এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সেই যে আমার সোনারঙের দিনগুলি

    nina for Kablida
    অন্যান্য | ২০ সেপ্টেম্বর ২০১১ | ১৫৬৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Nina | 12.149.39.84 | ২০ সেপ্টেম্বর ২০১১ ২১:১৬484213
  • ভুমিকা টুকু আমি একটু বলে দি ই---গতবার কলকাতায় কাব্লিদার বাড়ীতে বসেছিল এক অনাবিল আনন্দের আসর!
    কাব্লিদার বাড়ীটা ঠিক যেন সেই গল্পে পড়া "কলকাতা" --একেবারে অন্যরকমের ভালো--
    সেই সঙ্গে এখানে আমাদের বন্ধু দয়াদা, শিলাদির র কাছে শুনি কাব্লিদার আমেরিকার নানান গল্প---
    এবারে শুধু ঐটুকু ফোড়ণে চলছেনা--

    তাই বলি কাব্লিদা

    গুরু ভাইবোনেদের অনুরোধে শুরু হোক
    কাব্লিকাহিনী ---পূরব-পশ্চিম !
  • pi | 72.83.92.218 | ২০ সেপ্টেম্বর ২০১১ ২১:১৭484224
  • এ: ! টইটার নাম দিতে পারতে, কাব্লেবুড়োর গপ্পোসপ্পো :)
  • Nina | 12.149.39.84 | ২০ সেপ্টেম্বর ২০১১ ২১:১৯484230
  • মাক্কালী আমার কান মলে দিতেন এই ভয়ে দিলুম না---বাপরে--কালীঘাট সে পাঙ্গা নহি লেনে কা ;-)
  • pi | 72.83.92.218 | ২০ সেপ্টেম্বর ২০১১ ২১:৩৩484231
  • :)
  • Paramita | 198.95.226.40 | ২১ সেপ্টেম্বর ২০১১ ০০:০৪484232
  • পিসশ্বশুরের কাছে শুনেছি, শ শ মাইল ড্রাইভ করে তিরিশ কেজি ইলিশ, গোটা কয়েক খাসি ও বাক্স বাক্স আম কিনে ফেরার গল্প। বাঙালী পড়শীদের সঙ্গে ভাগ করে নেবার জন্য। সে অনেককাল আগের নতুন ইমিগ্র্যান্টদের কোজি কর্নারের গল্প। এখনো তাঁদের মধ্যে যে সাপোর্ট সিস্টেম অটুট দেখি, তাকে স্যালুট জানাই।

    নিনাদিরই ঝুলিতেও অনেক নিশ্চয়ই অনেক গপ্পো আছে। বলো না, বলো না।
  • Su | 86.160.9.208 | ২১ সেপ্টেম্বর ২০১১ ০০:৫৭484233
  • ঠিক বলেছে পারমিতা, সেই সময়ের বাঙালিদের মধ্যে সাপোর্ট সিস্টেম একদম অটুট! অনস্বীকার্য্য!
    এই প্রজন্মের মানে পরে আসা প্রথম প্রজন্মের মধ্যে এই ব্যাপারটা একদম নেই তা নয় তবে খুব আলগা! কে জানে কি কারন?
    নিনা তুমিও বলো প্লিজ!
  • Nina | 12.149.39.84 | ২১ সেপ্টেম্বর ২০১১ ০১:৩০484234
  • ক্ষি কান্ড , আপদ মিটিন শেষ করে এসে দেখি সব বেশ তরতর করে এগিয়েছে---
    এগিয়েছে,
    পামিতা তোমার পিসশ্বশুর (বুল্কুদা কি?) শুধু নয়--তোমাদের গোটা ফ্যামেলিটাই --সত্যি বড়ই বন্ধুবৎসল---আজও কিন্নারাণি/দাদামামা ভাল ইলিশের সন্ধান পেলে অন্তত দশটি ফ্যামিলির জন্য কিনে আনেন, বুলকুদার বাগানের, নিতাদির বাগানের সেরা জিনিষ আমরা সবাই পাই---বুবুর মতন আমরাও মামাবাড়ী পাতিয়ে ফেলেছি--আর সত্যি সেই আদরই পাই----শুধু কি তাই কিন্নারানী ইন্ডিয়ান দোকানে কচি-টোনা-টুনি (তারই ভাষা) দেখলেই তাদের সঙ্গে আলাপ করে, তাদের বাড়ী ডেকে খাইয়ে এবং তাদের দরকরি জিনিষ বন্ধুবান্ধবদের কাছে জোগাড় করে ---পৌছে দেয়--আজও, এখনও! শুধু এই বোস/বাসু/কর ফ্যামিলি নিয়েই উপন্যাস হতে পারে যদি তোমার মতন লেখার হাত থাকত--তবু চেষ্টা করব।
  • Paramita | 198.95.226.40 | ২১ সেপ্টেম্বর ২০১১ ০১:৪৮484235
  • নিনাদি, যা শুনেছি - সবাই সবার বিপদে এগিয়ে আসা, দিনের পর দিনের পালা করে যার দরকার তাকে হেল্প করা, একসঙ্গে উৎসব-ব্যসন-রাস্ট্রবিপ্লবে পাশাপাশি থাকা, কুড়ি পঁচিশটা ফ্যামিলির এই যে দীর্ঘ বছরের পর বছর ধরে গড়ে ওঠা বন্ডিং-এর গপ্পো , এ যেন রূপকথাতেই সম্ভব। আর এক হাতে কি তালি বাজে? সবাই মিলে এই ইকোসিস্টেম তৈরী না করলে এটা এতোদিন ধরে সাস্টেন করত না।

  • aka | 168.26.215.13 | ২১ সেপ্টেম্বর ২০১১ ০২:২৩484236
  • সত্যি!!!!!

    আমাদের এখানে এনারা নেই কেন?
  • Nina | 12.149.39.84 | ২১ সেপ্টেম্বর ২০১১ ০২:২৮484214
  • ঐ জন্যই তো সিন্মাও হয়েছে--'বসুপরিবার'
    :-)
  • pi | 128.231.22.133 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ০১:৫৭484215
  • এই যো কাব্লিদা, এদিকপানে এসো !
  • KD | 12.149.39.84 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ০২:১৭484216
  • ??!!
  • kd | 59.93.241.252 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ০৪:২০484217
  • ওরে বাবা! বড়ো কেডি এসে হাজির, এখানে আমি কী মুখ খুলবো! পার্মিশন দাও, একটু লিখি। বেশী না, আধ গেলাস আছে, শেষ হওয়া অব্দি।

    বেশ ছিলুম। কলেজ থেকে বেরিয়ে কি এক সর্কারি ট্রেনিং প্রোগ্রামে সক্কলে নাম লেখালো, আমিও লেখালুম। পাঠালো রাঁচি, HECFFP প্ল্যান্টে। আমার 'ফেরাস'এ কাজ করার কোনো ইচ্ছে ছিলো না, তাই এই ট্রেনিং বেশ বোরিং ছিলো। তবে ওই যে বলে - আমি কি ডরাই ইত্যাদি - খুঁজে পেলুম কাছাকাছি একটা গ্রাম সাঁওতালদের (আমার কাছে সব আদিবাসীই সাঁওতাল) - সেখানে সন্ধেবেলায় মাঠে সরকারী সিনেমা দেখায় আর তারপর নাচাগানা হয় (উল্টো অর্ডারও হতে পারে)। বাঙালী বন্ধুরা কেউ সঙ্গ না দিলেও কিছু বিহারী জুটে গিয়েছিলো। একজন এমাইটির - শুনে তো শ্রদ্ধায় আমার মাথা নত হয়ে গিয়েছিলো, পরে জানলুম, মজফ্‌ফরপুর ইন্সটিচিউট অফ টেকনোলজি - মেকানিকাল কিন্তু দেখলুম আমি ওর থেকে বেশী জানি, হেল্পও কর্তে হতো।
    যাগ্গে, যা বলছিলুম। গ্রামে যাওয়ায় আমার ইন্টারেস্ট টাইমপাস, ওদের শারীরিক। আমরা সকলেই খুসি, তবে আমায় কিছুক্ষণ গালে হাত দিয়ে বসে থাকতে হতো। স্যাডলি, তখনও জলীয় পদার্থের উপকারিতা বুঝিনি, এখনও তাই ভেবে মাঝে মাঝে দুক্কু হয়। আর শারীরিক ব্যাপারটায়, সত্যি বলতে, সাহস পাইনি।

    এ করে আর কদ্দিন চলে। ফিরে এলুম কলকাতায়। বাবা বল্লেন, সখ মিটেছে তো! সারা জীবন তো দাসত্ব কর্বি, এখন একটু স্বাধীনতা ভোগ করে নে, পরের বছর থেকে চাকরি খুঁজিস।
  • kd | 59.93.241.252 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ০৪:৫৪484218
  • মাস তিন-চার ইধর-উধর ঘুরে বাড়ি ফিরলুম। ফিরে দেখি বাবা মা দিদির কাছে (বাবা জাস্ট রিটায়ার করেছেন) - বাড়িতে দাদা, বৌদি আর আমি। মানে বৌদির সংসার, আমি বাজার-সরকার।

    বৌদি পাড়ারই মেয়ে (মানে আমরা ন'নম্বর, বৌদিরা ছ'নম্বর - পুরো নয়ছয় ব্যাপার), আমার থেকে এক বছরের ছোট। বৌদি রান্না করবে - বার বার দৌড়ে মাকে জিগ্যেস করে রান্না হয়। রান্না ভালোই হয় তবে যেটা করবে বলে শুরু করে সেটা হয় না। যদিও আমাদের মোটো ছিলো 'সব নিয়ম তোড় দো', তবুও সাহস করে মুর্গির ডিম বাড়ির ভেতরে আনতে পারিনি (ভাবা যায়, সেই আমি এখন খাবার টেবিলে বসে ষাঁড় চিবুচ্ছি)।

    তা' একদিন আমাদের রাতে লুচি খাওয়ার সখ হ'লো। বৌদি বাপের বাড়ি গিয়ে ময়দা মেখে আনলো, বৌদি বেলে দেয়, আমি ভাজি। দাদা আপিস থেকে ফিরলে সকলে খাবো। কিন্তু যা হয়, অঘটন।

    কড়াতে যত ঘি নেওয়ার, তার থেকে বেশী নিয়ে ফেলেছি। গন্‌গনে আঁচ, হেব্বি ধোঁয়া উঠতে শুরু করেছে - বৌদি বলে, কাবলি, উনুন থেকে নাবা, ঘিয়ে আগুন লেগে যাবে। আমি তড়িঘড়ি সাঁড়াশি দিয়ে কড়া নামাতে গিয়ে কেলেঙ্কারি। কড়া উল্টে পুরো ঘি আমার কোলে (উনুন হাঁটু হাইটে, আমি ছোট টুলে বসে)। আমার পুরো ডান পা আর কনুই অব্দি ডান হাত ঘিয়ে মাখামাখি। আমি তো তিড়িং বিড়িং করে লাফিয়ে রান্নাঘর থেকে বেরিয়ে প্যান্ট খুলে ফেল্লুম। ভানু (আমাদের পুরোনো চাকর, আসল নাম বিভূতি, কিন্তু আমার বাবারও ওই নাম বলে আমরা ভানু বলে ডাকি) আলু বাটতে বসে গ্যালো। বৌদি সোজা ডাক্তারবাবুকে ফোন, আলুবাটা লাগাবে শুনে বৌদিকে বেজায় ধমক, বল্লেন ঠান্ডা জল ঢালতে। ভানুর প্রবল আপত্তি সঙ্কেÄও বৌদি জল ঢাললো একেবারে মাথা থেকে।

    দাদাও ইতিমধ্যে বাড়ি ফিরেছে। প্রথমেই বৌদিকে ধমক, কাব্লিকে কেন এ'সব করতে দিলে, অ্যাদ্দিন দেখছো, জানো না ও অকম্মের ঢেঁকি, ইত্যাদি, ইত্যাদি। ভেবে দেখো একবার, একে জ্বলে পুড়ে মরছি, তখন এ'সব শুনতে ভালো লাগে কারুর? যাই হোক, ডাক্তারবাবু এসে পড়লেন, প্যাঁট প্যাঁট করে ইঞ্জেকশান দিলেন আর বেশ কিছু টিউব বার্ণল এনেছিলেন, ঐগুলো লাগিয়ে বল্লেন, এবার ঘুমিয়ে পড়ো। আমিও বাধ্য ছেলের মতো ঘুমিয়ে পড়লুম। জানিনা ভাজা লুচিগুলো দাদারা খেয়েছিলো কিনা (এবার ফোন করলে জিগ্যেস করতে হবে)।

    তারপর রোজ ইঞ্জেকশান চল্লো, আর কিছুদিন পরে শুরু হলো ফিজিওথেরাপি (হাতের আঙুল আর পায়ের হাঁটু মুড়তে পারতুম না)।

    আমার স্বাধীনতার নেক্‌স্‌ট চার মাস এইভাবে কাটলো।
  • Nina | 68.45.76.170 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ০৭:০৪484219
  • আহারে, কাব্লিদা----অত্তটা ঘী নষ্ট কল্লেন :-০
  • pi | 71.206.15.47 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ১০:৩৯484220
  • টুথপেস্ট। টুথপেস্ট। এককালের কেমিস্ট্রি ল্যাবের ও এখনকার রান্নাঘরের যাবতীয় অঘটনের অব্যর্থ দাওয়াই।
  • kd | 59.93.195.123 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ১৩:৫৩484221
  • টুথপেস্ট আমাদের সময় আবিস্কার হয়েছিলো কি? :)
    আমি তো গুড়াকু দিয়ে দাঁত মাজতুম। দাঁতও মাজা হতো, ভালো ঝটকাও পেতুম (গিলে ফেল্লে আরও)। আমেরিকায় নিয়ে যাওয়া সাপ্লাই ফুরোতে প্রথম দেশকে মিস কল্লুম। :)
  • Nina | 12.149.39.84 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ২১:১৮484222
  • ঠিকাছে ঠিকাছে--এবারে এগোন কাব্লিদা ----পরের পর্ব শুরু করেন। অলরেডি জমে উঠেছে--
  • pi | 72.83.87.179 | ০১ অক্টোবর ২০১১ ১৮:৪১484223
  • কাব্লিদা ভাটপাড়ায় ঘোরাঘুরি করতে করতে এদিকেও একটু ঢুঁ মেরে যেও !

    আমি তো আবার ভেবেছিলুম, তোমাকে নিয়ে শঙ্কর বোধহয় সেই অনন্ত পুজো পরিক্রমাতেই বেরিয়ে পড়লো। সেই যে , গাড়ি নিয়ে কেবল বেরোতে পারবে, আর তারপর কেবল ঘুরতেই থাকবে , ঘুরতেই থাকবে, ফিরবো বল্লেও ফেরা যাবে না !
  • kd | 59.93.241.109 | ০২ অক্টোবর ২০১১ ১২:১০484225
  • পাই, প্রায় তাই। ঘুরতে ঘুরতে, মানে বন্ধুদের বাড়ি ঠেক খেতে খেতে (উদ্দেশ্য যে কী বুঝতেই পারছো), ইভেন্‌চুয়ালি মল্লিক-হাউসে গাড়ি রাখার ঠাঁই হ'লো। পুজোর ক'দিন ওখানেই থাকবে।

    মল্লিক-হাউস, মল্লিকবাড়ি না। মল্লিকবাড়িতেও গাড়ি রাখার অনেক জায়গা আছে, তবে বাড়ির পুজোয় এত লোক আসে যে প্রয়োজনে গাড়ি বার করতে ঝামেলা হ'তে পারে। তাই রণজিত (ওরফে বাচ্চু,নট রঞ্জিত) হরিশ মুখার্জী রোডে একটা বাড়ি বানিয়েছে (একতলায় তৃণমূল আপিস, দোতলা-তিনতলা দুটো কোম্পানিকে ভাড়া, চার আর পাঁচ তলা গেস্ট হাউস, ছ'তলা নিজের জন্যে রাখা), তার পার্কিং লটে রাখবো।
    বাই দ্য ওয়ে, যদি কারুর জগুবাজার এরিয়ায় দু'তিন দিনের জন্যে থাকার দরকার হয়, বলতে পারো। ভাড়া যদ্দুর শুনেছি হাজার দেড়েকের নীচে।
    ও হ্যাঁ, গেস্ট হাউসের কথা যখন বল্লুম, পার্শিয়ালিটি করি কেন? আর এক বন্ধুর গেস্ট হাউস আছে হিন্দুস্থান পার্কে, সেটাও ভালো। এখানে অভ্যুর এক কোলীগ ছিলেন, ওনারা তো খুব প্রশংসা করেছিলেন। ওটার কন্ট্যাক্টও দিতে পারি।

    ও হ্যাঁ, এর জন্যে কোন শালা কমিশন দেবে না, মাইরি বলছি। :)
  • pi | 82.83.85.246 | ১৮ জুন ২০১২ ১৯:১৫484226
  • কাব্লিদা, আবার শুরু হোক !
  • pi | 82.83.85.246 | ১৮ জুন ২০১২ ১৯:৪০484227
  • সাবেকি কোলকাতার বিয়েবাড়ির গপ্পো শুনতে চাই !
  • ঘনাদা | 111.210.53.191 | ০৯ আগস্ট ২০১২ ১০:১৭484228
  • রোব্বার, রোব্বার-মামাবাড়ীতে বেশ কিছু আত্মীয় স্বজন আসতেন।সেদিনই একটা গোটা আলু সহ.....................গোটা হাঁসের ডিম পেতাম। হাঁসের ডিমের কষা ডালনা (আহা!!!!!!)। খাসীর মাংসও হত,(উল্লুস!!!) কোনো কোনো রোব্বার। কলাপাতায় খাওয়া হত। তা, ডিমই হোক বা মাংস; ওগুলো সরিয়ে সরিয়ে ভাত খেতাম। সরানোর পর যে ঝোল লেগে থাকত, তাই দিয়েই পুরো পাতাক্কে পাতা ভাত মেরে দিতাম। ডিম বা মাংস, যে রকম, সে রকমই থাকত। ওগুলো আসল তো! পরে আয়েস করে খেতাম, আরও ভাত নিয়ে।বাড়ীতে,কলাপাতা কাটার দায়িত্ব ছিল আমার। টিং টিং এ লম্বা ( ভূতের মত চেহারা যেমন, নির্ব্বোধ অতি ঘোর- রবি ঠাকুর, ভবিষ্যৎ দ্রষ্টা ছিলেন)। কিন্তু, কচি কলাপাতা চাই। তাই আমারও একটা বেঞ্চ বা টেবিল লাগত।
    ঘনা, (আমার ডাক নাম) কয়েকটা কচি কলাপাতা কেটে আনত, দিদিমার হাঁক!
    আর, শুনবি তো শোন, দাদু হাঁকটা শুনে ফেললেন।
    - আরে, ঘনা বাচ্চা ছেলে!!! ও কি পারে? চল, ঘনা, আমি যাচ্ছি। তোকে কিস্সু করতে হবে না, খালি একটু আমায় হেল্প কর!
    - নে, ঘরের বাতা থেকে ছুরিটা নিয়ে আয়!
    আনলাম!
    - এনেছিস? বাঃ! এবার বারান্দা থেকে টেবিলটা নিয়ে আয়!
    আনলাম!
    - নে, চল ওই কলাগাছটার কাছে নিয়ে চল, টেবিলটা।
    নিয়ে গেলাম!
    - টেবিলের ওপর ওঠ! বাঃ! এই তো! উঠে পড়েছিস?
    ] নেঃ! ছুরিটা নেঃ! ওই ওপরের পাতা গুলো কাট! কেটেছিস?
    বাঃ! এই তো! এবার চারফালা কর পেত্যেকটা পাতা!
    বাঃ! এই তো! এবার চল, পুকুরে! ধুতে হবে তো!
    ধুলি? বাঃ! এই তো!
    - শুনছ! বলি শুনছ! এই দেখ, পাতা কেটে আনলাম। চ্যাংড়াকে দিয়ে আ্যাংরা কাজ হয়? (চ্যাংড়া= বাচ্চা, বারিন্দিররা এখনও এই শব্দটি ব্যাবহার করে
  • pi | 24.139.209.3 | ১০ অক্টোবর ২০১৫ ১৯:৪৪484229
  • কাব্লিদা কি আর লিখবেনা !! ঃ(
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন