এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  অন্য যৌনতা

  • রূপান্তরকামী ডিয়েড্রের গল্প

    অর্পিতা ব্যানার্জি লেখকের গ্রাহক হোন
    অন্য যৌনতা | ১৯ সেপ্টেম্বর ২০১০ | ৯১০ বার পঠিত

  • বাহান্ন বছর বয়সে পৌঁছে ডোনাল্ড ম্যাকক্লস্কি রূপান্তরিত হলেন ডিয়েড্রে ম্যাকক্লস্কি-তে, তিন বছর ধরে অসংখ্য অপারেশনের পর। তাঁর নিজের কাছে এই রূপান্তর আর পাঁচটা বাউন্ডারি টপকানোর মতই, কিন্তু এর দাম দিতে হয়েছে অনেক বেশী; বিয়ে, ছেলেমেয়ে, অন্যান্য অনেক সম্পর্ক, বাহান্ন বছরের আত্মপরিচয়, আরো অনেক কিছু। এগারো বছর বয়েস থেকে ক্রস-ড্রেসার একজন সফল অর্থনীতিবিদ হঠাৎ এতদিন পরে লিঙ্গ পরিবর্তনের সিদ্ধান্ত কেন নিলেন? হার্ভার্ড থেকে ডক্টরেট ডিগ্রী পাবার আগেই শিকাগো ইউনিভার্সিটিতে চাকরি (পরে আইওয়া ইউনিভার্সিটিতে চাকরি, রুপান্তরের কিছু পরে আবার শিকাগোতে ফিরে আসেন), বিয়ে, দুই ছেলেমেয়ে, নামজাদা অর্থনীতিবিদ হয়ে ওঠা, তথাকথিত "সফল' আর "স্বাভাবিক' জীবনে একদিন রূপান্তরের প্রয়োজন পড়ল কেন? ম্যাকক্লস্কি নিজে বলবেন, এই সিদ্ধান্ত দেশের বেড়া টপকানোর মত লাভ-ক্ষতির হিসেব করে করা অর্থাৎ ইউটিলিটারিয়ান নয়, বরং নিজের আইডেন্টিটিকে গ্রহণ করার উদ্দেশ্যেই নেওয়া। পরিচয় যদি সমাজের কাছে প্রকাশ/প্রতিষ্ঠা না পায় তবে সে পরিচয় আছে না নেই তারই তো প্রমাণ হয় না। একজন মানুষ হিন্দু বা মুসলমান কারণ সমাজ তার সাথে হিন্দু বা মুসলমান হিসেবেই ব্যবহার করে। সেদিক থেকে, ম্যাকক্লস্কি এই রূপান্তরের মধ্যে দিয়ে সমাজের কাছে প্রত্যাশা করেন যে তাকে মেয়ে হিসেবেই গ্রহণ করা হোক। একদিকে ম্যাকক্লস্কি বলছেন কারুর লিঙ্গ পরিচয় তার জামা-কাপড়ের তলায় কি অঙ্গ আছে তা দিয়ে প্রমাণ হয় না, বরং প্রমাণ হয় তার প্রকৃতি আর ব্যবহার দিয়ে, অন্যদিকে তাঁকে নিজেকে হাঁটতে হয়েছে অগুণতি অপারেশনের পথে, নিজের শরীরের অঙ্গ অদল-বদল করতে। ম্যাকক্লস্কি নিজেকে অবশ্য কখনই এ ধরণের আপাত-অসঙ্গতির ঊর্ধে বলে দাবী করেন না।

    ডোনাল্ডের ডিয়েড্রে (রূপান্তরের সময়ে নিজেকে পরিচয় দিতেন ডি (Dee) বলে) হয়ে ওঠার পথে তার মা আর ভাই তার পাশে থেকেছেন, বউ আর প্রাপ্তবয়স্ক ছেলেমেয়েরা বর/বাবা-র এই পরিবর্তন মেনে নিতে পারেনি, যদিও তারা ডোনাল্ডের ক্রস-ড্রেসিং সম্পর্কে ওয়াকিবহাল ছিল শুরু থেকেই। তার বোন শুধু মেনে নিতে পারেননি তাই নয়, ডিয়েড্রের এক প্রাক্তন সহকর্মীর সঙ্গে মিলে প্রতিটা অপারেশনের সময় ডিয়েড্রেকে মানসিক ভারসাম্যহীন বলে সাইকিয়াট্রিস্ট দিয়ে প্রমাণ করতে চেষ্টা করেছেন; যে ডাক্তার, হাসপাতাল ডিয়েড্রেকে সাহায্য করেছে তাদের বিরুদ্ধে মামলা করেছেন। অপারেশন, মামলা আর অন্যান্য খরচ মিলিয়ে ডিয়েড্রেকে এই পরিচয় পরিবর্তনের দাম দিতে হয়েছে এক লাখ ডলারের কিছু কম।

    আইডেন্টিটি বা পরিচয় কী? সমাজের দ্বারা নির্ধারিত না জৈবিক, নাকি দুইয়ে মিলেই, নাকি আরও অন্য কিছু? ম্যাকক্লস্কির ক্ষেত্রে সমাজ বা বায়োলজি, এ দুইয়ের বাইরে পরিচয় নির্ধারণের আরো একটা জায়গা রয়েছে, যা তাকে বলে দেয় কোনটা তার "আসল' পরিচয়। ম্যাকক্লস্কি স্বীকার করেন না যে মানুষের মধ্যে একটা নির্দিষ্ট পরিচয় গাঁথা আছে যাকে বের করে আনাই মানুষের একমাত্র নিয়তি, বরং পরিচয় মানুষের স্বাধীনতার ফসল, যা সে নিজের পছন্দমত গড়ে নিতে পারবে।

    ম্যাকক্লস্কি বার বারই জৈবিক লিঙ্গ নিয়ে কথা বলতে গিয়ে শরীরের আর পাঁচটা অঙ্গের তুলনা দিয়ে থাকেন। কিন্তু কারুর চোখ কটা হলে সেটা তো তার গোটা সমাজের সাথে সম্পর্ক স্থির করে দেয় না, যেমনভাবে দেয় তার লিঙ্গ পরিচয়, ফলে এই তুলনাগুলো কিছুতেই মানুষের অর্ডারের ধারণাকে টলাতে পারে না।

    মেয়ে পরিচয় গ্রহণ করার সাথে সাথে মেয়েলি পরিধেয় বা প্রসাধনের স্টিরিওটাইপও তাঁকে আশ্রয় করতে হয়েছে। বাইরের চেহারার পরিবর্তনের সঙ্গে সঙ্গে তাঁর approach-ও পালটেছে। মানবিকতা, সহানুভূতি, মানসিক নমনীয়তা, যা ডোনাল্ড ম্যাকক্লস্কির মধ্যে কেউ কোনোদিন তেমন দেখেনি (বরং রূঢ় বলেই তার পরিচয় ছিল), সেইসব তথাকথিত "মেয়েলি' বৈশিষ্ট্য অনেক বেশি করেই দেখা যায় ডিয়েড্রের মধ্যে, একথা বলেন তাঁর সহকর্মী, বন্ধুরাই (যেমন বলেন হার্ভার্ডের অর্থনীতিবিদ ক্লডিয়া গোল্ডিন)। তাহলে কি মানবিকতার গুণ থাকার জন্যে মেয়ে হওয়া ছাড়া রাস্তা নেই? ছেলে মাত্রই মাচো, অনমনীয় আর মেয়েরা তার উল্টোটা এই গুণগত বাইনারিটা তাহলে অক্ষতই থাকল, তাই তো? রূপান্তরটা কি তাহলে এক স্টিরিওটাইপ থেকে আর এক স্টিরিওটাইপে?

    পুনশ্চ: ম্যাকক্লস্কি ফ্রি-মার্কেটে বিশ্বাস করেন। ম্যাকক্লস্কি নিজেই বলছেন, নিজের ইচ্ছেমত পেশা বেছে নিতে পারার স্বাধীনতা যে সমাজে আছে, সেখানে নিজের পরিচয়টাও বেছে নেবার স্বাধীনতা থাকা দরকার, এবং নিজের পেশাগত আর লিঙ্গগত পরিচয়, দুটোর ক্ষেত্রেই নিজের ইচ্ছেটাকে গুরুত্ব দিতে পারলে একইরকম মুক্তির বোধ হয়। এই নিজের ইচ্ছে দিয়ে নিজের জীবন ডিটার্মিন করতে পারাটাই (pursuit of self interest) তো বাজার-ভিত্তিক সমাজের গোড়ার কথা। যে সমাজে ব্যক্তিস্বার্থ সমাজ-নির্ধারিত পরিচয়, সম্পর্ক, স্বার্থ (ইন্টারেস্ট অর্থে) এসবের ঊর্ধ্বে নয়, সেই সমাজে যেমন লিঙ্গ পরিচয় বেছে নেবার স্বাধীনতা থাকা মুশকিল, তেমনি পেশাগত পরিচয় বেছে নেওয়াও তো চলে না, কারণ তাহলে ব্যক্তিগত মুনাফাকেও তো "সমাজের' স্বার্থের আগে রাখতে হয়। সুতরাং, ম্যাকক্লস্কির বক্তব্য অনুযায়ী, মুক্ত বাজার বা ফ্রি-মার্কেট আর লিঙ্গ পরিচয় বেছে না নিতে পারা এই দুটো তো একসাথে থাকতে পারে না। তাহলে কি ফ্রি-মার্কেট অন্য যৌনতাকে জায়গা দেবার প্রকল্পের জন্যে প্রয়োজনীয় শর্ত (necessary condition)? নাকি সেই মুক্ত-বাজারকে অগ্রাধিকার না দিয়ে, তার আওতার বাইরেও অন্য যৌনতার রাজনীতি-ভাবনা সম্ভব?

    ম্যাকক্লস্কির অভি'তার কথা তার জবানিতে পাওয়া যায় ""ক্রসিং - এ মেমোয়ার'' বইতে (ইউনিভার্সিটি অফ শিকাগো প্রেস, শিকাগো, ১৯৯৯)।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • অন্য যৌনতা | ১৯ সেপ্টেম্বর ২০১০ | ৯১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন