এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Amit | 121.200.237.26 | ০৯ অক্টোবর ২০২০ ০৮:০৮98192
  • একটা কোশ্নো ছিল। এই দুটো লাইন পরে কৌতূহল হলো : 


     

    শৌল মৎস্য কাটিয়া করিল খান খান।


    তাহা দিয়া রান্ধে ব্যঞ্জন আলু আর মান।


    যদি ধরে নি এখনকার আলুর কথাই বলা হচ্ছে , তাহলে এই বিজয়গুপ্ত বা দক্ষিনসাগর -এনাদের লেখার টাইম লাইন গুলো কিরকম ? ১৫ বা ১৬ শতকের আগে না পরে ? নাকি আলু বলতে অন্য কিছুকে বোঝানো হতো তখন ? 


    মানে আলু তো যদ্দুর জানি স্প্যানিশ রা প্রথম নিয়ে আসে সাউথ আমেরিকা থেকে ইউরোপে ১৫ শতকের শেষে । তারপর হয়তো ব্রিটিশ বা ফ্রেঞ্চ বা পর্তুগিজ দের হাত ধরে ভারতে আসে , তাতে আরো অন্তত 50-১০০ বছর লেগে যাওয়ার কথা, সেখানে চাষ বাস বা ব্যবসা র রুট ধরলে। এবার ভারতে আসার পর , সেটা চাষ -বাস হয়ে , সক্কলের পাতে পৌঁছতে পৌঁছতে আরো ৫০-১০০  বছর লাগতে পারে হয়তো , তাহলে টাইম লাইন প্রায় ১৭ বা ১৮ শতকে এসে যাচ্ছে . খুব বেশিদিন নয়। 


    যদিও এগুলো জাস্ট আন্দাজ করছি। কিন্তু তখনকার সময়ে একটা নতুন সবজি নিশ্চয় খুব তাড়াতাড়ি জনপ্রিয় হবেনা লজিস্টিকস দেখলে।  

  • অরিন | ০৯ অক্টোবর ২০২০ ১২:২৭98195
  • Amit, এ ক্ষেত্রে আলু কথার খুব সম্ভব অর্থ কচু , potato মনে হয় নয় । কারণ বাংলায় ব্রিটিশরা আলু প্রচলিত করে, তার মানে অন্তত আপনি যে সময়ের কথা বলছেন ।  লক্ষ্য করুন পর্তুগিজ রা আলু বলত না, যে কারণে পশ্চিম ভারতে বাটাটা  । 

  • রা ন্দি ই | 122.163.5.98 | ১৬ অক্টোবর ২০২০ ১৯:৪৬98543
  • আলু বলতে কন্দ জাতীয় মূল বোঝানো হয়েছে মনে হয়। সেক্ষেত্রে এ আলু মেটে আলু, রাঙা আলু বা কচু কি অন্যকিছু তা জানা নেই। কারণ আলু বলতে আমরা যাকে বুঝি তা সত্যিই পরতুগীজ আমলেই  এদেশে আসে। 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন