এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • শরদিন্দু

    Bratin
    বইপত্তর | ০৯ এপ্রিল ২০১২ | ৮৬১৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kumu | 122.160.159.184 | ২৫ এপ্রিল ২০১২ ১৮:৪৪536424
  • রিমঝিম আবার পড়ে ভাল লাগল।

    একটা কথা,দুজন তরুণী নার্স,স্বাবলম্বী,আধুনিকা-তাদের নিজেদের পেশার জগতের প্রতি যেন কোন আগ্রহ নেই,প্রেম নিয়েই ব্যস্ত।
  • aou | 112.79.36.55 | ২৫ এপ্রিল ২০১২ ১৮:৪৭536425
  • আমার খুব পছন্দের উপন্যাস কুমু দি। খুব মিষ্টি
  • apu | 112.79.36.55 | ২৫ এপ্রিল ২০১২ ১৮:৪৯536426
  • ।এমন ও দিনে তারে ' বলে এক্টা গল্প ছিল। পড়েছো?
  • sda | 59.97.136.234 | ২৫ এপ্রিল ২০১২ ১৯:০৫536427
  • কগনিজেন্টের ইউনিটেক ক্যাম্পাসে বুকফেয়ার টাইপের কি একটা জানি হচ্ছে আজকে। দুপুরে যখন খেতে বেরিয়েছি, ফোনে জানালেন প্রেয়সী। ভালো। একটু পরেই আবার ফোন - হ্যাঁরে, শরদিন্দুর উপন্যাসিক সমগ্র পাওয়া যাচ্ছে। নিয়ে নেব ? আমি তো আকাশ-পাতাল ভেবেও বুঝতে পারিনা উপন্যাসিক সমগ্র ব্যাপারটা ঠিক কী। "সেটা আবার কী বই" জিজ্ঞেস করতে উল্টো ঝাড় -"উপন্যাসিক সমগ্র জানিসনা , এদিকে নাকি এত বই পড়িস!!! "। আমার আরো ঘেঁটে গেল। অনেক মাথা চুলকে লাস্টে বললাম "বাই এনি চান্স ঐতিহাসিক উপন্যাস সমগ্র কি?"। একটু পজ দিয়ে একটু নিচুগলায় উত্তর এল -"হ্যাঁ সরি, ওটাই।"
    তারপর আর কি, ইংলিশ মিডিয়ামে শিক্ষার অসারত্ব নিয়ে মিনিট দশেক জ্ঞান দিয়ে অনেকদিন পরের এই একতরফা জয় সেলিব্রেট করতে কে এফ সি তে ঢুকলুম।
  • rimio | 168.26.205.19 | ২৫ এপ্রিল ২০১২ ১৯:১৭536428
  • অষ্টম সর্গ পড়লাম ষষ্ঠ খন্ড থেকে। ছোটোবেলায় ঠিকমতন বুঝি নি, বে হয় নি কি না তখনো!
    এখন কিন্তু খাসা লাগল। আহা!!:-))
  • Zzzz | 99.228.82.46 | ২৫ এপ্রিল ২০১২ ২০:৩৪536429
  • রিমিদি,

    পরের ছুটিতে টুক করে এপারে চলে এস। প্লেট নিয়ে আমি রেডি।
  • aranya | 144.160.226.53 | ২৫ এপ্রিল ২০১২ ২২:২৫536430
  • শরদিন্দুর প্রতি মুগ্‌ধতা সেই কিশোরবয়স থেকে এখনও অমলিন। গল্প কি ভাবে বলতে হয়, পাঠককে বেঁধে রাখতে হয় তা ওঁর কাছে শিক্ষণীয়। চল্লিশ বছর আগে মারা গেছেন, এখনও বেস্ট সেলার লিস্টে বই থাকে, যা তারাশঙ্কর বা সমরেশ বসুও পারেন নি।

    সদা-কে, কে এফ সি-তে না ঢুকে, একটা কচুরী, জিলিপির দোকানে ঢোকা উচিত ছিল :-) (ডি: নির্দোষ লেগ পুল, সেক্টর ফাইভে বাঙালী খাবারের দোকান বোধহয় খুঁজে পাওয়া কঠিন হবে)।
  • apu | 14.96.16.173 | ২৫ এপ্রিল ২০১২ ২২:৩৩536431
  • সদা, ইংলিশ মিডিয়াম পড়া দের কাছে বেশী সুযোগ পাওয়া যায় না, কাজেই পেলেই বল বাউন্ডারীর বাইরে ফেলে দিও। দরকার হলে ড্যান্সিং ডাউন দ্য ট্রাক করেও।:-))
  • sda | 117.194.192.203 | ২৫ এপ্রিল ২০১২ ২২:৩৪536432
  • :-)
    কে এফ সি হাতের সামনে ছিল। সেক্টর ফাইভের ঝুপড়ি দোকান গুলোতে এখন সব ধরণেরই খাবার পাওয়া যায়, কচুরি-জিলিপি ও, তবে কিনা যা গরম , আর যেভাবে রান্না করতে দেখি, রিস্ক নিই না।
  • I | 14.99.237.26 | ২৫ এপ্রিল ২০১২ ২২:৩৫536434
  • আমি বেশ পলিটিক্যালি ইনকারেক্ষট আছি। শরদিন্দু তেমন ভালো লাগায়ে ফেলতে পারলাম না-ব্যোমকেশ ও বরদা বাদে। শরদিন্দুবাবুরে আমার একটু মেল শভিনিস্ট ও হিঁদু জাতীয়তাবাদীও লাগে।
  • aranya | 144.160.226.53 | ২৫ এপ্রিল ২০১২ ২২:৪৪536435
  • অফ কোর্স, মেল শভিনিস্ট এবং হিন্দু জাতীয়তাবাদী, সে তো বঙ্কিমচন্দ্রও ছিলেন। তাতে লেখার প্রসাদগুণ, আকর্ষণী ক্ষমতা কমে না। তবে পসন্দ আপনা আপনি, পাঠকের ক্ষেত্রে। সুতরাং শরদিন্দু কারও ভাল না লাগতেও পারে।
    ব্যোমকেশ আর বরদা সিরিজ তো অতীব সুস্বাদু - আমি গত সপ্তাহে ব্যোমকেশ গুলো আবার ফিরে পড়লাম - এখনও এই বয়সেও ভাল লাগে।
  • b | 125.20.82.165 | ২৫ এপ্রিল ২০১২ ২২:৪৬536436
  • অরণ্য কি শরদিন্দুকে সাহিত্যিক বিচারে সমরেশ বসুর উপরে রাখলেন?
  • aranya | 144.160.226.53 | ২৫ এপ্রিল ২০১২ ২৩:১৭536437
  • বি, না তেমন কিছু না, কারও ওপরে কাউকে রাখছি না, তেমন তুলনামূলক বিচার করার ক্ষমতাও নেই। সমরেশ বসুর নামটা করলাম কারণ এটা আমার কাছে একটা আশ্চর্য ব্যাপার যে অত ক্ষমতাবান লেখক, বাংলা সাহিত্যের রাজপুত্র, জীবদ্দশায় যিনি জনপ্রিয়তার শীর্ষে , মৃত্যুর ক বছরের মধ্যেই প্রায় বিস্মৃত।
    আর শরদিন্দুর প্রশংসা করছি, কারণ ভাল গল্প বলার ক্ষমতা-কে আমি খুব উঁচুতে স্থান দিই, ওটা একটা আর্ট, সবাই পারে না।
  • b | 125.20.82.164 | ২৬ এপ্রিল ২০১২ ০৯:৫০536438
  • মৃত্যু-র ক' বছরের মধ্যেই "বিস্মৃত"? সে আর কি করা যাবে? পসন্দ আপনা আপনা। ফ্লিপকার্টে বেশ কয়েকমাস ধরে দেখছি চেতন ভগৎ (ঝরঝরে সুন্দর লেখা, কম্ফর্ট ফুড) টপ সেলার।
  • aranya | 144.160.226.53 | ২৬ এপ্রিল ২০১২ ২০:৪৫536439
  • বি, আপনার কথায় যুক্তি আছে। হতে পারে শরদিন্দু সহজপাঠ্য বলেই ভাল লাগে, কমফোর্ট জোন থেকে বেরোতে হয় না। সমরেশ বসু একসময় প্রায় সবই পড়েছিলাম, ভালবেসেই পড়েছিলাম। এখন হাতে সময় থাকলে সমরেশ না পড়ে শরদিন্দু পড়ি, পাঠক হিসেবে গেঁজে গেছি, মগজে কারফিউ - বেশী লোড নিতে চায় না, এটা হতেই পারে।

    তবে সমরেশ বসু যখন বেঁচে ছিলেন তার তুলনায় এখন ওঁর বইয়ের বিক্রি অনেক কম, এটা বোধ হয় সত্যি। প্রমাণ দিতে পারব না। অ্যানিকডোট হিসেবে বলতে পারি, আমি একসময় দেজ-এর মালিকদের সাথে কথা বলেছিলাম এই নিয়ে - সমরেশ বসু, তারাশঙ্কর এদের বই কেমন বিক্রি হয় এখন - তারা হতাশাজনক ছবিই দিয়েছিলেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন