এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কোলকাতার একটা থিম আছে

    kaataakutu
    অন্যান্য | ১৬ ফেব্রুয়ারি ২০১২ | ১২১৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kaataakutu | 65.82.131.225 | ১৬ ফেব্রুয়ারি ২০১২ ২২:৩১530451
  • কোলকাতার একটা থিম আছে, অনেকটা ঘোড়ার ডিম মার্কা। স্কাইস্ক্রাপার এর সাথে ড্রেস পরা সিকিউরিটি গার্ড, নর্দোমার পাসে ন্যাংটো শিশু আর মশা, ফুচকাওয়ালা ঘিরে এক দঙ্গল, রাস্তয় রাস্তয় শপিঙ মল, পিঠ খোলা বউদির ঢল। সারা পথ জুড়ে অটোর সর্পিল গতি, গরিবের মুখে লাথি, TMC আর CPMএর হাতাহাতি, সাথে দিদির ভাষন ফাটফাটি। সব মিলিয়ে কোলকাতার একটা থিম আছে।
    সবার জন্য গরিয়াহাট খোলা, গোলপার্ক থেকে হেঁটে চলা। মাঝে অঞ্জলি জুয়েলার্সের স্বর্নালি হোর্ডিঙ, লেড়ে বিস্কুট সাথে ভাঁড়ে চা, খুচরো সিগারেট, অগুন্তি মানুষ, নেড়িকুত্তা আর অফুরান কালো ধোঁয়া। গনো সঙ্গীত থেকে গনোরিয়ার ওসুধ সব বিকোচ্ছে সস্তায়। তারি মঝে মেয়েদের বুক আর নিতম্বো দেখতে দেখতে বান্ধবিকে SMS করা জিন্স পরা ছেলেদের। সব মিলিয়ে কোলকাতার একটা থিম আছে।
    বেদউইন এর এগ চিকেন রোল, মাগুর মাছের ঝোল, যুবোতি নারির কোল কিছুই দুস্প্রাপ্প নয় কোলকাতায়। দাসগুপ্তের দোকানে XXX রাম, XXX পানুর সাথে মিশিয়ে খেলে নেশা ভালো জমে। সাথে ফিরি তে ওবামা অর ওসামা কে নিয়ে জড়ানো ইংরাজীতে দুস্প্রাপ্পো আলোচোনা, লিটিল ম্যাগাজিন ঘিরে উন্মাদনা, দম আট্‌কানো সিগারেটের ধোঁয়া , এট্টু খুকখুকে কাশি। ভিড়ে ঠাসাঠাসি। মানে সব মিলিয়ে কোলকাতার একটা থিম আছে।

    রাতের হ্যাঙওভার কাটেনি। কাজের দিদি চা দিয়েছে, এখন বাসন মাজছে। বিঙ্গাপন ভর্তি আনন্দবাজার এলো দিদির কির্তি নিয়ে। রিক্সাওলার সাথে ভাড়া নিয়ে ঝগড়া প্রফেসার কাকুর, কাক ডাকছে , তিন তলার জানলা দিয়ে এক পুঁটলি ময়লা পড়লো রাস্তায় -ধুপ। কুকুর টা দৌড়ে এসে শুঁকে নিলো। রোব্বারের কচি পাঁঠা ঝুলছে দোকনে, অটোতে রবীন্দ্র সঙ্গিত বাজছে, তাতে সুর মেলাচ্ছে অটো চালক আর যাত্রী। বলছিলাম না সব মিলিয়ে কোলকাতার একটা থিম আছে।

  • Nina | 12.149.39.84 | ১৭ ফেব্রুয়ারি ২০১২ ০০:৪৮530462
  • অ নে ক দি ন পর :-)
    কাতাকুতুর দেখা---:-))
    ব্যাপক দিয়েছ:-))
  • kaataakutu | 107.3.239.165 | ১৭ ফেব্রুয়ারি ২০১২ ০৬:৫০530463
  • নিনাদি, বহু বছর পরে কোলকাতায় বই মেলা দেখলাম। গুরুর স্টল পরিদর্শন করার পর আপনাআপনি কিছু লেখা বেরিয়ে এলো। সাত/পাঁচ না ভেবে লেখাটা তুলে দিলাম।
  • shanku | 117.199.28.68 | ১৯ ফেব্রুয়ারি ২০১২ ০৯:৫১530464
  • আপনার কল্কাতার থিমটা দিব্যি হয়েছে দাদা | আরো ক'টা দিন না |
    কল্কাতার বাইরে থাকি তো, বেশ নস্টালজিয়া লাগে |
  • kaataakutu | 65.82.131.225 | ২০ ফেব্রুয়ারি ২০১২ ২১:৫৭530465
  • সঙ্কু ভাই, বাংলায় টাইপ করে লিখতে গিয়ে হিন্দিস্থান ফাটে আমার, আর তাতে সর্বসাকুল্যে মোট দু জন পাঠক!
  • Shanku | 117.241.65.252 | ২১ ফেব্রুয়ারি ২০১২ ১০:০৯530466
  • অভ্র লোড করে নিন, আর ফাটবে না।
    আর পাঠকের সংখ্যা দেখবেন না। তাহলে আমার মতো পাঠকরা বড় কষ্টে পড়বো।
    আশা করি শিগগিরই লিখবেন।
  • Netai | 121.241.98.225 | ২১ ফেব্রুয়ারি ২০১২ ১৪:১৮530467
  • মা খু চিহল ও পন্‌জম হস্তম।
    আমি কি তিন নম্বর পাঠক?

    :))

    ভালো লাগলো।
  • siki | 155.136.80.81 | ২১ ফেব্রুয়ারি ২০১২ ১৫:৩৭530468
  • ভালো লাগে নি।

    কেন কীজন্য বলতে পারব না। তবে, ওভারঅল ভালো লাগে নি।
  • Nina | 12.149.39.84 | ২১ ফেব্রুয়ারি ২০১২ ২২:১২530469
  • ঘোড়ার ডিম মার্কা ছাড়া বাকিটা আমার বেশ লেগেছে থিমটার :-)
  • Kaataakutu | 65.82.131.225 | ২১ ফেব্রুয়ারি ২০১২ ২২:২৫530452
  • উড়তে পারলেই যদি পাখি হয়, তাহলে আরশোলাও পাখি! এট্টু লেখার ইচ্ছে হয়েছিলো মাত্র, লেখক হবার নয়।

    নির্ভেজাল মতামতের জন্য ধন্যযোগ।

  • Nina | 12.149.39.84 | ২২ ফেব্রুয়ারি ২০১২ ০০:০৬530453
  • কা কু (উফ তোমার নামটা বড্ড বড়)
    এত তাড়াতাড়ি হাল ছেড়ে দিলে চলে? বেশ ভাল লিখেছ---আরও লেখ--কোনোটা এর ভাল লাগবে কোনোটা ওর----আর তোমার যেটা ভাল লাগবে সেটা লেখার কোনো মানা নেই তো!
    তছাড়া আমরা কি জানি পাখী হয়ত দু:খ করে ইস আমি কেন আরশোলা হলাম না--(হতেও তো পারে) ;-)
  • Shanku | 117.241.64.47 | ২২ ফেব্রুয়ারি ২০১২ ১৮:১২530454
  • নিনাদি, দারুণ বলেছ ! হ্যাঁ, এমন হতেই পারে, পেঙ্গুইন হয়তো আরশোলা হতে চায় ? কে বলতে পারে ?
    আর আরশোলা বলে কি মানুষ নয় ? তাদের স্বপ্ন থাকে না ?
  • S | 99.26.200.89 | ২২ ফেব্রুয়ারি ২০১২ ১৯:০৮530455
  • বাই দ্য ওয়ে শুনেছি পরমানু বোমা পড়লে নাকি শুধু আরশোলারাই বেচে থাকবে।
  • Nina | 12.149.39.84 | ২২ ফেব্রুয়ারি ২০১২ ২১:০২530456
  • কই গেলে ভাই কা কু
    আরও কয়েকটা হয়ে যাক--না হয় কলকাতার আরশোলা নিয়েই?
  • kaataakutu | 65.82.131.225 | ২২ ফেব্রুয়ারি ২০১২ ২১:৫২530457
  • যাদবপুরের এক মুদির দোকান পরিস্কার করার সময় বেশ কিছু আরশোলা রাস্তায় উড়তে থাকে। পথ চালিত এট্টি তন্বী মেয়ের আরশোলা দেখে নারী সুলভ আচরনের ভিত্তিতে আমি বীর বিক্রমে পা দিয়ে মাড়িয়ে বেশ কয়েকটি আরশোলাকে কুপোকাত করার পর যৎপরনাস্তি প্রীত হইয়াছিলাম। আরশোলার দৌলতে মেয়েদের মেয়েলী লাবন্য আর পুরুষের নির্ঝঙঝাট পৌরষ!

    এট্টু গা শিরশির করে ঠিকই, কিন্তু মেয়েদের সামনে পাগলা কুকুর, দামাল হাতি, ইত্যাদি বিপজ্জনক জীবের চেয়ে নিরুদ্রপ আরশোলা মেরে বেশ সহজেই পৌরষ দেখানো জায়। কি বলেন সবাই?
  • কাকুর ভাস্তা | 47.228.105.82 | ২২ সেপ্টেম্বর ২০১৪ ০১:০৫530458
  • বাহ বাহ

    কী জানে কী জানে....!!

    অসাধারন না হলেও, সাধারন নয় মোটেই...;-);-)

    লেখে যান কাকু
    লেখা স্বাস্থ-এর পক্ষে ভাল।।।
  • kaataakutu | 106.28.227.27 | ২৩ সেপ্টেম্বর ২০১৪ ০৫:৫২530459
  • ভাইপো,
    তোমার কথায় উদ্বুদ্ধ হয়ে আজ একটা কথাই লিখতে ইচ্ছাচ্ছে " হোক কলরব"
  • jhiki | 121.94.79.128 | ২৩ সেপ্টেম্বর ২০১৪ ০৭:৫৩530460
  • কাতুকুতু, 'ড্রেস' পরা সিকিউরিটি গার্ড কোথায় দেখতে পাওয়া যায়? এখানে কি ইউনিফর্মের কথা বোঝানো হচ্ছে?
  • kaataakutu | 106.28.227.27 | ২৪ সেপ্টেম্বর ২০১৪ ০৫:১০530461
  • অনেক দিন আগে কি লিখতে কি লিখে ফেলেছি। নীনাদি দায়ী এর জন্য! ঠিক ধরছেন ওটা ইউনিফর্ম হবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন