এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • I | 24.99.121.218 | ৩০ জুন ২০১২ ২৩:৩৫547176
  • প্রায় সম্পূর্ণ একমত। কিন্তু মুশকিল হচ্ছে শিবঠাকুরের আপন দেশে এনএইচ এস-এর হাল নড়োবড়ো। প্রায়ই সেখানে বেশ কিছু হাসপাতাল তুলে দিতে হচ্ছে/ অন্য হাসপাতালের সঙ্গে মার্জ করিয়ে দিতে হচ্ছে। ওয়েটিং পিরিয়ড বিশাল লম্বা। কখনো কখনো বিশেষ পরীক্ষা ( এম আর আই) ইত্যাদি করাতে/ সুপার স্পেশালিষ্ট ডাক্তার দেখাতে বেশ কয়েক মাস অপেক্ষা করতে হয়।
    ডিঃ আমি অবশ্যই NHS ধাঁচের চিকিৎসা পরিকাঠামোর পক্ষে। কিন্তু ভারতের মত দেশে, যেখানে অজস্র ট্যাক্স-ফাঁকিবাজ এবং ক্যালাস ও কমিটমেন্টবিহীন সরকার, সেখানে সেটা সাস্টেন করা যাবে কিভাবে, জানি না।
    এবং যেখানে মানুষকে ঠকাতে পারলে মানুষ আর কিছু চায় না।
  • aka | 85.76.118.96 | ৩০ জুন ২০১২ ২৩:৪৮547177
  • নারায়নন হ্রুদয়ালয়া সম্বন্ধে একটু জানি। এককালে খানিকটা পড়াশুনো করেছিলাম। যেগুলো স্ট্রাইকিং লেগেছিল।

    ১। ইন্সিওরেন্সের পয়সা খুব সামান্য - মাসে ১০ টাকা।

    ২। গ্রামে যেখান থেকে শহরে আসা মুশকিল সেখানে আরভি নিয়ে লোকজন গিয়ে লোকের স্ক্রিনিং করে বছরে এক কিংবা দুইবার।

    ৩। গ্রামে ও শহরের মধ্যে স্যাটেলাইট কমিউনিকেশন এস্টাবলিশ করেছে, যাতে গ্রামের লোকেরাও শহরের ডাক্তারদের পরামর্শ নিতে পারে।

    ৪। প্রসেস ইমপ্রুভমেন্ট করে, একসাথে অনেক হার্ট সার্জারি করে কস্ট ড্রাস্টিকালি কমিয়েছিল।

    তবে বলাই বাহুল্য এগুলো সব সিলভার লাইনিং, এর নীচের ব্লাডি ট্রুথ জানা হয়ে ওঠে নি। যা বলছে এর কিয়দংশও যদি হয় তাহলে দেবী শেঠির সংস্থা লাভ করল কি ক্ষতি তা আমার দেখার দরকার নেই।
  • ranjan roy | 24.99.125.113 | ৩০ জুন ২০১২ ২৩:৫০547178
  • তবু পুণ্যব্রত গুণ মশাইকে ধন্যবাদ। কয়েক দশক আগে গরীব মানুষদের জন্যে আপনার সরল হিন্দিতে লেখা ডায়েরিয়া, টিবি ইত্যাদি বই সম্ভবতঃ দু'টাকা দিয়ে কিনে পড়ার সৌভাগ্য হয়েছিল। তাতে কম পয়সায় রোগীর বেঁচে থাকা, প্রিভেনশন, পথ্য, চিকিৎসা ইত্যাদি নিয়ে সুন্দর করে বোঝানো হয়েছিল। ভুলিনি।
  • pi | 81.206.11.78 | ০১ জুলাই ২০১২ ১০:৩০547179
  • ইন্সিওরেন্স টা তো সরকারি স্কিম।
  • pi | 81.206.11.78 | ০১ জুলাই ২০১২ ১০:৩২547180
  • রঞ্জনদা, এখনো ওঁদের এদের একটা পত্রিকা বের হয়। এরকম সহজ ভাবে অনেক তথ্য ভালো ভাবে বোঝানো থাকে।
  • SS | 109.120.125.223 | ০২ জুলাই ২০১২ ০৩:১৬547181
  • আজকের এপিসোড,


    অ্যালকোহল অ্যাবিউজ, ড্রাঙ্ক-ড্রাইভিং ইত্যাদি নিয়ে।
  • ranjan roy | 24.96.56.3 | ০২ জুলাই ২০১২ ১১:৪১547182
  • পাই,
    গ্রাহক হতে চাই।
  • SS | 109.120.125.223 | ১১ জুলাই ২০১২ ১০:০৪547183
  • গত রবিবারের এপিসোড,
  • গান্ধী | 213.110.246.230 | ১১ জুলাই ২০১২ ১০:০৮547184
  • প্রোগ্রামটার TRP যে কমছে বোঝা যাচ্ছে, আগে সোমবার লিংক আসতো, এখন আসতে আসতে বুধবার
  • SS | 109.120.125.223 | ১১ জুলাই ২০১২ ১০:১২547186
  • না না, আমার কাজের টিআরপি বেড়েছে ;)

    ভাগ্যিস মামী ভাটে মনে করালো, এই রোব্বার তো দেখতেই ভুলে গিয়েছিলাম।
  • a x | 109.126.93.155 | ১৫ জুলাই ২০১২ ২২:১৮547188
  • I would have given up right then but for the fact that I had spotted Bezwada Wilson in the audience, and I was waiting to see if this leader of the Safai Karamchari Andolan—a man who had pioneered the demolition of dry latrines across India—would salvage the morning. He too was asked to narrate his early life, and he too shed tears. As did Khan with practised ease.

    The next day I called Wilson and told him I was annoyed that even he did not bother to mention Ambedkar and Reservation. Wilson clarified that he indeed had. It had been edited out, as was his rant against the Supreme Court and Parliament—since both institutions had been dragging their feet on the issue of manual scavenging. Then he revealed something that shocked me. He said he had not been in the audience when Kaushal Panwar was being interviewed by Khan. I countered saying I had seen him ‘reacting’ to what Kaushal said on stage. “Even I saw myself in the audience and hence was shocked,” said Wilson. He said Kaushal had been interviewed in total isolation, in an empty studio. And yet on Sunday we saw, every once in a while, close-ups of fretful, anxious, pained and agonised faces of members of the studio audience as Kaushal was narrating her story. They even clapped on cue, like when Khan asked Kaushal her heroic father’s name. Clearly, all this had been manipulated and faked—with clever editing and splicing of shots.

    I checked with Kaushal if this was true. It was. I further found that Khan and his team had shot interviews with two members of the Dalit Indian Chamber of Commerce and Industry—its chairman Milind Kamble and key advisor Ashok Khade. They were informed just a week ahead of the 8 July telecast that their interviews wouldn’t be aired since they “did not fit in with the story”. In fact, when Chandra Bhan Prasad, mentor to DICCI and an exponent of ‘dalit capitalism’, watched the show with Kamble in Pune, they could not believe their eyes. Kamble’s interview with Khan had been shot with Dharmadhikari and Kamble seated next to each other on the studio couch; but Kamble had been weeded out. Prasad wondered if some ‘dirty trick editing’ made this possible. More likely, Dharmadhikari took a leaf out of Khan’s book and did not mind giving a ‘fresh take’ minus the unsuitable presence of Kamble. I also discovered that every participant on the show is forced to sign a ‘confidentiality agreement’ saying they will not speak about their participation—recorded many months ahead—in any social media.
  • I | 24.96.46.84 | ১৫ জুলাই ২০১২ ২২:৫৫547189
  • বোঝো !
    পিসিমা, থ্যাঙ্কু।
  • ranjan roy | 24.96.227.91 | ১৫ জুলাই ২০১২ ২২:৫৫547190
  • ধন্যবাদ অক্ষ। ডক্টর পুণ্যব্রত গুণের পোস্ট পড়ার পরই কিছু মনে হচ্ছিল। এখন সেটা আরো স্পষ্ট হল।
  • pi | 174.106.249.254 | ১৬ জুলাই ২০১২ ০১:০১547191
  • এটা নিয়েই লিখতে যাচ্ছিলাম। ঐ শো টা দেখার পরেই এই রিজার্ভেশন নিয়ে একটি শব্দ না আসা খুব অবাক করেছিল।
    ফেবু গ্রুপে এই নিয়ে ক'দিন ধরে প্রচুর তর্ক হচ্ছে। দেবর্ষিদার দেওয়া এই লেখাটা থেকে দেখি এই কেস। তবে, এখানে জে বলছে, প্রথম এপিসোডেও প্রচুর রিসার্চ হয়েছিল। ওখানেও কিন্তু বেশ কিছু লোকজনের কাজ উল্লেখও হয়নি। সেগুলোও এম্ন 'এডিটেড অমিশন' কিনা কে জানে।

    তবু এর পরেও বলব, অনেক ত্রুটি সত্ত্বেও, এরকম শো এর দরকার আছে। ত্রুটিগুলো পয়েন্ট আউট করারও দরকার অছে।
  • aka | 85.76.118.96 | ১৬ জুলাই ২০১২ ০১:১০547192
  • বোঝো!!! এতো পুরো ক্রেডিবিলিটিই লুজ করল। ধুর।
  • SS | 109.120.125.223 | ২৩ জুলাই ২০১২ ০৯:৩৬547194
  • এই সপ্তাহের এপিসোড,


    জলাভাব, বৃষ্টির জল সংরক্ষণ ইত্যাদি নিয়ে।
  • গান্ধী | 213.110.243.22 | ২৩ জুলাই ২০১২ ১০:৪৪547195
  • ওহ!!! দুটো উইক পেইরে গেছে। দেখা হয়নি। কি নিয়ে কথা হয়েছে শুধু জল সংরক্ষন? পেপসি-কোক নিয়ে কিছু বলেনি?? ওর নিজের করা কোকের অ্যাড, এইসব নিয়ে ??

    আর একটা টপিক নিয়ে বললে পারে তো। ইনকাম ট্যাক্স ফাঁকি? তথাকথিত বড় বড় লোকেদের ফাঁকি নিয়ে ?
  • dukhe | 212.54.74.119 | ২৩ জুলাই ২০১২ ১১:১৮547198
  • হ্যাঁ হ্যাঁ এইটা হোক । কী করে ট্যাক্সো ফাঁকি দেবেন ? শেখালে বড় উবগার হয় ।
  • SS | 109.120.125.223 | ৩০ জুলাই ২০১২ ০৯:০২547199
  • সত্যমেব জয়তে'র শেষ এপিসোড,
  • pi | 24.96.38.75 | ০৩ মার্চ ২০১৪ ১১:৩৩547201
  • যতদূর দেখলাম, বেশ ভালো লাগলো।
  • সে | 203.108.233.65 | ০৩ মার্চ ২০১৪ ১৬:৪৮547202
  • পুরোটাই দেখলাম। খুব ভালো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন