এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • তসলিমা নাসরিন কোন দেশের বিপ্লবী?

    Kulada Roy
    অন্যান্য | ০২ সেপ্টেম্বর ২০১১ | ৬৬২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিকি | 158.195.135.17 | ২১ ফেব্রুয়ারি ২০১৪ ০৯:১৬491031
  • কেন?
  • Ekak | 132.172.146.237 | ২১ ফেব্রুয়ারি ২০১৪ ১০:২৬491032
  • এসব লেখক -লেখক স্লান্দাড়িং কে পালে হওয়া না দিলেই বোধায় ভালো হত । কে কাকে সমর্থন করেন কোত্থেকে বেড়িয়ে পরবে । সবচে মজার কেসটা হচ্ছে তসলিমা কে পব র যারা পছন্দ করেন তাঁরা কেন করেন তাও "বোঝাতে হবে" । কেন ? যে করে বেশ করে । toi নাম থেকেই একটা পরিস্কার ইঙ্গীত আছে তোমরা তসলিমাকে এত হাওয়া দিচ্ছ কেন ? বেশ করছি । পেছনের কাপড় তুলে সব বিচার করে হাওয়া দিতে গেলে অনেক বাংলাদেশী বুজি কেই তুই রাজাকার তুইজামাতি তর বাপ আমার বাপ কে মেরেছিল এইসব করে বেড়াতে হয় । পব র সাধারণ পাঠক তা করেনা বলেই সকলেই কম বেশি এক্সেপ্তেদ হন । কারো কারো কাছে তসলিমা ও এক্সেপ্তেদ । যদিও ইম্ম্যাচীয়র লেখেন । সে লিখুন গে । এই যে হুমায়ুন , যদি বলি স্টেট টাকা খাইয়ে ওরকম আতু পুতু কাহিনী লেখাত যাতে কিশোর প্রজন্ম মেতে থাকে কল্প জগতে , বাংলাদেশের প্রকৃত মুখ দেখতে না পায় । বলতে পারি তো নাকি ? কাদা ছুঁড়লে ছোঁড়া ই যায় । একটা একটা নাম করে ছোঁড়া যায় পৃথিবীর কথা থেকে কোন লেখক হাওয়া দিচ্ছেন বাংলাদেশের কোন শিবির কে । কিন্তু ছুঁড়ে লাভ কি ? পাঠক সবসময় একেবারে দেশ-কাল-রাজনীতি -সমাজ সব ভাজা ভাজা করে , সচেতনতার টিস্যু পেপারে ছুচু করে সাহিত্য পড়তে বসবে এটা ভাবা বাতুলতা ।এবং এই নিয়ে কৈফিয়ত চাওয়ার মডে সেনসেশন তৈরী করা বেশ দুর্বল খেলা । ভারত তসলিমাকে প্রমোট করে বিডি র মুসলিম সংস্কৃতি কে এটাক করতে চায় এইত মনের ভেতর পেটের ভেতর গুরগুর ? সোজা বললেই হয় :):)
  • π | ২২ ফেব্রুয়ারি ২০১৪ ১৪:৫৫491033
  • তসলিমাকে নিয়ে বাংলাদেশের প্রায় সবাই ( যাঁদের মধ্যে অনেক উদার, প্রগতিশীল লোকজনও রয়েছেন) কি এরকমই মনোভাব পোষণ করেন ? হলে সেটা কেন, এটা আমার অনেকদিনের প্রশ্ন। সেই কারণগুলো হয়তো একটু ভেবে দেখা দরকার।

    আর ফতোয়া বলতে এই লেখাটার কথা মনে পড়লো।ফতোয়ার ব্যাপারটা বাংলাদেশে বোধহয় বেশ কমন। এগুলোর বাস্তবে কতটা গুরুত্ব আছে জানতে চাই।
    http://www.guruchandali.com/default/2011/06/17/1308276582962.html#.UwdPLPldW2I
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন