এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নতুন সরকারের শিক্ষা শিল্প স্বাস্থ্যনীতি ইয়াদি (২)

    aka
    অন্যান্য | ২৫ মে ২০১১ | ১৮৫০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aka | 24.42.203.194 | ১৭ জুন ২০১১ ০৮:১৭474477
  • তা এত বড়বড় কথা যখন বললাম তখন ব্যপারটাকে আর একটু ব্যাখ্যা করা আমার নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে। ধরা যাক প্রাথমিক শিক্ষা নিয়ে খসড়ায় যা যা বলা হয়েছে যেমন টীচ দা টীচার, প্রকাশক - ইস্কুলের অশুভ আঁতাত বন্ধ করা, বিনে পয়সার চ্যানেলের মাধ্যমে পড়াশুনো, বিভিন্ন প্রান্তিক ভাষায় প্রাথমিক শিক্ষার বন্দোবস্ত, নবম দশম শ্রেণীর জন্য ওপেন বুক পরীক্ষা ইত্যাদি।

    প:ব:য়ে প্রাথমিক শিক্ষা নিয়ে সবথেকে এক্সটেন্সিভ কাজ বোধহয় প্রতীচি ট্রাস্টের। তাদের রিপোর্ট অনুযায়ী মূল সমস্যা কি কি?

    ১। কারিকুলার ওভারলোড - যার কথা দুই নং পয়েন্টে খানিকটা বলা হয়েছে।

    ২। ক্লাস ডিসঅ্যাডভানটেজ

    ৩। পর্যাপ্ত শিক্ষক না থাকা।

    ৪। আর এটা আমার নিজস্ব অভিজ্ঞতা ফার্স্ট জেনারেশন স্কুল পড়ুয়ারা অধিকাংশ সময়েই ড্রপ করে কারণ তাদের বাড়ির অর্থনৈতিক অবস্থা।

    খসড়ায় যা যা বলা হয়েছে তা অবশ্যই ইম্পর্ট্যান্ট প্রশ্ন হল সেগুলই এক নম্বর প্রায়োরিটি। খসড়ায় এই নিয়ে একটা ডিসক্লেমার দেওয়া হয়েছে যে এই নিয়ে বিশেষ আলোচনা ইত্যাদি হয় নি, তাহলে প্রশ্ন হল ছাপা হল কেন? দেবব্রত বন্দোপাধ্যায়ের কাছে সময়মতন খসড়া পৌঁছে দিতে? মানে ডেডলাইন মিট করতে? সেক্ষেত্রে আমার আপত্তি হল বিশেষজ্ঞ হিসেবে সরকারী পলিসি তৈরির গুরুভার কাঁধে নিলে তার প্রতি সুবিচার করা উচিত। নইলে তা টইতে আলোচনার বিষয়বস্তু হতে পারে কিন্তু কোনো সিরিয়াস সাজেশন হতে পারে না।

    বলাই বাহুল্য যাঁরা লিখেছেন তাঁরা অনেক কাজে ব্যস্ত, এই যে লিখেছেন তাই যথেষ্ট সবই ঠিক আছে যতক্ষন না এটা ফর্ম্যালি সরকারের কাছে দেখার জন্য যাচ্ছে। ডেডলাইন মিট করা কেন গুরুর দায়িত্ব হবে? বলাই বাহুল্য যাঁরা লিখেছেন তাঁদের প্রতি কোন বিরূপ মন্তব্য করা উদ্দেশ্য নয়, আমার আপত্তিগুলো মূলত নীতিগত।
  • PT | 213.110.243.22 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ০৯:৫১474478
  • পড়াবে কে ঠিক নেই, তবু ২৬ স্কুলে ইংরেজি মাধ্যম http://www.anandabazar.com/16raj6.html
  • AR | 132.177.175.58 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১১:৪৪474479
  • তাও তো হছে - বাম রা তো English তুলে দিয়ে কত মানুসের ক্ষতি করেছিল।
  • রোবু | 213.147.88.10 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১১:৪৭474480
  • বাংলাটাও ভালো করে শেখায়নি। বামেরা বজ্জাত।
  • AR | 132.177.175.58 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১১:৫৭474481
  • ভালো করে শেখালে তো এই toi তে হা হুতাশ করে সময় নষ্ট করতে হত না।
  • রোবু | 213.147.88.10 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১২:০১474482
  • কী করতেন?
  • Sibu | 118.23.96.158 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১২:১২474483
  • এই টইতে হা হুতাশ করে সময়ের সদ্ব্যবহার করতাম।
  • AR | 132.177.175.58 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১২:১৬474484
  • করুন না । কে বারণ করছে ?
  • Sibu | 118.23.96.158 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১২:২৩474485
  • ঃ-)

    চেইত্যা গ্যালো।
  • bratin | 122.79.38.32 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৯:৩১474487
  • হে সিপিএম র মহান নেতা গণ ,প্রাইমারী তে ইংরেজী তুলে দিয়ে আপনারা আমাদের অভাবনীয় উন্নতি সাধন করেছিলেন সেই জন্যে অন্তরের গভীর থেকে আপনাদের প্রনাম আর শ্রদ্ধা জানাই। ঃ)))))))
  • bratin | 122.79.38.32 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৯:৩৫474488
  • শিবু দা, ঠিক আছে? ঃ))
  • cm | 127.247.112.90 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৯:৩৯474489
  • একই কথা ঐ রাশিয়ার টই-এও বলে এলে হয় না?
  • bratin | 122.79.38.32 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৯:৪৯474490
  • আরে সিএম হাসি গুলো খেয়াল করেন নি।আপনি একটু কপি পেস্ট করে দেবেন প্লিজ? আমি মোবাইল থেকে ঠিক কায়দা করতে পারছি না।
  • রোবু | 213.147.88.10 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ১৯:৫২474491
  • আরে ধুর, বোতিন্দা তো রাশিয়ার টইতে ঠিক উলটো বুঝেছিল।
  • bratin | 122.79.37.140 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ২০:০৭474492
  • রোবু আমাকে অকমান করলো!"
  • রোবু | 213.147.88.10 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ২০:১২474493
  • কোটের শুরু কোথায়?
  • bratin | 122.79.37.140 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ২০:২৩474495
  • ঃ)))
  • PT | 213.110.246.230 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ২০:২৩474494
  • "বাম আমলে ১১টি সরকারি স্কুলে একাদশ শ্রেণিতে বিজ্ঞান শাখায় ইংরেজি মাধ্যম চালু হয়েছিল। তার পরে কেটে গিয়েছে চার বছর। কিন্তু এত দিনেও স্কুলগুলি ইংরেজি মাধ্যমের জন্য বাড়তি শিক্ষক পায়নি।"

    বোতিন প্রথম লাইন দুটো ভাল করে পড়েনি। একবার ইং তুলে দেওয়া ও পরে ইং ফিরিয়ে এনে বাড়তি শিক্ষক দিতে না পারা -এই দুটো কারণে বামেদের ডবল গালাগাল দিতে পারত!!
  • sm | 122.79.36.32 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ২০:৩১474496
  • cpm এর লোকেরা ভারী দুষ্টু! প্রাইমারি থেকে ইংলিশ তুলে দেবে আর নিজের ছেলেদের ইংলিশ মিডিয়াম এ পড়াবে। ঘুনাক্ষরেও কোনো আন্দোলনে যাবেনা, যাতে এই ব্যাঙের ছাতার মত ইংলিশ মিডিয়াম স্কুল গুলো বন্ধ হয়। নেতারা নিজেদের কমুনিস্ট বলবে আর কেউ মন্দিরে পুজো দেবে, কেউ পাগড়ি পরে ঘুরবে আবার কেউ হজ করতে যাবে। নিজে সারাজীবন শ্রেণী সংগ্রাম এর কথা বলবে আর ছেলে কে কোটিপতি শিল্পপতি বানাবে। কম্পিউটার আসার কুফল নিয়ে বিবৃতি দেবে আর ছেলে মেয়ে, কর্মীরা আইটি সেক্টর এ চাকরি করবে বা করার জন্য মুখিয়ে থাকবে। সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াই করবে আর বিদেশী কোম্পানি তে চাকরি করার সপ্ন দেখবে। নেতা রা ছুটি কাটাতে বিলেত বেড়াতে যাবে। মুখে সাম্যের কথা, গণতন্ত্র এর কথা বলবে আর ছোট শরিক পার্টির মতামত কে অগ্রাঝ্য করবে। মুখে বন্ধ কালচার কে সাপোর্ট করবে আর আইটি সেক্টর এ চাকুরিরত থাকলে মুখে রা কাটবে না। আপ পার্টি র পালিয়ে আসা নিয়ে ব্যঙ্গ করবে আর নিজেরা জীবনে কোনদিন সরকারে অংশ নেবে না। মুখে বলবে আম রা এখনো পাকিনি ( পড়ুন ম্যাচুরিটি )।
  • bratin | 122.79.37.140 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ২০:৩৫474498
  • আমার হাসি রোবু জে।

    পিটি দা আমি তো তোমার সাথে সিপিএম র এই মহান "কীর্তি" র ব্যাপারে একমত।

    তাহলে আর ওরশ্ন কী সের? ঃ)))
  • bratin | 122.79.38.136 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ২০:৩৭474499
  • /কে
    /প্রশ্ন
  • bratin | 122.79.37.13 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ২১:২০474500
  • ও এস ম মশাই, আপনি আমি কি সিপিএম র
    মাহাত্ম্য বুঝতে পারবো?
    ঃ)))
  • রোবু | 213.147.88.10 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ২১:২৬474501
  • আহ, লোকের পিএইচবি দেখলে দারুণ মজা হয় :-)
  • cb | 190.215.115.75 | ১৬ ফেব্রুয়ারি ২০১৪ ২৩:০৮474502
  • আমাদের ১১ ১২ তে ইংরাজিতে পড়া যেত, মানে ইউ ক্যান রাইট ইয়োর পেপার ইন ইংলিশ। ২০০১ এর কথা বলছি। স্যার রা চাইলে ইংরাজিতে বলতেন। এই ছিল সরকারী স্কুলে ইংরাজি মাধ্যম। এখন কি ব্যাপার জানি না
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন