এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কুমারী পূজা ও নোবেল বিজয়িনীরা

    Prativa Sarker লেখকের গ্রাহক হোন
    ২৪ অক্টোবর ২০২০ | ১৫৮৩৩ বার পঠিত | রেটিং ৪.৭ (১২ জন)
  • এখন তো সবই বেদে আছে বললেই সমস্যা মিটে যায়। তবে কুমারী পূজার সমস্যা বোধহয় মেটে না। কারণ বেদে এই প্রথার উল্লেখ আছে বলে জানা নেই। তন্ত্রপুরাণে আছে। তবে বেদ পরবর্তী কালে এর উদ্ভব এতে সন্দেহ নেই। আমাদের পীঠস্থান বেলুড় রামকৃষ্ণ মিশনে এর প্রচলন অতি অধুনা।  স্বামী বিবেকানন্দ কাশ্মীর বেড়াতে গিয়ে এক মুসলমান কন্যাসন্তানের মধ্যে দেবীভাব দেখেছিলেন ও তাকে পূজা করেছিলেন। তারপর থেকেই মিশনে এই কুমারী পূজা চালু হয়। এখন তো অনেকখানেই হচ্ছে।তবে কখনোসখনো দু একটি ছুটকো খবর উড়ে এলেও আর কারো হিম্মত হয়নি 'বেজাতের' কুমারী এনে পুজোবেদীতে বসাবার। শাস্ত্র বলে কুমারীর জাতধর্মবর্ণ না দেখলেও চলে, কিন্তু পুজোর সময় মিশনসহ সব উদ্যোক্তারা খোঁজে অল্পবয়সী ব্রাহ্মণকন্যা। 

     
    কুমারী হবার প্রথম শর্ত, প্রথম রজোদর্শন হয়নি এমন মেয়েকেই পুজো করতে হবে। কেন? একটা নিছক শারীরবৃত্তীয় পরিবর্তনকে দৈহিক ও মানসিক অশুচিতার ছাপ মেরে দেওয়া, ধর্মীয় ভাবে বৈধতা দেবার কারণ কী ? রজোদর্শন হলেই সে মেয়ে আর দেবীত্ব আরোপের যোগ্য রইল না?  হয়ত এইভাবেই শুচিতা এবং কৌমার্যের ধারণা আমাদের সমাজে এত বলশালী হয়ে উঠেছে যে কৌমার্য খোয়ানো মৃত্যুর অধিক বলে অনেক মেয়েই এখনো মনে করে। কৌমার্য হরণ হলে আত্মহত্যার পথ বেছে নেয়। যে হরণ করে তার আইনি শাস্তির ব্যবস্থা থাকলেও সামাজিক শাস্তি কোথায়!  
     
    যারা বলে কুমারী পূজা নারী শক্তির উদবোধন তারা নিজের মনকেই চোখ ঠারে। যারা বিশ্বাসী তাদের কাছেও কি কুমারী পুজার পরবর্তী দিনগুলিতে নারী প্রতিভাত হন দৈবী শক্তির অধিকারিণীরূপে? সর্বত্র যাদের সেকেন্ড সিটিজেন বা দ্বিতীয় শ্রেণীর নাগরিক হিসেবে দেখা হয় যাদের, যাদের বঞ্চিত করে রাখাই পিতৃতন্ত্রের দীর্ঘ অভ্যাস তাদের মুক্তি কোনো দুর্গামন্ডপে অনুষ্ঠিত কুমারী  পুজার হাত ধরে আসতে পারে না। তাদের প্রতি সমাজের মানসিকতা পরিবর্তনের কাজটি কোনো কুমারী পূজা সম্পন্ন করতে পারে না। কোনো প্রতীকী পুজোআচ্চা যদি এতই কাজে লাগত, তাহলে এতোদিন নারীলাঞ্ছনা বন্ধ হয়ে যেত পশ্চিম বঙ্গে এবং নবরাত্রিতে "কন্যা পূজন" অনুষ্ঠান করা উত্তর ভারতে। বন্ধ হওয়া তো দূরের কথা নারী ধর্ষণ ও লাগাতার লাঞ্ছনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে গোটা দেশে। লোকের মানসিকতা, চরম দারিদ্র, কুসংস্কারাচ্ছন্নতার প্রতিকার না করলে তা আগামীতে আরো বৃদ্ধি পাবে। 
     
    আমাদের যখন দরকার বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গীর চর্চা, তখন দেশে বেড়ে চলেছে মধ্যযুগীয় কুসংস্কারকে আলোকপ্রাপ্তি বলে চালিয়ে দেবার বিচিত্র হুজুগ। শিশুকন্যাকে দেবদেবী ভুতপ্রেতের গল্প না বলে আমাদের বলা উচিত সাবিত্রীবাঈ ফুলে, বেগম রোকেয়া, সিস্টার নিবেদিতার কথা। তারা জানুক যুগ যুগ ধরে আচার অনুষ্ঠানের মাধ্যমে তাদের পূর্বজাদের কিভাবে দাসী বানিয়ে রাখা হয়েছিল। কত শোষণ ও বঞ্চনার অগ্নিপরীক্ষার পথ পেরিয়ে নারীর সংগ্রাম চলছে। শক্তিমতীর উদাহরণ দিতে হলে বাল্যকালে পিতৃতন্ত্রের খেয়ালে পূজিত শিশুকন্যার কথা বলব না আমরা, বলতে হলে বলব নোবেল প্রাইজ বিজয়ী মাদাম কুরী বা লুইজ গ্লিকের কথা। বঞ্চনার ইতিহাস নিয়ে সে নিজেই সচেতন হয়ে যাবে যখন দেখবে ১৯০১ সাল থেকে মোট নোবেল প্রাপকের মধ্যে পুরুষ ৪৫২ জন, নারী মাত্র ৪২। গ্রহীতার ভূমিকায় না থেকে নারী এবার সম্মান সুযোগ ছিনিয়ে নিতে শিখুক। দেবীত্বে তার দরকার নেই। মানুষ জন্মেই সে সম্পূর্ণা ! 

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Mridha | 51.38.233.93 | ২৮ অক্টোবর ২০২০ ০৮:৫৬99242
  • করোনা-আননোন লোকেদের মধ্যে মাস্ক পরে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা নিশ্চয়ই করোনা-নেগেটিভ লোকেদের মধ্যে মাস্ক না পরে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনার চেয়ে অনেক কম। মাস্ক না পরিয়ে টেস্ট করিয়ে সন্ন্যাসীদের রিস্কের মধ্যে ঠেলে দেওয়া হল কেন?

  • দীপ | 2401:4900:3149:fee1:ae55:43f9:9f28:dad1 | ২৯ অক্টোবর ২০২০ ১৯:২৯99341
  • লেখিকা দাবি করেছেন,  কুমারী পূজার ফলে শিশু র ওপর বিরূপ প্রভাব পড়েছে। শিশু মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে! আশা করি লেখিকা নিজের দাবির পক্ষে উপযুক্ত তথ্যসূত্র সহ প্রমাণ দেবেন! না হলে প্রতিপন্ন হবে নিজের ব্যক্তিগত অপছন্দ প্রচার করার জন্য মিথ্যাচারিতা করেছেন!

  • Prativa Sarker | ২৯ অক্টোবর ২০২০ ২১:৫৬99353
  • দীপবাবু সুস্থ আছেন তো। ব্যক্তিগত অভিজ্ঞতার কথাই বলেছি। নজরে পড়েনি। যেটা খালি চোখে সাধারণ জ্ঞানে বোঝা যাচ্ছে খারাপ, সেটার জন্য শাস্ত্র পড়ে জ্ঞান বাড়াতে হবে, তাও এমন শাস্ত্র যার যা-খুশি-তাই ব্যাখ্যা করে বলে দেওয়া হচ্ছে কুমারী পূজা দুর্দান্ত একটি জিনিস। আপনি কি মল্লিনাথ নাকি, আপনার টিকা অব্যর্থ হবে ! আশ্চর্য তো মশাই, যাকে খুশি তাকে মিথ্যেবাদী মূর্খ ডেকে যাচ্ছেন ! রিয়েলিটি শোতে বাচ্চাদের নামানো খারাপ একথা মনস্তাত্ত্বিকরাই বলে থাকেন। তাদের জিজ্ঞাসা করুন অকারণে দেবীত্ব আরোপ করলে ভবিষ্যতে ক্ষতি হবার সম্ভাবনা থাকে কিনা। ছোঁয়াছুঁয়ি শুচিতা এসব সম্বন্ধে ভুল ধারণা  ঐ রজোদর্শনের ব্যাপারটা বুঝে গেলে তারপর থাবা গেড়ে বসতে পারে কিনা। 


    শুনুন, আপনি যা খুশি বললেও লেখাটা যা ছিল তাইই থাকবে। গুরুগিরিতে কোনো পরিবর্তন হবে না। একজন মন্তব্য করেছেন এটা অবস্কিউর‍্যান্টিস্ট আর মডার্ন মাইন্ডের টক্কর। মানে যদি বুঝে থাকেন তাহলে এবার আসুন। আপনার কোনো কথারই আর জবাব পাবেন না। 

  • দীপ | 2401:4900:3149:fee1:ae55:43f9:9f28:dad1 | ২৯ অক্টোবর ২০২০ ২২:০৩99354
  • প্রমাণ থাকলে তো উত্তর দেবেন! আর ব্যক্তিগত অভিজ্ঞতা কোথায় পেলেন, দিবাস্বপ্নে?


    আর পাঁচ থেকে আট বছরের মেয়ে রজোদর্শন বোঝে? রিয়েলিটি শো ই বা কোথায় পেলেন? 


    যা খুশি তাই লিখলেই হলো?

  • দীপ | 2401:4900:3149:fee1:ae55:43f9:9f28:dad1 | ২৯ অক্টোবর ২০২০ ২২:০৬99355
  • প্রথমে বলেছিলেন প্রমাণ আছে! এখন বলছেন সাধারণ জ্ঞানেই বুঝে গেছেন! বেশ ভালো!

  • Amit | 203.0.3.2 | ৩০ অক্টোবর ২০২০ ০৫:১৯99382
  • অভ্যু বা মৃধা যে সিম্পল প্রশ্নগুলো করেছিলেন, সেগুলোর সোজা সুজি  উত্তর দেওয়া ভক্তদের ধকে কুলোলো নাতো -? তাই যথারীতি সেই এক গরুর রচনায় আবার ফিরতে হলো ? অবশ্য সেটাই স্বাভাবিক। 

  • নীপা | 2405:8100:8000:5ca1::2c3:4fcd | ৩০ অক্টোবর ২০২০ ০৭:১২99390
  • উঃ কি রাগি সব লেখক। বিদ্যাসাগর নিয়ে যিনি লিখছেন তিনিও বলছেন জবাব দেব না। ইনিও তাই। বাবা রে।

  • দীপ | 2401:4900:3149:fee1:898c:60c0:6f63:5da | ৩০ অক্টোবর ২০২০ ১০:৩৩99403
  • হ্যাঁ, গরু গরু খুঁজে বেড়াচ্ছে! পোঁয়ের দল‌ ছুটে আসছে! একের পর এক মিথ্যাচারিতা ধরা পড়েছে, তাই ব্যক্তিগত আক্রমণ সম্বল!

  • Amit | 203.0.3.2 | ৩০ অক্টোবর ২০২০ ১০:৩৬99404
  • স্বাভাবিক। গাধাদের খুঁজে আর লাভ কি ? তারা তো রীতিমতো ভিসিবল সোশ্যাল মিডিয়ায়। 

  • দীপ | 2401:4900:3149:fee1:898c:60c0:6f63:5da | ৩০ অক্টোবর ২০২০ ১০:৪০99405
  • আহা, গাধা বেহদ্দ হয়ে গাধা খুঁজে যাচ্ছে!

  • Amit | 203.0.3.2 | ৩০ অক্টোবর ২০২০ ১০:৪৯99407
  • সেতো সবাই দেখতেই পাচ্ছে গাধাটা কোথায় চেল্লাচ্ছে  কদিন ধরে। 

  • দীপ | 223.191.4.14 | ৩০ অক্টোবর ২০২০ ১৪:২৩99422
  • সে তো দেখাই যাচ্ছে! কখনো‌‌ বলা হচ্ছে আইটি সেল, কখনো বলা হচ্ছে বিজেপি র লোক! এইভাবে দিনের পর দিন‌ ব্যক্তিগত আক্রমণ করা হয়েছে! অসামান্য যুক্তিনির্ভর আলোচনা!

  • দীপ | 2401:4900:3149:fee1:898c:60c0:6f63:5da | ৩০ অক্টোবর ২০২০ ১৪:২৮99423
  • আর হ্যাঁ চাইল্ড অ্যাবিউসের প্রমাণ চাই! কিভাবে চাইল্ড অ্যাবিউস করা হয়েছে, কিভাবে শিশুর ওপর মানসিক নির্যাতন চালানো হয়েছে, তা  উপযুক্ত প্রমাণ সহযোগে প্রতিপন্ন করতে হবে। নাহলে আবার বলব নির্লজ্জ মিথ্যাবাদী!

  • দীপ | 42.110.145.190 | ০৪ জুলাই ২০২৩ ২২:২৮521002
  • শাসকের ঔদ্ধত্যের বিরুদ্ধে বলিষ্ঠ প্রতিবাদ!
  • :x | 2405:8100:8000:5ca1::35c:3b89 | ০৪ জুলাই ২০২৩ ২৩:০১521004
  • হারামি চাড্ডিটা প্রতিভাদিকে খিস্তি মেরে গুরুতে খাতা খুলেছিল।
    সেই থেকে হেগেই যাচ্ছে হেগেই যাচ্ছে...
  • Dip | 42.110.145.190 | ০৪ জুলাই ২০২৩ ২৩:২০521005
  • So, again the shameless and nameless scoundrel has arrived to perform his duty! Tirelessly the scoundrel is doing this!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন