এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাংলা বই এবং পরবর্তী প্রজন্ম

    jhumjhumi
    অন্যান্য | ০৯ ফেব্রুয়ারি ২০১২ | ২২৯৭০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • rimi | 168.26.205.19 | ১৫ ফেব্রুয়ারি ২০১২ ২০:৩৯532417
  • এইটা কোনো নতুন খবর হল? আমি নিজেই তো ২০১০ ফরেন্সিকের ক্লাস নিয়েছি অনলাইনে যেটা পুরোপুরি অটোমেটেড এবং ইন্টার‌্যাক্টিভ ছিল। এরকম ক্লাস বেশ কয়েক বছর ধরে চালু হয়েছে আম্রিগায়।

    যেটা নতুন ব্যপার সেটা হল ফ্রিতে এই ক্লাস অফার করা। (আমার ফরেন্সিকের ২০ ঘন্টার ক্লাসটির জন্যে ২৫০০ ডলার টিউশন ফি দিতে হয়েছে।)

    "ফ্লেক্সিবল" হওয়া মানে কি? বই পড়ার বদলে উই খেলার অভ্যাস করা?
  • rimi | 168.26.205.19 | ১৫ ফেব্রুয়ারি ২০১২ ২০:৪১532418
  • ও হ্যাঁ, ইশানের বইটা ফাটাফাটি হয়েছে জাস্ট!! :-)) বাচ্চাকে বাংলা পড়াবার এর থেকে ভালো আর কিছু হয় না :-)
  • siki | 122.177.201.225 | ১৫ ফেব্রুয়ারি ২০১২ ২২:১৪532419
  • উই টা কী খেলা? কেং কয়ে খ্যালে?
  • Ishan | 122.248.183.1 | ১৫ ফেব্রুয়ারি ২০১২ ২২:৩১532420
  • উরেত্তারা লোকের এতো পছন্দ হবে ভাবিনি। ছানাপোনারা পড়ে কি বলে সেটাই অবশ্য মুখ্য। :)
  • Ishan | 122.248.183.1 | ১৫ ফেব্রুয়ারি ২০১২ ২২:৩৪532421
  • উই হল ভিডিও গেমের কলঙ্ক। খেলাটা হবে টিভিতে কিন্তু গতর নাড়াতে হবে তোমাকে। আমার এক পিস ছিল, কিন্তু, রিমি জেনে খুশি হবে, কখনও বাস্কো থেকে বেরোয়নি। এমনকি অন্যের বাড়িতেও খেলিনি। :)
  • I | 14.99.222.80 | ১৬ ফেব্রুয়ারি ২০১২ ২৩:৪১532422
  • আমার একটা পরস্তাব আছে। সামনের বইমেলায় এইটা ছবি-ফবি দিয়ে (ঘোতনের আঁকা অবশ্যই) ছেপে বের করা হোক। স্টলে বসে দেখেছি পোচুর লোক এসে-"বাচ্চাদের বই আছে?' জিগ্গেস করে। আর "না' শুনে মুখ বেঁকিয়ে চলে যায়। সামনের মেলায় সেই বেটাবেটীদের থোঁতা মুখ ভোঁতা করে দিতে চাই।
  • rimi | 168.26.205.19 | ১৭ ফেব্রুয়ারি ২০১২ ০০:১৬532423
  • আরে কি আশ্চর্য্য, আমিও এটাই বলতে যাচ্ছিলাম যে ঘোতনের আঁকা ছবি যোগ করে একটা বই ছাপাও।
  • riddhi | 129.116.155.244 | ১৭ ফেব্রুয়ারি ২০১২ ০০:২১532424
  • ঘোটন একটা অসাধারন লেখা। লাস্ট উইক পড়লাম। এক নি:শ্বাসে পড়ে ফেলতে পারলাম।
  • Somnath | 59.160.210.2 | ০৭ মার্চ ২০১২ ১৪:৫১532425
  • ড: সিউস নিয়ে কথা হচ্ছিলো। অনুবাদ, তীর্থং দা কে দিয়ে, অন্তত একটা করানো হোক। গুরুপ্রকাশণায়।

    http://www.mediafire.com/?lnbyf5i5ge6pc#myfiles
  • Lama | 117.194.237.82 | ০৭ মার্চ ২০১২ ১৫:০০532428
  • ঘোতনের বইটা আমি ইতিমধ্যেই একটা প্রিন্টআউট নিয়ে, নিজে ছবিটবি এঁকে দস্তুরমতো বই বানিয়ে মেয়েকে ধরিয়ে দিয়েছি। মেয়ে পড়েওছে।
  • siki | 155.136.80.36 | ০৭ মার্চ ২০১২ ১৫:৪০532429
  • আমার মেয়ে বাংলা পড়া প্রায় ছেড়ে দিয়েছিল। ঘোতনের "গলপ' (মেয়ের উচ্চারণে) প্রিন্টআউট নিয়ে প্রথম দুটো গল্প মেয়েকে পড়ে শোনালাম।

    টু মাই সারপ্রাইজ, যে নাকি বাংলা অক্ষর প্রায় ভুলেই গেছিল, সে এখন নিজে নিজে বাকি বইটা পড়ছে, এবং বেশ গড়গড়িয়ে পড়ছে। এনজয় করে পড়ছে। :-)
  • dd | 110.234.159.216 | ০৭ মার্চ ২০১২ ১৬:৩২532430
  • আমার ভাগ্নেকে এই কবিতাটা সুর দিয়ে গেয়ে গেয়ে শুনাতাম। সে ব্যাটা কোলে বসে একেবারে হতভম্ব হয়ে থাকতো।

    আসলে কি গানটা খুবই শিক্ষাপ্রদ। এরম গান শুনে বাচ্চারা বড় হলে তারা কম্পিউটারোয়ালা হয়। এটি সত্যি ঘটনা।

    কবিতা/গানটা পুরোটা মনে নেই, যেটুকু আছে সেটুকুই লিখছি।

    ভাগিনা রে ভাগিনা
    তোর ভয়ে হাগিনা
    যদি হাগি পাৎলা
    লোকে বলে আঁৎলা
    হেগেছিলো শক্তো
    জাঁ পল ককতো
    সেই শুনে সা®œÑ
    এলো তাকে মারতে
    শুনে বলে কামু রে
    মামু এবার থামু রে।

    মাঝে আরো অনেকগুলি লাইন ছিলো, ভালো ভালো মনিষীদের নাম দিয়ে। এখন ভুলে গেছি।
  • . | 152.176.84.188 | ০৪ জুন ২০১৩ ১৯:৫৫532431
  • .
  • | 116.218.246.117 | ০৪ জুন ২০১৩ ২০:৩২532432
  • .♣
  • i | 147.157.8.253 | ০৬ জুন ২০১৩ ১০:৩৩532433
  • তুলে দিলাম।
  • /\ | 69.160.210.2 | ০৪ ফেব্রুয়ারি ২০১৪ ২০:৫৪532434
  • দরকারি
  • π | ০৬ মার্চ ২০১৪ ২০:১৪532435
  • অভিযান পাবলিশার্সের মারুফ হোসেনের এই স্ট্যাটাসটা পড়ে এই টইটার কথা মনে পড়লো। তুলে দিলাম। দিল্লিতে তো এই অবস্থার কারণ কিছুটা বোঝা যায়, কোলকাতায় কী অবস্থা ?

    'একটু আগে এই বাচ্চা মেয়েটি তার মায়ের হাত ধরে এসেছিল অভিযানের স্টলে। বাচ্চাটির বয়স সাত-আট বছর। বাচ্চাটি একটি বইয়ের উপর হাত রেখে বলল, 'এটা কী লেখা মা?' মা বললেন, 'সেরা ভূত'। তারপর আরেকটি বইয়ের উপর হাত রেখে একই প্রশ্ন। মা বললেন, 'রবীন্দ্রনাথ'।
    এক মুহূর্ত অন্ধকার দেখলাম।
    দিল্লির ভবিষ্যৎ বাঙালি তবে 'রবীন্দ্রনাথ' পড়তে পারবে না!'
  • সিকি | ০৬ মার্চ ২০১৪ ২২:১১532436
  • এই ধরণের বাচ্চাদের আমরা প্রত্যেক বছর বইমেলায় দেখি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন