এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কলকাতা চলচ্চিত্রোৎসবের উদ্বোধন

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ১৭ ডিসেম্বর ২০২২ | ৯০৪ বার পঠিত
  • কলকাতা চলচ্চিত্রোৎসবের উদ্বোধন দেখলাম। উৎসবের চেয়ারাধিকারী রাজ চক্কোত্তি এক নিঃশ্বাসে বললেন রেট্রোস্পেকটিভে এবার মহান অভিনেতা অমিতাভ বচ্চনের 'দিওয়ার' এবং 'কালা পাথর' সহ চারটি ছবি, এবং মহান পরিচালক জাঁ লুক গোদারের চারটি ছবি দেখানো হবে। প্রথমে ভাবছিলাম, মুড়ি-মুড়কি-কোহিনুরের একই দর, এইরকম উত্তরাধুনিকতার চর্চা হচ্ছে, কিন্তু পরে বোঝা গেল, তা নয়, আসলে এটি একটি বলিউডি বিচিত্রানুষ্ঠান, যার দুটি কাজ, এক শাহরুক খান এবং অমিতাভ বচ্চনকে উচ্চে তুলে ধরা, এবং দুই, শাহরুকের নতুন সিনেমার প্রচারে সাহায্য করা। প্রথম থেকে শেষ অবধি এই দুই বলিউডি নায়কের জয়ধ্বনি শোনা গেল। সঞ্চালিকা ও সঞ্চালক, সারাক্ষণ এই দুজনের কথা বলে গেলেন। একবার বাদশা, একবার পাঠান। একবার বাংলার জামাইবাবু, একবার বাংলার গর্ব। তারপর "জানি জানি আপনারা কার জন্য অপেক্ষা করছেন" শুনে নিশ্চিন্ত হওয়া গেল, যে, এখানে আসল হিরো শারুক্ষান। বাকি সব ফালতু। এবং পুরো সঞ্চালনাটাই কে যেন কেন, বাংলা এবং ইংরিজি মেশানো "এবার মঞ্চে আসবেন, আওয়ার ভেরি ওন বাদশা" ধরণের বিচিত্র এক ভাষায়। কোনো ইংরিজিভাষী সে ভাষা বুঝবেনা। কী জানি, ফিল্মফেয়ার বা মাচায় এই ধরণের ভাষা বলে বলে হয়তো ওঁদের ধারণা হয়েছে, যে, এইটাই বাংলা। সে হতেই পারে, কিন্তু এই ধারণা নিয়ে এঁরা বাংলা ছবিতে অভিনয় করেন কীকরে কে জানে।

    অনুষ্ঠানের কথা আর কী বলব। ডোনা গাঙ্গুলি দলবলসহ নাচলেন। গানটা শুনতে পাইনি, মন্তব্য করতে পারবনা। তবে পিছনে একবার গণেশের একটা ইয়াব্বড় মূর্তি দেখেছি। প্রাক্তন ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী  বক্তব্য রাখলেন। খুব সৎ ভাবেই বললেন, ইংরিজিতে, যে, এখানে কেন ওঁকে নেমন্তন্ন করা হয়, বুঝতে পারেন না। কথাটা ঠিকই, আম্মো পারিনি। বাংলার চলচ্চিত্রজগৎ থেকে বক্তা ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। বাদবাকি রাজনীতিকদের বাদ দিলে সব চরিত্র বলিউডের। শত্রুঘ্ন সিনহা বললেন "খামোশ"। কুমার শানু "তুঝে দেখা তো ইয়ে জানা সনম" গাইলেন। অরিজিৎ সিংও "বোঝেনা সে বোঝেনা" গেয়ে দিলেন। শারুক সম্ভবত অমিতাভের ভঙ্গী নকল করে ডায়লগ বললেন- "আপনি কুর্সিকি পেটি বাঁধ লিজিয়ে"। তাতে প্রচুর হাততালি পড়ল। জয়া বচ্চন স্বামী-গরবে-গরবিনীর মতো কীসব বললেন, ঠিক বুঝতে পারিনি। একমাত্র অমিতাভ বচ্চন ভারতীয় সিনেমা নিয়ে অনেক কিছু বলার চেষ্টা করেছিলেন। খুব সম্ভবত ভালই বলেছিলেন। কিন্তু ভাল জিনিসের খদ্দের কই। আম্মো শুনিনি। 

    এছাড়াও মহেশ ভাটও কীসব বললেন, শোনা হয়নি। রানী মুখার্জি যদ্দূর মনে পড়ছে, "আই লাভ ইউ কলকাতা" বললেন। বাকিটা শাহরুক ও অমিতাভের প্রশস্তি। সেটাই তো থিম। সব্বাই ওটা ছুঁয়ে গেলেন। সৌরভ বললেন, শাহরুকের সঙ্গে কলকাতার নিবিড় সম্পর্কের কথা। চলচ্চিত্রোৎসবের মঞ্চে কী ভাগ্যিস গোপন কথাটা ফাঁস করলেন। না বললে আমরা জানতেই পারতামনা কেকেআরের মালিক হলেন শারুক্ষান। শত্রুঘ্ন সিনহা বললেন অমিতাভ হলেন 'ন্যাশানাল আইকন'। আর শাহরুক 'ন্যাশানাল স্টার'। রাষ্ট্রীয় পশু বা পক্ষীর মতো এই দুটি ঘোষণা করারও দাবী জানাননি অবশ্য। আর সবশেষে মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য কাছাকাছিই গেলেন। বললেন বাংলা থেকে অমিতাভকে ভারতরত্ন দেবার দাবী তুলবেন। এছাড়াও উনি শাহরুককে রাখি পরিয়েছেন। অতএব অমিতাভ-শাহরুক ছাড়া কলকাতা ফিল্মোৎসব চলবেনা। ব্যস। 

    এবং আরও আনন্দদায়ক ব্যাপার হল, এই মেগা-ইভেন্টের পর ২৪-৩৬-৪৮ কিছু একটা ঘন্টা কেটে গেছে, এই অপার বলিউড-বন্দনা নিয়ে একটাও লেখা কোত্থাও নজরে পড়লনা। সবাই মোটামুটি ব্যাপারটা মেনেই নিয়েছেন, বা স্বাভাবিক বলে স্বীকার করে নিয়েছেন নির্ঘাত। তাই অগতির গতি, আমি, গম্ভীর ও মননশীল প্রবন্ধ না লিখে এইসব দায়সারা খুচরো লেখায়  আটকে আছি।  পঞ্চাশ বছর পরে কোনো ঐতিহাসিক যদি বাঙালি-জাতটা উঠে গেল কেন, অনুসন্ধান করেন, এইসব খুচরো খবর পাবেন কোথা থেকে, আমি না লিখলে? ভবিষ্যতের প্রতি তো আমার কর্তব্য আছে নাকি? 
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • দেবাশিস | 103.176.117.30 | ১৭ ডিসেম্বর ২০২২ ১৩:৩৯514638
  • এটা লিখেছেন পড়লাম, মনে হল আপনার ব্যক্তিগত চাওয়া 
    পাওয়া বা হতাশা থেকেই লেখা, অন্যান্য চলচিত্র উৎসব কেমন হয়, সেটার উল্লেখ করে তুলনা করলে বোঝা যেত।
    এই লেখাতে কিছুই বোঝা গেলনা, শাহরুখ খান বা বচ্চন বা জয়া এদের নামে নানান বিদ্রুপ করলেন। তাতে কি এলো গেলো। তারা অতিথি যেখানেই যাবেন, আয়োজকদের প্রশংসা করবেন এটাই স্বাভাবিক।
  • পাঠান | 104.244.73.136 | ১৮ ডিসেম্বর ২০২২ ০০:৩৬514680
  •  "আপনি কুর্সিকি পেটি বাঁধ লিজিয়ে" - এটা নতুন সিনেমার ট্রেলারের একটা ডায়লগ, সেজন্যই হাততালি পড়েছিল
  • Subhadeep Ghosh | ১৮ ডিসেম্বর ২০২২ ১২:৫৫514706
  • মুড়ি-মুড়কি একদর করাটাইতো উদ্দেশ্য। ওটাই তো ডিক্টেটরশিপ অফ দা প্রলেতারিয়েতের নতুন সংজ্ঞা।
  • হজবরল | 185.220.100.240 | ১৮ ডিসেম্বর ২০২২ ১৫:০০514712
  • আশা করি সামনের বছর অঞ্জন চৌধুরী আর স্বপন সাহার রেট্রোস্পেক্টিভটা হবে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন