এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  গান

  • গীতা নাহা (সেন)

    Abhyu
    গান | ২৫ আগস্ট ২০১২ | ১৩৮০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 107.81.110.10 | ২৫ আগস্ট ২০১২ ২২:৫৩568779
  • ৯ জুন ২০১০ http://www.anandabazar.com/archive/1100609/9cal7.htm

    বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী গীতা সেন (৮৮) প্রয়াত হয়েছেন। দীর্ঘ রোগভোগের পর মঙ্গলবার ভবানীপুরের বাড়িতে তাঁর মৃত্যু হয়। শেষকৃত্য সম্পন্ন হয় কেওড়াতলা স্মশানে। তিনি নিঃসন্তান ছিলেন। শান্তিনিকেতন আশ্রমিক সঙ্ঘে সুচিত্রা মিত্র, কনিকা বন্দ্যোপাধ্যায়ের সতীর্থ গীতাদেবী দীর্ঘকাল `গীতবিতান'-এর সঙ্গে যুক্ত ছিলেন। ঐ রবীন্দ্রসঙ্গীত শিক্ষণ প্রতিষ্ঠানটির অন্যতম প্রতিষ্ঠাতা নীহারবিন্দু সেনের কাছেই তাঁর রবীন্দ্রসঙ্গীত শিক্ষা। পরে তিনি নীহারবাবুকে বিয়ে করেন। গীতা নাহা ও গীতা সেন দুই নামেই তাঁর রেকর্ড আছে।
  • Abhyu | 107.81.110.10 | ২৫ আগস্ট ২০১২ ২২:৫৮568790
  • অনেক দিনের শূন্যতা মোর


    গীতা নাহার এই গানটা প্রথম আমার খুব ভালো লেগেছিল। দেবব্রত বিশ্বাসের সঙ্গে দ্বৈত কণ্ঠে গাওয়া এগানে তাঁর কন্ঠ্লাবণ্য অসাধারণ।

    এছাড়া, গীতা সেনের রেকর্ড
    সীমার মাঝে অসীম তুমি

    রূপসাগরে ডুব দিয়েছি

    আর আমার খুব প্রিয়, আকাশ হতে আকাশপথে


    রবীন্দ্রসঙ্গীত ছ্ড়াও রেকর্ড করেছেন রজনীকান্তের গান - কেউ নয়ন মুদে দেখে আলো
  • Abhyu | 107.81.110.10 | ২৫ আগস্ট ২০১২ ২৩:০৬568797
  • মনে যে আশা লয়ে এসেছি
    আমি কারেও বুঝি নে শুধু বুঝেছি তোমারে
  • maximin | 69.93.200.224 | ২৭ আগস্ট ২০১২ ১৭:৩৮568799
  • আমারও খুব ভালো লাগে গীতা সেনের গান। প্রত্যেকটাই সুন্দর। মনে যে আশা লয়ে এসেছি কী ভালো গেয়েছেন।
  • i | 134.168.36.162 | ৩১ আগস্ট ২০১২ ১৬:৩৩568800
  • মাঝে মাঝেই এই লাইনটা আমার মনে ঘুরে বেড়ায়- রইব একা ভাসান-খেলার নদীর তটে।

    অভ্যু এই টই খুলেছে দেখে মনে পড়ল গীতা সেনের রেকর্ড আছে এই গানের। ইউ টিউব খুঁজে পেয়ে গেলাম-তবে সম্পূর্ণ নয়।

  • i | 134.168.36.162 | ৩১ আগস্ট ২০১২ ১৭:০৬568801
  • পূর্বাচলের পানে তাকাই

  • Abhyu | 107.81.103.172 | ৩১ আগস্ট ২০১২ ২০:৩৫568802
  • আমি কি বিনা উদ্দেশ্যে টই খুলেছিলাম? কিচ্ছুটি বলিনি শুধু ধৈর্য্য ধরে অপেক্ষা করছিলাম কখন ইন্দ্রানীদি নতুন গান দেয় :)
    কোনদিন হয়তো প্রবৈচ বা শিবাংশুদা বা ন্যাড়াদাও লিখবে।

    তবে "বসন্ত সে যায় গো হেসে" আধখানা শোনাটা বেশ কষ্টকর। কি বাজে ভাবে কেটে দিয়েছে।
  • Abhyu | 107.81.103.172 | ৩১ আগস্ট ২০১২ ২০:৪৮568803
  • "মাঝে মাঝেই এই লাইনটা আমার মনে ঘুরে বেড়ায়" শুনে মনে পড়ল, আমারও এ রকম হয়, সুচিত্রা মিত্রের প্রায় খালি গলায় গাওয়া - বাদল সাঁঝের আঁধার মাঝে গান গাবে প্রাণ পাগল করা (এই শ্রাবণবেলা বাদল ঝরা) - সেই কবে ক্লাস ফাইভে হয়তো শুনেছিলাম, এখনো ফিরে ফিরে আসে। আরো লাইন আছে - ফাগুন করিছে হা হা ফুলের বনে (কনিকা) কিন্তু ঐ বাদল সাঁঝের মতো নয়। আরো মজা হচ্ছে এমনিতে আমি বর্ষা ভালোবাসি না, কিন্তু বর্ষার গান খুব ভালো লাগে। (প্রেম করার সময়ের কতো গল্প আছে কিন্তু সেগুলো তো আর খোলা পাতায় লিখবো না।) ইন্দ্রাণীদি, তোমার নিশ্চয় সুবিনয় রায়ের এই শ্রাবণবেলা বাদল ঝরার কথা মনে পড়ছে, আমার কিন্তু ঐ সুচিত্রা মিত্রের রেকর্ডিংটাই সবচেয়ে পছন্দের।
  • i | 147.157.8.253 | ১২ সেপ্টেম্বর ২০১২ ১১:০৩568780
  • লিখেছিলাম বটে মনে ঘুরে বেড়ায়। আসলে ঘাই দেয় থেকে থেকে।
  • ranjan roy | 24.99.167.203 | ১২ সেপ্টেম্বর ২০১২ ২৩:০১568781
  • এই যে মনের মাঝে ঘুরে বেড়ায়-- এই সিন্ড্রোমটা বেশ ক'দিন ধরে ভোগায়। হয়ত কারো সঙ্গে কথা বলছি, কিন্তু বেসুরো গুনগুনাইটা হটাতই গলা দিয়ে বেরিয়ে এল। মানুষটি অবাক হয়ে চাইলেন। শেষে বাথরুমে শাওয়ার ছেড়ে দিয়ে চিৎকার করে গেয়ে তবে শান্তি! ঘাম দিয়ে জ্বর ছাড়ে।
    এখন ঘুরছে " আমার মনের মাঝে যে গান বাজে" র সঞ্চারীটা-আমার উদাস হৃদয় যখন আসে ইত্যাদি।
    আর ছোটবেলায় শোনা স্থায়ী ছাপ রেখে গেছে সুচিত্রা মিত্রের "রাত্রি এসে যেথায় মেশে", "আঁধার রাতে একলা পাগল" , " না বাঁচাবে আমায় যদি"। প্রথম যৌবনে নীলিমা সেনের গলায় " বড় বিস্ময় লাগে হেরিয়ে তোমারে"। মধ্য বয়সে দেবব্রতের " তখন পাতায় পাতায় বিন্দু বিন্দু ঝরে জল", পীযুষকান্তির " বৈশাখের শুষ্ক নদী, ভরা বরষার জল না পায় যদি"।
  • Abhyu | 107.81.103.172 | ১৩ সেপ্টেম্বর ২০১২ ০৮:৪৩568783
  • তখন পাতায় পাতায় বিন্দু বিন্দু ঝরে জল


  • Abhyu | 107.81.103.172 | ১৩ সেপ্টেম্বর ২০১২ ০৮:৪৩568782
  • তখন পাতায় পাতায় বিন্দু বিন্দু ঝরে জল


    <
  • i | 147.157.8.253 | ১৩ সেপ্টেম্বর ২০১২ ০৮:৫৭568784
  • ও রঞ্জনদা,
    'বৈশাখের শীর্ণ নদী/ ভরা স্রোতের দান না পায় যদি' হবে তো ...
  • ranjan roy | 24.96.20.184 | ১৩ সেপ্টেম্বর ২০১২ ২২:৪৫568785
  • ছোটাই,
    একদম ঠিক! ধন্যবাদ।
  • Abhyu | 138.192.7.51 | ১৪ সেপ্টেম্বর ২০১২ ০৩:৪১568786
  • আমার এটাও বড়ো ভালো লাগে
  • i | 134.168.56.5 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১১:৪৪568787
  • যারা কাছে আছে তারা কাছে থাক, তারা তো পারে না জানিতে/ তাহাদের চেয়ে তুমি কাছে আছ আমার হৃদয়খানিতে-

    শুনুন, গীতা সেনের গলায়ঃ

  • i | 134.168.56.5 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১১:৪৭568788
  • আমায় ছ জনায় মিলে পথ দেখায়-
  • i | 134.168.56.5 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১১:৪৯568789
  • চরণধ্বনি শুনি তব নাথ-
  • Abhyu | 107.80.159.142 | ২৩ সেপ্টেম্বর ২০১২ ১৮:২১568791
  • আহা। থ্যাঙ্কু।
  • i | 134.168.44.74 | ২০ নভেম্বর ২০১২ ১৬:৫২568792
  • অভ্যু,
    গীতা সেনের গাওয়া 'দে তোরা আমায় নূতন করে দে' খুঁজে পেলাম
  • Abhyu | 109.172.116.143 | ০২ জানুয়ারি ২০১৩ ০৫:২৯568793
  • বসন্ত সে যায় গো হেসে


    সীমার মাঝে অসীম তুমি


    আরো ক'খানি গান পেয়েছি। আস্তে আস্তে শেয়ার করব (আমার ওয়েবসাইট আপডেট করতে প্রবলেম হচ্ছে)।
  • i | 69.93.253.6 | ০২ জানুয়ারি ২০১৩ ০৮:০৭568794
  • এই দুটি গান তো আগেই দেওয়া ছিল, অভ্যু।
  • শিবাংশু | 127.201.164.66 | ০৩ জানুয়ারি ২০১৩ ১৭:৪৪568795
  • গীতা সেনের গায়নের উল্লেখ্য লক্ষন হলো তার সারল্য। বড়ো শিল্পী আর সাধারন শিল্পীদের মধ্যে মূল প্রভেদ , বড়ো শিল্পীরা তাঁদের স্বাতন্ত্র্যে স্বতস্ফূর্ত থাকেন। কিন্তু সাধারন শিল্পীদের মধ্যে কষ্টকৃত স্বাতন্ত্র্য অর্জনের প্রয়াস প্রকট হয়ে ওঠে। গীতা যাঁদের সমসময়ের শিল্পী তাঁদের অনেক রকম নিজস্ব পরিবেশন পদ্ধতি ছিলো। শ্রোতারা সেই পদ্ধতিগুলি উপভোগ করতো, কারণ তা অক্লেশে, অকৃত্রিমভাবে স্ফূরিত হতো। কণিকার গায়নভঙ্গি নিয়ে অনেকের অস্বস্তি রয়েছে, কিন্তু তাঁর এই ভঙ্গিটি এতো স্বতোৎসার, যে তাকে 'আরোপিত' আখ্যা দেওয়া যায়না। গীতা'র ভঙ্গিটি বড়ো নির্মল আর ভানহীন। ছোটোবেলা থেকে তাঁর গান শুনছি, বলা ভালো গান শুনতে শিখছি। সুচিত্রার সব উচ্চারণ বা সুর লাগানোর মধ্যে একটা বলবতী আবেগ কাজ করে। এই আবেগটি শ্রোতার মধ্যেও সঞ্চারিত হয়, তাঁরাও সঙ্গে সঙ্গে শব্দে-নিঃশব্দে গাইতে থাকেন। গীতা যেন শুধু শোনাবার জন্যই গান করেন। ভিতরদিকে বহুদূর পর্যন্ত যাত্রা করে তাঁর পরিবেশনের আকূতি। তবু মাঝে মাঝেই কিছু নিমীলিত অস্ফুট মোচড় যদি শ্রোতা শুনতে শেখে, তবে বুঝতে পারবে এই ক্ষেত্রে তাঁর সতীর্থ হচ্ছেন সুচিত্রা। কতো ভিন্ন, কিন্তু কতো সমান্তরাল। আমার তো মনে হয়েছে আমার আর এক প্রিয় শিল্পী পূর্বা দাম বাহ্যত সুচিত্রার ছাঁচ ধরে রাখলেও, কোথাও যেন গীতা সেনের ঘরানাটিকে মেনে চলেন।

    শিক্ষক হিসেবেও গীতা সেনের পারদর্শিতা ঈর্ষনীয়। গীতবিতান রবীন্দ্রসঙ্গীত শিক্ষনের একটি শ্রেষ্ঠ সত্র। আমি সতত গীতবিতানের ছাত্রছাত্রীদের পরিবেশনায় একটা ন্যূনতম মান লক্ষ্য করেছি।

    শিল্পী হিসেবে তিনি নম্রতাবোধের প্রতিবিম্ব ছিলেন, কিন্তু অবশ্যই স্মরণযোগ্য। তাঁর কথা স্মরণ করিয়ে দিয়ে অভ্যু ভালো কাজ করেছে।
  • Abhyu | 47.39.151.164 | ০৪ জানুয়ারি ২০২১ ১০:৪৫733463
  • তোমার (আমার নয়) মন বলে চাই চাই গো 


  • Abhyu | 47.39.151.164 | ০৪ জানুয়ারি ২০২১ ১০:৫০733464
  • চিত্রাঙ্গদার গান -
    দে তোরা আমায় নূতন করে দে নূতন আভরণে
    হেমন্তের অভিসম্পাতে রিক্ত অকিঞ্চন কাননভূমি,
    বসন্তে হোক দৈন্যবিমোচন নব লাবণ্যধনে।
    শূন্য শাখা লজ্জা ভুলে যাক পল্লব-আবরণে॥

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন