এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আমি আমার বেলুড় জীবন নিয়ে একটা লেখা লিখছিলাম, highly non linear, কারণ linearity আমার ধাতে নেই, এন্তার বানান ভুল আছে, লেখার প্রথম তিনটে কিস্তি দিলাম, লোকজনের ভালো লাগলে আরো দেব,

    Nishan Chatterjee
    অন্যান্য | ০৯ মে ২০১২ | ২৭৭৮১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PM | 233.223.159.196 | ২০ ফেব্রুয়ারি ২০১৪ ১২:৩৫546869
  • আমরা যতই আগুনে ঝলসাই, দিদির রাজনৈতিক বুদ্ধির তুলনা নেই। যে কোনো দিন বুদ্ধ কারাটকে ১০ গোল দেবে। আন্নার ভাবমুর্ত্তি এযাত্রা ভাবমুর্ত্তির পাতাল প্রবেশ থেকে বাঁচাবে বলেই মনে হচ্ছে।

    বাম আমলে এই হাল হলে CPM উইকেটের পেছনে গিয়ে ব্যাট করতো যা হয়েছিলো নন্দীগ্রাম পরবর্ত্তিকালে। দিদিকে দেখুন, দিব্যি প্রন্ট্ফুটে গিয়ে ৪/৬ মারছেন এই পরিস্থিতেও ঃ)। আর বিরোধিরা বাউন্ডারী লাইনের বাইরে দাড়িয়ে ফিল্ডিং করছে।
  • PM | 233.223.159.196 | ২০ ফেব্রুয়ারি ২০১৪ ১২:৩৬546870
  • দুঃখিত অন্য টই এর পোস্ট। ক্ষমা করবেন
  • Abhyu | 107.80.159.164 | ২০ ফেব্রুয়ারি ২০১৪ ১৮:৪৩546871
  • বোরোলিন, এইটা দেখুন http://tinyurl.com/lmrvqtg
    বিদ্যামন্দিরের স্মৃতিচারণ
  • বোরোলিন | 79.210.246.27 | ২১ ফেব্রুয়ারি ২০১৪ ০৩:১০546872
  • এইবার দেখতে পেলাম অভ্যু, ধন্যবাদ।
  • mrinmoy | 24.139.69.61 | ৩১ জানুয়ারি ২০১৫ ০৪:২৫546873
  • দুরন্ত নিশান। চালিয়ে যা। আমিও আসতে চায়। অনেকদিন ধরে অনেক লেখা বিদ্যামন্দির নিয়ে মাথায় ঘুরছে। লেখা শুরু করছি। পরম পূজনীয় সঞ্জীব মহারাজ ২০০৪ এর ফেব্রুয়ারী তে গেরুয়া পায়। যায় হোক। শুরু করছি।
  • Abhyu | 85.137.12.52 | ০১ ফেব্রুয়ারি ২০১৫ ০৯:১৮546874
  • অনেকদিন পরে এই টইটা পড়তে গিয়ে আশুতোষ কলেজের কাশীনাথ চ্যাটার্জ্জীর নাম দেখলাম। শুধু ভালো পড়ানই না, অসম্ভব ভালো মনের মানুষ। নিজের অনেক (মানে সত্যিই অনেক) অসুবিধে করে জুনিয়র কোলীগদের সাহায্য করেন। কিছুদিন আগেই একটা অবিশ্বাস্য ঘটনার কথা শুনলাম।

    নিশান আরো কিছু লেখো।
  • abcd | 233.223.151.109 | ০১ ফেব্রুয়ারি ২০১৫ ১০:২৯546875
  • সঞ্জীব এখন বেলুড়ের নতুন প্রিন্সি, দেবাঞ্জন vp. আগের পিংকি দেওঘরে।
  • PM | 233.223.154.71 | ০১ ফেব্রুয়ারি ২০১৫ ১২:০৭546876
  • দেওঘরে কে? আনন্দ মহারাজ?

    আমাদের সময়ের পিংকি মেধসানন্দ জাপানের প্রধান হয়ে চলে গেছিলেন। মেলে যোগাযোগ ছিলো অনেকদিন। কাশী নিয়ে ওনার দারুন রিসার্চ আছে। সেত বই হয়ে বেড়িয়েছেও। পারলে সকলে পড়ে নেবেন।

    তার্পরে আত্মপ্রিয়ানন্দ (প্রভাকর মহারাজ) পিন্কি হলেন। উনি আবার পদর্থবিদ্যায় DSc, সম্ভাবতঃ ক্যালটেক থেকে। বিদ্যামন্দিরের রেসাল্টের সাংঘাতিক উন্নতি হয় ওনার সময়ে। এখন উনি বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়ের প্রধান।

    তারপরে এলেন আনন্দ মহারাজ। প্রেসির্র ইকো ব্যাকগ্রাইন্ড, PhD। আমাদের সময় অফিসে বসতেন, পরে পিন্কি হন। চমতকার লোক।

    তার পরে আর ট্র্যাক নেই
  • Abhyu | 85.137.12.52 | ০১ ফেব্রুয়ারি ২০১৫ ১৪:৪৪546877
  • আত্মপ্রিয়ানন্দজীর ডেপুটি দীপঙ্কর মহারাজ নরেন্দ্রপুর থেকে উদ্বোধন হয়ে দেওঘর যান। সত্যদার পরে এখন আবার উনি নরেন্দ্রপুরের সেক্রেটারী। মিশনের কিংবদন্তী গায়ক। http://www.belurmath.org/news_archives/tag/swami-sarvagananda/
  • abcd | 233.223.151.109 | ০১ ফেব্রুয়ারি ২০১৫ ২২:১৩546879
  • @PM
    hyan ananda mj deoghare, sange saibal mj-o.
  • PM | 233.223.154.71 | ০২ ফেব্রুয়ারি ২০১৫ ১৯:৪১546880
  • দীপন্কর মহারাজ বেলুড় থেকে প্রথমে বোধ হয় রহরা রামকৃষ্ণ মিশন গেছিলেন প্রথমে
  • Abhyu | 85.137.12.52 | ০২ ফেব্রুয়ারি ২০১৫ ২০:০৫546881
  • নাহ, বেলুড় থেকে সোজা নরেন্দ্রপুরেরে বলেই তো জানতাম, ১৯৯৬-এ। তখ্ন সত্যদা নর্মদা তীর্থে গিয়েছিলেন - সে কি কেলো!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন