এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • র‌্যাগিং এর সিনেমারা 

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ১৯ আগস্ট ২০২৩ | ৭৫১ বার পঠিত
  • দৃশ্য ১।
    - ফার্স্ট ইয়ার? জামাকাপড় খোল, তারপর কথা।
    - দেখুন, র‌্যাগিং ইজ নট অ্যালাউড।
    - বিলকুল অ্যালাউড। কে বলেছে তোকে অ্যালাউড না?
    এরপর ছেলেটির জামাকাপড় খোলানো হয়। আরও একদল ছেলের সঙ্গে নাচতে বাধ্য করা হয় প্রকাশ্যে। জামাকাপড় পরা সিনিয়াররা মজা দেখতে থাকে সামনে এবং উপর থেকে। 
    দৃশ্যটা আমার বানানো না। "মুন্নাভাই এমবিবিএস" এর। ২০০৩ সালের সুপারহিট সিনেমা। একটা মেডিকাল কলেজের দৃশ্য। র‌্যাগিং সেখানে অতি সাধারণ ঘটনা। মজারও। সিনেমায় এরপর সিনে আসে মুন্নাভাই, পেশি দেখিয়ে র‌্যাগারদেরই নাচাতে থাকে। জোর যার মুলুক তার।   
                                                                   

    দৃশ্য ২। থ্রি ইডিয়টস। আরেকটা সুপারহিট সিনেমা। ২০০৯ সালের। কলেজ হস্টেলের প্রথমদিনের দৃশ্য। জামাকাপড় খুলিয়ে দলবাঁধা ছেলেরা সার দিয়ে আছে। লেফট-রাইট ডান-বাম করছে সিনিয়ারদের নির্দেশমতো। নগ্ন পাছায় স্ট্যাম্প মারা হচ্ছে। কলেজের প্রথমদিনের অতি স্বাভাবিক এবং মজার দৃশ্য। নায়ক এখানে ঢুকেও খেলা বদলে দেয়। কায়দা করে ইলেকট্রিক শক দেয় সিনিয়ারকে। জোর যার মুলুক তার। এক্ষেত্রে অবশ্য জোর টা গায়ের নয়, বুদ্ধির্যস্য বলং তস্য।


    দৃশ্য ৩। কবীর সিং। ২০১৯ এর সিনেমা।  

    কয়েকটি মেয়ের হস্টেলের কথোপথন। 
    - সময় নষ্ট না করে জামাকাপড় খোল। আরে হ্যাঁ জামাকাপড় খোল। মাথায় ঢুকছেনা? কানে টেপ গোঁজা আছে নাকি? 
    - প্লিজ ম্যাম।
    - কী প্লিজ প্লিজ? তোর কী আছে রে, যেটা আমাদের নেই হ্যাঁ? ডিএমএসএর র‌্যাগিং সোনা এরকমই হয়। 
    - প্লিজ ম্যাম, আমরা ট্রাডিশনাল ফ্যমিলি থেকে এসেছি। 
    - কী বললি? ট্রাডিশনাল ফ্যমিলি ? বাড়িতে তোরা কাচ্ছি পরে চান করিস নাকি রে লাড্ডু? শুনতে পেলি না? স্ট্রিপ কর। যত তাড়াতাড়ি করবি তুইও ফ্রি হবি, আমরাও।

    এও ভারি স্বাভাবিক ব্যাপার এবং মজার দৃশ্য। ওয়াক্সিং করেনি বলে একটি মেয়ে আরেকজনকে জানায়। হাস্যরস তৈরি হয়। এখানেও অবশ্য নায়ক চর পাঠিয়ে নায়িকাকে বাঁচায়। মেয়েদের জামাকাপড় খোলার দৃশ্য আর দেখানো হয়নি।  


    গত কুড়ি বছরে, এই তিনটে সিনেমার মধ্যে সাধারণ ব্যাপার কী আছে? এক, প্রচন্ড হিট, দেখেনি এরকম লোক পাওয়া দুষ্কর। দুই, র‌্যাগিং এখানে খুবই স্বাভাবিক ব্যাপার, প্রায় প্রাকৃতিক জিনিসের মতো। তিন, জোর-যার-মুলুক-তার, ব্যাপারটা  অন্তত কলেজ হস্টেলের ক্ষেত্রে একদম স্বাভাবিক করে দেখানো হয়েছে। চার, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটা, জনমানসে এই নিয়ে কোনো আলোড়ন হয়নি। আলোচনাই হয়নি।

    এই চার নম্বর পয়েন্টটা, অর্থাৎ জনমানস, খুবই গুরুত্বপূর্ণ। মুন্নাভাই এমবিবিএস এবং থ্রি ইডিয়েটস, প্রবল প্রশংসিত সিনেমা। এই দুইয়ের সামাজিক প্রভাব নিয়ে গুচ্ছের ভালো-ভালো কথা লেখা হয়েছে। কিন্তু র‌্যাগিং প্রসঙ্গটাই বাদ। ওটা, ইংরিজিতে যাকে বলে, নর্মালাইজড, অতএব এড়িয়ে গেলেই হয়। কবীর সিং অবশ্য বহুনিন্দিত, কিন্তু সেটা কবীরের 'পৌরুষ' প্রকাশের ধরণ নিয়ে। বহু-বহু লেখা হয়েছে, কিন্তু র‌্যাগিং, আবারও বাদ, নর্মালাইজড। সমালোচকরা টক্সিক-ম্যাসকুলিনিটি খুঁজতে ব্যস্ত ছিলেন, কিন্তু মেয়েদের উপর মেয়েদের র‌্যাগিংটা স্বচ্ছন্দ এবং স্বাভাবিক ভাবেই মেনে নিয়েছেন। ( আমি কোথায় যেন লিখেছিলাম, কিন্তু সে আর কে পড়ে)। 

    তো, সিনেমা নিয়ে আমার আলাদা করে কিছু বলার নেই। বলিউডি সিনেমা, "কড়বা-চৌথই নারীর কর্তব্য", "হনুমানই ভগবান", "পাকিস্তানই শত্রু", "টিউবওয়েলই স্বাধীনতার প্রতীক", "এনকাউন্টার, অর্থাৎ কিনা পুলিশি হেফাজতে ঠান্ডা মাথার খুনই আদর্শ বিচারব্যবস্থা", "পুরুষের সিক্স-প্যাক এবং ঢিসুম-ঢাসুম আগ্রাসনই তার পরিচয়" - ইত্যাদি নানা ভাবধারার প্রচার, প্রসার, স্বাভাবিকীকরণ করেই থাকে। সে নতুন কিছু না ( প্রসঙ্গত তার পরেও সেন্সর বোর্ড বস্তুটা অদরকারি মনে করি, এবং করবও) । ফলে র‌্যাগিংএরও যে স্বাভাবিকীকরণ হবে, এতে আশ্চর্যের কিছু নেই। যা আমাকে আশ্চর্য করে, তা হল,  যাঁরা এমনিতে "সচেতন", সিনেমা-টিনেমা দেখেন, সমালোচনা করেন,  তাঁরা এন্টারটেনমেন্টের নামে এই স্বাভাবিকীকরণগুলো মোটের উপর মেনে নেন। সবকিছুই মানেন তা নয়, কবীর সিং এর পৌরুষকে যেভাবে দেখানো হয়েছে, তার নিন্দেয় মুখর হয়েছেন। স্বাভাবিকীকরণের প্রক্রিয়াটায় ধাক্কা মেরেছেন। অবশ্যই সেটার সঙ্গে আমি একমত। কিন্তু র‌্যাগিং সমেত বাকি প্রতিটার ক্ষেত্রে লক্ষ্যণীয় নীরবতা। দেখে-শুনে মনে হয়, ভারতীয় সমালোচকরা চিন্তার ক্ষমতা এবং দৃষ্টিশক্তি দুইই হারিয়েছেন। বিদেশে যেহেতু জেন্ডার-রেসই এখন বিপ্লবের চালু ঘরানা, ভারতে স্রেফ সেটাকে নকল করে জেন্ডার-কাস্ট চলছে। পুরোটাই উপর-উপর, এদিক-সেদিক থেকে কপিপেস্ট। সেইজন্যই বাকি কোনোকিছু, বলিউড থেকে শুরু করে ভারতীয় রাষ্ট্রচরিত্র, এমনকি এককালে বহু-আলোচিত শ্রেণীসংগ্রামও আর কারো রেডারে নেই। নইলে এই অবাধ স্বাভাবিকীকরণ সম্ভব না।

    র‌্যাগিং প্রসঙ্গে এই কথাগুলো মনে পড়ল। বড় বড় জিনিসের স্বাভাবিকীকরণের একটা স্টিমরোলার চলছে চতুর্দিকে। পৃথিবী শুধু জেন্ডার-কাস্ট নয়, আরও অনেক চলরাশিতে ভরপুর, কে জানে, কোনো একদিন হয়তো চৈতন্য ফিরবে। 
     
    পুঃ  যাদের রেজিস্টার করেনি, তাই ভিডিওগুলোও দিলাম সঙ্গে। একবার দেখলেই বুঝবেন, র‌্যাগিং আর বুলিয়িং-ট্রোলিং একেবারেই এক জিনিস না। র‌্যাগিং এর আবশ্যক অংশ হল নগ্নতা, যৌনতা, ন্যাংটো করানো এবং গায়ের জোর-ফলানো।  বুলি বা ট্রোলে এর কোনোটাই হয়না।   

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Pubদা | 116.193.128.67 | ১৯ আগস্ট ২০২৩ ০৯:২৬522606
  • ভাবছিলাম - এই র‍্যাগিং নিয়ে #meToo হ্যাজ নামলে কারা কারা বা কোন্ কোন্ লেভেলের লোকজন কেস্ খেতে পারে ! সোস্যাল মিডিয়া ভেসে যাবে আমার ধারণা !

    তারপর ভাবলাম - যারা কেস দেবে - তাদেরও তো অন্য কেউ কেস্ দেবে — মানে ব্যাপারটা পুরো সার্কেলের মত হয়ে যাবে তারপর ! আর সেই জন্যই বোধহয় এই নিয়ে এখনও কোনও ডায়রেক্ট হ্যাজ নামেনি (নামবে বলেও মনে হয় না) !

    নিজের করা অপরাধ বরাবরই নিজের কাছে লঘু মনে হয় - [নইলে তো আবার ফ্রাস্ট্রেশান - অন্য রোগ] ! তাই সিনেমাতে দেখানো সেরকম অপরাধ দৃশ্যে নিজের জন্য কুড়িয়ে পাওয়া সমর্থন মনে করে অন্যরাও enjoy করে।
  • স্বাতী রায় | 117.194.36.60 | ১৯ আগস্ট ২০২৩ ১০:১৫522608
  • থ্রি ইডিয়ট স সিনেমায় অন্তত ragging কে normalise বা glorify করা হয়েছে বলে মনে হয়নি। বরং নিজস্ব subversion এর মাধ্যমেই  নায়কের পর্দায় নিজেকে প্রতিষ্ঠিত করা। বাকি দুটো সিনেমা দেখিনি , তাই জানি না। 
    Any disorderly conduct whether by words spoken or written or by an act which has the effect of teasing, treating or handling with rudeness a fresher or a junior student. এটা ইউজিসি র দেওয়া ডেফিনিশন. হতে পারে হয়ত কোন কোন তরফের বিচারে ragging bullying trolling সব আলাদা আলাদা, কিন্তু আদতে সবই কি এক ধরণের  আধিপত্যবাদের প্রচলিত নিয়ম কে establish করে না ? সবটাই বন্ধ হোক। 
     
    উপরে @Pubদা র প্রস্তাব টা বেশ পছন্দ হল। আরেকটা metoo হয়ে  যাক। নাহয় অত্যাচারিত অত্যাচারকে র সম্পর্ক টা গুলিয়ে ই যাবে কিন্তু সামাজিক সচেতনতা তৈরি হবে অন্তত। 
  • সৃষ্টিছাড়া | 2405:201:a41e:a89c:4d1:c0dc:3997:a642 | ১৯ আগস্ট ২০২৩ ১৫:২১522621
  • আরও অনেক সিনেমা তে ragging গ্লোরিফায়েড। আর বর্তমানের বাংলার চটি চাটা অরূপ স্বরূপ সায়নী স্বয়নটিকা নুসরত নীল চ্যানেলে পারিবারিক ragging আপনাদের নজরে আসেনা ? 
  • dc | 2401:4900:1cd1:121e:7073:2e93:b476:f4e4 | ১৯ আগস্ট ২০২৩ ১৭:২৫522627
  • আমি এই তিনটে সিনেমা দেখিনি। তবে বেশীর ভাগ হিন্দি সিনেমায় বোধায় এমনিতেই সেক্সুয়াল ভায়োলেন্স বা হ্যারাসমেন্ট নর্মালাইজ করে দেখানো হয়। 
     
     
  • a | 110.175.36.96 | ১৯ আগস্ট ২০২৩ ২০:৩৯522631
  • প্রথম দুটি সিনেমাতেই র‌্যাগিন যে খারাপ ব্যাপার সেটাকেই দেখানো হয়েছে। 
     
    এই সব আবাল যুক্তির শাক দিয়ে কি আর হোক্কলরবের মাছ ঢাকা যাবে? হোস্টেলে যারা ছিল সবাই জানে কি ঘটেছিল। সিম্পল দাবি হওয়া উচিত যা ঘটেছিল সেটা সোজা সাপটা পুলিশকে জানানো, এক্ষুনি। এর বাইরে সব আলোচনা এই মূহুর্তে অর্থহীন। 
  • :-) | 2405:8100:8000:5ca1::200:23dd | ২০ আগস্ট ২০২৩ ০৮:৩৫522642
  • এই যে চুত্তিয়াদাদু মামুর পোস্ট খুঁজে খুঁজে খিস্তি করে বেড়ায় এটাকে বলে বুলিয়িং,র‍্যাগিঙের আরেকটা রূপ। এই যে  অয়ন গুয়ের থেকে থেকেই খিস্তি চাগায় আর গুরু কর্তৃপক্ষকে টার্গেট করে খিস্তায় এও বুলিয়িঙ। এদের অভ্যেস সামনে আসলেই এরা আরো খিস্তায়।
  • ? | 116.193.141.202 | ২০ আগস্ট ২০২৩ ১২:৫৬522664
  • অয়ন  তো  কাউকে খিস্তি দেয় নি।কিন্তু মামু এরকম পেছন চাটা দালাল জোটালো  কিভাবে?
  • যুক্তি | 116.193.141.202 | ২০ আগস্ট ২০২৩ ১৩:৫৮522669
  • দেখাযাক ডিসির যুক্তির কি উত্তর দেওয়া যায়।
    আমিও যদুপুরের  প্রাক্তনী।
    আমাদের দেশের লোকজনের প্রাইভেসি সম্পর্কে ধারণা কম।
    দীর্ঘজীবন বিদেশে কাটানোর পর নিজ অভিজ্ঞতা থেকে বলতে পারি উন্নত দেশ গুলো সিসিটিভি তে মোড়া । অফিস,মল,রেস্তোরাঁ,ট্যাক্সি,বাস,পার্ক,বাজার,রাস্তা, ইউনি -সর্বত্র।পুলিশ এর কথা অনুযায়ী সিসিটিভি অপরাধী সনাক্ত করণের অন্যতম প্রধান হাতিয়ার। দেশের যেকোন প্রান্তে মোটা মুটি,দুই শ মিটার এর মধ্যে সিসিটিভি কভারেজ আছে।
    ডিসি হাউজিংয়ের সিসিটিভি নিয়ে প্রতিবাদে আছেন,কিন্তু হাউজিং ছেড়ে অন্যত্র উঠে যান নি।
    সংখ্যা গরিষ্ঠের  মতা মত মুখ বুঁজে মেনে নিয়েছেন।
    দুই,অফিসেও নিশ্চয় সুবোধ বালকের মতন সিসিটিভির আন্ডারে কাজ করে থাকেন।
    দুই, যে ক্যাম্পাসে বহিরাগত ঢুকে নেশার আসর বসায় সেখানে আরো বেশি করে সিসিটিভি লাগানো উচিত। কারণ স্টুডেন্টরা বহিরাগত দের আগমন কমানোর কোন সল্যুশন বার করতে পারে নি।
    তিন, আপনি যাদবপুরে কি ভিটামিন জি টেনেছেন সেটা বড় কথা নয়। এক তো গাঁজা কথাটা উল্লেখ করতে পারছেন না। কিসের ভয়? নেশার পক্ষে ওকালতি করবেন না।
     
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন