফদের কে নিজের হাতে মারধর করে। তার কারখানার দাড়োয়ান থেকে শুরু করে আশপাশের দোকানদার পর্যন্ত সবাই এই মারধরের কথা জানে। অর্থাৎ সিনেমা স্টাইলেই তার কারখানায় একটা মারধরের সংস্কৃতি বজায় রেখেছে ‘নায়ক’ অনন্ত জলিল- সে নিজের হাতে তার কারখানার উচু স্তরের স্টাফদের মারে, আর স্টাফরা মারে তাদের অধিনস্ত শ্রমিকদেরকে!

    অথচ এম এ জলিল অনন্তের “স্পিড” ছবি’তে গার্মেন্টস মালিক নায়ক অনন্তকে আমরা দেখি শ্রমিক দরদী হিসেবে, “সৎ শিল্পপতি” হিসেবে, দেখি কারখানায় আগুন লাগলে নায়ক সব কিছু ফেলে শ্রমিককে কোলে করে নিজের গাড়িতে করে হাসপাতালে নিয়ে যায় যদিও বাস্তবে তার কারখানার শ্রমিকরা রীতিমত শারীরিক ভাবে নিপীড়ত হয়। এই হলো মালিক শ্রেণীর সাচ্চা চেহারা!

    এক কালে রাজা-বাদশাহ’রা প্রজা শোষণ করে অর্জিত বিপুল সম্পদের একটা অংশ ধ্রুপদি সঙ্গিত, নাচ, গান, কাব্য, চিত্রকলা ইত্যাদির পেছনে ব্যায় করে শোষকের পরিচয় ছাপিয়ে সংস্কৃতিমনা হিসেবে নিজেদের পরিচয় কিংবা স্বীকৃতি তৈরীর কোশেশ করতো। আর আজকের দিনের পুজি মালিকরা, কর্পোরেটরা করে কর্পোরেট স্যোসাল রেসপন্সিবিলিটি বা সিএসআর। শ্রম শোষণ করে এম এ জলিল অনন্তদের অনেক পুজি জমেছে, এখন স্বীকৃতি চাই, চাই অর্জিত বিত্ত-বৈভব আর অ্যারিস্ট্রোক্রেসি’র প্রদর্শন- ব্যাবসা হলো, প্রদর্শনকাম চরিতার্থ করা গেল, সেই সাথে বাস্তবের শোষক নিপীড়কের চেহারাটাও বাংলা সিনেমাকে ‘উদ্ধারকারী’ মহান নায়কের আড়ালে ঢাকা গেল!"'
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন