এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • সাররিয়েলিটি ভার্সেস রিয়েলিটি

    Diponkar Chanda লেখকের গ্রাহক হোন
    ১৭ জুলাই ২০২২ | ৬২৫ বার পঠিত | রেটিং ৫ (৩ জন)
  • হ্যাঁ, আপনি, আপনাকেই বলছি, জেমস ওয়েব স্পেইস টেলিস্কোপের পাঠানো ছবি দেখে সত্যিই কি আপনি ভালোবেসেছেন মহাকাশকে? বাসলে তো আপনি পৃথিবীকেও ভালোবাসতেন, পৃথিবীর মানুষের প্রতি জন্মাতো প্রীতি আপনার! 

    ভাবনার একেবারে নতুন পরিসর থেকে চোখ সরিয়ে যদি ভাবনার পুরোনো পরিসরেও স্থাপন করি দৃষ্টিভঙ্গীকে, তাহলেও তেমন নতুন কিছু দেখবো বলে মনে হয় না! যেমন, আপনি কি সত্যিই বিশ্বাস করেন যে গাছের জীবন আছে? বিশ্বাস যদি করতেন-ই, তাহলে তো অকাতরে বৃক্ষনিধন করতে করতে একটা পরিবেশগত ভারসাম্যহীন পৃথিবী সৃষ্টি করতে পারতেন না!

    এইসব বৈজ্ঞানিক আবিষ্কার-টাবিষ্কার তেমন কোনো কাজে আসে কি মানুষের! আচ্ছা, বৃক্ষের কথা বাদই দিন, নদী, নদী ভালোবাসেন আপনি? চিত্রা, চিত্রা নদীর নাম শুনছেন নিশ্চয়ই! বাংলাদেশের একটা নদী, এই নদীর তীরবর্তী জনপদ নড়াইল, নাম শুনেছেন? হয়তো শুনেছেন, অথবা শোনেননি!

    এই নড়াইলের লোহাগড়া উপজেলার দিঘলিয়া, সাম্প্রতিক সাম্প্রদায়িক আঘাতে আলোচ্য জনপদ যে আহত হলো, মন ভাঙলো মানুষের, তার অভিঘাতে যে বেদনা জর্জর হলো চিত্রা নদীর জল, সেটাও নিশ্চয়ই আপনি বুঝলেন না! 

    স্বপন কুমার বিশ্বাস, এই চিত্রা নদীর পারের একজন মানুষ, এই নড়াইলের একজন শিক্ষক, আপনি, হ্যাঁ, আপনাকেই বলছি, 'স্বপন কুমার বিশ্বাস'কাণ্ড-ও ছিলো বাংলাদেশে ক্রমবর্ধমান সাম্প্রদায়িক লাঞ্ছনার আরেকটি আলোচিত উদাহরণ, এবং সম্ভবত সেটাও আপনি মানতে চাইবেন না!

    বাংলাদেশে 'টিপ'কাণ্ডের পর বলতে চেয়েছিলাম ঢাকাকে যাঁরা বাংলাদেশ ভাবেন, আর শাহবাগকে যাঁরা বাংলাদেশের রাজধানী ভেবে এক ধরনের বিপ্লবী সুখানুভূতি লালন করেন অন্তরে, তাঁরা অনুধাবন করতে অনিচ্ছুক যে ঢাকার বাইরে একটা বাংলাদেশ আছে, আছে পঞ্চান্ন হাজার পাঁচশ পঞ্চাশ বর্গমাইলের একটা দেশের অভ্যন্তরে গড়ে ওঠা সাম্প্রদায়িক এক মহাদেশের সুপ্ত অবস্থান, যা আপনি মানেননি, অথবা মানতে চাননি।

    বিগত কয়েক মাসের ঘটনা পর্যবেক্ষণ করুন, মহাদেশ না হয় উহ্য-ই রাখুন, দেশ-ই দেখুন, দেখুন, দেশে আপনার ধারণার চেয়ে অনেক অনেক বেশি বিস্তৃত হয়েছে সাম্প্রদায়িকতার শেকড় এবং এটা অস্বাভাবিকও নয় মোটেই।

    বরং প্রতিক্রিয়াশীলরা নিজেদের ঈর্ষণীয় নিষ্ঠা এবং প্রশংসনীয় ঐক্যবদ্ধতার মাধ্যমে এটাকেই স্বাভাবিক করে তুলছে। উল্টোদিকে দ্বিধা-ত্রিধা-চতুর্ধাবিভক্ত তথাকথিত প্রগতি গুটিয়ে যাচ্ছে কুণ্ডলাকার কেঁচোর মতো, কারণ, প্রতিক্রিয়াশীলতার বিরুদ্ধে দাঁড়াতে প্রতিনিয়ত চর্চায় অর্জিত প্রগতিশীলতার যে মেরুদণ্ড লাগে, সেটা হারিয়ে গেছে যাপিত জীবনের দেহকাঠামো থেকে দীর্ঘদিন।

    প্রগতিশীলদের এখন রয়েছে মুখসর্বস্বতা। এবং মুখসর্বস্বতা থেকে যদি আলাদা করেন মুখকে, দেখবেন সেই মুখও আদতে বিক্রিত, নয়তো বিকৃত!
     
     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Katha Haldar | ১৮ জুলাই ২০২২ ২২:৪৫510014
  • খুব শক্তিশালী একটি লেখা পড়লাম। সমৃদ্ধ হলাম পড়ে।
    শুধু একটি বানান এর কথা বলতে চাই : *আবিষ্কার*
  • Katha Haldar | ১৮ জুলাই ২০২২ ২২:৫৩510015
  • আরেকটি বিষয়ে আমার একটি ক্ষুদ্র মন্তব্য থাকল : 
    আগেও যেহেতু আপনার লেখায় আমরা দেখেছি খুব যত্ন সহকারে আপনি উচ্চারণগত ব্যবহার লেখায় তুলে ধরেছিলেন, তাই এক্ষেত্রে 'সাররিয়ালিটি' শব্দটি দৃষ্টি আকর্ষণ করছে। আমার জানা অনুযায়ী এটি সুররিয়ালিটি। 
    উচ্চারণগত ভাবেও তাই অর্থাৎ /səˈrɪəl/ (suh-real)
  • Diponkar Chanda | ১৮ জুলাই ২০২২ ২৩:২৯510017
  • দুঃখিত।
     
    'আবিষ্কার' বানান ঠিক করে দিচ্ছি।
     
    লক্ষ্য করার জন্য ধন্যবাদ।
  • Diponkar Chanda | ১৮ জুলাই ২০২২ ২৩:৪৮510018
  • স্যুরিয়েলিটি অথবা 'র'-এর নিবদ্ধ উচ্চারণে স্যুররিয়েলিটি। 'র'-এর নিচে হসন্ত ব্যবহার করা যাচ্ছে না কারিগরি কারণে।
     
    সাররিয়েলিটি লেখা যাবে না, অথবা বলা যাবে না এমন তো নয়।
     
    একটা নিয়ম থাকেই, নিয়ম মানুষই তৈরি করে, নিয়ম কখনও মান্য করে মানুষ, কখনও ভাঙে।
     
    শুভকামনা জানবেন কবি।
     
    ভালো থাকবেন সবসময়।
     
     
  • JAYANTA GUHABISWAS | ১৯ জুলাই ২০২২ ১১:১৩510024
  • ভালো লাগলো
  • Diponkar Chanda | ২১ জুলাই ২০২২ ১২:০৬510086
  • @JAYANTA GUHABISWAS 
     
    স্বাগত পাঠে।
     
    শুভকামনা, অনেক অনেক।
  • Katha Haldar | ২৩ জুলাই ২০২২ ১৪:৫৯510189
  • নিশ্চয়ই । সাররিয়ালিটি লিখবেন কিনা সেটা লেখকের এবং পাঠক তা কতটা গ্রহণ করবেন তা পাঠকের একান্ত নিজস্ব সিদ্ধান্ত। আমি আমার সীমিত জানাটুকু ব্যক্ত করেছিলাম মাত্র। বিষয়টি নয় মতামত দেওয়ার জন্য ধন্যবাদ। শুভেচ্ছা জানবেন।
  • Katha Haldar | ২৩ জুলাই ২০২২ ১৫:০০510190
  • নিয়ে*
  • Diponkar Chanda | ২৩ জুলাই ২০২২ ১৬:৪২510194
  • @Katha Haldar 
     
    আমি হয়তো ঠিক বোঝাতে পারিনি বিষয়টি। ইংরেজি 'U' -এর উচ্চারণ অনেকটা 'আ'-এর কাছাকাছি।
     
    যেমন, Umbrella > আমব্রেলা
    অথবা, Up > আপ
    অথবা, ধরুন, Under > আন্ডার 
     
    সেইভাবে ভাওয়েলের লঙ সাউন্ড যদি বিবেচনায় নেন আপনি, তাহলে Sur > স্ আ র > সার এবং real > রিয়েল, অর্থাত্ 'সাররিয়েল' হয়।
     
    অবশ্য 'Surreal'-এর ক্ষেত্রে ভাওয়েলের শর্ট সাউন্ড বিবেচনায় নেয়াই ব্যাকরণ সম্মত সম্ভবত।
     
    এসবই আপনাদের এতো জানা বিষয় যে, আলাপে আনা নিষ্প্রয়োজন মনে করেছি।
     
    প্রত্যুত্তর প্রাঞ্জল করতে না-পারায় দুঃখপ্রকাশ করছি।
     
    শুভকামনা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন