এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • dd | 59.207.59.176 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৭ ০২:৪৮82160
  • "বড়লোক মুসলমান রাও, একেবারে ইমিগ্রান্ট মুসলমান না হলে, ঘেটোর কাছে র পাড়া গুলোতেই থাকেন। হলিউড যেমন হোয়াইট ওয়াশ্ড, আমাদের দেশ অনেক বেশি দিন ধরে তাই।" - হানু উবাচ।

    নাঃ। সারা দেশে নয়। লুরুতে নয়।

    বিশাল বিশাল ফ্ল্যাট বাড়ী। গেটেড কমুনিটি। তাতে সর্ব ধর্ম সমন্বয় থাকে। কেউ জানেও না, টেরও পায় না, নেক্ষ্ট ডোর নেবারের জাত ধর্ম কী। আমি ই একদা একটা ফ্ল্যাট বাড়ীতে ছিলেম যেখানে বারোটা ফ্ল্যাটের মধ্যে চারজন মুসলিম, চারজন খ্রীষ্টান আর চারজন হিঁদু। এ যেন সরকারী বিজ্ঞাপনের মতন।

    আমার তিন মে যখন হেথায় স্কুল কালেজে পড়তো তখন তাদের প্রচুর সংখ্যায় মুসলিম ও খ্রীষ্টান সহপাঠী ছিলো। যেটা কলকেতায় নেই।

    সায়ণ ও একবার হিসেব দিয়েছিলো ওর গেটেড কম্যুনিটির - সেখানেও এইরকম হিসেব। শুনেছি মুম্বাইএর ও অনেক অঞ্চলে তাই।
  • h | 194.185.177.155 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৭ ০৫:৩৩82161
  • শহরের মধ্যে অভিজ্ঞতার প্রতিযোগিতা করে লাভ নেই, সারা দেশে বড়লোক হলেই, ফ্ল্যাট কেনার পয়সা থাকলেই, মুসলমান রা ভীষণ গেটেড কমিউনিটির মধ্যে জায়গা পাচ্ছেন , বা ফ্ল্যাট কিনে উঠতে পারলে, ভীষণ সকলের একজন হয়ে বাঁচছেন, এবং ভীষণ পশ্চিমী কসমোপোল্লিটান কায়দায় কেউ কারো খবর রাখছেন না, এরকম খবর আমার কাছে নেই। অভ্জ্ঞতাও তা বলে না। আমি ৯২ থেকে ২০০০ এবোঙ্গ পরে ২০০০ এর দশকের একেবারে শেষ দিকটা ভারতের নানা শহরে থেকে, বিভিন্ন ধরণের সংখ্যালঘু দের জন্য ভীষণ খোলামাঠ দেখেছি , এটা বলতে পারি না। বিভিন্ন জেঠু দের বিভিন্ন খবর দিতে দিতে ক্লান্ত লেগেছে জীবনে অনেকটা, যতদিন না পর্যন্ত, আমার ভুঁড়ি ওয়ালা সেফ মিডল ক্লাস অ্যাকসেপ্টেবিলিটি তৈরী হয়েছে, সহজে হয়েছে হিন্দু উচ্চ বর্ণ হওয়ার কারণেই। দেশটা ভারতবর্ষ, এখানে আধুনিক কসমোপৈল্টানিজম তৈরী হয় নি তা না খুব ই সীমিতা ভাবে হয়েছে। আশা করি ইমরান হাশমির কন্ট্রোভার্সি র কথা সবার মনে আছে। আরেকটা কথাও যুড়ে দি, আমেরিকায় বড়লোকতম শহরের বড়লোক তম পাড়া গুলোর মধ্যে অফ অল প্লেসেস, যেখানে কোন বাড়ি ই হয়তো মিলিয়ন ডলারের কম দাম না, সেখানেও আমার বিশাল বড়লোক বন্ধুদের ও রেশিয়াল প্রোফাইলিং হজম করতে হয়েছে। তারা যদি অবিশ্বাসী হিন্দু না হয়ে বিশ্বাসী মুসলমান হত, তাহলে ব্যাগড়া বাড়ত, নানা অজুহাতে বাড়িটাই হয়তো বিক্রি হত না।

    এই জিনিস আছে, বলেই সারা পৃথিবীর সব বড় শহরে ঘেটো আছে। আমরা মজা করে বলতাম, আরে সাদ্দাম কে পাওয়া যাচ্ছে না ইরাকে, এজওয়ার রোডে একটু রাত করে খোঁজো দেখবে কোন দোকানে বসে হুঁকো খাচ্ছে। সি এল আর জেম্স এতো সাহেব এতো সাহেব, লর্ড্স এ ক্লাব হাউজে গেলে, লোকে উঠে দাঁড়াতো, কালো হওয়ার কারণেই থাকতেন সেই সালা ল্যাম্বেথ এ, মে ফেয়ার বা ব্লুমসবেরি তে না। বিদেশে ঐতিহাসিক কসমোপোলিটানিজম একবার ই কনভিন্সিং লি চোখে পড়েছিল। মাই ফেয়ার লেডির সেই , ডাক্তার আর বড়লোক ইন্টেলেকচুয়াল পাড়া, উইম্পোল স্ট্রীট এর কাছেই ব্রুক স্ট্রীটে সম্ভবত, তার কাচাকাছি জয়গায়, অক্সফোর্ড স্ট্রীটের পেছনে, একটাই ফ্ল্যাট, তাতে ১৬৬৮ তে থাকতেন, সুরকার হ্যান্ডেল, তখন তিনি হাপসবার্গ রাজবাড়ির বরাতে , ওয়াটারমুজিক করতে লন্ডনে এসেছেন, তার ঠিক পাশের ফ্ল্যাট তাতেই ১৯৬৮ তে থাকতেন জিমি হেন্ড্রিক্স, অফ অল পিপল, আই বলছি কিছু পাড়া যাছে যাতে এই তিনশো বছরের মোবিলিটি ও রেয়ার, সারা পৃথিবীর বড় শহরে।

    স্পেসিফিক ব্যক্তিগত অভিজ্ঞতা ট্রেডিং এ যাচ্ছি না। কলকাতা , বম্বে, পুনা এই তিঅন্টে শহরে আমি নব্বই এর দশক থেকে থেকেছি, নাগরিক সহাবস্থান দেখি নি তা না, কিন্তু এমন কি বড়লোক মুসলমান দের সোশাল মোবিলিটি তে বিশেষত ফিজিকাল স্পেস শেয়ার করার ব্যাপারে, ডিসক্রিমিনেশন নেই, এ দাবী করা মিথ্যাচার হবে।

    কথাটা কলকাতা র পাড়া অর্গানাইজেশনে কাস্ট লাইন্স এর কথা হচ্ছিল, খুব সঙ্ক্ষেপে যেটা বলা যায়, কলকাতার মুসলমান পাড়া গুলো তেই আশে পাশে বড়লোক মুসলমান রাও থেকে গেছেন। বাঙ্লাভাষী হিন্দু উচ্চবর্ণ রা , যেমন ভাবে পছন্দ মত, বা পকেট অনুযায়ী, আর্বান এক্সপ্যানসন এর সঙ্গে সঙ্গে সরে গেছেন, এটা মুসলমান মিডল ক্লাসের বেলায় হয় নি। যদিও এটা মেনে নিতে অসুবিধে নেই, হলেও বোঝা যেত না, কারণ কলকাতায় মুসলমান দের মিডল ক্লাস এর সাইজ খুব ছোটো। হ্যাঁ বাঙ্লাভাশী মুসলমান প্রফেসনাল যাঁরা তাঁরা হয়তো জেলা থেকে এসে কলকাতায় বাড়ি কিনছেন কেউ কেউ, তাকে আগেই বলেছি , ইমিগ্রান্ট বলেই ধরছি। কিন্তু কলকাতার হিন্দী উর্দু ভাষী বড়লোক বা মিডলক্লাস মুসলমান, মূলত পুরোনো পাড়াগুলোতেই রয়ে গেছেন। ইনভেস্ট করে থাকলে আলাদা কথ। সে হয়তো চিৎপুরের রোডের বা লিন্ডসে স্ট্রীটের বড়লোক মুসলমান, পার্ক সার্কাসে নতুন বড় ফ্ল্যাট কিনে পরিবার কে শিফ্ট করেছেন, কিন্তু তাইবলে সন্তোষ্পুরে ফ্ল্যাট কিনে আপিস করছেন না। এটাই কলকাতার বাস্তব। হতেই পারে, প্রফেসনাল ক্লাসটাই এতো ছোটো, নগন্য সংখ্যায় তাঁরা ফ্ল্যাট কেনার জায়গায় আশছেন, নতুন গেটেড কমিউনিটি গুলো তে, সেটাও মূলতঃ সোশাল মোবিলিটির অভাবের কারণ।

    পাই, এটা দীপেশ চক্রবর্তীর অনেক দিনের থিম, পড়ে নিস। ওনার লেখাও পড়তে পারিশ, ওনার লেখাকে রেফার করে কোটি কোটি লোক লিখে হেজে গেছে, তাও পড়তে পারিস ঃ-)) এ ব্যাপারে অপেশাদার হিসেবে আমি আর নতুন কি বলবো।
  • h | 194.185.177.155 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৭ ০৫:৪২82162
  • অমি এই বক্তব্যের সঙ্গে কেন কখন একমত নই, সেটা সহজে অনুমেয়, তবে হি হ্যাজ হিজ শেয়ার অফ কম্পেলিং আর্গুমেন্ট্স। তবে আমি এই বিষয়ে প্রশিক্ষিত লোক নই, এর চেয়ে বেশি হেজিয়ে লাভ নেই।
  • Rabaahuta | 132.167.22.211 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৭ ০৫:৪৪82165
  • আমাদের অ্যাপার্টমেন্টেও এক ভদ্রলোক/ পরিবারকে ফ্ল্যাট বেচা হয়নি ধর্মপরিচয়ের কারনে। পরে জেনেছি।

    অবশ্য আগে জানলেও কিছু হতো না, দামে পোষাচ্ছে, লোন পাচ্ছি, সর্বসুবিধা। প্রোমোটারের চাড্ডীপনার প্রতিবাদে আত্মত্যাগ কি আর করতাম। 'পরে জেনেছি'টা নিছকই সান্ত্বনা বা অজুহাত।
    ব্যাক্তিগত অভিজ্ঞতা আরকি।

    এইবার যদি ধরি ব্যান্ক ম্যানেজারও সমমনস্ক, তাহলে ঐ ভদ্রলোকের লোন পাওয়াও শক্ত।
    যাগ্গে।
  • aranya | 83.197.98.233 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৭ ০৫:৫১82163
  • রিভার্স ডিসক্রিমিনেশন বা প্রেশার-ও থাকে, কোন কোন ক্ষেত্রে। আমার এক হিন্দু বন্ধুর কয়েক পুরুষের বাড়ি ছিল খিদিরপুরে, মুসলমান পাড়ায়। হুমকি এবং চাপে পড়ে বাধ্য হয়ে বাড়ি বিক্রি করে অন্যত্র যান। প্রতিবেশী এক মুসলিম ডাক্তার বাড়িটা কেনেন এবং ওদের বলেন - ঠিকই করছেন, এখানে আপনারা থাকতে পারবেন না।
    খুবই কম ঘটে হয়ত এমন ঘটনা, কিন্তু একেবারে বিরল নয়
  • h | 194.185.177.155 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৭ ০৭:২১82166
  • ঠিক ই বলেছো, আমাদের অনেকের ই গ্লানি এবং গ্লানিসুখের আত্মরতি এ ছাড়া কিসুই করা হয়ে ওঠে না। আমার পরিবার একটা বড় অংশ ফুল বিজেপি হয়ে গেল, তারা জে এন ইউ যাদবপুরে নিউক্লিয়ার অ্যাটাক হলে বোধ হয় খুশি হবে, ইচ্ছে করে না কথা বলতে, তাও বলি, জমি তো ফুল ছাড়া যাবে না, যে কোন ফোরামে।
  • h | 194.185.177.155 (*) | ০৪ সেপ্টেম্বর ২০১৭ ১২:৩১82164
  • হ্যাঁ, আবার চারিদিকে মুসলমান, একটু ভালো পাড়ায় যাই বাবা, এটাও রয়েছে।

    হ্যা ইহাই মেজরিটারিয়ান ডিসকোর্স। এবং স্কেলে র তারতম্যটা বোঝার জন্য সাচার কমিটির রিপোর্ট ছাড়া আমাদের হাতে বিশেষ কিছু নেই। তবে নতুন টাউনশিপ আর বড় হাউজিং গুলোয় ভোটার'স লিস্ট দেখা যেতে পারে। বিধান সভা ক্ষেত্র বা পার্ট ধরে।

    টিপুর অনুগামীদের টলিগঞ্জে এব`, ওয়াজিদ আলি শাহ র এন্টুরেজ কে খিদিরপুরে বসানো হয়েছিল এবং কনফাইন করে রাখা হয়েছিল। আদি ঘেট্টো ওখানে। আর নাখোদা মসজিদ অঞ্চলে আরেকটা এলাক তৈরী হয়, তবে সেটা ট্রেডার দের নিজেদের স্থাপিত বসতি। আমি চান`দনি নিয়ে বিশেষ পড়াশুনো এখনো করে উঠতে পারিনি। কিছু ডেটা পেলে শেয়ার করা যাবে। তো মেজর এলাকাই ঘেটো হিসেবেই তৈরী।

    কলকাতায় দুটো ঘটনা একটু মাথায় রাখা দরকার। বিজয়গড়ে এবং আনোয়ারশাহ রোডের পেছনে বা এখন যেটা গল্ফগ্রীন, ইত্যাদি তে যখন রিফিউজি আন্দোলন চলছে, খুব কষ্ট করে রিফিউজি রা সেটল করছেন, তখন সেখানকার মুসলমান রা ডিসপ্লেস্ড হয়ে পার্ক সার্কাসে আসছেন। আর তার ও আগে, সি আই টি রোড তৈরীর আগে এন্টালি ওয়াজ দ্য এরিআ অফ দোজ অন বর্ডার লাইন্স। সি আইটি রোড তৈরী হওয়ার পরে, এবং ঝাউতলা রোড , কঁগ্রেস এগজিইবিশন রোড এই জায়গা গুলো সংজুক্ত হওয়ার পরে বড়লোক মুসলমান দের এখানেই বেশি দেখা যাচ্ছে। খিদির পুর এবং চিৎপুর রোডের নাখোদা মসজিদ সংলগ্ন এলাকার বাইরে। কিন্তু পার্ক সার্কাস ঠিক কত সাল থেকে প্রিডমিনান্টলি মুসলমান বস্তি হয়ে উঠছে, সেটা সি আই ট রেকর্ড্স এ পরিষাকার না, মিউনিসিপাল রেকর্ড্স এ কিছু আছে, সেটার ডিটেল এখন মনে নেই।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন