এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   বই

  • আপনার প্রিয় কল্পবিজ্ঞান/ ফেবারিট সায়েন্স ফিকশন 

    জয়
    আলোচনা | বই | ২২ ডিসেম্বর ২০২১ | ৫৯৮৫ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • বই উপন্যাস নভেল
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Amit | 121.200.237.26 | ০৭ ফেব্রুয়ারি ২০২২ ০৬:০১735730
  • কিন্তু  আলোর স্পিডে যেতে পারলে ও ক্লোসেস্ট এক্সো প্ল্যানেট ই বোধহয় কয়েকশো বছর- ( কোথায় যেন পরেছি ভুলে গেছি )। আর একটা মেকানিকাল ডিভাইস কে আলোর স্পিডে নিযে যাওয়াটাই তো এখনো পুরো থিওরিটিক্যাল। তো সেই কয়েকশো বছর তো বেড়ে কয়েক হাজার বা লক্ষ বছর হয়ে যাবে। 
     
    এই খোঁজা সহজে মেটার নয় - হয়তো আল্টিমেট হিউমান এচিভমেন্ট। 
     
  • &/ | 151.141.85.8 | ০৭ ফেব্রুয়ারি ২০২২ ০৬:২৪735731
  • হুঁ, আলোর স্পীড মহাবিশ্বের বিশালতার কাছে শম্বুকগতির চেয়েও অনেক শ্লথ। ওই বাধাটা কাটিয়ে ফেলতে পারলেই তবে সত্যিকার আন্তর্নাক্ষত্রিক অভিযানের সূচনা। তার আগে পর্যন্ত এই এদিক সেদিন "খেলার ছলে বাহি তারে কিনার কিনারায়" :-)
  • &/ | 151.141.85.8 | ০৭ ফেব্রুয়ারি ২০২২ ০৬:২৮735732
  • স্পেসটাইমে গর্ত করে করে চলতে পারলে তবেই দূর দূর নক্ষত্রের সংসারে যাওয়া সম্ভব হবে। নাহলে স্পেসের মধ্য দিয়ে ভেসে ভেসে সাবলুমিনাল স্পিডে চলতে গেলে লক্ষ লক্ষ বছরের ধাক্কা। :-)
  • Amit | 121.200.237.26 | ০৭ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৩১735733
  • সেটাও এখনো পুরো থিওরিটিক্যাল। স্পেস টাইম ​​​​​​​ডিলেশন ​​​​​​​এ ​​​​​​​রকেট ​​​​​​​আর ​​​​​​​এস্ট্রোনোটগুলো ​​​​​​​তুবড়ে ​​​​​​​না ​​​​​​​গেলে :) 
     
    ইন্টারস্টেলার মুভিটা দেখে ফ্যালেন ঝপ করে যদি আগে না দেখেন। 
  • &/ | 151.141.85.8 | ০৭ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৩৮735734
  • এদিকে ওইভাবে গর্ত করে চলে যাওয়ার বিপদও কম না। ধরুন আজ পৃথিবী থেকে ওভাবে ওয়ার্মহোল হোক কি এসিবি ড্রাইভ হোক, যাই হোক, তাতে করে চলে গেলেন ২০ আলোকবর্ষ দূরের এক গ্রহে। কয়েক ঘন্টায় চলে গেলেন। তারপরে পৃথিবীর দিকে রিসিভার টিসিভার সেট করে যা পাবেন, তা কী জানেন? ২০ বছর আগের খবর! বাসি খবর সব পাবেন। (যদি ইএম রেডিয়েশন দ্বারাই খবর নেন) । তাহলে টেকনিকালি আপনি অতীতে চলে গেলেন। অর্থাৎ ঐ ওয়ার্মহোল আরো দূরে পাঠালে আপনি সেখান থেকে পৃথিবীর কয়েক মিলিয়ন কি বিলিয়ন বছর আগের চেহারা দেখবেন, দূরত্ব অনুযায়ী।
    তার মানে হল, ওইভাবে খবর নেওয়া চলবে না। ডাকব্যবস্থাও ওই ওয়ার্মহোলের মধ্য দিয়ে করতে হবে। :-)
  • &/ | 151.141.85.8 | ০৭ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৪৭735735
  • নেচারের দ্বারা যদি এই ব্যাপার ফর্বিডেন হয়, তাহলে অভিযান টভিযান সেভাবে হবে না। হয়তো সেটাই কারণ ফার্মি প্যারাডক্সের। যার যার নিজের নিজের মতন সভ্যতা টভ্যতা গড়ে তুলে নিজেদের গ্রহমন্ডলীর গ্রহে, উপগ্রহে, গ্রহাণুতে বা বড়জোর প্রতিবেশি নক্ষত্রের গ্রহ ট্রহতে সেটলমেন্ট তৈরী।
    তবে যদ্দূর মনে মনে হয় ফর্বিডেন না। কারণ আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা তত্ত্বে কিছু কিছু সমাধান পাওয়া যায় ওয়ার্মহোল হিসেবে। অবশ্য সাধারণ আপেক্ষিকতা শেষ কথা নয়। বিজ্ঞানীরা আরো ভালো তত্ত্ব সন্ধান করছেন। সেই তত্ত্ব পাওয়া গেলে মহাবিশ্ব কী মূর্তি ধরবে কেজানে! :-)
  • dc | 122.164.64.161 | ০৭ ফেব্রুয়ারি ২০২২ ১৩:০৪735739
  • &\ ফার্মি প্যারাডক্স নিয়ে প্রায় সবই লিখে দিয়েছেন, তাই আমি আমার মতো করে দুয়েকটা পয়েন্ট যোগ করে দি। বেসিকালি প্যারাডক্সটা হলো এইঃ মহাবিশ্ব ইনফাইনাইট, আর সর্বত্র প্রাণের বিল্ডিং ব্লক (বা অর্গানিক মলিকিউল) ভেসে বেড়াচ্ছে, তাহলে নিশ্চয়ই আমরা একা নই, অন্য অনেক জায়গাতেই প্রাণের সঞ্চার হয়েছে। তাই যদি হয় তো আমাদের সাথে তাদের যোগাযোগ হয়নি কেন। 
     
    এটা নিয়ে কিছুটা চিন্তা ভাবনা হয়েছে, তবে আমার মতে এই প্যারডক্সটা একটু ট্রিভিয়াল। হয়তো তারা আমাদের ওপর নজর রাখছে কিন্তু কিছু বলছে না, সময় হলে যোগাযোগ করবে, তার আগেই আমরা পটোল তুললে করবে না। বা হয়তো আমরা একেবারেই লো লেভেলের - উইপোকাদের কি আদৌ ধারনা আছে যে মানুষ বলে কিছু আছে? বা হয়তো তারা একেবারেই অন ধরনের, কোয়ান্টাম ফোমের মধ্যে বা ফিল্ডের মডুলেশানের মধ্যে ঘুরে বেড়ায়, আমরা আর তারা ফান্ডামেন্টালি ডিফারেন্ট। ইত্যাদি ইত্যাদি। 
     
    এই পডকাস্টটা শুনে দেখতে পারেন, যদিও এটা বেশ লম্বা, প্রায় দু ঘন্টা। তবে ভারি ইন্টারেস্টি, আর অনেক কিছু নিয়ে আলোচনা হয়েছে। 
     
  • dc | 122.164.64.161 | ০৭ ফেব্রুয়ারি ২০২২ ১৩:১৩735740
  • আর &\ স্পেসট্রাভেল নিয়ে যা বললেন তার সাথে একমত, তবে আমার একটা পেট থিওরি আছে :-)
     
    আমার মনে হয়, কোন কিছুই ইমসিবল না, যা কিছু আমরা কল্পনা করতে পারি বাস্তবে তাই হয়। মানে টেকনোলজির ইতিহাস যদি দেখেন তো মনে হবে দু তিনশো বছর আগে যা কিছু আমরা কল্পনা করতাম এখন তার প্রায় সবই আবিষ্কার করে ফেলেছি। উড়ন্ত যান, ডুবোজাহাজ, রিমোট কমিউনিকেশান ইত্যাদি ইত্যাদি। আর সায়েন্সও এমনভাবে স্ট্রাকচার্ড, যে আমরা পেঁয়াজের খোসা ছাড়াতে ছাড়াতে এগোচ্ছি। কাজেই আজ অ্যালকুবিয়ের ড্রাইভ অসম্ভব মনে হলেও একদিন যে সম্ভব হবে না তা কে বলতে পারে? এমনিতেও দেখুন, ইনফ্লেশানের সময়ে স্পেসটাইম সময়ের থেকে অনেক অনেক অনেক বেশী স্পিডে এক্সপ্যান্ড করেছিল। তার মানে সেই পসিবিলিটি আছে, আমাদের শুধু বার করতে হবে কিভাবে সেটা রেপ্লিকেট করা যায়। 
  • &/ | 151.141.85.8 | ০৮ ফেব্রুয়ারি ২০২২ ০৩:০৩735742
  • স্পেসটাইম নিজে যা খুশি রেটে ছড়াতে পারে, কোনো লিমিট নেই। আলোর স্পীড যে মহাবিশ্বের স্পীড লিমিট বলে বলা হয়, সেটা স্পেসটাইমের মধ্য দিয়ে কোনো বস্তু চলতে গেলে। ইনফ্লেশনে তো বহুগুণ বেশি রেটে প্রসারিত হয়েছিল স্পেসটাইম( কোনো কোনো তাত্ত্বিকের মতে কোথাও কোথাও নাকি ইনফ্লেশন থামে নি, চলছেই, এখনও চলছে। আমাদের অংশে ইনফ্লেশন বন্ধ হয়ে আস্তে আস্তে প্রসারিত হচ্ছে, তাই নানা স্ট্রাকচার গড়ে টড়ে উঠে শেষমেশ আমরা হয়েছি। ঃ-) )
  • dc | 122.164.83.251 | ০৮ ফেব্রুয়ারি ২০২২ ০৮:১৮735743
  • হ্যাঁ ইনফ্লেশান সব জায়গায় থামেনি, শুধু আমাদের ইউনিভার্স বাবলটায় থেমেছে। তার মানে স্পেসটাইমের মধ্যে এই প্রপার্টিটা আছে, সেটা কাজে লাগাতে পারলেই হলো। 
  • , | 64.62.219.57 | ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৩২739337
  • বেশ 
  • dc | 2401:4900:1cd1:1c89:31c3:11d9:227b:6d1d | ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৩৯739382
  • গত কয়েক বছরে পড়া দুয়েকটা সাই ফাই সিরিজের নাম লিখে রাখি। 
     
    মেশিনারিজ অফ এম্পায়ার (Machineries of Empire) সিরিজ, য়ুন হা লি এর লেখা। স্পেস অপেরা সাব জঁরার অন্তর্গত। এই সিরিজে তিনটে বই বেরিয়েছেঃ 
     
    Ninefox Gambit, 
    Raven Stratagem, 
    Revenant Gun 
     
    এই গল্পগুলোর যে ইউনিভার্স, তার ফান্ডামেন্টাল প্রপার্টি বা ল গুলো আমাদের ইউনিভার্সের থেকে কিছুটা আলাদা। এম্পায়ার ইউনিভার্সের প্রধান বৈশিষ্ট্য হলো কালেকটিভ বিলিফ বা কনসেসাস সেখানকার ন্যাচারাল ল গুলোকে অনেকটা এফেক্ট করে। অর্থাত কিনা অবসার্ভারের গুরুত্ব সেখানে অনেক বেশী, কিংবা বলা যায় আমাদের ইউনিভার্সে কোয়ান্টাম এফেক্টস যদি ম্যাক্রো স্কেলে হতো তাহলে খানিকটা এম্পায়ার ইউনিভার্সের মতো হতে পারতো। এছাড়া সাই ফাই এর যেসব বৈশিষ্ট্য গুলো আমার ভালো লাগে, অর্থাত গ্র‌্যান্ড ন্যারেটিভ, একগাদা টেকনো ব্যাবল, প্রচুর মারপিট, সে সবই এই গল্পগুলোয় আছে। য়ুন হা লি আরও বেশ কিছু গল্প লিখেছেন, সেগুলো সব আমি পড়িনি, তবে পড়ার ইচ্ছে আছে। 
  • dc | 2401:4900:1cd1:1c89:31c3:11d9:227b:6d1d | ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৪৯739383
  • আরেকটা বই আগের বছর পড়া শুরু করেছিলাম, কিন্তু এখনও শেষ হয়নি :-( বইটার নাম আ ​​​​​​​মেমোরি ​​​​​​​কলড এম্পায়ার, ​​​​​​​এটাও ​​​​​​​স্পেস ​​​​​​​অপেরা ​​​​​​​সাব জঁর। তবে ​​​​​​​এটার স্ট্রাকচার কিছুটা ​​​​​​​অ্যাসিমভের ​​​​​​​গ্যালাকটিক এম্পায়ার ​​​​​​​এর ​​​​​​​মতো। 
     
    লেখকের ​​​​​​​নাম Arkady Martine, এটাও ​​​​​​​একটা ট্রিলজির প্রথম ​​​​​​​বই, ​​​​​​​ট্রিলজির ​​​​​​​নাম Teixcalaan series.
     
     
  • | ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১৩739384
  • আচ্ছা এলিজাবেথ বেয়ার পড়েছেন কেউ? ডলি বলে একটা গল্প বাংলা অনুবাদে পড়ে দিব্বি লেগেছিল।
  • dc | 2401:4900:1cd1:1c89:31c3:11d9:227b:6d1d | ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১১:২৮739385
  • এলিজাবেথ বেয়ার এর গল্প পড়া হয়নি। চ্যাটজিপিটিকে জিগ্যেস করলাম, ভালোই রেকো দিলো। সময় পেলে পড়বো তাহলে। 
     
  • | ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৩৭739397
  • হ্যাঁ ওখানেই পড়েছিলাম। 
     
    অনুষ্টুপ এলিজাবেথের ১০ টা গল্প অনুবাদ করেছে, বই হিসেবে  প্রকাশিত।
  • দীপাঞ্জন মুখোপাধ্যায় | ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ০০:৩৬739412
  • রোডসাইড পিকনিক 
    ডু এন্ড্রয়েডস ড্রিম অফ ইলেকট্রিক শিপ ?
    সোলারিস 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন