এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বাকিসব

  • ঘোরতিমিরঘন নিবিড় নিশীথে

    r2h
    বাকিসব | | ২২ জানুয়ারি ২০২৪ | ২৭৪৫ বার পঠিত | রেটিং ৪.৫ (২ জন)
  • ২২শে জানুয়ারি ২০২৪-উত্তর ভারত নিয়ে কী ভাবছেন সবাই?
    ৬ই ডিসেম্বর ১৯৯২ তে শুরু হওয়া একটি বৃত্ত সম্পূর্ন হবে ২২শে জানুয়ারী ২০২৪।
    তার মধ্যে গোধরা, গ্রাহাম স্টুয়ার্ট্স স্টেইন, বিলকিস বানো, গৌরী লঙ্কেশ, ম্যাঙ্গালোরের শ্রীরাম সেনে, হাথরাস, উন্নাও, বাবু বজরঙ্গী, দারা সিং, কুস্তি ফেডারেশন ৩৭৭, ন্যায় সংহিতা, আদানী, ইডি, এথিক্স কমিটি, আখলাক হত্যা... কত কী যে হয়ে গেল মনে রাখা মুশকিল। বড় বড় ঘটনা কিন্তু বৃহত্তর চিত্রে যেন কিছুই না।

    অনেক কিছু মনে হত এরকম আবার হয় নাকি, সেসবও আর তত আশ্চর্য মনে হয় না, আরও মনে হবে না। ন্যায় ব্যবস্থা একটি পবিত্র গাভী ছিল, বাবরি মসজিদ, বিলকিস বানোর কেস, বিচারপতিদের অবসরের পরের পার্কস দেখার পরেও যাঁদের সেই ব্যবস্থার প্রতি পূর্ণ ভরসা আছে তাঁদের আশাবাদ এবং প্রতিষ্ঠানের প্রতি আস্থা প্রশংসনীয়।
    কিন্তু ২২শে জানুয়ারির উত্তর ভারত - যেখানে একটি মন্দির উদ্বোধনের জন্য সারা দেশে ছুটিছাটা, রাষ্ট্রপতি বলছেন এ ভারতের চিরন্তন আত্মার বহিঃপ্রকাশ...

    এই ভারতের পথ কোন দিকে? কী ভাবছেন সবাই? 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দীমু | 182.69.177.150 | ২৪ জানুয়ারি ২০২৪ ২০:২৮742072
  • রামায়ণ মহাভারত ধর্মগ্রন্থ নয় , জনপ্রিয়ও ঠিক নয়। রামচরিতমানস বা কাশীরাম দাস কিছুটা জনপ্রিয়। বেদ মূলত ঋক বৈদিক যুগের অগ্নিহোত্রদের ম্যানুয়াল , উপনিষদ পুরোটাই দর্শন। হিন্দু ধর্মগ্রন্থ বলে আসলে কিছু নেই।
  • hu | 72.241.81.21 | ২৪ জানুয়ারি ২০২৪ ২০:৫৩742073
  • ডিসি মনে হয় বললেন রামায়ণের টাইটেল সংটা শুনে বিরক্ত হতেন। রামায়ণের গানটা এখন ঠিক মনে পড়ছে না, তবে মহাভারতেরটা আমার বেশ ভালো লাগতো। আর সিরিয়ালের শেষে মোটামুটি অনেকগুলো ভাষায় মহাভারত শব্দটা লেখা হত। এটাও ভালো লাগতো। পরে পিটার ব্রুকের মহাভারত অনেক বেশি ভালো লেগেছিল। সেটাও দূরদর্শনেই দেখেছিলাম।  চোপড়ার মহাভারত একটু হিন্দি সিনেমা ধাঁচের ছিল। তবে কেউ যদি মহাভারত না পড়ে থাকে তার ক্ষেত্রে গল্পটা জানার জন্য ঠিকই আছে। সেরকম লোকজন যে অনেক ছিল এটাও দেখলাম।
  • r2h | 192.139.20.199 | ২৪ জানুয়ারি ২০২৪ ২১:১৫742074
  • হ্যাঁ, রামায়ন দেখে না, "রোববার পাড়ার ঘরে ঘরে টিভিতে রামায়ন শুরু হচ্ছে আর রাস্তাঘাট ফাঁকা হয়ে যাচ্ছে" দেখে।
    ছোট করে লিখতে গিয়ে মানে পাল্টে গেছে।

    রামায়নের গান বাজনার মধ্যে আমার শুধু কুম্ভকর্নকে ঘুম থেকে তোলার বাজনাটা মনে আছে। পরদিন স্কুলে গিয়ে মুখে ঐ সুরটা করে করে কাকে একটা উত্যক্ত করছিলাম, তাতে কিঞ্চিৎ তিরস্কার জুটেছিল।

    মহাভারতে সময়ের ধারাবিবরণীতে কুরুক্ষেত্রের যুদ্ধে মৃয়দেহ দেখিয়ে বলছিল এই যে এত এত লোক মরে গেল তাদের নিজেদের মধ্যে মারপিট করার কোন মানেই ছিল না, এই যুদ্ধ না হলে হয়তো একজন আরেকজনের দাওয়ায় বসে খোশগল্প করতো। ঐ কথাটা খুব ভালো লেগেছিল। যদিও তারপর সেসবের কোন জাস্টিফিকেশন দিয়েছিল কিনা তা আর মনে নেই।
    তবে মহাভারতের সময় আরেকটু উঁচু ক্লাসে পড়ি, অনেক কিছু ফিল্টার করতাম।
    কিন্তু তখনও এসবকে বই থেকে তৈরি সিরিয়েলের বাইরে কিছু ভাবিনি। যদিও ততদিনে রামইঁট নিয়ে জবরজং করে সাজানো রথে চেপে আদবানীর মিছিলের খবর জানি।
  • dc | 2402:e280:2141:1e8:50b5:b190:261e:bccf | ২৪ জানুয়ারি ২০২৪ ২১:৩০742075
  • হ্যাঁ, রামায়ন-মহাভারত না, ঐ উন্মদনাটাকে রিগ্রেসিভ মনে হয়েছিল। যেমন মনে হয়েছিল আমাদের ছোটবেলায় গনেশের দুধ খাওয়া। তখন তো প্রোপাগান্ডা কি জানতাম না, তবে এখন মনে হয় এসবই হয়তো ফিল্ড টেস্টিং হচ্ছিল :-)
     
    সেই সময়ে বরং সুরভি আর ভারত এক খোঁজ দেখতে বেশ ভাল্লাগতো, এও মনে হতো লোকে যদি রামায়ন-মহাভারত সিরিয়াল ছেড়ে এগুলো দেখতো! 
     
    (রামায়ন মহাভারত ​​​​​​​আমি ​​​​​​​পুরোটা ​​​​​​​পড়িনি, ​​​​​​​শুধু ​​​​​​​আউটলাইনটা ​​​​​​​জানি, ​​​​​​​প্রায় ​​​​​​​সব ​​​​​​​ভারতীয়ই ​​​​​​​বোধায় অন্তত ​​​​​​​আউটলাইনটুকু ​​​​​​​জানেন। ​​​​​​​তাই এই ​​​​​​​কাহিনীগুলো ​​​​​​​নিয়ে ​​​​​​​আমার ​​​​​​​সেরকম ​​​​​​​বক্তব্য ​​​​​​​নেই)। 
     
     
  • r2h | 192.139.20.199 | ২৪ জানুয়ারি ২০২৪ ২২:৫৫742077
  • হুঁ গণেশের দুধ খাওয়া তো অবশ্যই, এমন ভয়ানক উন্মাদনা একটা উৎকট অন্ধ ব্যাপার নিয়ে।

    অবশ্য আমাদের ওদিকে স্কেলটা একটু কম ছিল, তখনও সোশ্যাল মিডিয়া, ইনস্ট্যান্ট মেসেজিং এসব না থাকায় মূল ভূখণ্ড থেকে উত্তরপূর্বে উন্মাদনা আসতে একটু সময় লাগতো! যতদিনে শুরু হয়েছে ততদিনে অলরেডি কাগজে বৈজ্ঞানিক ব্যাখ্যা ট্যখ্যা বেরুতে শুরু হয়ে গেছে!
     
    • dc | ২৪ জানুয়ারি ২০২৪ ২১:৩০
    • হ্যাঁ, রামায়ন-মহাভারত না, ঐ উন্মদনাটাকে রিগ্রেসিভ মনে হয়েছিল।
    বুঝতে পারছি।
    আমার কাছে যেমন এটা ঐ ক্রিকেট ম্যাচ ট্যাচ দেখা, বা অমিতাভ বচ্চনের সিনেমার সেটে আহত হওয়া নিয়ে গণউদ্বেগ তথা উন্মাদনা, এসবের থেকে আলাদা কিছু মনে হয়নি।
    তখন অবশ্য ছোট ছিলাম - এত কিছু মনে হওয়ার কথাও না। 
    আসলে সত্যি আজকের দিনের প্রস্তুতি ছিল সেসবে - বিপুল জনতা ভক্তিভরেই দেখতো, সেটা অনেকে বোঝেনি হয়তো।
  • রমিত চট্টোপাধ্যায় | ২৫ জানুয়ারি ২০২৪ ০০:৪১742080
  • আমার মনে হয় খতিয়ে দেখলে সবচেয়ে বড় অপকম্মটি করে গেছেন তুলসিদাস, রামচরিত মানস লিখে। সবকিছু স্যানিটাইজড করে রামকে গ্লোরিফাই করে এমন এক ভার্সন বানিয়েছেন যা গোবলয়ে হুলিয়ে জনপ্রিয়তা পেয়েছে। গোবলয়ে বাল্মীকি রামায়ণ নিজে পড়েছে খুব কম লোক। পুরোনো লোকেরা রাম কথা শুনেছে, নতুনরা টিভিতে দেখেছে। রামচরিত মানস রামকে দেবতা হিসেবে প্রতিষ্ঠা করতে অনেক হেল্প করেছে। নইলে ভেবে দেখলে রামায়ণ তো আসলে ট্রাজেডি। যুদ্ধ জেতার পরের রাম, সম্পুর্ন ফ্লড ক্যারেক্টার । শেক্সপিয়ার থাকলে থাকলে দারুণ নাটক নামাতে পারতেন। বাল্মীকি রামায়ণ সবাই পড়লে রাম দেবতা হিসেবে এত প্রতিষ্ঠা পেত কিনা সন্দেহ আছে। 
  • | ২৫ জানুয়ারি ২০২৪ ১৪:৪৭742091
  • নাহ  আমাদের প্রজন্মই  শেষ  দেখবে ধম্মকম্ম এরকম ভাবতাম না একেবারেই তবে আরেকটু কমবে এরকম একটা ভরসা ছিল। কিন্তু নয়ের দশকের মাঝামাঝি থেকে তা হুড়মুড়িয়ে উল্টোদিকে এতে শুরু করে। ধম্ম কম্ম ঘরের ভেতরে করলে অসুবিধে ছিল না। কিন্তু তা ক্রমেই  রাস্তা পাড়া রাজ্য হয়ে গোটা দেশ ঢেকে ফেলছে। বস্তা বস্তা ​​​​​​​কুসংস্কার পিলপিলিয়ে বেড়িয়ে এসেছে। আমি এখনও বুঝতে পারি না আর এস এস , জামাত-ই- ইসলামি,  বজরং দল আইসিস  এদের ​​​​​​​কেউ ​​​​​​​সমর্থন ​​​​​​​করে ​​​​​​​কীভাবে? ​​​​​​​
     
     
     
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:ea92:3cb4:9837:4c0b | ২৫ জানুয়ারি ২০২৪ ১৬:৪৯742094
  • কে কে মনে করেন 2024 ভারতের শেষ নির্বাচন?
  • dc | 2401:4900:7b7c:62cb:6833:be33:60d1:3f79 | ২৫ জানুয়ারি ২০২৪ ২০:১৭742096
  • ২০২৪ এ শেষ নির্বাচন, হয়তো নাও হতে পারে। র২্হ যেমন বললেন, ফ্যাসিস্ট রাও হিটলার ইত্যাদিদের থেকে শিক্ষা নিয়েছে, তাই এখন ওরকম খোলাখুলি ডিক্টেটরশিপ হয়তো আর হবেনা। তার থেকে বরং সোজা পাঁচ বছর পর পর নামকাওয়াস্তে ইলেকশান করিয়ে নেওয়া, বিশেষ করে যেখানে মিডিয়া আর ইনস্টিটিউশানগুলো সব বিজেপি / আরেসেস এর হাতে চলে এসেছে। 
  • r2h | 192.139.20.199 | ২৫ জানুয়ারি ২০২৪ ২০:২৮742097
  • হ্যাঁ, ২৪-এ শেষ নির্বাচন আমি অন্তত মনে করি না। মানে, খুবই কষ্টকল্পনা বলেই মনে হয়।

    গণতন্ত্র দুর্বল হবে, কিন্তু আজকের পৃথিবীতে পারস্পরিক ব্যবসা বাণিজ্যের কারনেও ডেকোরাম রাখতে হবে। এমনকি এত তাড়াতাড়ি বিরোধী দলগুলি উবে যাবে, তাও মনে করি না।

    এরকমই যদি চলে, খুবই পেসিমিস্টিক ভাবে যদি ভাবি, তাহলে আস্তে আস্তে হয়তো দক্ষিনপন্থী দলগুলি (কং ও তার গোষ্ঠীগুলি সহ) এক দেশ এক ধর্ম এক ভাষা নীতিতে চলে আসবে, তাদের মধ্যে ভোটাভুটি হবে। আরএসএসের ছাতার তলাতেও অনেক ছোট ছোট দল আছে। হয়তো মনুবাদী ব্রাহ্মণ্যবাদী নীতি মেনস্ট্রিমে প্রশ্নাতীতভাবে নর্মালাইজ হবে, ভারতীয় জাতীয়তাবাদের ধারনার অংশ হবে। সেসবে আওতায় 'গণতান্ত্রিক' রাষ্ট্র চলবে।
  • dc | 2401:4900:7b7c:62cb:6833:be33:60d1:3f79 | ২৫ জানুয়ারি ২০২৪ ২০:২৯742098
  • "কিন্তু নয়ের দশকের মাঝামাঝি থেকে তা হুড়মুড়িয়ে উল্টোদিকে এতে শুরু করে"
     
    এটা আমারও ভীষণভাবে মনে হয়, নয়ের দশকের মাঝামাঝি না হলেও, দুহাজার এর পর থেকে আমরা পিছোতে শুরু করেছি। রোজা রিলিজ করেছিল ১৯৯২ তে আর বম্বে ১৯৯৫, এখন এই সব সিনেমা তৈরি করার কথা ভাবাও যায় না। দু হাজার এর সময় থেকেই বোধায় বলিউডে আরেসেস পন্থীদের ইনফ্লুয়েন্স আস্তে আস্তে বাড়তে থাকে, মুম্বাইতেও বাল থ্যাকারে আর শিব সেনা খোলাখুলি পাবলিক ডিসকোর্স ডমিনেট করতে শুরু করে। তারপর আস্তে আস্তে ন্যাশনাল লেভেলেও সংস্কারি আচার, কড়োয়া চৌত, ধনতেরাস ইত্যাদি ইত্যাদি উঠে আসতে শুরু করে, হনুমানদের লাফালাফি শুরু হয়। আসলে ১৯৯২ সব দিক থেকেই ভারতের ইতিহাসে একটা ওয়াটারশেড ইয়ার। 
  • r2h | 192.139.20.199 | ২৫ জানুয়ারি ২০২৪ ২০:৩৫742099
  • হুঁ; এমনিতে বম্বে সিনেমাতেও বাল ঠাকরের আদলে গড়া চরিত্রের কিছু অংশ ছাঁটতে হয়েছিল চাপে পড়ে। তবে আজকের মত এত মোবিলাইজেশন হয়নি, অন্যদিকেও বিপুল জনমত ছিল।

    আর তারপর মোবাইল ফোন, ইন্টারনেট, সোশ্যাল মিডিয়া ইত্যাদির পর থেকে একেবারে কোথা হইতে কী হইয়া গেল মোড।
  • dc | 2401:4900:7b7c:62cb:6833:be33:60d1:3f79 | ২৫ জানুয়ারি ২০২৪ ২০:৫৯742100
  • আমি যখন ইস্কুলে পড়তাম, তখন ১১-১২ ক্লাসে মোটামুটি আট দশজন আমার খুব ভালো বন্ধু ছিল, চার পাঁচটা ছেলে আর চার পাঁচটা মেয়ে। আরও বন্ধু ছিল, কিন্তু এটা ছিল যাকে বলে আমাদের কোর গ্রুপ। আমরা একসাথে বসতাম, গ্রুপ স্টাডি করতাম, ইস্কুলের পর অনেকটা রাস্তা হেঁটে আসতাম, তারপর যে যার বাস ধরতাম। এদের মধ্যে বেশীর ভাগ  আমরা কলেজেও একসাথে পড়েছি, যদিও আলাদা আলাদা বিভাগে। 
     
    আমরা সবাই এক রকমের ছিলাম - সবাই একই রকম গল্পের বই পড়তাম, গান শুনতাম, সিনেমা দেখতাম। একে অন্যের থেকে বই বা ক্যাসেট ধার নিতাম, কেউ কোন সিনেমা দেখে এলে অন্যরাও সেই সিনেমা দেখতে যেতাম। আমরা কেউ ঠাকুরদেবতার ধারেকাছেও যেতাম না, বরং মহায়ন আমাদের সবার মুখস্থ ছিল। ক্লাসে লাস্ট দুটো বেঞ্চে বসে একসাথে পানু পড়তাম। ছেলেদের আর মেয়েদের কাজের মধ্যে কোন ফারাক দেখতাম না, জাতপাত তো চিন্তাতেও আসতো না। পার্ক সার্কাসে গিয়ে দু টাকার বিফ হাফ রোল আর যাদবপুরে পাঁচ টাকার চিকেন রোল কতো খেয়েছি! 
     
    মুশকিল হলো, সব কটা বন্ধু একরকম হওয়াতে কলেজ অবধি আমার কোন ধারনাই ছিল না বাকিরা কেমন। ভারতবর্ষ তো দূরের কথা, পব সম্পর্কেও কিছু জানতাম না। কলকাতাতেই যে মুসলমান হলে বাড়ি ভাড়া পেতে একটু মুশকিল হতো, সেও খুব একটা জানতাম না। একটা আবছা ধারনা হয়তো ছিল, কিন্তু মনে হতো, আমাদের জেনারেশান বড়ো হলে এসব আর থাকবে না। কলেজ থেকে বেরিয়ে চাকরি করতে যখন সুরাট গেলাম, তারপর আস্তে আস্তে চোখ খুলতে শুরু করলো। প্রথম বড়ো ধাক্কা খেয়েছিলাম যখন ডালাসে থাকতে আমার প্রোজেক্টের একটি ছেলে খুব গর্ব করে নিজের পরিচয় দিয়েছিল সংস্কারি পরিবারের বলে আর খাঁটি হিন্দু বলে। তখন মনে হয়েছিল, আর সব জায়গা ছেড়ে, আমেরিকায় এসেও সংস্কারি!?! তারপর তো অ্যামাজন দিয়ে কতো জলই গড়িয়ে গেছে :-) 
  • | ২৫ জানুয়ারি ২০২৪ ২১:৩৩742101
  • বোঝো!  আপনি ত যাকে বলে বেলজারের তলায় বড় হয়েছেন।
     
    নব্বইয়ের  মাঝ থেকেই গাদা টিভি চ্যানেল চালু হয়।  আর এই চ্যানেলগুলো সার্ফ করতে গিয়ে বেশ কিছু চ্যানেলে জ্যোতিষী, আংটি পাথর এইসব দেখা যেতে থাকে আর মানুষ আকৃষ্টও হতে থাকে।  তাও ওয়াই২কে অবধি একরকম ছিল। তার পরেই কুসংস্কারের বস্তা উপচে পড়তে থাকে।
  • dc | 2401:4900:7b8f:4571:6833:be33:60d1:3f79 | ২৫ জানুয়ারি ২০২৪ ২১:৪৪742102
  • হ্যাঁ এখন সেটা বুঝতে পারি। 
     
    চ্যানেলের কথায় মনে পড়লো, এক সময়ে শুরু হয়েছিল আস্থা চ্যানেল, আশারাম বাপু। সে আরেক চিজ! laugh
  • Arindam Basu | ২৫ জানুয়ারি ২০২৪ ২২:৫৬742103
  • আমার মনে হয়, ধারণাটা হয়ত ভুল, যবে থেকে astrologer রা কাউনসিলরের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন, বারোটা বেজে গেছে। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:bfe8:f32e:1248:dcae | ২৬ জানুয়ারি ২০২৪ ০৪:১১742107
  • আমারও ধারণা বিজেপি একটা ইলেকশন প্রসেস চালু রাখবে। কিন্তু সেটা বিভিন্নভাবে ম্যানিপুলেট করবে। মিডিয়া একটা উপায়। হয়তো ইভিএম ট্যাম্পারিং করবে যদি আর কিছুতে কাজ না হয়।
     
    এই ব্যাপারটা বিজেপি বিরোধীদের কাজ অনেক কঠিন করে দেবে। সাধারণ মানুষের কাছে কিভাবে বলা যাবে বিজেপি আর পাঁচটা দলের চেয়ে খারাপ? সাম্প্রদায়িক? সে তো লোকে চায় তাই।
     
    কি পথ?
  • dc | 2401:4900:7b9e:963c:d9c7:b2de:80c6:fd02 | ২৬ জানুয়ারি ২০২৪ ০৮:৪৬742110
  • পথ আর কি, আমার মতে পলিটিকাল ডিসকোর্স জারি রাখা ছাড়া আর কোন পথ নেই। আমার মনে হয় সব দেশেই জনগন তাদের ভোট দেয় যারা নিজেদের জনগনের কাছে গ্রহনযোগ্য হিসেবে প্রচার করতে পারে, অল্টারনেটিভ হিসেবে তুলে ধরতে পারে। আমেরিকায় যেমন, জনগন ট্রাম্পকে ভোট দিচ্ছে, যদিও সব্বাই জানে ট্রাম্প মিথ্যেবাদী, জোচ্চর, সেক্সিস্ট, জেনোফোব ইত্যাদি ইত্যাদি। এসব জেনেও দিচ্ছে কারন ট্রাম্পকে বাইডেনের থেকে বেটার অল্টারনেটিভ মনে হচ্ছে। আবার ট্রাম্প ক্ষমতায় এলেও কি আর ডেমোক্র‌্যাটরা হাল ছেড়ে দেবে? পরের ইলেকশানে জেতার জন্য ঠিকই চেষ্টা করবে। 
     
    আমাদের দ্যাশেও, লোকে বিজেপিকে ভোট দিচ্ছে কারন মোদিকে বেশীর ভাগ লোক রাহুল গান্ধীর থেকে বেটার অল্টারনেটিভ মনে করে। কংগ্রেস যদি কোনদিন গান্ধী পরিবারের আওতার থেকে বেরিয়ে আসতে পারে তো নিজেদেরকে অবশ্যই অল্টারনেটিভ হিসেবে তুলে ধরতে পারবে। কংগ্রেসের দরকার স্ট্যালিন-নীতিশ কুমার-লালু-বিজু-পিসি-শারদ পাওয়ার ইত্যাদিদের মতো একজন রাজনীতিক, যে রাজনীতি বোঝে, জনতার পাল্স বুঝতে পারে, সেইমতো স্ট্র‌্যাটেজি বানাতে পারে, সেই স্ট্র‌্যাটেজি এক্সিকিউট করতে পারে। এই হলো পথ (আমার মতে) :-) 
  • | ২৬ জানুয়ারি ২০২৪ ১০:৫০742111
  • নীতিশ সম্ভবত আবার বিজেপীর কাছে ফেরত যাবে ঠিক্টহাক ডিল পেলেই। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন