এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • পুরুষ কেবল ধর্ষক? 

    Rajkumar Mahato লেখকের গ্রাহক হোন
    ২৬ মে ২০২২ | ১১১১ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • আমি সবসময় বাসের পেছনের সিটে বসি, আজকেও তাই বসেছিলাম‌। কানে হেডফোন থাকেই, আজ‌ও ছিল। কালীঘাট পেরোতেই শুনতে পেলাম, কন্ডাক্টর সামনে বসে থাকা একজন ভদ্রলোককে কিছু একটা বলছেন। বলা বাহুল্য, চিৎকার করছেন কন্ডাক্টর ভায়া। এইসব জিনিসে একটু কৌতূহল বেশি আমার , উঠে দাঁড়িয়ে তাকালাম সামনে। দেখলাম, এক ভদ্রলোক একটি তিন চার বছরের বাচ্চাকে কোলে নিয়ে সিট ছেড়ে দাঁড়িয়ে রয়েছেন, বাচ্চাটার নিম্নভাগে কোন পোষাক নেই আর সিটে একজন ভদ্রমহিলা কিছু একটা পরিস্কার করছেন। পাশে ওমরেশ পুরীর মত ভান করে দাঁড়িয়ে রয়েছেন কন্ডাক্টর মশাই।

    সামনে এগিয়ে গিয়ে ব্যাপারটা বুঝলাম, বাচ্চাটি পায়খানা করে ফেলেছে। তাই কন্ডাক্টর মশাইয়ের এত রাগ। বাচ্চাটিকে ডাইপার কেন পরানো হয়নি। সেই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করছেন তিনি। ভদ্রলোককে বলতে শুনলাম "ও এমন করেনা দাদা। পেট খারাপ কাল থেকে। তাই হাসপাতালে নিয়ে যাচ্ছি।"

    কন্ডাক্টর বললেন "একটা ডাইপার এর দাম তিরিশ টাকা। তাও কেনার মুরোদ নেই?"

    ভদ্রলোক শান্ত স্বরে জবাব দিলেন "নেই দাদা, সত্যিই নেই।"

    পাশে থেকে একজন মহিলা বললেন "কি গন্ধ! এই বাসে আর লোক উঠবে কি করে?"

    গন্ধ আমিও পাচ্ছিলাম কিন্তু ঘৃনা হয়নি। কারণ, বাড়িতে বাচ্চা থাকলে এই গন্ধ অভ্যাস হয়ে যায়‌। হঠাৎ দেখলাম পাশ থেকে একটা বছর বাইশের যুবক ব্যাগ থেকে কিছু একটা বের করে আমার পাশ কাটিয়ে এগিয়ে গেল সামনের দিকে । সিটের ওখানে গিয়ে ডেটলের বোতলের ঢাকনা খুলে কিছুটা ছড়িয়ে দিল সিটের উপর। আমি রুমালটা দিলাম, তাতে ডেটল দিয়ে বাচ্চাটাকে পরিস্কার করল ছেলেটা। তারপর আমায় জিজ্ঞেস করল "একশ টাকা খুচরো হবে দাদা?"

    বললাম "কেন?"

    বলল " আসলে বাড়ি থেকে একশ পনেরো টাকা নিয়ে বেরিয়েছিলাম, পনেরো টাকা ভাড়া দিয়েছি। এখন একশ টাকার নোট। বাচ্চাটার ডাইপার ৩৭ টাকা। তাই..."

    আমি বললাম " আমি দিচ্ছি, আপনি রাখুন। অনেক করলেন।"

    পকেট থেকে একটা পঞ্চাশ টাকার নোট বের করে ভদ্রলোকের হাতে দিয়ে বললাম "বাস থেকে নেমে কিনে নেবেন..."

    ভদ্রলোক মেয়েকে কোলে নেওয়া অবস্থাতেই হাত জোড় করে বললেন "অনেক উপকার করলেন দাদা।"

    কিছু না বলে সিটে গিয়ে বসলাম, আর কানে হেডফোন লাগাইনি। ওই ছেলেটার জন্য গর্ব হচ্ছিল, কে বলেছে পুরুষ কেবল ধর্ষক? কে বলেছে পুরুষের মায়া মমতা নেই? কে বলেছে নতুন জেনারেশন মানুষকে ভালোবাসতে জানে না? কে বলেছে, কে?

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শক্তি | 2405:201:8005:900c:986e:cf85:395:3c02 | ২৬ মে ২০২২ ০৯:১৯508064
  • এইসব আপাত ছোট খাটো অথচ কঠিন বাস্তব সমস‍্যা নিয়ে লেখা হয় না।লেখাটি ব‍্যতিক্রমী,কোন আঙ্গিক ভাষার কারুকাজ ছাড়াই আদরনীয়।লেখককে সাধুবাদ
  • dc | 2401:4900:332b:81c9:646e:87cb:788c:a854 | ২৬ মে ২০২২ ০৯:৩৯508066
  • আমার মতে এই জেনারালাইজেশানের কোন মানে হয় না। ভালো আর খারাপ পুরুষ আর নারী দুয়ের মধ্যেই আছে। কেউ ভালো কাজ করে, কেউ খারাপ কাজ করে। কিন্তু এটাও ফ্যাক্ট যে আমরা পিতৃতান্ত্রিক সমাজে বাস করই আর পাওয়ার ব্যালেন্স ভয়ানক ভাবে পুরুষদের পক্ষে। কাজেই এই রকম একটা ভালো কাজ দেখিয়ে, "পুরুষরা কি ধর্ষক", এরকম প্রশ্ন করা মানে রিয়েলিটিটা অস্বীকার করা। দেশে রেপ স্ট্যাটিসটিক্সটা দেখলে বরং এই প্রশ্নের ঠিক উত্তর পাওয়া যাবে। 
  • r2h | 134.238.14.27 | ২৬ মে ২০২২ ১০:২০508067
    • dc | ২৬ মে ২০২২ ০৯:৩৯
    • ...জেনারালাইজেশানের কোন মানে হয় না। ...এই রকম একটা ভালো কাজ দেখিয়ে, "পুরুষরা কি ধর্ষক", এরকম প্রশ্ন করা মানে রিয়েলিটিটা অস্বীকার করা।...
    একদম একমত।

    "কে বলেছে পুরুষ কেবল ধর্ষক? কে বলেছে পুরুষের মায়া মমতা নেই? কে বলেছে নতুন জেনারেশন মানুষকে ভালোবাসতে জানে না?" 
    একথাও আক্ষরিক অর্থে সুস্থ চিন্তায় কেউ কোনদিন বলেছেন এমন সম্ভাবনা অবাস্তব।
     
    ঘটনাটি করুণ, সহযাত্রী দুজনের প্রতিক্রিয়া আশা জাগায়, নিঃসন্দেহে।  
  • | ২৬ মে ২০২২ ১০:৪৬508068
  • বিশ্রি লেখা। খড়ের পুতুল খাড়া করে বর্তমান ভারতের সত্যি চেহারা অস্বীকার করার চেষ্টা।  ডিসির সাথে সম্পূর্ণ একমত। 
     
    ঘটনাটা দুঃখজনক। কিছুজনের ঘেন্না হয় নি খুব ভাল কথা, কিন্তু কারোর ঘেন্না হলেও সেটা কোন আঙুল তোলার মত বিষয় না। হাগা বমি এগুলো ঘেন্নারই জিনিষ। বাচ্চাটির কোনো দোষ নেই, অভিভাবক ডায়াপার কিনতে পারছেন না এটা যেমন সত্যি তেমনি ডায়াপার ছাড়া যথেষ্ট পরিস্কার কাপড়ের টুকরো  দুই একটা পলিপ্যাক সঙ্গে রাখা অভিভাবকের দায়িত্ব ছিল বলে মনে করি।  অসুস্থ বাচ্চাকে নিয়ে পাবলিক ট্রান্সপোর্টে যাতায়াত করতে হলে ন্যুনতম ব্যবস্থা ত নিতেই হবে। হয়ত একজন ইন্টারভিউ দিতে যাচ্ছিলেন বহুযত্নে বাঁচানো একটিমাত্র ভাল পোষাক তাঁর, সেখানে গু লাগা, সেটা ধোয়া গন্ধ দূর করা তাঁর ইন্টারভিউ দেবার প্রসেসটাকেই ব্যহত করবে ধাক্কা দেবে। অথচ পরিস্কার কাপড় পলিপ্যাক এগুলো সকলের কাছেই থাকে। 
  • Rajkumar | 122.176.64.106 | ২৬ মে ২০২২ ১১:১৬508069
  • মতামতগুলো দারুন মূল্যবান। "বিশ্রি লেখা" এটা সবথেকে মুল্যবান। আর পুরুষ নিয়ে কিছু লিখলেই সবার মনে পড়ে আমরা পুরুষতান্ত্রিক সমাজে বাস করি। এটা সঠিক পুরুষ নারী দু-তরফেই ভালো খারাপ অবশ্যই আছে,থাকেবেও। আরও একটা দেখালাম "সত্যি তেমনি ডায়াপার ছাড়া যথেষ্ট পরিস্কার কাপড়ের টুকরো  দুই একটা পলিপ্যাক সঙ্গে রাখা অভিভাবকের দায়িত্ব ছিল বলে মনে করি।" একেবারে সত্যি কথা। আর একটা কথা না বললেই নয় "নিজের হাগায় গন্ধ থাকেনা।"
  • dc | 2a02:26f7:d6c0:6806:0:d562:5cbb:d13b | ২৬ মে ২০২২ ১১:৩৪508071
  • স্ট্রম্যান আর্গুমেন্ট - এই লেখাটা যথার্থ উদাহরন। 
  • Amit | 121.200.237.26 | ২৬ মে ২০২২ ১১:৪০508072
  • আজব হেডিং। কোথাও কেও বলেছে সব পুরুষ এর একমাত্র পরিচয় তারা ধর্ষক ? একটা ঘটনাতে একজন বা দুজন এগিয়ে এসে সাহায্য করেছেন , ভালো কথা। তো সেই ঘটনার সাথে এমন একখান হেডিং জুড়ে লেখক কি বোঝাতে চাইছেন ? সব পুরুষ ধর্ষক নয় বলে কি ধর্ষকরা এক্সিস্ট করেনা ? 
     
    আবার কেউ নিজের যুক্তিমতো মতামত দিলেও ওনার ফ্রাগাইল ইগো হার্ট হয়ে যাচ্ছে। 
  • | ২৬ মে ২০২২ ১১:৪৭508073
  • #ঝুড়িকোদাল 
    অ্যাজ লং অ্যাজ নিজের হাগা বা পরের হাগা অন্যের সামনে না আসছে এবং স্বাস্থ্যকর উপায়ে ডিসপোজড হচ্ছে ততক্ষণ সেটা নিয়ে চিন্তা নেই।  ঠিক এই কারণেই সরকার থেকে পৌরসভা থেকে বাড়ি বাড়ি শৌচাগার বানিয়ে দেয় যাতে রাস্তাঘাটে হাগামোতা বন্ধ হয় এবং ঠিকভাবে বর্জ্য প্রসেসড হয়, রোগজীবাণু না ছড়ায়।
     
  • দীপক মন্ডল | 2402:3a80:1a44:487b:4d3d:3b73:a8e1:2dc | ২৬ মে ২০২২ ১২:০৪508074
  • খুব ভাল লাগলো লেখাটা পড়ে। এমন করে কেউ কোনোদিন পুরুষের সপক্ষে লেখেনি। আরও লিখুন ।
  • Rajkumar | 122.176.64.106 | ২৬ মে ২০২২ ১২:১৮508075
  • আমিত বাবু আপনারা আপনাদের মতামত জানাতে পারেন আমি উত্তর দিলেই "ইগো হার্ট"। বোধহয় বুঝতে ভুল হচ্ছে আপনার। আর "দ" বাবু শৌচাগার কেউ সংগে নিয়ে ঘোরে না। রাস্তায় থাকে,কিন্তু বাচ্চা তো। ভুল করে ফেলেছে। এবারের মত গন্ধটা সয্য করে নিন। 
  • Rajkumar | 122.176.64.106 | ২৬ মে ২০২২ ১২:২০508076
  • দীপকবাবু আপনি কিন্তু ভালো বলে ঠিক করলেন না। "স্ট্রম্যান আর্গুমেন্ট" এই উক্তিটা দেখেছেন তো! 
    তবুও ধন্যবাদ আপনাকে।
  • r2h | 134.238.14.27 | ২৬ মে ২০২২ ১৩:০৩508077
  • মানুষের অপারগতা, অসহায়তা এবং তা দেখে ব্যতিক্রমী মানুষের সহমর্মিতার হাত বাড়িয়ে দেওয়া এই বিবেচনায় চমৎকার ঘটনা/ গল্প তুলে ধরেছেন রাজকুমারবাবু।

    কিন্তু অন্য যাত্রীদের প্রতি জাজমেন্টাল দৃষ্টি আর শেষ অনুচ্ছেদের ইনফারেন্স পুরো জিনিসটার মধ্যে নাইভিটি ও স্ট্রম্যান যুক্তি নিয়ে এসেছে।

    ধরা যাক কন্ডাকটারের কথাই। পাবলিক বাসের কন্ডাকটার কিছু ধনকুবের না। তাঁর রোজগার হয় কমিশনের ওপর। পিক সময়ে বাস নোংরা থাকলে যাত্রী কম উঠলে, পরিস্কার করতে গিয়ে ট্রিপের সময় কমলে তাঁর আর্থিক ক্ষতি, মালিককে জবাবদিহি ইত্যাদি অনেক কিছু। তাঁর বাড়িতেও হয়তো ওরকম একটি শিশু আছে যার ওষুধের খরচা আজ তুলতে হবে। জীবনযুদ্ধ মানুষকে সংবেদশূন্য করে দেয়, তার মধ্যে থেকেও ব্যতিক্রমী মানুষ উঠে আসেন, তবে তাঁরা ব্যতিক্রম বলেই উদাহরণযোগ্য।

    আর শেষটা হলো ঐ স্ট্রম্যান।
  • Rajkumar Mahato | ২৬ মে ২০২২ ১৩:১৮508078
  •  আমি জাজমেন্ট করেছি বলে মনে হচ্ছে না। শেষের দিকটা যেটা বলছেন ঠিক আছে। মেনে নিলাম ওটা কিন্তু কন্ডাক্টর কে কিন্তু জার্জ করিনি। ধন্যবাদ মতামত জানানোর জন্য। 
  • Amit | 220.235.221.85 | ২৬ মে ২০২২ ১৩:২৮508079
  • এগেন- ঘটনার সাথে হেড লাইনের কোনো সম্পর্কই নেই।" পুরুষ কেবল ধর্ষক"  এই স্ট্যান্ড টাই এখানে পুরো অপ্রয়োজনীয় মনে হলো। 
  • touhid hossain | ২৭ মে ২০২২ ০১:০৬508100
  • আহা! অনবদ্য ❤
  • অম্লান সরকার | 103.155.210.56 | ২৭ মে ২০২২ ১১:৫৬508108
  • গল্পটা ভাল তবে শীর্ষকের সঙ্গে একমত হতে পারছি না। 
  • a | 203.219.30.176 | ২৭ মে ২০২২ ১৮:৩৫508121
  • ক্লিকবেট? 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন